অদ্বৈতবেদান্তে সৃষ্টিক্রম বিষয়ক ধারাবাহিক আলোচনায় ব্রহ্ম হইতে পর্যায়ক্রমে আকাশ ও বায়ুর উৎপত্তি সিদ্ধ হইয়াছে। এইরূপ তাহাদের উৎপত্তি শ্রবণ করিয়া 'ব্রহ্মেরও কোন কিছু হইতে উৎপত্তি হইতে পারে' ইহা কাহারও মনে হইতে পারে। অতএব এখন প্রশ্ন হইতেছে ব্রহ্মও কি আকাশ ইত্যাদির ন্যায় একটী কার্য? ব্রহ্মসূত্রের অসংভবাধিকরণম্ এ ভগবান্ সূত্রকার বাদরায়ণ তাহাই সমাধান করিতেছেন-
অসম্ভবস্তু
সতোনুপপত্তেঃ ৷৷- (ব্রহ্মসূত্র-২.৩.৯)
শাঙ্করভাষ্যে
ভগবান্ ভাষ্যকার শঙ্করাচার্য বলিতেছেন-সেই আশঙ্কাকে অপনোদন করিবার জন্য 'অসম্ভবস্তু'
এই সূত্র আরব্ধ হইয়াছে। সৎস্বরূপ ব্রহ্মের অন্য কোন কিছু হইতে সম্ভব, অর্থাৎ উৎপত্তি
নিশ্চয়ই আশঙ্কা করা উচিত নহে। কেন নহে? যেহেতু যুক্তিসঙ্গত নহে। যেহেতু ব্রহ্ম সৎস্বরূপ
মাত্র। সৎস্বরূপমাত্র হইতেই তাঁহার উৎপত্তি সম্ভব নহে, যেহেতু মৃত্তিকা হইতে ঘটের ন্যায়
অতিশয় (-বৈলক্ষণ্য) না থাকিলে কার্য্যকারণভাব সঙ্গত নহে। আর সৎ বিশেষ হইতেও সৎসামান্যস্বরূপ
ব্রহ্মের উৎপত্তি সম্ভব নহে, কারণ দৃষ্ট-বিপর্য্যয় অর্থা লোকমধ্যে যে পরিদৃষ্ট হয়,
তাহার বিরোধ হইয়া পড়িবে। কারণ সামান্য হইতেই বিশেষসকলকে উৎপন্ন হইতে দেখা যাইতেছে,
যেমন মৃত্তিকা প্রভৃতি হইতে ঘট প্রভৃতি; কিন্তু ঘটাদি বিশেষসকল হইতে মৃদাদি সামান্য
উৎপন্ন হয় না। আবার অসৎ হইতেও সৎস্বরূপ ব্রহ্মের উৎপত্তি সম্ভব নহে, যেহেতু অসৎ নিরাত্মক
অর্থাৎ সত্তাশূন্য এবং যেহেতু 'অসৎ হইতে সৎ কি প্রকারে উৎপন্ন হইবে?' এই প্রকার আক্ষেপ
শ্রুত হইতেছে। যথা-
'কথমসতঃ
সজ্জায়েত' -(ছান্দোগ্য উপনিষৎ-৬।২।২)
অর্থাৎ
'অসৎ হইতে সৎ কি প্রকারে উৎপন্ন হইবে?'
'স
কারণং করণাধিপাধিপো ন চাস্য কশ্চিজ্জনিতা ন চাধিপঃ'-(শ্বেতাশ্বতর উপনিষৎ-৬।৯)
'
তিনি সমস্ত পদার্থের কারণ, করণ (-ইন্দ্রিয়) সকলের অধিপতি জীবেরও অধিপতি, ইঁহার কোন
জনক নাই, কোন অধিপতিও নাই।' এই শ্রুতিও ব্রহ্মের জনয়িতাকে নিষেধ করিতেছে।
আর
বিভক্ত হওয়ায় আকাশ ও বায়ুর উৎপত্তি কিন্তু প্রদর্শিত হইয়াছে, পরন্তু ব্রহ্মের উৎপত্তি
নাই, যেহেতু বিভক্ত অর্থাৎ পরিচ্ছিন্ন হইলে ব্রহ্মত্বই (-নিরতিশয় ব্যাপিত্বই) ব্যাহত
হইয়া পড়িবে, এইপ্রকার বৈষম্য আছে। আর কার্য্যবস্তু হইতে কার্য্যবস্তুর উৎপত্তি পরিদৃষ্ট
হয় বলিয়া জগৎকারণ ব্রহ্মও কার্য্যবস্তু হইবেন, ইহা সঙ্গত নহে; যেহেতু মূলপ্রকৃতি
(-মূলকারণ) অঙ্গীকার না করিলে অনবস্থা হইয়া পড়িবে। যাহা মূলপ্রকৃতিরূপে অঙ্গীকৃত হইতেছে,
তাহাই আমাদের ব্রহ্ম, এইহেতুু উপনিষদ্বাক্যসকলের ব্রহ্মে সমন্বয়ে কোন বিরোধ নাই।.....
No comments:
Post a Comment