Thursday, 21 November 2019

ভেদদর্শনের নিন্দাপূর্বক অদ্বৈততত্ত্ব প্রতিপাদিত হওয়ায় নির্বিশেষ ব্রহ্মই শ্রুতি প্রতিপাদ্যঃ-




শ্রীমন্মহর্ষি বাদরায়ণ ভগবৎ প্রণীতম্ উত্তর মীমাংসা বেদান্তদর্শনে বর্ণিত আছে-
'অপি চৈবমেকে।।'-ব্রহ্মসূত্র ৩।২।১৩।।

ভগবৎপাদ্ শ্রীমৎ শঙ্করাচার্য্যের 'শাঙ্করভাষ্য' অনুসারে ভাবার্থঃ-
আর দেখ-'মনের দ্বারা ইহাকে প্রাপ্ত হইতে হইবে, ইঁহাতে কিছুমাত্রও নানাত্ব নাই, যিনি ইঁহাতে নানার ন্যায় অল্পমাত্রও ভিন্নতা দর্শন করেন, তিনি মৃত্যু হইতে মৃত্যুকে অর্থাৎ পুনঃ পুনঃ জন্মমরণকে প্রাপ্ত হন'-(কঠ উপনিষদ-২।১।১১), ইত্যাদি এইপ্রকারে ভেদদর্শনের নিন্দাপূর্ব্বক অভেদ দর্শনই কোন কোন শাখাধ্যায়িগণ পাঠ করেন।

এইপ্রকারে অন্য শাখাধ্যায়িগণও 'ব্রহ্মবিদ্গণ কর্তৃক কথিত ভোক্তা অর্থাৎ জীব, ভোগ্য অর্থাৎ শব্দাদি নিখিল বিষয় এবং প্রেরয়িতা অন্তর্যামী এই ত্রিবিধ সমুদয়কে ব্রহ্মরূপে অবগত হইয়া, জ্ঞানী উক্ত ব্রহ্মকে সর্ব্বদা নিজের আত্মরূপে জানিবেন'-(শ্বেতাশ্বতর উপনিষদ-১।১২), এই প্রকারে ভোগ্য ভোক্তা ও নিয়ন্তৃরূপ জগৎপ্রপঞ্চের একমাত্র ব্রহ্মস্বরূপতা পাঠ করেন।
এই প্রকারে ভেদদর্শনের নিন্দাপূর্বক অদ্বৈততত্ত্ব প্রতিপাদিত হওয়ায় নির্বিশেষ ব্রহ্মই শ্রুতি প্রতিপাদ্য, ইহা সিদ্ধ হয়।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...