Wednesday, 4 August 2021

শ্রীশিবকেশাদিপাদান্তবর্ণনস্তোত্রম্

 


দেয়াসুর্মূর্ধ্রিরাজৎ সরসসুরসরিৎপারপর্যন্তনির্যৎ

প্রাংশুস্তম্বাঃ পিশঙ্গাস্তুলিতপরিণতারক্তশালীলতা বঃ ।

দুর্বারাপত্তিগর্তশ্রিতনিখিলজনোত্তারণে রজ্জুভূতা

ঘোরাঘোর্বীরুহালীদহনশিখিশিখাঃ শর্ম শার্বাঃ কপর্দাঃ ||১||

ভাবার্থ - যা শীর্ষদেশে শােভমান সুরনদীর( গঙ্গা ) তীর পর্যন্ত উদ্গত (নির্গত) দীর্ঘকাণ্ড সদৃশ, যা পক্ক ঈষৎ রক্তবর্ণ ধান্যলতা সদৃশ, যা দু্র্বার আপত্তিস্বরূপ গর্তস্থিত সমস্ত প্রাণীগণের ( ঐ গর্ত ) উত্তরণের রজ্জুরূপ, যা ভয়ঙ্কর পাপরূপ বৃক্ষসকলের দাহে নিযুক্ত অগ্নির শিখার ন্যায় এবম্ভূত শিবের পিঙ্গলবর্ণ কপর্দ ( শিবজটা ) তােমাদের কল্যাণ দান করুন ||১||

কুর্বন্নির্বাণমার্গপ্রগমপরিলসদ্রূপ্যসোপানশঙ্কাং

শক্রারীণাং পুরাণাং ত্রয়বিজয়কৃতস্পষ্টরেখায়মাণম্ ।

অব্যাদব্যাজমুচ্চৈরলিকহিমধরাধিত্যকান্তস্ত্রিধোদ্য-

জ্জাহ্নব্যাভং মৃড়ানীকমিতুরুড়ুপরুক্ পাণ্ডুরং বস্ত্রিপুণ্ড্রম্ ||২||

ভাবার্থ - নিৰ্ব্বাণ (প্রাপ্তির) পথে গমনার্থ শোভিত রৌপ্যময় সােপান ভ্রমােৎপাদনকারী, যা ইন্দ্রশক্রগণের ( দৈত্যগণের ) নগরত্রয়বিজয় জাত স্পষ্ট রেখাস্বরূপ, যা উন্নত ললাটদেশরূপ হিমালয়াধিত্যকার মধ্যে ত্রিধারায় উদগত জাহ্নবীর ন্যায়, পার্বতীপতি শিবের নক্ষত্রপতি চন্দ্রের ন্যায় পাণ্ডুবর্ণ সেই ত্রিপুণ্ড্র আমাদেরকে অকপটে রক্ষা করুন ||২||

ক্রুধ্যদ্গৌরীপ্রসাদানতিসময়পদাঙ্গুষ্ঠসংক্রান্তলাক্ষা গৌ

বিন্দুস্পর্ধি স্মরারেঃ স্ফটিকমণিদৃষন্মগ্নমাণিক্যশোভম্ ।

মূর্ধ্ন্যুদ্যদ্দিব্যসিন্ধোঃ পতিতশফরিকাকারিবোমাস্তকং স্তা-

দস্তোকাপত্তিকৃত্যৈ হুতবহকণিকা মোক্ষরূক্ষং সদাক্ষি ||৩||

ভাবার্থ - যা ক্রুদ্ধা গৌরীর প্রসন্নতা সম্পাদনার্থ অবনত হওয়ার সময়ে তার পদাঙ্গুষ্ঠ সংলগ্ন লাক্ষাবিন্দু ( অলক্তক ) সদৃশ, অর্থাৎ ক্রুদ্ধা কান্তার ( গৌরীর ) ক্রোধােপশমের জন্য দেবী যখন গৌরীর পদে মস্তক স্থাপন করেছিলেন, তখন যেন গৌরীর পদনখস্থিত অলক্তক তার ( শিবের ) ললাটে লগ্ন হয়েছে, যা স্ফটিকমণিময় শিলামধ্যে মগ্ন মাণিক্যের ন্যায় শােভিত, যা শীর্ষদেশস্থিত সুরনদী হতে পতিত শফরী (পুঁটী) মৎস্যের ন্যায়, যা অগ্নিস্ফুলিঙ্গ নির্গমহেতু রুক্ষ, এতাদৃশ মদনারি শিবের ললাটস্থিত চক্ষু তোমাদের অনল্প ( বহু ) আপৎ নাশ করুন ||৩||

