Monday, 28 December 2020

চক্ষু নিজ মূলসত্তা ব্রহ্মকে গ্রহণ করিতে পারে না, পক্ষান্তরে ব্রহ্মের দ্বারা উদ্ভাসিত হইয়াই চক্ষু অন্য দৃশ্যপদার্থকে গ্রহণ করিতে পারেঃ-



সামবেদীয় কেন উপনিষদে (১।৬) বর্ণিত আছে-

যচ্চক্ষুষা ন পশ্যতি যেন চক্ষূংষি পশ্যতি। তদেব ব্রহ্ম ত্বং বিদ্ধি....

শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- যাঁহাকে (অর্থাৎ যে ব্রহ্মকে) লোকে অন্তঃকরণের বৃত্তির সহিত সংযুক্ত চক্ষুর দ্বারা দেখিতে পায় না অর্থাৎ যাঁহাকে প্রকাশ করিতে পারে না, কিন্তু যাঁহার নিমিত্ত অর্থাৎ চৈতন্যস্বরূপ আত্মজ্যোতির দ্বারা চক্ষুসকলকে অর্থাৎ অন্তঃকরণের বৃত্তির ভেদানুসারে পৃথক্ পৃথক্ চক্ষুর বৃত্তিসকলকে দেখিয়া থাকে অর্থাৎ প্রকাশিত এবং ব্যাপ্ত করে। তাঁহাকেই তুমি ব্রহ্ম বলিয়া জানিবে।

No comments:

আত্মানাত্মবিবেকঃ-

  আত্মা ও অনাত্মা অর্থাৎ আত্মা ভিন্ন দেহের পৃথকত্বের বিবেকবোধই আত্মানাত্মবিবেক। দেহকেই আমরা ' আমি ' ভাবিয়া থাকি। ...