আত্মা
ও অনাত্মা অর্থাৎ আত্মা ভিন্ন দেহের পৃথকত্বের বিবেকবোধই আত্মানাত্মবিবেক। দেহকেই আমরা 'আমি' ভাবিয়া থাকি।
'আমি'র আসল সত্তা
আত্মার জ্ঞান না থাকায় অজ্ঞ
জীব দেহকেই আত্মবোধে পোষণাদি করিয়া বিপর্যস্ত হয় ও সর্বদা
দুঃখ ভোগ করিতে থাকে।
এই 'চিজ্জড়গ্রন্থি' ছিন্ন করিতে পারিলেই জীবের স্বরূপ প্রাপ্তি ঘটে। নিত্যানিত্য বস্তুর
বিবেক জ্ঞানেই অনিত্য দেহাদির প্রতি আসক্তি চলিয়া যায়। এই আত্মানাত্মবিবেক বর্ণনা
করিতে গিয়া ভগবৎপাদ্ শঙ্করাচার্য 'অপরোক্ষানুভূতিতে' বলেছেন—
আত্মা
বিনিষ্কলো হ্যেকো দেহো বহুভিরাবৃতঃ ।
তয়োরৈক্যং
প্রপশ্যন্তি কিমজ্ঞানমতঃ পরম্ ॥
আত্মা
নিয়ামকশ্চান্তর্দেহো বাহ্যো নিয়ম্যকঃ ।
তয়োরৈক্যং
প্রপশ্যন্তি কিমজ্ঞানমতঃ পরম্ ॥
আত্মা
জ্ঞানময়ঃ পুণ্যো দেহো মাংসময়োঽশুচিঃ ।
তয়োরৈক্যং
প্রপশ্যন্তি কিমজ্ঞানমতঃ পরম্ ॥
আত্মা
প্রকাশকঃ স্বচ্ছো দেহস্তামস উচ্যতে ।
তয়োরৈক্যং
প্রপশ্যন্তি কিমজ্ঞানমতঃ পরম্ ॥
আত্মা
নিত্যো হি সদ্রূপো দেহোঽনিত্যো
হ্যসন্ময়ঃ ।
তয়োরৈক্যং
প্রপশ্যন্তি কিমজ্ঞানমতঃ পরম্ ॥
— আত্মা নিরবয়ব
একস্বরূপ কিন্তু দেহ বহুতত্ত্বাদির দ্বারা
গঠিত অর্থাৎ অবয়বযুক্ত। সুতরাং ইহাদের একত্ব যে দেখে তদপেক্ষা
অজ্ঞান আর কি আছে!
আত্মা সকল বস্তুর নিয়ামক
ও অন্তর্বর্তী কিন্তু দেহ বাহ্য ও
নিয়ম্য। সুতরাং ইহাদের একত্ব দর্শন অপেক্ষা অজ্ঞান আর কি আছে!
আত্মা জ্ঞানময় ও পবিত্র কিন্তু
দেহ মাংসময় ও অপবিত্র। ইহাদের
একতাজ্ঞান অপেক্ষা অজ্ঞান আর কি আছে!
আত্মা নির্মল ও সর্ববস্তুর প্রকাশক
কিন্তু দেহ তামস বলিয়া
কথিত হইয়াছে। ইহাদের একতা দর্শন অপেক্ষা
অজ্ঞান আর কি আছে!
আত্মা নিত্য, সৎস্বরূপ কিন্তু দেহ অনিত্য অসৎস্বরূপ,
ইহাদের একতা দর্শন অপেক্ষা
অজ্ঞান আর কি আছে!......
শ্রীশুভ
চৌধুরী
জুলাই
২২, মঙ্গলবার, ২০২৫ খৃষ্টাব্দ।
No comments:
Post a Comment