উপজানি ছন্দ -
মনোনিবৃত্তিঃ পরমোপশান্তিঃ
সা তীর্থবর্যা মণিকর্ণিকা চ ।
জ্ঞানপ্রবাহা বিমলাদিগঙ্গা
সা কাশিকাহং নিজবোধরূপা ||১||
ভাবার্থ - বিষয় হতে মনের নিবৃত্তি হলে সর্ববিষয়ে
শান্তি হয়, তাই তীর্থপ্রধানা মণিকর্ণিকা, আর সর্ববিষয়ে যে জ্ঞান জন্মে তাই বিমলা গঙ্গা,
সুতরাং আত্মতত্ত্ব পরিজ্ঞানই কাশীর তুল্য অর্থাৎ কাশীও যেরূপ মুক্তি প্রদান করেন আত্মতত্ত্বপরিজ্ঞান
হলেও সেইরূপ মুক্তি হয়ে থাকে ||১||
যস্যামিদং কল্পিতমিন্দ্রজালং
চরাচরং ভাতি মনোবিলাসম্ ।
সচ্চিৎসুখৈকা পরমাত্মরূপা
সা কাশিকাহং নিজবোধরূপা ||২||
ভাবার্থ - আত্মতত্ত্বপরিজ্ঞান হলে এই চরাচর বিশ্ব
ইন্রজালবৎ কল্পিত বোধ হয এবং তখনই নিত্য সুখের আবির্ভাব হয়ে থাকে, আর চিৎস্বরূপের প্রকাশ
হয়, সুতরাং আত্মতত্ত্বপরিজ্ঞানই কাশীর তুল্য ||২||
ইন্দ্রবজ্রা ছন্দ -
কোশেষু পঞ্চস্বধিরাজমানা
বুদ্ধির্ভবানী প্রতিদেহগেহম্ ।
সাক্ষী শিবঃ সর্বগতোঽন্তরাত্মা
সা কাশিকাহং নিজবোধরূপা ||৩||
ভাবার্থ - অন্নময়াদি পঞ্চকোষে যে বুদ্ধি বিরাজমান
হয়, ঐ বুদ্ধি ভবানীস্বরূপা, আর ওই দেহরূপ প্রতি গৃহেই আছে এবং যিনি সর্বসাক্ষী সর্বান্তর্যামী
পরমাত্মা, তিনিই শিব, সুতরাং আত্মতত্ত্বপরিজ্ঞানই কাশীর তুল্য অর্থাৎ কাশীও যেরূপ মুক্তিপ্রদান
করেন, আত্মতত্ত্বপরিজ্ঞান হতেও সেইরূপ মুক্তি হয়ে থাকে ||৩||
অনুষ্টুপ্ ছন্দ -
কাশ্যাং হি কাশ্যতে কাশী কাশী সর্বপ্রকাশিকা ।
সা কাশী বিদিতা যেন তেন প্রাপ্তা হি কাশিকা ||৪||
ভাবার্থ - জ্ঞানেই কাশীর প্রকাশ হয় এবং সেই জ্ঞানরূপ
কাশীই সকলকে প্রকাশ করে। এইরূপ জ্ঞানকাশীকে যিনি জানতে পারেন, তিনি সর্বপ্রকার কাশী
লাভ করে থাকেন, জ্ঞানের উদয় হলে আর কাশ্যাদির প্রয়োজন নাই ||৪||
স্রগ্ধরা ছন্দ -
কাশীক্ষেত্রং শরীরং ত্রিভুবন-জননী ব্যাপিনী জ্ঞানগঙ্গা।
ভক্তিঃ শ্রদ্ধা গয়েয়ং নিজগুরু-চরণধ্যানয়োগঃ প্রয়াগঃ।
বিশ্বেশোঽয়ং তুরীয়ঃ সকলজন মনঃসাক্ষিভূতোঽন্তরাত্মা
দেহে সর্বং মদীয়ে যদি বসতি পুনস্তীর্থমন্যৎ কিমস্তি
||৫||
ভাবার্থ - প্রকৃত পক্ষে বিবেচনা করে দেখলে মানবের
শরীরই কাশীক্ষেত্র, জ্ঞানরূপ গঙ্গাই ত্রিভুবনজননী, ভক্তি ও শ্রদ্ধা এরাই গয়া, নিজ
গুরুর চরণ ধ্যানই প্রয়াগ এবং সর্বজনের মনঃসাক্ষীভূত অন্তরাত্মাই বিশ্বেশ্বর তুরীয় ব্রহ্ম।
সুতরাং আমার শরীর মধ্যেই সকলে বাস করছে, তবে আর অন্য তীর্থের প্রয়োজন কি? ||৫||
|| ইতি শ্রীমদ্ শঙ্করাচার্যবিরচিতং কাশীপঞ্চকং
সমাপ্তম্ ||
ইতি শ্রীমৎ শঙ্করাচার্য বিরচিত কাশীপঞ্চকং
সমাপ্ত।
No comments:
Post a Comment