এই 'অচ্যুত' পদটি ভগবানের সদা নির্বিকার স্বরূপের বাচ্যার্থে ব্যবহৃত হয়। বিষ্ণুসহস্রনামের ভাষ্যে শঙ্করাচার্য বলেছেন—"ষড়ভাববিকার-রহিতত্বাদ্ অচ্যুতঃ।"—(শং ভা বিষ্ণু সঃ ৪৮)
অর্থাৎ
জন্ম, উৎপত্তি, বৃদ্ধি, পরিণাম, অপক্ষয় ও বিনাশ এই
ষড়ভাব-বিকার-রহিত—তাই তাঁর
নাম অচ্যুত।
যাঁর
স্বরূপের কখনও ক্ষয় হয়
নি, হচ্ছে না বা কোনও
কালে হবে না, তিনি
অচ্যুত। মহানারায়ণ শ্রুতিতে উল্লেখ রয়েছে—"শাশ্বতং শিবমচ্যুতম্"-(মহানারায়ণ উপনিষৎ-২।১৩।১) অর্থাৎ "তিনি সর্বকালে বিদ্যমান,
নিত্য কল্যাণস্বরূপ এবং অচঞ্চল।"
যেমন
ভগবানের বাক্য—"যস্মান্নচ্যুত পূর্বোহহমচ্যুতস্তেন কর্মণা" ইতি—(শং ভা
বিষ্ণুসহস্রনাম ২৪)
অর্থাৎ
'যেহেতু আমি পূর্বে চ্যুত
(যুদ্ধাদি হতে ভ্রষ্ট) হই
নি সেইহেতু অচ্যুত।......
শ্রীশুভ
চৌধুরী
এপ্রিল
২০, ২০২৩ খ্রিষ্টাব্দ।
No comments:
Post a Comment