Saturday, 21 August 2021

ধন্যাষ্টকং

 


(প্রহর্ষণীবৃত্তম্ -)

তজ্জ্ঞানং প্রশমকরং যদিন্দ্রিয়াণাং

তজ্জ্ঞেয়ং যদুপনিষৎসু নিশ্চিতার্থম্ ।

তে ধন্যা ভুবি পরমার্থনিশ্চিতেহাঃ

শেষাস্তু ভ্রমনিলয়ে পরিভ্রমন্তঃ ||১||

ভাবার্থ - যে জ্ঞানে ইন্দ্রিয়গ্রামের প্রশান্তি হয় অর্থাৎ যাতে ইন্দ্রিয়গ্রাম বশীভূত থাকে, সেই জ্ঞানই প্রশস্ত জানু, আর উপনিষদে যা প্রতিপাদিত হয়েছে, তাই জ্ঞেয় এবং যার পরমার্থ-নিশ্চয়ে যত্নবান্, তারাই ধন্য। যাদের পরমার্থলাভে যত্ন নাই; তারা ভ্রমের বশীভূত হয়ে পরিভ্রমণ করছে ||১||

(বসন্ততিলকাবৃত্তম্ -)

আদৌ বিজিত্য বিষয়ান্ মদমোহরাগ-

দ্বেষাদিশত্রুগণমাহৃতয়োগরাজ্যাঃ ।

জ্ঞাত্বা মতং সমনুভূয়পরাত্মবিদ্যা-

কান্তাসুখং বনগৃহে বিচরন্তি ধন্যাঃ ||২||

ভাবার্থ - যারা ধন্য পুরুষ, তারা বিষয়-বাসনা ত্যাগ করে মদ, মোহ, রাগ, দ্বেষ প্রভৃতি শত্রুগণকে পরাজায় করে যোগরাজ্য করেছেন অর্থাৎ ইন্দ্রিয়গ্রাম জয় করে যোগসিদ্ধি লাভ করেছেন, আর পরমাত্মবিদ্যা অনুভব করে যারা মোক্ষজ্ঞানের অধিকারী হয়েছেন, তারা আদিতে কান্তা সুখ অনুভব করত অবস্থিতি করেন ||২||

ত্যক্ত্বা গৃহে রতিমধোগতিহেতুভূতাম্

আত্মেচ্ছয়োপনিষদর্থরসং পিবন্তঃ ।

বীতস্পৃহা বিষয়ভোগপদে বিরক্তা

ধন্যাশ্চরন্তি বিজনেষু বিরক্তসঙ্গাঃ ||৩||

ভাবার্থ - ধন্য পুরুষেরা গৃহে রতিসুখ বিসর্জন পূর্বক স্বেচ্ছায় উপনিষদের অর্থরস পান করত ত্যক্তস্পৃহা ও বিষয়ভোগে বিরক্ত হয়ে সর্বস্ব পরিত্যাগ, করে বিজন প্রদেশে বিচরণ করেন ||৩||

ত্যক্ত্বা মমাহমিতি বন্ধকরে পদে দ্বে

মানাবমানসদৃশাঃ সমদর্শিনশ্চ ।

কর্তারমন্যমবগম্য তদর্পিতানি

কুর্বন্তি কর্মপরিপাকফলানি ধন্যাঃ ||৪||

ভাবার্থ - যারা ধন্য পুরুষ, তারা ভববন্ধনের হেভুভূত “আমি, আমার” এই দুই পদের ব্যবহার ত্যাগ করে অর্থাৎ অহংজ্ঞান বিসর্জন পূর্বক মানাপমানে সমভাবাপন্ন ও সর্বত্র সমদর্শী হন এবং অন্য কর্তা আছে, এই প্রকার জ্ঞান করে সেই সর্বকর্তাতে কর্মপরিপাকফল সমর্পণ করে থাকেন ||৪||

ত্যক্ত্বেষণাত্রয়মবেক্ষিতমোক্ষমার্গা

ভৈক্ষামৃতেন পরিকল্পিতদেহয়াত্রাঃ ।

জ্যোতিঃ পরাৎ পরতরং পরমাত্মসংজ্ঞং

ধন্যা দ্বিজা রহসি হৃদ্যবলোকয়ন্তি ||৫||

ভাবার্থ - যারা ধন্য পুরুষ, তারা ইহকালের সুখ, দীর্ঘজীবন ও স্বর্গাদি অপবর্গ- লাভ এই চেষ্টাত্রয় বিসর্জন পূর্বক মোক্ষপদের অনুসন্ধান করেন এবং ভিক্ষা- চরণ দ্বারা দেহযাত্রা নির্বাহ করে থাকেন, আর নির্জনে বসে স্বকীয় হৃদয় পরাৎপর পরমাত্ম-জ্যোতি দর্শন করেন ||৫||