ভূত্যৈ দৃগ্ভূতয়োঃ স্যাদ্যদহিমহিমরুগ্বিম্বয়োঃ স্নিগ্ধবর্ণো

দৈত্যৌঘধ্বংসশংসী স্ফুট ইব পরিবেষাবশেষো বিভাতি।

সর্গস্থিত্যন্তবৃত্তির্ময়ি সমুপগতেঽতীব নির্বৃত্তগর্বং

শর্বাণীভর্তু রুচ্চৈর্যুগলমথদধৎ বিভ্রমং তদ্ভ্রুবোর্বঃ ||৪||

ভাবার্থ - যা সূর্য্য ও চন্দ্রবিম্বরূপ চক্ষুর্দ্বয়ের স্নিগ্ধবর্ণ স্ফুট ( স্পষ্ট ) মণ্ডলাবশেষবৎ ( বৃত্তের অংশবৎ ) অবস্থিত, দৈত্য সমূহের ধ্বংসবোধক, সৃষ্টি স্থিতি সংহারে নিযুক্ত, আমি উপস্থিত হলে ( যাতে ) সামান্য দর্প ও নিবৃত্ত হয় ( অর্থাৎ ভক্ত সান্নিধ্যে অতি শান্ত ) পূর্ক্বোক্ত সূর্য্য ও চন্দ্রবিম্বের মণ্ডলাবশেষ রূপতা ভ্রমজনক, শর্ব্বাণীপতির উন্নত ভ্রযুগল তােমাদের সম্পদের নিমিত্ত হোক ||৪||

যুগ্মে রুক্মাব্জপিঙ্গে গ্রহ ইব পিহিতেদ্রাগ্যযোঃ প্রাগ্দুহিত্রা

শৈলস্য ধ্বান্তনীলাম্বররচিতবৃহৎ কঞ্চুকোঽভূৎ প্রপঞ্চঃ ।

তে ত্রৈনেত্রে পবিত্রে ত্রিদশবরঘটামিত্রজৈত্রোগ্রশস্ত্রে

নেত্রে নেত্রে ভবেতাং দ্রুতমিহ ভবতামিন্দ্রিয়াশ্বান্নিয়ন্তুম্ ||৫||

ভাবার্থ - পূ্র্বে ( কোনও সময়ে ) পার্ব্বতী কর্তৃক সহসা স্বর্ণপদ্মের ন্যায় পিঙ্গলবর্ণ যে ( অক্ষি ) যুগল গ্রহবৎ ( গ্রহণকালে সূর্য্যাদির ন্যায় ) আচ্ছাদিত হওয়ায় সমগ্র জগৎ প্রপঞ্চ অন্ধকাররূপ নীলবস্ত্র রচিত বৃহৎ আবরণযুক্ত হয়েছিল ( অর্থাৎ শিবের নেত্র পার্ব্বতী কর্তৃক আবৃত হওয়ায় জগতের সমস্ত প্রকাশ স্তব্ধ হয়েছিল ) সেই পবিত্র, দেবতাসমূহের রিপুগণকে পরাজয়কারী ভয়ঙ্কর শস্ত্রস্বরূপ, শিবের নেত্র আপনাদের ইন্দ্রিয়স্বরূপ অশ্বগণকে দ্রুত নিয়ন্ত্রণ করতে নেতা হোক ||৫||

চণ্ডীবক্ত্রার্পণেচ্ছোস্তদনু ভগবতঃ পাণ্ডুরুক্ পাণ্ডুগণ্ড-

প্রোদ্যৎকণ্ডূং বিনেতুং বিতনুত ইবযে রত্নকোণৈর্বিঘৃষ্টিম্।

চণ্ডার্চির্মণ্ডলাভে সততনতজনধ্বান্তখণ্ডাতিশৌণ্ডে

চাণ্ডীশে তে শ্রিয়েস্তামধিকমবনতাখণ্ডলে কুণ্ডলে বঃ ||৬||

ভাবার্থ - চণ্ডীকে স্বীয় মুখ অর্পণেচ্ছু ভগবান শিবের চন্দ্রবৎ পাণ্ডুবর্ণগণ্ডদেশজাত কণ্ডু অপনােদনার্থ যারা রত্নকোণ দ্বারা ঘর্ষণ উৎপন্ন করছে, সেই সূর্যমণ্ডলসদৃশ আভাযুক্ত, সতত প্রণত জনগণের অজ্ঞান খণ্ডনে অতি শুর, যাদের সমীপে ইন্দ্রও নত হয়েন, সেই চণ্ডীপতি শিবের কুণ্ডলদ্বয় তােমাদের অধিকতর সম্পদের নিমিত্ত হোক ||৬||

