Friday, 11 February 2022

এই আত্মা অসঙ্গঃ-


শ্রীবশিষ্ঠদেব বলিতেছেন-"এই ব্রহ্মাণ্ডে বায়ু যেরূপ বিদ্যমান থাকিয়াও অসঙ্গ, পরমেশ্বরও তদ্রূপ সর্বপ্রাণীতে ব্যাপক থাকিয়াও সর্বপ্রাণী-শরীর হইতে মুক্ত অর্থাৎ অসঙ্গরূপে স্থিত। তিনিই আত্মা।"-(যোগবাশিষ্ঠসারঃ, আত্মনিরূপণ-প্রকরণ-২৬)

কৃষ্ণযজুর্বেদীয় কঠোপনিষদের দ্বিতীয়া বল্লীতে একই তত্ত্ব বর্ণিত আছে-

বায়ুর্যথৈকো ভুবনং প্রবিষ্টো রূপং রূপং প্রতিরূপো বভূব ।

একস্তথা সর্বভূতান্তরাত্মা রূপং রূপং প্রতিরূপো বহিশ্চ ॥ -(কঠোপনিষৎ-২/২/১০)

শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- একই বায়ু প্রাণরূপে দেহসমূহে অনুপ্রবিষ্ট হইয়া প্রত্যেক দেহানুসারে তদনুরূপ হইয়াছেন সেইরূপ সকল প্রাণীর একই প্রত্যগাত্মা প্রত্যেক দেহেরই অনুরূপ যেন হইয়া গিয়াছেন।

বৃহদারণ্যকের শ্রুতিও তাহাই বলিয়াছেন-'অসঙ্গো হ্যয়ং পুরুষঃ'-(বৃহদারণ্যকোপনিষৎ-৪/৩/১৫,১৬)

'এই পুরুষ অর্থাৎ হৃদয়শায়ী চেতন অসঙ্গ।'

স্বয়ং দেবী জগদম্বা দেবতাদের উদ্দেশ্য করে বলিতেছেন- মিথ্যা এই প্রপঞ্চের সঙ্গে আত্মার কোন সম্বন্ধ নেই। তাই আমার আত্মা অসঙ্গ। অপরদিকে আর সব পদার্থই মিথ্যা, কারণ- মায়া কল্পিত। পরিচ্ছেদ রচনাকারী প্রপঞ্চময় আর সব যখন মিথ্যা, তখন আত্মাও অপরিচ্ছন্ন (অবিভক্ত)। -(দেবীভাগবত পুরাণের ৭ম স্কন্দের অন্তর্গত দেবীগীতা, আত্মতত্ত্ব যোগ-১৮,১৯)

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...