নাসন্ন সন্ন সদসন্ন মহসন্নচাণু

ন স্ত্রী পুমান্ন চ নপুংসকমেকবীজম্ ।

যৈর্ব্রহ্ম তৎসমমুপাসিতমেকচিত্তৈঃ

ধন্যা বিরেজুরিত্তরেভবপাশবদ্ধাঃ ||৬||

ভাবার্থ - পরব্রহ্ম সৎ নয়, অসৎ নয়, সদসৎ নয়, মহৎ নয়, শব নয়, স্ত্রী নয়, পুরুষ নয়, ক্লীব নয়, তিনি একমাজ জগতের কারণ, ধন্য পুরুষেরা এই প্রকারে সেই পরব্রহ্মোপাসনায় আসক্ত থাকেন এবং যারা ব্রহ্মানুরক্ত নয় তারা সংসারবন্ধনে বদ্ধ হয়ে আছে ||৬||

অজ্ঞানপঙ্কপরিমগ্নমপেতসারং

দুঃখালয়ং মরণজন্মজরাবসক্তম্ ।

সংসারবন্ধনমনিত্যমবেক্ষ্য ধন্যা

জ্ঞানাসিনা তদবশীর্য বিনিশ্চয়ন্তি ||৭||

ভাবার্থ - যারা ধন্য পুরুষ, তারা অজ্ঞানরূপ পঙ্কে পরিমগ্ন, সারশূন্য দুঃখের আকরস্বরূপ, জন্ম-মৃত্যু-জরাপরিপূর্ণ, অনিত্য ভববন্ধনকে জ্ঞানরূপ আসি দ্বারা ছেদন করে স্বাধীন বা পরিমুক্ত ভাবে পরিভ্রমণ করেন ||৭||

শান্তৈরনন্যমতিভির্মধুরস্বভাবৈঃ

একত্বনিশ্চিতমনোভিরপেতমোহৈঃ ।

সাকং বনেষু বিজিতাত্মপদস্বরূপং

শাস্ত্রেষু সম্যগনিশং বিমৃশন্তি ধন্যাঃ ||৮||

ভাবার্থ - যারা ধন্য পুরুষ, তারা প্রশাস্তমনে অনন্যচিত্ত, শান্তস্বভাব, একত্ব- নিশ্চয়কারী, নিবৃত্তমোহ যোগিগণের সহিত অরণ্যে অবস্থিতি করে শাস্ত্রপর্য্যালোচনা করত পরমতব্রহ্মপদ অনুসন্ধান করেন ||৮||

(মালিনীবৃত্তম্ -)

অহিমিব জনয়োগং সর্বদা বর্জয়েদ্যঃ

কুণপমিব সুনারীং ত্যক্তুকামো বিরাগী ।

বিষমিব বিষয়ান্যো মন্যমানো দুরন্তান্

জয়তি পরমহংসো মুক্তিভাবং সমেতি ||৯||

ভাবার্থ - যিনি নিরন্তর সর্পবৎ জনসংসর্গ ত্যাগ করেন, সুন্দরী নারীকে মৃতদেহবৎ পরিত্যাগ করে সংসারবৈরাগ্য লাভ করেছেন, বিষয়সকলকে বিষবৎ জ্ঞান করে দুরন্ত কামাদি রিপুসমূহকে জয় করতে পারেন, তিনিই পরমহংস এবং তিনিই মুক্তিপদ প্রাপ্ত হন ||৯||

(শার্দূলবিক্রীডিতবৃত্তম্ -)

সম্পূর্ণং জগদেব নন্দনবনং সর্বেঽপি কল্পদ্রুমা

গাঙ্গং বারি সমস্তবারিনিবহঃ পুণ্যাঃ সমস্তাঃ ক্রিয়াঃ ।

বাচঃ প্রাকৃতসংস্কৃতাঃ শ্রুতিশিরোবারাণসী মেদিনী

সর্বাবস্থিতিরস্য বস্তুবিষয়া দৃষ্টে পরব্রহ্মণি ||১০||

ভাবার্থ - যখন ভাগ্যবশে কোন ব্যক্তির পরব্রহ্ম দর্শন হয়, তখন এই নিখিল জগতই আনন্দকানন বলে বোধ হয়ে থাকে, সকল বৃক্ষই কল্পবৃক্ষবৎ জ্ঞান হয়, সমস্ত জলই গঙ্গাজলবৎ পবিত্রবোধ বোধ হয় সকল ক্রিয়া পবিত্র, সকল বাক্যই সংস্কৃত শ্রুতিবাক্যতুল্য, সকল পৃথিবীই বারাণসী এবং সর্বত্র অবস্থিতিই সুখকর বোধ হয়ে থাকে ||১০||

|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ ধন্যাষ্টকং সমাপ্তম্ ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমদ শঙ্করাচার্য বিরচিত ধন্যাষ্টকং সমাপ্ত।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...