খট্বাঙ্গোদগ্রপাণেঃ স্ফুটবিকটপুটো বক্ত্ররন্ধ্রপ্রবেশ-

প্রেপ্সূ দঞ্চৎফণোরুশ্বসদতিধবলাহীন্দ্রশঙ্কাং দধানঃ ।

যুষ্মাকং কম্রবক্ত্রাম্বুরুহপরিলসৎ কর্ণিকাকারশোভঃ

শশ্বৎ ত্রাণায় ভূয়াদলমতিবিমলোত্তুঙ্গকোণঃ স ঘোণঃ ||৭||

ভাবার্থ - মুখরন্ধ্রে প্রবেশেচ্ছুক উদ্যত ফণাবিশিষ্ট অতিশয় গর্জনকারী অত্যন্ত শুভ্র নগরাজভ্রান্তি উৎপাদনকারী প্রফুল্ল বিশাল পুটযুক্ত, কমনীয় মুখপদ্মে পদ্মের কর্ণিকার ন্যায় শােভিত, অতি সুন্দর উন্নতকোণবিশিষ্ট, সেই খট্টাঙ্গপাণি শিবের নাসিকা নিরন্তর তােমাদের ত্রাণে সমর্থ হোক ||৭||

ক্রুধ্যত্যদ্ধা যয়োঃ স্বাং তনুমতিলসতোর্বিম্বিতাং লক্ষয়ন্তী

ভর্ত্রে স্পর্ধাতিনিঘ্না মুহুরিতরবধূশঙ্কয়া শৈলকন্যা ।

যুষ্মাংস্তৌ শশ্বদুচ্চৈরবহুলদশমীশর্বরীশাতিশুভ্রা-

বব্যাস্তাং দিব্যসিন্ধোঃ কমিতুরবনমৎ লোকপালৌ কপালৌ ||৮||

ভাবার্থ - শৈলকন্যা (পার্ব্বতী) অতিশােভাযুক্ত যাদের মধ্যে প্রতিবিম্বিত নিজ শরীরকে দর্শন করে অন্য স্ত্রী ভ্রমে ( তার ) পরিভবেচ্ছাযুক্ত হয়ে সত্যই বারংবার পতির প্রতি ক্রুদ্ধা হন, সেই উন্নত, শুক্লপক্ষের দশমী তিথির চন্দ্রবৎ শুভ্র, গঙ্গাপতি শিবের গণ্ডদেশ, যার সম্মুখে লােকপালগণ অবনত হন, তা তােমাদের নিরন্তর রক্ষা করুক ||৮||

যো ভাসা ভাত্যুপান্তস্থিত ইব নিভৃতং কৌস্তুভো দ্রষ্টু মিচ্ছন্

সোত্থস্নেহান্নিতান্তং গলগতগরলং পত্যুরুচ্চৈঃ পশূনাম্ ।

প্রোদ্যৎপ্রেম্না যমার্দ্রা পিবতি গিরিসুতা সম্পদঃ সাতিরেকা

লোকাঃ শোণীকৃতান্তা যদধরমহসা সোঽধরো বো বিধত্তাম্ ||৯||

ভাবার্থ - যা অতিশয় উদ্গত স্নেহ বশতঃ পশুপতি শিবের গলগত মহান বিষরাশিকে দর্শনেচ্ছায় নিজ তেজে নিকটস্থ কৌস্তুভ মণির ন্যায় একান্তে ভাসমান, যাকে অতিশয় প্রেমবশতঃ আর্দ্রহৃদয়া পার্ব্বতী পান করেন, যে অধরের তেজঃ দ্বারা সমস্ত জগতের অন্তর্ভাগ রক্তবর্ণ রঞ্জিত হয়, সেই অধর তােমাদের সম্পৎ বিধান করুক ||৯||

অত্যর্থং রাজতে যা বদনশশধরাদুদ গলৎ চারু বাণী-

পীয়ূষাম্ভঃপ্রবাহপ্রসরপরিলসৎফেনবিন্দ্বাবলীব ।

দেয়াৎ সা দন্তপংক্তিশ্চিরমিহ দনুদায়াদদৌবারিকস্য

দ্যুত্যা দীপ্তেন্দুকুন্দচ্ছবিরমলতরপ্রোন্নতাগ্রা মুদং বঃ ||১০||

ভাবার্থ - যা মুখরূপ চন্দ্র হতে উদ্গত ( নির্গত মনােহারী ) বচনামৃতরূপ জলপ্রবাহে শােভমান ফেণবিন্দুসমূহের ন্যায় অতি শোভা ধারণ করেছে, কান্তিতে যা উজ্জ্বল চন্দ্র ও কুন্দ সদৃশ, নির্মল উন্নতাগ্র সেই ( বাণ ) দৈত্যের দৌবারিক শিবের দন্তপংক্তি ইহলােকে তােমাদের নিরন্তর আনন্দ দান করুক ||১০||

