Friday, 19 June 2020

শ্রুতিবাক্য হইতে কর্তৃত্ব ও কর্ম্মত্ব প্রদর্শন দ্বারা মায়ারূপ উপাধিযুক্ত ব্রহ্মের নিমিত্তকারণতা ও উপাদানকারণতা প্রদর্শনঃ-


মহর্ষি বাদরায়ন ভগবৎ প্রণীতম্ বেদান্তমীমাংসা শাস্ত্রের ১ম অধ্যায়ের ৪র্থ পাদে বর্ণিত আছে-

আত্মকৃতেঃ পরিণামাৎ ৷৷ ব্রহ্মসূত্র ১.৪.২৬ ৷৷

শাঙ্করভাষ্য অনুবাদঃ-এই সূত্রাবলম্বনে ভগবৎপূজ্যপাদ্ শঙ্করাচার্য্যের ভাষ্য হইল-আর এইহেতু বশতঃ ব্রহ্ম জগতের উপাদান কারণ, যেহেতু শ্রুতি ব্রহ্মবোধক প্রক্রিয়াতে 'তদাত্মানং স্বয়মকুরুত'-(তৈত্তিরীয় উপনিষৎ-২।৭) অর্থাৎ "তিনি নিজেই নিজেকে জগৎরূপ করিয়াছিলেন' এই প্রকারে আত্মার কর্ম্মত্ব (উপাদানকারণতা) এবং কর্ত্তৃত্ব (নিমিত্তকারণতা) প্রদর্শন করিতেছেন। 'নিজেকে' এইরূপে কর্ম্মত্ব এবং 'নিজেই করিয়াছিলেন' এইরূপে কর্ত্তৃত্ব প্রদর্শিত হইয়াছে।
আচ্ছা এখন প্রশ্ন হইল, যিনি পূর্ব্বসিদ্ধ (পূর্ব্ব হইতে বিদ্যমান) কর্ত্তৃরূপে অবস্থিত সদ্বস্তু, তাঁহার ক্রিয়মানতা (-জগৎরূপে উৎপন্ন হওয়া) কি প্রকারে সম্পাদন করা যায়? তদুত্তরে আমরা বলিব-যেহেতু পরিণাম হয়। আত্মা পূর্ব্বসিদ্ধ হইলেও বিশেষ বিকারাত্মকরূপে (মিথ্যা কার্য্যরূপে) নিজেকে পরিণত (বিবর্ত্তিত) করিয়াছিলেন। ঠিক যেমন মৃত্তিকা প্রভৃতি উপাদানকারণ সকলে (ঘটাদি) কার্য্যরূপে পরিণাম উপলব্ধ হয়। আর উক্ত শ্রুতিবাক্যে 'স্বয়ম' এই প্রকার বিশেষণ থাকায় তিনি যে অন্য নিমিত্তকারণের অপেক্ষা করেন না, ইহাও প্রতীত হইতেছে।
অথবা 'পরিণামাৎ' ইহা পৃথকসূত্র। তাঁহার অর্থ এই -আর এই হেতুবশতঃ ব্রহ্ম জগতের উপাদান কারণ, যেহেতু-
'সচ্চ ত্যচ্চাভবন্নিরুক্তং চানিরুক্তং চ' -(তৈত্তিরীয় উপনিষৎ-২।৬)
অর্থাৎ "তিনি সৎ(মূর্ত্ত) এবং ত্যৎ (অমূর্ত্ত) হইলেন। মূর্ত্তামূর্ত্ত অর্থাৎ আত্মাতে স্থিত অনভিব্যক্তি নামরূপ, অন্তঃপ্রবিষ্ট আত্মার নিমিত্ত মূর্ত্তামূর্ত্ত শব্দসংজ্ঞায় অভিব্যক্ত হইল। তিনি নিরুক্ত (পরিচ্ছিন্ন) ও অনিরূক্ত (অপরিচ্ছিন্ন) হইলেন। নিরূক্ত হইতেছে সজাতীয় বিজাতীয় পদার্থসকল হইতে পৃথক্ করিয়া স্থানকালবিশিষ্টরূপে অর্থাৎ 'ইহা তাহা' এই রূপে যাহা কথিত আর অনিরুক্ত হইতছে তাহার বিপরীত।"
ইত্যাদি এইরূপ সামানাধিকরণ্যের দ্বারা অর্থাৎ সমান বিভক্তিযুক্ত পদপ্রয়োগের দ্বারা ব্রহ্মেরই বিকারাত্মকরূপে (কার্য্যবস্তুরূপে) পরিণাম (বিবর্ত্ত) শ্রুতিতে পঠিত হইতেছে।
ইতি ভাষ্যানুবাদ।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...