Friday, 28 February 2020

জ্ঞাননিষ্ঠ সন্ন্যাসীর সম্যগ্ জ্ঞানের সহকারী সত্যাদি সাধনসকলঃ-


অথর্ববেদের শৌনকীয় শাখার অন্তর্গত মুণ্ডক উপনিষদে বর্ণিত আছে-
সত্যেন লভ্যস্তপসা হ্যেষ আত্মা সম্যগ্জ্ঞানেন ব্রহ্মচর্যেণ নিত্যম্।,,, ৷৷৩.১.৫৷৷
ভগবৎপূজ্যপাদ্ শঙ্করাচার্য্যের শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- সত্যাবলম্বনে অর্থাৎ মিথ্যাত্যাগের দ্বারা তত্ত্বজ্ঞানের মাধ্যমে আত্মা উপলব্ধ হন। সেইরূপ তপস্যা অর্থাৎ ইন্দ্রিয় ও মনের একাগ্রতা সহকৃত তত্ত্বজ্ঞানের মাধ্যমে তিনি লভ্য হন; যেহেতু স্মৃতিতে আছে-
'মন ও ইন্দ্রিয়গণের একাগ্রতাই শ্রেষ্ঠ তপস্যা।'-(মহাভারত, শান্তিপর্ব্ব-২৫০।৪)
আর একাগ্রতাই আত্মবিষয়ক তত্ত্বজ্ঞানের অনুকুলরূপে অভিমুখী সত্তাবিশিষ্ট বলিয়া এই একাগ্রতারূপ তপস্যা শ্রেষ্ঠসাধন কিন্তু অপর যে চান্দ্রায়ণাদি তপস্যা, তাহারা এরূপ নহে। অর্থাৎ সত্য, তপস্যা, ব্রহ্মচর্য্য সহকৃত অর্থাৎ মৈথুন পরিত্যাগপূর্ব্বক সম্যগ্-জ্ঞানের মাধ্যমে প্রত্যগাত্মার উপলব্ধি করিতে হইবে। আর নিত্য অর্থাৎ অবিরাম সত্যাবলম্বনে, অবিরাম তপস্যা সহকারে, অবিরাম সম্যক্ জ্ঞানের মাধ্যমে-এইরূপ অন্তদীপিকা ন্যায়ের মতো নিত্যশব্দ সর্বত্র সম্বন্ধিত হইবে।
সেইরূপ প্রশ্ন উপনিষদে বর্ণিত আছে-'যাঁহাদের মধ্যে কুটিলতা, অসত্য ও কপটতা নাই তাঁহাদিগেরই তত্ত্বজ্ঞান অনুশীলন সার্থকতায় অর্থাৎ অনুভূতিতে পর্য্যবসিত হয়।'-(প্রশ্ন উপনিষৎ-১।১৬)

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...