ন্যক্কুর্বন্নুর্বরাভৃন্নিভঘনসময়োদ্ঘুষ্টমেঘৌঘঘোষং

স্ফূর্জদ্বার্ধ্যুত্থিতোরুধ্বনিতমপি পরব্রহ্মভূতো গভীরঃ ।

সুব্যক্তো ব্যক্তমূর্তেঃ প্রকটিতকরণঃ প্রাণনাথস্য সত্যাঃ

প্রীত্যা বঃ সংবিদধ্যাৎ ফলবিকলমলং জন্মনাদঃ সনাদঃ ||১১||

ভাবার্থ - পর্বত সদৃশ বর্ষাকালীন শব্দায়মান মেঘসমূহের গর্জনকে এবং বজ্রধ্বনি সদৃশ সমুদ্রের মহাগর্জনকে তিরস্কারকারী, প্রকটিত মূর্তি সতীপতি শিবের স্পষ্ট, প্রকাশিত করণ পরব্রহ্মস্বরূপ গভীর সেই নাদ প্রীতির সহিত তােমাদের এই জন্ম নিষ্ফল না করুক ( জন্ম সফল করুক ) ||১১||

ভাসা যস্য ত্রিলোকী লসতি পরিলসৎফেনবিন্দ্বর্ণবান্ত-

র্ব্যামগ্নেবাতিগৌরস্তুলিতসুরসরিদ্বারিপূরপ্রসারঃ ।

পীনাত্মা দন্তভাভির্ভৃশমহহহকারাতিভীমঃ সদেষ্টাং

পুষ্টাং তুষ্টিং কৃষীষ্ট স্ফুটমিহ ভবতামট্টহাসোঽষ্টমূর্তেঃ ||১২||

ভাবার্থ - যার কিরণদ্বারা ত্রিজগৎ ফেণবিন্দুসমুদ্রমগ্ন বস্তুর ন্যায় শােভিত হচ্ছে, অতি শুভ্র (সুতরাং) গঙ্গাজল প্রবাহ সদৃশ, দন্তকান্তি দ্বারা পুষ্ট, বারংবার অহরহ এইপ্রকার ( উচ্চহাস্য ) শব্দের দ্বারা অতি ভয়ঙ্কর, অষ্টমূর্তি শিবের অট্টহাস্য ইহলােকে আপনাদের সর্বদা অভীষ্ট যথেষ্ট আনন্দ ( তুষ্টি ) আনয়ন করুক ||১২||

সদ্যোজাতাখ্যমাপ্যং যদুবিমলমুদগ্বর্তি যদ্বামদেবং

নাম্না হেম্না সদৃক্ষং জলদনিভমঘোরাহ্বয়ং দক্ষিণং যৎ ।

যদ্বালার্ক প্রভং তৎপুরুষনিগদিতং পূর্বমীশানসংজ্ঞং

যদ্দিব্যং তানি শম্ভোর্ভবদভিলষিতং পঞ্চ দদ্যুর্মুখানি ||১৩||

ভাবার্থ - যা পশ্চিমদিক স্থিত মুক্তার ন্যায় বিমল ( স্বচ্ছ ) সদ্যোজাত নামক, যা স্বর্ণ সদৃশ ও 'বামদেব' নাম বিশিষ্ট উত্তরদিক স্থিত, যা মেঘসদৃশ অঘাের নামযুক্ত দক্ষিণদিক স্থিত, যা বালার্ক সদৃশ ‘তৎপুরুষ’ নামে খ্যাত পূর্বদিক স্থিত, যা আকাশ ( উর্দ্ধাভিমুখে ) স্থিত 'ঈশান' সংজ্ঞক, শম্ভুর উক্ত পাঁচটি মুখ আপনাদের অভিলাষ পূর্ণ করুক ||১৩||

আত্মপ্রেম্নো ভবান্যা স্বয়মিব রচিতাঃ সাদরং সাংবনন্যা

মস্যা তিস্রঃ সুনীলাঞ্জননিভগররেখাঃ সমাভান্তি যস্যাম্ ।

আকল্পানল্পভাসা ভৃশরুচিরতরা কম্বুকল্পাম্বিকায়াঃ

পত্যুঃ সাত্যন্তমন্তর্বিলসতু সততং মন্থরা কন্ধরা বঃ ||১৪||

ভাবার্থ - যাতে বশীকরণকারী মসীদ্বারা ভবানী কর্তৃক স্বয়ং নিজের প্রতি অনুরাগ বৃদ্ধির জন্য সাদরে রচিত রেখার ন্যায় কৃষ্ণবর্ণ অঞ্জন সদৃশ বিষরেখা শােভা পাচ্ছে, বেশের দ্বারা অধিক দীপ্তিযুক্ত, অতি মনােজ্ঞ কম্বু সদৃশ ( কম্বু শঙ্খ ) অম্বিকাপতির বিশালগ্রীবা সর্ব্বদা তােমাদের অন্তরে বিলাস করুক ||১৪||

