ভগবৎপদ্ শঙ্করাচার্য বিরচিত অপরোক্ষানুভূতি
শ্রীহরিং পরমানন্দমুপদেষ্টারমীশ্বরম্ ।
ব্যাপকং সর্বলোকানাং কারণং তং নমাম্যহম্ ॥ ১॥
অনুবাদঃ- পরমানন্দস্বরূপ, উপদেষ্টা, সকলের নিয়ামক,
সর্ব্বব্যাপী, সকল লোকের কারণস্বরূপ সেই শ্রীহরিকে আমি প্রণাম করিতেছি।১
অপরোক্ষানুভূতির্বৈ প্রোচ্যতে মোক্ষসিদ্ধয়ে ।
সদ্ভিরেষা প্রয়ত্নেন বীক্ষণীয়া মুহুর্মুহুঃ ॥ ২॥
অনুবাদঃ- অপরোক্ষানুভূতি মোক্ষসিদ্ধির জন্যই কথিত
হইতেছে। সাধুদের দ্বারাই ইহা যত্নসহকারে বারংবার বিচার্য্য।২
স্ববর্ণাশ্রমধর্মেণ তপসা হরিতোষণাৎ ।
সাধনং প্রভবেৎপুংসাং বৈরাগ্যাদি চতুষ্টয়ম্ ॥ ৩॥
অনুবাদঃ- নিজ নিজ বর্ণ ও আশ্রমবিহিত কর্ম্ম, তপস্যা
ও শ্রীহরির তুষ্টিবিধানের দ্বারা সাধকপুরুষ বৈরাগ্যাদি সাধনচতুষ্টয় প্রাপ্ত হইয়া থাকে।
৩
বৈরাগ্য কি?
ব্রহ্মাদিস্থাবরান্তেষু বৈরাগ্যং বিষয়েষ্বনু ।
যথৈব কাকবিষ্ঠায়াং বৈরাগ্যং তদ্ধি নির্মলম্ ॥ ৪॥
অনুবাদঃ- ব্রহ্মা হইতে স্থাবর পর্যন্ত বিষয়সকলে
কাকবিষ্ঠায় বৈরাগ্যবৎ যে বৈরাগ্য তাহাই নির্ম্মল বৈরাগ্য বলিয়া জানিবে। ৪
বিবেকজ্ঞান কি?
নিত্যমাত্মস্বরূপং হি দৃশ্যং তদ্বিপরীতগম্ ।
এবং যো নিশ্চয়ঃ সম্যগ্বিবেকো বস্তুনঃ স বৈ ॥ ৫॥
অনুবাদঃ- আত্মস্বরূপই নিত্য এবং অন্যদৃশ্য পদার্থ
অনিত্য-এইরূপ দৃঢ়প্রত্যয়ই বিবেকজ্ঞান। ৫
'শম' ও 'দম' কি?
সদৈব বাসনাত্যাগঃ শমোঽয়মিতি শব্দিতঃ ।
নিগ্রহো বাহ্যবৃত্তীনাং দম ইত্যভিধীয়তে ॥ ৬॥
অনুবাদঃ-সর্বদা বাসনা ত্যাগ 'শম' শব্দে কথিত হয়
এবং বাহ্যবৃত্তিসমূহের নিগ্রহ 'দম' বলিয়া অভিহিত হয়। ৬
উপরতি ও তিতিক্ষা কি?
বিষয়েভ্যঃ পরাবৃত্তিঃ পরমোপরতির্হি সা ।
সহনং সর্বদুঃখানাং তিতিক্ষা সা শুভা মতা ॥ ৭॥
অনুবাদঃ-বিষয়সমূহ হইতে চিত্তবৃত্তিকে ফিরাইয়া আনাই সেই
পরম উপরতি। সকল দুঃখের সহনকে সেই শুভ তিতিক্ষা মনে করা হয়। ৭.......
No comments:
Post a Comment