অদ্বৈতবেদান্তে সৃষ্টিক্রম বিষয়ক ধারাবাহিক আলোচনায় আজকের বিচার্য বিষয় জলোৎপত্তি। পূর্বাধিকরণে তেজের বায়ু হইতে উৎপত্তি কথিত হইয়াছে। এক্ষণে বেদান্তমীমাংসা শাাস্ত্রের অবধিকরণম্ এ ভগবান্ সূত্রকার বাদরায়ণ বলিতেছেন-
আপঃ
৷৷ ব্রহ্মসূত্র ২.৩.১১৷৷
ভগবান
ভাষ্যকার শঙ্করাচার্য্য ভাষ্য করিতেছেন-জল তেজঃ হইতে উৎপন্ন হয়। কিন্তু বহ্নি ও জলের
বিরোধ থাকায় কোন হেতুবলে বলিতেছ? উত্তর-যেহেতু
'তদপোসৃজত'-(ছান্দোগ্য
উপনিষৎ-৬।২।৩)
"তিনি
(-সেই তেজোপাধিক সৎ) জলকে সৃষ্টি করিলেন"
'অগ্নেঃ
আপঃ'-(তৈত্তিরীয় উপনিষৎ-২।১)
"অগ্নি
হইতে জল উৎপন্ন হইল", ইত্যাদি শ্রুতি সেইপ্রকার বলিতেছেন। এইরূপ বচন থাকায় সংশয়
হয় না; তেজের সৃষ্টিকে ব্যাখ্যা করিয়া পৃথিবীর ব্যাখ্যা করিতে প্রবৃত্ত ভগবান্ সূত্রকার
জলকে মধ্যবর্ত্তী (-তেজঃ ও ক্ষিতির উৎপত্তির মধ্যে জলোৎপত্তিকে নিবিষ্ট) করিতেছি এইপ্রকার
'চিন্তা করিয়া' "আপঃ", এইসূত্রটী রচনা করিয়াছেন।......
No comments:
Post a Comment