বক্ত্রেন্দোর্দন্তলক্ষ্ম্যাশ্চিরমধরমহাকৌস্তুভস্যাপ্যুপান্তে

সোত্থানাং প্রার্থয়ন্ যঃ স্থিতিমচলভুবেবারয়ন্ত্যৈ নিবেশম্ ।

প্রায়ুঙ্ক্তেবাশিষো যঃ প্রতিপদমমৃতত্বে স্থিতঃ কালশত্রোঃ

কালং কুর্বন্ গলং বো হৃদয়ময়মলং ক্ষালয়েৎ কালকূটঃ ||১৫||

ভাবার্থ - যে, সহােথিত-মুখরূপচন্দ্র দন্তের শােভারূপিণী লক্ষ্মী ও অধররূপ মহাকৌস্তুভমণির সমীপে নিজ স্থিতি বারণকারিণী পার্ব্বতীর নিকট ( ওদের সমীপে ) স্থিতিপ্রার্থী, ( বিষ হলেও ) অমৃতত্ব প্রাপ্ত, যে সৰ্ব্বদা যেন ( ঐরূপ অবস্থান প্রাপ্ত হওয়ায় ) আশীঃ প্রয়ােগ করছে, সেই মৃত্যুঞ্জয় শিবের গলদেশকে কৃষ্ণবর্ণকারী, কালকূট আমাদের হৃদয়ব্যাপী মলকে ক্ষালন করুক ||১৫||

প্রৌঢ়প্রেমাকুলায়া দৃঢ়তরপরিরম্ভেষু পর্বেন্দুমুখ্যাঃ

পার্বত্যাশ্চারুচামাকরবলয়পদৈরঙ্কিতং কান্তিশালি ।

রিঙ্গন্নাগাঙ্গদার্ঢ্যং সততমবিহিতং কর্ম নির্মূলয়েত্তৎ

দোর্মূলং নির্মলং যদ্ধৃদি দুরিতমপাস্যার্জিতং ধূর্জটের্বঃ ||১৬||

ভাবার্থ - অত্যন্তপ্রেমাকুলা, পূর্ণচন্দ্রমুখী পার্বতীর দূঢ় আলিঙ্গনকালে মনােহর স্বর্ণবলয় দ্বারা চিহ্নিত, কান্তিযুক্ত, গতিমান সৰ্পরূপ অঙ্গদ ( বলয় ) বিশিষ্ট, যা হৃদয়ে পাপ দূর করে অর্জিত, সেই শিবের নির্মল বাহুমূল সর্বদা তােমাদের অবিহিত ( পাপজনক ) কর্ম নির্মূল করুক||১৬||

কণ্ঠাশ্লেষার্থমাপ্তা দিব ইব কমিতুঃ স্বর্গসিন্ধোঃ প্রবাহাঃ

ক্রান্ত্যৈ সংসারসিন্ধোঃ স্ফটিকমণিমহাসঙ্ক্রমাকারদীর্ঘাঃ।

তির্যগ্বিষ্কম্ভভূতাস্ত্রিভুবনবসতের্ভিন্নদৈত্যেভদেহা

বাহা বস্তা হরস্য দ্রুতমিহ নিবহানংহসাং সংহরন্তু ||১৭||

ভাবার্থ - কান্তার ( প্রেমাস্পদের ) কণ্ঠালিঙ্গনার্থ যেন আকাশ হতে গঙ্গার প্রবাহের ন্যায় আগত, সংসারসমুদ্র উত্তীর্ণ হওয়ার জন্য স্ফটিকমণি-নিম্মিত মহাসেতুর ন্যায় দীর্ঘ, ত্রিভুবনস্বরূপ অট্টালিকায় তির্য্যক ( পার্শ্বস্থিত ) স্তম্ভস্বরূপ, যা (কৃত্তিনামক) গজরূপী দৈত্যের দেহনাশক, সেই শিবের বাহু ইহলােকে শীঘ্র তােমাদের পাপসমূহ নাশ করুক ||১৭||

বক্ষো দক্ষদ্বিষোঽলং স্মরভরবিনমদ্দক্ষজাক্ষীণবক্ষো-

জান্তর্নিক্ষিপ্তশুম্ভন্ মলয়জমিলিতোদ্ভাসিভস্মোক্ষিতং যৎ।

ক্ষিপ্রং তদ্রূক্ষচক্ষুঃ শ্রুতিগণফণরত্নৌঘভাভীক্ষ্ণশোভং

যুষ্মাকং শশ্বদেনঃ স্ফটিকমণিশিলামণ্ডলাভং ক্ষিণোতু ||১৮||

ভাবার্থ - যা কামবেগে নত দাক্ষায়ণীর পরিপুষ্ট বক্ষোজ মধ্যে শােভিত চন্দনােদ্ভাসিত, ভস্মলিপ্ত, উগ্র চক্ষুঃশ্রবা ( সৰ্প ) গণের ফণাস্থিত রত্নসমূহের দীপ্তিতে অত্যন্ত শােভিত, স্কটিকরমণিমণ্ডল সদৃশ, সেই দক্ষদ্বেষী শিবের সমর্থ বক্ষোদেশ সর্বদা তােমাদের পাপ শীঘ্র ক্ষয় করুক ||১৮||

