Saturday, 25 September 2021

তেজোপাধিক (-তেজোভাবাপন্ন) ব্রহ্ম হইতে জলোৎপত্তিঃ-

 


অদ্বৈতবেদান্তে সৃষ্টিক্রম বিষয়ক ধারাবাহিক আলোচনায় আজকের বিচার্য বিষয় জলোৎপত্তি। পূর্বাধিকরণে তেজের বায়ু হইতে উৎপত্তি কথিত হইয়াছে। এক্ষণে বেদান্তমীমাংসা শাাস্ত্রের অবধিকরণম্ এ ভগবান্ সূত্রকার বাদরায়ণ বলিতেছেন-

আপঃ ৷৷ ব্রহ্মসূত্র ২.৩.১১৷৷

ভগবান ভাষ্যকার শঙ্করাচার্য্য ভাষ্য করিতেছেন-জল তেজঃ হইতে উৎপন্ন হয়। কিন্তু বহ্নি ও জলের বিরোধ থাকায় কোন হেতুবলে বলিতেছ? উত্তর-যেহেতু

'তদপোসৃজত'-(ছান্দোগ্য উপনিষৎ-৬।২।৩)

"তিনি (-সেই তেজোপাধিক সৎ) জলকে সৃষ্টি করিলেন"

'অগ্নেঃ আপঃ'-(তৈত্তিরীয় উপনিষৎ-২।১)

"অগ্নি হইতে জল উৎপন্ন হইল", ইত্যাদি শ্রুতি সেইপ্রকার বলিতেছেন। এইরূপ বচন থাকায় সংশয় হয় না; তেজের সৃষ্টিকে ব্যাখ্যা করিয়া পৃথিবীর ব্যাখ্যা করিতে প্রবৃত্ত ভগবান্ সূত্রকার জলকে মধ্যবর্ত্তী (-তেজঃ ও ক্ষিতির উৎপত্তির মধ্যে জলোৎপত্তিকে নিবিষ্ট) করিতেছি এইপ্রকার 'চিন্তা করিয়া' "আপঃ", এইসূত্রটী রচনা করিয়াছেন।......

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...