Monday, 29 June 2020

আত্মবোধ (১-৫)


শঙ্করাচার্য্য বিরচিত আত্মবোধঃ-
॥ আত্মবোধঃ ॥
তপোভিঃ ক্ষীণপাপানাং শান্তানাং বীতরাগিণাম্ ।
মুমুক্ষূণামপেক্ষ্যোঽয়মাত্মবোধো বিধীয়তে ॥ ১॥

বিবিধ তপস্যার দ্বারা যাহাদিগের পাপ ক্ষয় প্রাপ্ত হইয়াছে, যাঁহারা শান্ত ও বিষয়ে অনুরাগশূন্য, তাদৃশ মুমুক্ষুগণের অপেক্ষণীয় আত্মবোধ নামক গ্রন্থ রচিত হইতেছে।১
বোধোঽন্যসাধনেভ্যো হি সাক্ষান্মোক্ষৈকসাধনম্ ।
পাকস্য বহ্নিবজ্জ্ঞানং বিনা মোক্ষো ন সিধ্যতি ॥ ২॥

অন্য সাধন অপেক্ষা একমাত্র জ্ঞানই সাক্ষাৎ মোক্ষের কারণ, যেমন অন্নাদি পাকের মত যত কিছু উপায় আছে, তন্মধ্যে অগ্নিই প্রধান সাধন। কারণ জ্ঞান ব্যতীত মুক্তি লাভ হয় না।২
অবিরোধিতয়া কর্ম নাবিদ্যাং বিনিবর্তয়েৎ ।
বিদ্যাবিদ্যাং নিহন্ত্যেব তেজস্তিমিরসঙ্ঘবৎ ॥ ৩॥

অবিদ্যার সহিত কর্ম্মের কোন বিরোধ না থাকায়, কর্ম্ম কখনও অবিদ্যাকে নিবৃত্ত করিতে পারে না। (বিরোধিতাবশতঃ) আলোক যেমন অন্ধকাররাশি দূর করে, সেইরূপ বিদ্যা (জ্ঞান), অবিদ্যাকে (অজ্ঞানকে) নিবৃত্ত করিয়া থাকে।৩
পরিচ্ছন্ন ইবাজ্ঞানাত্তন্নাশে সতি কেবলঃ ।
স্বয়ং প্রকাশতে হ্যাত্মা মেঘাপায়েংঽশুমানিব ॥ ৪॥

আত্মা অজ্ঞানবশতঃ পরিচ্ছিনের ন্যায় প্রতীত হন, মেঘ অপসৃত হইলে সূর্য্য যেমন প্রকাশিত হয়, সেইরূপ অজ্ঞান বিনাশ প্রাপ্ত হইলে, শুদ্ধ স্বয়ংপ্রকাশ আত্মা প্রকাশিত হইয়া থাকেন।৪
অজ্ঞানকলুষং জীবং জ্ঞানাভ্যাসাদ্বিনির্মলম্ ।
কৃৎবা জ্ঞানং স্বয়ং নশ্যেজ্জলং কতকরেণুবৎ ॥ ৫॥

কতকরেণু (কতকবৃক্ষের ফল অর্থাৎ নির্মলী ফল কলুষিত জলে ফেলে দিলে তার দ্বারা জল স্বচ্ছ ও শুদ্ধ হয়) যেমন জলের মালিণ্য দূর করিয়া স্বয়ং বিলয়প্রাপ্ত হয়, সেইরূপ জ্ঞান অজ্ঞানের দ্বারা কলুষিত জীবকে অত্যন্ত নির্ম্মল করিয়া স্বয়ং বিনাশ প্রাপ্ত হয়। এখানে 'জ্ঞান' শব্দে ব্রহ্মাকার অন্তঃকরণের বৃত্তি বুঝিতে হইবে।৫

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...