মুক্তামুক্তে বিচিত্রাকুলবলিলহরীজালশালিন্যবাঞ্চন্

নাভ্যাবর্তে বিলোলদ্ভুজগবরয়ুতে কালশত্রোর্বিশালে ।

যুষ্মচ্চিত্তত্রিধামা প্রতিনবরুচিরে মন্দিরে কান্তিলক্ষ্ম্যাঃ

শেতাং শীতাংশুগৌরে চিরতরমুদরক্ষীরসিন্ধৌ সলীলম্ ||১৯||

ভাবার্থ - মুক্তাখচিত বিচিত্র আকুল বলিলহরী ও চঞ্চল সর্পযুক্ত, বিশাল অভিনর শােভাসম্পন্ন, চন্দ্রসদৃশ গৌরবর্ণ, নাভিরূপ আবর্তবিশিষ্ট, শিবের উদররূপ ক্ষীরসমুদ্রে কান্তিরূপিণী লক্ষ্মীর মন্দিরে তােমাদের চিত্তরূপী বিষ্ণু চিরকাল লীলার সহিত শয়ন করুন ||১৯||

বৈয়াঘ্রী যত্র কৃত্তিঃ স্ফুরতি হিমগিরের্বিস্তৃতোপত্যকান্তঃ

সান্দ্রাবশ্যায়মিশ্রা পরিত ইব বৃতা নীলজীমূতমালা ।

আবদ্ধাহীন্দ্রকাঞ্চীগুণমতিপৃথুলং শৈলজাক্রীড়ভূমি-

স্তদ্বো নিঃশ্রেয়সে স্যাজ্জঘনমতিঘনং বালশীতাংশুমৌলেঃ ||২০||

ভাবার্থ - যে স্থলে ঘন এবং হিমালয়ের বিস্তৃত উপত্যকাদেশের মধ্যে পরিব্যাপ্ত হিমযুক্ত কৃষ্ণবর্ণ মেঘমালার ন্যায় ব্যাঘ্রচর্ম প্রকাশিত হচ্ছে, পার্বতীর ক্রীড়াস্থল, বদ্ধ সর্পই যে স্থলের কাঞ্চীরজ্জু ( বস্ত্রবন্ধনরজ্জু ), অতিস্থূল, চন্দ্রকলাধারী শিবের অতিনিবিড় জঘনদেশ তােমাদের মঙ্গলদায়ক হোক ||২০||

পুষ্টাবষ্টম্ভভূতৌ পৃথুতরজঘনস্যাপি নিত্যং ত্রিলোক্যাঃ

সম্যগ্ বৃত্তৌ সুরেন্দ্রদ্বিরদবরকরোদারকান্তিং দধানৌ ।

সারাবূরূ পুরারেঃ প্রসভমরিঘটাঘস্মরৌ ভস্মশুভ্রৌ

ভক্তৈরত্যার্দ্রচিত্তৈরধিকমবনতৌ বাঞ্ছিতং বো বিধত্তাম্ ||২১||

ভাবার্থ - পুষ্ট, স্থূল জঘনদেশের ও ত্রিলােকের ( ধারণার্থ যেন ) সর্বদা স্তম্ভরূপ, সম্যক প্রকার বৃত্ত ( গােলাকার ) দেবরাজ ইন্দ্রের হস্তীর শুণ্ডবৎ উদার শােভাসম্পন্ন, অতি দৃঢ়, বলাৎকার পূর্বক অরি বা কামাদিরিপু সমূহের নাশসমর্থ, ভস্মের ন্যায় শুভ্র, অতিশয় আর্দ্রচিত্ত ভক্তগণ কর্তৃক অত্যন্ত সন্মানিত, ত্রিপুরারি শিবের উরূদেশ তােমাদের বাঞ্ছিত বিধান করুক ||২১||

