Sunday, 31 October 2021

গৌরীদশকম্

গৌরীদশকম্ অথবা গৌরী স্তুতিঃ

॥ শ্রীঃ ॥

লীলালব্ধস্থাপিতলুপ্তাখিললোকাং

লোকাতীতৈর্যোগিভিরন্তশ্চিরমৃগ্যাম্ ।

বালাদিত্যশ্রেণিসমানদ্যুতিপুঞ্জাং

গৌরীমমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||১||

ভাবার্থ - যাঁর লীলা দ্বারাই নিখিল ভুবন লব্ধ ( প্রাপ্ত ) স্থাপিত ও লুপ্ত হয়, ( অর্থাৎ যাঁর লীলাতে সৃষ্টি-স্থিতি-সংহার হয়ে থাকে ) যিনি লোকাতীত যোগীগণ দ্বারা অন্তরে চিরকাল অন্বেষণযোগ্য ( অর্থাৎ লোকাতীত যোগীগণ যাঁকে চিরকাল হৃদয়ে অন্বেষণ বা চিন্তা করেন ) সেই উদয়কালীন সূর্যসমূহের সমান তেজঃপুঞ্জা, পদ্মলোচনা, মাতা গৌরীকে আমি স্তব করছি ||১||

প্রত্যাহারধ্যানসমাধিস্থিতিভাজাং

নিত্যং চিত্তে নির্বৃতিকাষ্ঠাং কলয়ন্তীম্ ।

সত্যজ্ঞানানন্দময়ীং তাং তনুরূপাং

গৌরীমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||২||

ভাবার্থ - সর্বদা প্রত্যাহার, ধ্যান ও সমাধিতে অবস্থিত ব্যক্তিগণের চিত্তে নির্বৃতির পরম উৎকর্ষ আনয়নকারিণী, সত্য, জ্ঞান ও আনন্দময়ী, শরীরধারিণী ( যেন শরীরিণী ব্রহ্মরূপা ) পদ্মলোচনা, সেই মাতা গৌরীকে আমি স্তুতি করি ||২||

চন্দ্রাপীড়ানন্দিতমন্দস্মিতবক্ত্রাং

চন্দ্রাপীড়ালঙ্কৃতনীলালকভারাম্ ।

ইন্দ্রোপেন্দ্রাদ্যর্চিতপাদাম্বুজয়ুগ্মাং

গৌরীমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||৩||

ভাবার্থ - চন্দ্রাপীড়ের ( শিবের ) সাহচর্য্য হেতু আনন্দিত ( অতএব ) ঈষৎ হাস্যযুক্ত বদনা, চন্দ্রস্বরূপ শিরোভূষণ দ্বারা শোভিত কৃষ্ণ অলকভার যুক্তা; ইন্দ্র, বিষ্ণু প্রভৃতি কর্তৃক পূজিত চরণকমলযুগল বিশিষ্টা, পদ্মলোচনা মাতা গৌরীকে আমি স্তুতি করছি ||৩||

আদিক্ষান্তামক্ষরমূর্ত্যা বিলসন্তীং

ভূতে ভূতে ভূতকদম্বপ্রসবিত্রীম্ ।

শব্দব্রহ্মানন্দময়ীং তাং তটিদাভাং

গৌরীমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||৪||

ভাবার্থ - অক্ষর ( মাতৃকা ) রূপ মূর্তিতে শোভমানা ‘অ’কারাদি ‘ক্ষ’কারান্ত প্রতিভূতে ব্যবস্থানুসারে ভূতসমূহ-প্রসবকর্ত্রী, শব্দব্রহ্মানন্দময়ী, বিদ্যুৎসদৃশ বর্ণযুক্তা পদ্মলোচনা মাতা গৌরীকে আমি স্তুতি করছি ||৪||

মূলাধারাদুত্থিতবীথ্যা বিধিরন্ধ্রং

সৌরং চান্দ্রং ব্যাপ্য বিহারজ্বলিতাঙ্গীম্ ।

যেয়ং সূক্ষ্মাৎ সূক্ষ্মতনুস্তাং সুখরূপাং

গৌরীমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||৫||

ভাবার্থ - যিনি সূক্ষ্ম হতেও সূক্ষ্মশরীরা, সেই মূলাধার হতে উত্থিত পথে ব্রহ্মরন্ধ্র সুখস্বরূপিণী, পদ্মলোচনা মাতা গৌরীকে আমি স্তুতি করছি ||৫||

