ভগবৎপাদ্ শঙ্করাচার্য্য প্রণীত হনুমৎ পঞ্চরত্নম্
॥ শ্রীহনুমৎ পঞ্চরত্নম্ ॥
বীতাখিল-বিষয়েচ্ছং জাতানন্দাশ্রুপুলকমত্যচ্ছম্ ।
সীতাপতিদূতাদ্যং বাতাত্মজমদ্য ভাবয়ে হৃদ্যম্ ॥ ১॥
নিখিল-বিষয়-বীতস্পৃহ, আনন্দাশ্রু-পুলক-শোভিত, স্বচ্ছ-হৃদয়, সীতাপতিদূতাগ্রগণ্য হৃদ্য পবননন্দনকে ভাবনা করি।১
তরুণারুণ-মুখ-কমলং করুণা-রসপূর-পূরিতাপাঙ্গম্ ।
সঞ্জীবনমাশাসে মঞ্জুল-মহিমানমঞ্জনা-ভাগ্যম্ ॥ ২॥
যিনি তরুণারুণ মুখকমল অর্থাৎ যাঁহার মুখকমল বাল-সূর্য্যের ন্যায় রক্তবর্ণ অথবা উদীয়মান সূর্য্য যাঁহার মুখকমলে প্রবেশ করিতেছিলেন, যাঁহার অপাঙ্গ করুণারসপ্রবাহে পূর্ণ, মনোরম-মহিম-সম্পন্ন, সেই অঞ্জনা-সৌভাগ্যের নিকট সম্যক্ অর্থাৎ শ্রীরামভক্তিপূত জীবন প্রার্থনা করি। ২
শম্বরবৈরি-শরাতিগমম্বুজদল-বিপুল-লোচনোদারম্ ।
কম্বুগলমনিলদিষ্টম্ বিম্ব-জ্বলিতোষ্ঠমেকমবলম্বে ॥ ৩॥
যিনি কামশরের অতীত, যাঁহার নয়ন-যুগল কমলদলের ন্যায় আয়ত, যাঁহার ওষ্ঠ বিম্বফলের ন্যায় উজ্জ্বল, পবনের ভাগ্যরূপ সেই উদার কম্বুকণ্ঠকেই একমাত্র অবলম্বন করিতেছি। ৩
দূরীকৃত-সীতার্তিঃ প্রকটীকৃত-রামবৈভব-স্ফূর্তিঃ ।
দারিত-দশমুখ-কীর্তিঃ পুরতো মম ভাতু হনুমতো মূর্তিঃ ॥ ৪॥
যাঁহা হইতে সীতার ব্যথা দূর হইয়াছে, যাঁহার স্ফুর্তি অর্থাৎ প্রকাশ হইতেই শ্রীরামের প্রভাব ব্যক্ত হইয়াছে, দশাননের কীর্ত্তিবিনাশী হনুমানের সেই মূর্ত্তি আমার সম্মুখে প্রকাশিত হউক। ৪
বানর-নিকরাধ্যক্ষং দানবকুল-কুমুদ-রবিকর-সদৃশম্ ।
দীন-জনাবন-দীক্ষং পবন তপঃ পাকপুঞ্জমদ্রাক্ষম্ ॥ ৫॥
যিনি দানবকূলস্বরূপ কুমুদ-কুসুমের সূর্য্যকিরণ-সদৃশ, পবনদেবের তপঃফলস্বরূপ, দীনজনপালনব্রতী সেই বানরগণাধি-নায়ককে আমি দেখিতে পাইয়াছি। ৫
এতৎ-পবন-সুতস্য স্তোত্রং
যঃ পঠতি পঞ্চরত্নাখ্যম্ ।
চিরমিহ-নিখিলান্ ভোগান্ ভুক্ত্বা
শ্রীরাম-ভক্তি-ভাগ্-ভবতি ॥ ৬॥
পবননন্দনের এই পঞ্চরত্নাখ্য স্তোত্র যিনি পাঠ করে, সে ইহজীবনে দীর্ঘকাল বিবিধ সুখভোগ করিয়া পরিণামে শ্রীরামভক্তি লাভ করে।
ইতি শ্রীমচ্ছংকর-ভগবতঃ কৃতৌ হনুমত্-পঞ্চরত্নং সম্পূর্ণম্ ॥
ইতি ভগবান্ শঙ্করাচার্য বিরচিত হনুমৎ-পঞ্চরত্নম্ সম্পূর্ণ ॥
No comments:
Post a Comment