আনন্দায়েন্দুকান্তোপলরচিতসমুদ্গায়িতে যে মুনীনাং

চিত্তাদর্শং নিধাতুং বিদধতি চরণে তাণ্ডবাকুঞ্চনানি ।

কাঞ্চীভোগীন্দ্রমূর্ধ্নাং প্রতিমুহুরুপধানায়মানে ক্ষণং তে

কান্তে স্তামন্তকারের্দ্যুতিবিজিতসুধাভানুনী জানুনী বঃ ||২২||

ভাবার্থ - মুনিগণের চিত্তস্বরূপ দৰ্পণখানি রক্ষা করার পক্ষে চন্দ্রকান্ত মণিরচিত পেটিকার ন্যায়, পদদ্বয়ে তাণ্ডব নৃত্যোপযাগী বিক্ষেপ উৎপন্ন হওয়ার কালে কাঞ্চীরূপে অবস্থিত সর্পরাজের মস্তকের পক্ষে উপাধান ( বালিশ ) স্বরূপ, ( অর্থাৎ নৃত্যকালে ব্যাঘ্রচর্মাদিবন্ধনরজ্জুভূত সর্পের মস্তকভাগ জানুতে লুণ্ঠিত হওয়ায় ও যেন উপাধানরূপ ) নিজ তেজঃ দ্বারা যা সুধা ( চুণ ) ও ভানু ( সূর্য্য ) উভয়কে পরাজিত করে ( অর্থাৎ সুধার ন্যায় ধবল ও সূর্য্যবৎ তেজস্বী ) সেই মৃত্যুঞ্জয় শিবের কমনীয় জানুদ্বয় ক্ষণকালও তােমাদের আনন্দবিধান করুক ||২২||

মঞ্জীরীভূতভোগিপ্রবরগণফণামণ্ডলান্তর্নিতান্ত-

ব্যাদীর্ঘানর্ঘরত্নদ্যুতিকিসলয়িতে স্তূয়মানে দ্যুসদ্ভিঃ ।

বিভ্রন্ত্যৌ বিভ্রমং বঃ স্ফটিকমণিবৃহদ্দণ্ডবদ্ভাসিতে যে

জঙ্ঘে শঙ্খেন্দুশুভ্রে ভৃশমিহ ভবতাং মানসে শূলপাণেঃ ||২৩||

ভাবার্থ - নূপুরভূত ফণিসমূহের ফণামধ্যে অতিদীর্ঘ মহার্ঘ রত্নদীপ্তি দ্বারা কিসলয়বৎ শােভিত, দেবগণ কর্তৃক স্তূয়মান, স্ফটিকমণিময় বৃহৎ দণ্ডবৎ উদ্ভাসিত, ভ্রম উৎপাদনকারী, শূলপাণির শঙ্খ ও চন্দ্রবৎ শুভ্র জঙ্ঘাদ্বয় বারংবার তােমাদের মনােমধ্যে উদিত হোক ||২৩||

অস্তোকস্তোমশস্ত্রৈরপচিতিমমলাং ভূরিভাবোপহারৈঃ

কুর্বদ্ভিঃ সর্বদোচ্চৈঃ সততমভিবৃতৌ ব্রহ্মবিদ্দেবলাদ্যৈঃ।

সম্যক্ সংপূজ্যমানাবিহ হৃদি সরসীবানিশং যুষ্মদীয়ে

শর্বস্য ক্রীড়তাং তৌ প্রপদবরবৃহদ্কচ্ছপাবচ্ছভাসৌ ||২৪||

ভাবার্থ - অনেক ভাবােপহাররূপ অনল্প স্তোম ( স্তুতি ) রূপ শস্ত্রদ্বারা নির্মল নিষ্কৃতিদানকারী ( অর্থাৎ যাকে ভাবপূর্ণ স্তুতি করলে ভবযন্ত্রণা হতে নিষ্কৃতি পাওয়া যায় ) সতত দীপ্তিশীল, ব্রহ্মজ্ঞানসম্পন্ন দেবলাদি মুনিগণ কর্তৃক সম্যক্ রূপে পূজিত, স্বচ্ছ দীপ্তিযুক্ত, শিবের চরণবররূপী বৃহৎ কচ্ছপদ্বয় তােমাদের সরােবরবৎ হৃদয়ে নিরন্তর বাস করুক ||২৪||

যাঃ স্বস্যৈকাংশপাতাদতিবহুলগলদ্রক্তবক্ত্রং প্রণুন্ন-

প্রাণং প্রাক্রোশয়ন্ প্রাঙ্ নিজমচলবরং চালয়ন্তং দশাস্যম্।

পাদাঙ্গুল্যো দিশন্তু দ্রুতময়ুগদৃশঃ কল্মষপ্লোষকল্যাঃ

কল্যাণং ফুল্লমাল্যপ্রকরবিলসিতা বঃ প্রণদ্ধাহিবল্ল্যঃ ||২৫||

ভাবার্থ - যাহারা পূ্ব্বে নিজ একাংশ পাতদ্বারা (একটি অঙ্গুলি দ্বারা) কৈলাসপর্বত উৎপাটনেচ্ছু রাবণকে বহুধারাযুক্ত মুখ ও চঞ্চলপ্রাণ অবস্থায় আর্তনাদ করেছিল, ত্রিনেত্র শিবের সেই পাপরূপ অগ্নিদাহে মধুস্বরূপ, প্রফুল্ল মাল্যসমূহশােভিত সর্পমালাযুক্ত পাদাঙ্গুলিসমূহ শীঘ্র তােমাদের কল্যাণ করুক ||২৫||