নিত্যঃ শুদ্ধো নিষ্কল একো জগদীশঃ

সাক্ষী যস্যাঃ সর্গবিধৌ সংহরণে চ ।

বিশ্বত্রাণক্রীড়নলোলাং শিবপত্নীং

গৌরীমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||৬||

ভাবার্থ - নিত্য নির্মল ( নির্লেপ ) অদ্বিতীয় জগদীশ্বর ( শিব ) যাঁর সৃষ্টি ও সংহার বিষয়ে সাক্ষী ( মাত্র ) থাকেন এবম্ভূতা, বিশ্বের ত্রাণরূপ ক্রীড়াতে অভিলাষবতী শিবপত্নী পদ্মলোচনা মাতা গৌরীকে আমি স্তুতি করছি ||৬||

যস্যাঃ কুক্ষৌ লীনমখণ্ডং জগদণ্ডং

ভূয়ো ভূয়ঃ প্রাদুরভূদুত্থিতমেব ।

পত্যা সার্ধং তাং রজতাদ্রৌ বিহরন্তীং

গৌরীমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||৭||

ভাবার্থ - সমগ্র জগৎরূপ অণ্ড ( ডিম্ব ) যাঁর কুক্ষিদেশে লীন ( থেকেই ) পুনঃ পুনঃ উখিত হয়ে প্রাদুর্ভূত হয়েছিল, ( অর্থাৎ জগৎ বস্তুতঃ কোনঃ কালেই জগন্মাতার কুক্ষিচ্যুত হয় নাই। ওটা জগন্মাতাে কুক্ষিমধ্যে থেকেই পুনঃ পুনঃ প্রাদুর্ভূত হচ্ছে বলে মনে হয় মাত্র ) পতির সহিত কৈলাস পর্বতে বিহারকারিণী, সেই পদ্মলোচনা মাতা গৌরীকে আমি স্তুতি করছি ||৭||

যস্যামোতং প্রোতমশেষং মণিমালা-

সূত্রে যদ্বৎ ক্কাপি চরং চাপ্যচরং চ ।

তামধ্যাত্মজ্ঞানপদব্যা গমনীয়াং

গৌরীমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||৮||

ভাবার্থ - কোনও মণিমালার সূত্রে যেমন ( মণিগুলি ওতপ্রোত থাকে ) তদ্রূপ যাঁতে নিখিল চরাচর ওতপ্রোত, অধ্যাত্ম জ্ঞান ( আত্মবিষয়ক জ্ঞান ) পথে প্রাপ্তব্যা সেই পদ্মলোচনা মাতা গৌরীকে আমি স্তুতি করছি ||৮||

নানাকারৈঃ শক্তিকদম্বৈর্ভুবনানি

ব্যাপ্য স্বৈরং ক্রীড়তি যেয়ং স্বয়মেকা ।

কল্যাণীং তাং কল্পলতামানতিভাজাং

গৌরীমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||৯||

ভাবার্থ - যিনি একাকী নানাপ্রকার শক্তিসমূহের দ্বারা ভুবনসমূহের ব্যাপ্ত হয়ে স্বতন্ত্র ভাবে স্বয়ং ক্রীড়া করছেন, প্রণতজনের পক্ষে কল্পলতারূপিণী সেই পদ্মলোচনা মাতা গৌরীকে আমি স্তুতি করছি ||৯||

আশাপাশক্লেশবিনাশং বিদধানাং

পাদাম্ভোজধ্যানপরাণাং পুরুষাণাম্ ।

ঈশামীশার্ধাঙ্গহরাং তামভিরামাং

গৌরীমম্বামম্বুরুহাক্ষীমহমীড়ে ||১০||

ভাবার্থ - পদকমল ধ্যানপরায়ণ পুরুষগণের আশাপাশজনিত ক্লেশবিনাশকারিণী, সেই মনোজ্ঞা, শিবের অর্ধাঙ্গহারিণী, ঈশানী, পদ্মলোচনা মাতা গৌরীকে আমি স্তুতি করছি ||১০||

প্রাতঃকালে ভাববিশুদ্ধঃ প্রণিধানাৎ

ভক্ত্যা নিত্যং জল্পতি গৌরিদশকং যঃ ।

বাচাং সিদ্ধিং সম্পদমগ্র্যাং শিবভক্তিং

তস্যাবশ্যং পর্বতপুত্রী বিদধাতি ||১১||

ভাবার্থ - যে ভাববিশুদ্ধ হয়ে ( শুদ্ধ ভাবযুক্ত হয়ে ) সদা প্রাতঃকালে ভক্তি পূর্বক মনোযোগ সহকারে গৌরীদশক পাঠ করে, অবশ্যই পর্বতকন্যা ( পার্বতী ) তার বাকসিদ্ধি, শ্রেষ্ঠ সম্পদ ( ঐশ্বর্য্য ) শিবভক্তি বিধান করেন ||১১||

|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ গৌরীদশকম্ সম্পূর্ণম্ ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমৎ শঙ্করাচার্য ভগবতঃ বিরচিত গৌরীদশক সমাপ্ত।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...