চিত্তের অসমাহিত অবস্থা বর্ণনে কৃষ্ণযজুর্বেদীয় কঠশ্রুতি হইল-
নাবিরতো দুশ্চরিতান্নাশান্তো নাসমাহিতঃ ৷
নাশান্তমানসো বাহপি প্রজ্ঞানেনৈনমাপ্নুয়াৎ ৷৷ কঠ উপনিষদ্ ১.২.২৪ ৷৷
শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- ভগবৎপূজ্যপাদ্ শঙ্করাচার্য্যের ভাষ্য হইল-
'তবে এক কথা, যে দুশ্চরিত হইতে অর্থাৎ অর্থাৎ শ্রুতি ও স্মৃতিতে অবিহিত নিষিদ্ধ পাপকর্ম্ম হইতে যে অবিরত অর্থাৎ নিবৃত্ত নহে, ইন্দ্রিয়ের চঞ্চলতাবশতঃ যে অশান্ত বা উপরতিশূন্য এবং যে অসমাহিত-যাঁহার চিত্ত একাগ্র নহে অর্থাৎ যে বিক্ষিপ্ত চিত্ত, আর একাগ্রচিত্ত হইয়াও এই একাগ্রতার ফলকামনায় যে অশান্তচিত্ত অর্থাৎ ফলবিষয়ে ব্যাপৃতচিত্ত, সেই জনও ব্রহ্মতত্ত্বের পরোক্ষজ্ঞানের সহায়ে প্রস্তাবিত যাঁহার প্রকরণ সেই প্রত্যাগাত্মাকে প্রাপ্ত হইতে পারে না।
পক্ষান্তরে যিনি দুশ্চরিত্রতা ও ইন্দ্রিয়ের চঞ্চলতা হইতে বিরত, একাগ্রচিত্ত এবং ঐ একাগ্রতার ফল হইতেও যাঁহার মন নিবৃত্ত এবং উপদেশপরম্পরাপ্রাপ্ত আচার্য্য কর্তৃক উপদিষ্ট, তিনি ব্রহ্মতত্ত্বের পরোক্ষজ্ঞান সহায়ে নির্বিশেষ প্রত্যাগাত্মাকে প্রাপ্ত হন।'
No comments:
Post a Comment