প্রহ্বপ্রাচীনবর্হিপ্রমুখসুরবরপ্রস্ফুরন্মৌলিসক্ত-

জ্যায়োরত্নোৎকরোস্রৈরবিরতমমলা ভূরিনীরাজিতা যা ।

প্রোদগ্রাগ্রা প্রদেয়াত্ততিরিব রুচিরা তারকাণাং নিতান্তং

নীলগ্রীবস্য পাদাম্বুরুঽবিলসিতা সা নখালী সুখং বঃ ||২৬||

ভাবার্থ - নম্র ইন্দ্রাদিদেবগণের দীপ্তিশীল শীর্ষদেশে আবদ্ধ শ্রেষ্ঠরত্ন সমূহের কিরণ দ্বারা অবিরত বহুবার আরত্রিকাদিকৃত, ঈষদুন্নতাগ্র, তারকাসমূহের ন্যায় মনােজ্ঞ, নীলগ্রীব শিবের পাদপদ্মে শােভিত নির্মল নখসমূহ তােমাদের সুখ দান করুক ||২৬||

সত্যাঃ সত্যাননেন্দাবপি সবিধগতে যে বিকাসং দধাতে

স্বান্তে স্বাং তে লভন্তে শ্রিয়মিহ সরসীবামরা যে দধানাঃ ।

লোলংলোলম্বকানাংকুলমিবসুধিয়াং সেবতে যে সদাস্তাং

ভূত্যৈ ভূত্যৈণপাণের্বিমলতররুচস্তে পদাম্ভোরুহে বঃ ||২৭||

ভাবার্থ - সতীর মুখচন্দ্র সমীপবর্তী হলে যারা বিকাশ প্রাপ্ত হয়, দেববৃন্দ, সরােবরের ন্যায় নিজ নিজ অন্তঃকরণে যাদের ধারণ করলেই নিজ নিজ শােভা প্রাপ্ত হয়েন। ( অর্থাৎ শিবপাদপদ্ম মনে চিন্তা না করিলে তাঁহাদের নিজ শােভা থাকে না ) লুব্ধ ভ্রমরগণের পংক্তি ন্যায় বিদ্বৎকুল যাদের সেবা করেন, ভস্মলেপন দ্বারা বিমলকান্তিযুক্ত হরিণশিশুধারী শিবের সেই পাদপদ্ম তােমাদের ঐশ্বর্য্যের নিমিত্ত হোক ||২৭||

যেষাং রাগাদিদোষাক্ষতমতিযতয়ো যান্তি মুক্তিং প্রসাদাৎ

যে বা নম্রাত্মমূর্তির্দ্যুসদৃষিপরিষন্ মূর্ধ্নি শেষায়মাণাঃ ।

শ্রীকণ্ঠস্যারুণোদ্যচ্চরণসরসিজপ্রোত্থিতাস্তে ভাবাখ্যাৎ

পারাবারাৎ চিরং বো দুরিতহতিকৃতস্তারয়েষুঃ পরাগাঃ ||২৮||

ভাবার্থ - যাদের প্রসাদে রাগাদিদোষ দ্বারা অক্ষতমতি যতিগণ মুক্তিলাভ করেন, যারা প্রণত দেব ও ঋষিগণের সঙ্ঘের শীর্ষদেশে অনন্তনাগবৎ স্থিত, দুরিতনাশকারী, শিবের অরুণবর্ণ উদ্যতচরণপদ্মোত্থিত সেই পরাগ-নিকর শীঘ্র তােমাদের ভব নামক সমুদ্র হতে ত্রাণ করুন ||২৮||

ভূম্না যস্যাস্তসীম্না ভুবনমনুসৃতং যৎপরং ধাম ধাম্নাং

সাম্নামাম্নায়তত্ত্বং যদপি চ পরমং যদ্গুণাতীতমাদ্যম্ ।

যচ্চাংহোহন্নিরীহং গহনমিতি মুহুঃ প্রাহুরুচ্চৈর্মহান্তৌ

মাহেশং তন্মহো মে মহিতমহরহর্মোহরোহং নিহন্তু ||২৯||

ভাবার্থ - যার সীমারহিত বহুত্ব দ্বারা ভুবন অনুসৃত হয়, যা তেজঃসমূহের পরমাশ্রয়ভূত, যা সামবেদের উদ্দেশ্যের সার, যা সর্বশ্রেষ্ঠ, গুণাতীত, আদিভূত, মহাজনগণ যাকে পাপনাশক কামনারহিত, দুর্গম ইত্যাদি বলেন, সেই পূজিত, শৈবতেজঃ আমার মােহাঙ্কুর নাশ করুক ||২৯||

|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ শ্রীশিবকেশাদিপাদান্তবর্ণনস্তোত্রং সম্পূর্ণম্ ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দভগবৎপূজ্যপাদ শিষ্য শ্রীমদ্ শঙ্কর ভগবতঃ বিরচিত শ্রীশিবকেশাদিপাদান্তবর্ণন স্তোত্র সমাপ্ত।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...