Thursday, 2 July 2020

তত্ত্বোপদেশ ১-৯


শঙ্করাচার্য্য বিরচিত তত্ত্বোপদেশঃ-

তত্ত্বংপদার্থশুদ্ধ্যর্থং গুরুঃ শিষ্যং বচোঽব্রবীৎ ।

বাক্যে তত্ত্বমসীত্যত্র ত্বং-পদার্থং বিবেচয় ॥ ১॥ 

গুরু শিষ্যকে বলিলেন-'তত্ত্বমসি'(তৎ, ত্বম্, অসি) এই শ্রুতিবাক্যে তৎ ও ত্বং পদের প্রতিপাদ্য পদার্থের শোধনের নিমিত্ত পূর্ব্বে ত্বং পদার্থের বিবেক কর, অর্থাৎ দেহাদি হইতে পৃথক করিয়া জান। ১

ন ত্বং দেহোঽসি দৃশ্যৎবাদুপজাত্যাদিমত্ত্বতঃ ।

ভৌতিকৎবাদশুদ্ধৎবাদনিত্যত্ত্বাত্তথৈব চ ॥ ২॥ 

ত্বং-পদের প্রতিপাদ্য তুমি শরীর নহ; কারণ দেহ-দৃশ্য জড়, ব্রাহ্মণত্বাদি অবান্তর জাতিযুক্ত, পঞ্চভূতনির্ম্মিত, অশুদ্ধ ও অনিত্য। ২

অদৃশ্যো রূপহীনস্ত্বং জাতিহীনোঽপ্যভৌতিকঃ ।

শুদ্ধনিত্যোঽসি দৃগ্রূপো ঘটো যদ্বন্ন দৃগ্ভবেৎ ॥ ৩॥ 

কিন্তু ত্বং পদ প্রতিপাদ্য তুমি অদৃশ্য, রূপহীন, জাতিশূন্য, ভূতসম্ভূত নহ, তুমি শুদ্ধ, নিত্য ও জ্ঞানস্বরূপ, ঘটাদি জড়বস্তু যেমন জ্ঞানস্বরূপ হয় না, দেহও তদ্রূপ জ্ঞানস্বরূপ হয় না। ৩

ন ভবানিন্দ্রিয়াণ্যেষাং করণৎবেন যা শ্রুতিঃ ।

প্রেরকস্ত্বং পৃথক্তেভ্যো ন কর্তা করণং ভবেৎ ॥ ৪॥ 

ত্বং পদ প্রতিপাদ্য তুমি ইন্দ্রিয়সমূহ নহ, কারণ শ্রুতিতে ইন্দ্রিয়সমূহকে করণ বলা হইয়াছে। তুমি সেই ইন্দ্রিয়গণের প্রেরকরূপ কর্ত্তা, এইজন্য সেইসকল ইন্দ্রিয় হইতে তুমি ভিন্ন, কারণ কর্ত্তা কখন করণ হয় না। ৪

নানৈতান্যেকরূপস্ত্বং ভিন্নস্তেভ্যঃ কুতঃ শৃণু ।

ন চৈকেন্দ্রিয়রূপস্ত্বং সর্বত্রাহম্প্রতীতিতঃ ॥ ৫॥ 

ইন্দ্রিয়গুলি নানারূপ, তুমি কিন্তু একরূপ, এইজন্য তুমি সেই সকল ইন্দ্রিয় হইতে ভিন্ন। কেন তুমি ইন্দ্রিয় হইতে ভিন্ন তাহা আমার নিকট শ্রবণ কর। সর্ব্বত্র 'আমি'-এইরূপ প্রতীতি হওয়ায় তুমি একটী ইন্দ্রিয়েরও স্বরূপ নহ। ৫

ন তেষাং সমুদায়োঽসি তেষামন্যতমস্য চ ।

বিনাশেঽপ্যাত্মধীস্তাবদস্তি স্যান্নৈবমন্যথা ॥ ৬॥

ইন্দ্রিয়সমষ্টি তুমি নহ, তাহাদের মধ্যে অন্যতম অর্থাৎ কোন একটী তুমি নহ, কারণ ইন্দ্রিয়ের বিনাশ হইলেও 'আমি' এইরূপ আত্মজ্ঞান অব্যাহত থাকে। অন্যথা যে আমি দেখিয়াছিলাম, সেই আমি স্মরণ করিতেছি এইরূপ অনুভব হইত না। ৬

প্রত্যেকমপি তান্যাত্মা নৈব তত্র নয়ং শৃণু ।

নানাস্বামিকদেহোঽয়ং নশ্যেদ্ভিন্নমতাশ্রয়ঃ ॥ ৭॥

সেইসকল ইন্দ্রিয়ের মধ্যে প্রত্যেক ইন্দ্রিয় আত্মা হইতে পারে না। কেন হয় না, তদ্বিষয়ে যুক্তি শ্রবণ কর। প্রত্যেক ইন্দ্রিয় আত্মা হইলে এইদেহের অনেক স্বামী হইল, স্বতন্ত্র অনেক স্বামীর অনেক মত, সুতরাং শরীর নষ্ট হইতে পারে। ৭

নানাত্মাভিমতং নৈব বিরুদ্ধবিষয়ৎবতঃ ।

স্বাম্যৈক্যে তু ব্যবস্থা স্যাদেকপার্থিবদেশবৎ ॥ ৮॥

যদি এইদেহের বহু স্বামী হয়, তাহা হইলে তাহাদের মত পরস্পর বিরুদ্ধ হইবে, সুতরাং নানা আত্মা, ইহা কাহারও অভিমত নহে। যেমন রাজ্যের একটী রাজা হইলে ব্যবস্থা হয়, দেহের স্বামী এক হইলে ব্যবস্থা সঙ্গত হয়। ৮

 মনস্ত্বং  বা প্রাণো জডত্বাদেব চৈতয়োঃ 

গতমন্যত্র মে চিত্তমিত্যন্যত্বানুভূতিতঃ  ৯॥

তুমি মন কিংবা প্রাণ হইতে পার না; কেননা, মন এবং প্রাণ উভয়ই জড়। আরও 'আমার মন অন্যত্র গিয়াছে' এইরূপ পার্থক্য অনুভব হয় বলিয়া মন আত্মা নহে। ৯

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...