Sunday, 11 April 2021

"গণেশভুজঙ্গ–প্রয়াত-স্তোত্র"

 



"গণেশভুজঙ্গপ্রয়াত-স্তোত্র"

রণৎ ক্ষুদ্র ঘণ্টা নিনাদাভিরামং

চলৎ তাণ্ডবোদ্দণ্ডবৎ পদ্মতালম্

লসৎ তুন্দিলাঙ্গোপরি ব্যাল হারং

গণাধীশমীশানসূনুং তমীড়ে ||||

ভাবার্থ - (শিরোমালারূপে অবস্থিত) মুখরিত ক্ষুদ্র ক্ষুদ্র ঘণ্টিকানিনাদ যাঁর রমণীয়তা সম্পাদন করছে, যিনি তাণ্ডবনৃত্যে উদ্দণ্ডবৎ শুণ্ড-সঞ্চালনে তাল প্রদান করছেন, যাঁর তুন্দিল-অঙ্গোপরি সর্পহার বিরাজমান, সেই ঈশানতনয় গণপতিদেবকে স্তব করি ||||

ধ্বনিধ্বংসবীণালয়োল্লাসি বক্ত্রং

স্ফুরচ্ছুণ্ডদণ্ডোল্লসদ্বীজপূরম্

গলদ্দর্পসৌগন্ধ্যলোলালিমালং

গণাধীশমীশানসূনুং তমীড়ে||||

ভাবার্থ - যাঁর বদনোচ্চারিত রবে বীণাধ্বণি বিড়ম্বিত হচ্ছে, তাতে যাঁর বদনমণ্ডল উল্লসিত, যিনি মনোহর শুণ্ডদণ্ডে বীরপূর ধারণ পূর্ব্বক শোভা পাচ্ছেন, যাঁর ক্ষরিত-মদ-সৌগন্ধে ভ্রমরকুল চঞ্চলভাবে পরিভ্রমণ করছে, সেই ঈশানতনয় গণপতিদেবকে স্তব করি ||||

চকাসজ্জবারক্তরক্তপ্রসূন-

প্রবালপ্রভাতারুণজ্যোতিরেকম।

প্রলম্বোদরং বক্রতুণ্ডৈদন্তং

গণাধীশমীশানসূনুং তমীড়ে||||

ভাবার্থ - প্রফুল্ল জবাপুষ্পের ন্যায় যাঁর কান্তি লোহিতবর্ণ, যিনি রক্তপুষ্প, প্রবাল প্রাতঃকালীন অরুণের ন্যায় অদ্বিতীয় জ্যোতিঃস্বরূপ, যিনি লম্বোদর, বক্রতুণ্ড এবং একদন্ত, সেই ঈশানতনয় গণপতিদেবকে স্তব করি ||||

বিচিত্রস্ফুরদ্রত্নমালাকিরীটাং

কিরীটোল্লসচ্চন্দ্ররেখাবিভূষম।

বিভূষৈকভূষং ভবধ্বংসহেতুং

গণাধীশমীশানসূনুং তমীড়ে||||

ভাবার্থ - যিনি মস্তকে বিচিত্র জ্যোতির্ময়ী রত্নমালা কিরীট ধারণ করছেন, যাঁর ভালতটে দেদীপ্যমান শশিকলা বিভূষণরূপে সুশোভিত, যিনি ভূষণসমূহের একমাত্র ভূষণ ভববন্ধনবিমোচনের মূলীভূত, সেই ঈশানতনয় গণপতিদেবকে স্তব করি ||||

উদঞ্চদ্ভুজাবল্লরীদৃশ্যমূলো-

চ্চলদভ্রূলতাবিভ্রমভ্রাজিতাক্ষম্

মরুৎসুন্দরীচামরৈঃ সেব্যমানং

গণাধীশমীশানসূনুং তমীড়ে||||

ভাবার্থ - (চামরব্যজনকালে সুররমণীগণের) বাহুলতা উর্দ্ধভাগে সম-ত্তোলিত হওয়ার তাঁর মূল দৃশ্য হয়, তৎপ্রসঙ্গে সঞ্চালিত ভ্রূলতা-বিভ্রমে যাঁর নয়ন শোভা পেয়ে থাকে, চামরবীজন দ্বারা সুররমণীগণ-সেবিত, সেই ঈশানতনয় গণপতিদেবকে স্তব করি ||||

স্ফুরন্নিষ্ঠুরালোলপিঙ্গাক্ষিতারং

কৃপাকোমলোদারলীলাবতারম্

কলাবিন্দুং গীয়তে যোগিবর্য্যৈ-

গনাধীশমীশানসূনুং তমীড়ে||||

ভাবার্থ- যাঁর নেত্রতারকা জ্যোতির্বিমণ্ডিত, কঠোর, চপল পিঙ্গলবর্ণ, যিনি দয়া, মার্দ্দব ঔদার্য্যের লীলাবতারস্বরূপ এবং যোগিপ্রবরগণ যাঁকে কলা বিন্দুস্থিত বলে বর্ণনা করেন, সেই ঈশানতনয় গণপতিদেবকে স্তব করি ||||

যমেকাক্ষরং নির্মলং নির্বিকল্পং

গুনাতীতমানন্দমাকারশূন্যম্

পরং পারমোঙ্কারমাম্নায়গর্ভং

বদন্তি প্রগলভং পুরাণং তমীড়ে||||

ভাবার্থ - যাঁকে একাক্ষর, বিমল, বিকল্পরহিত, ত্রিগুণের অতীত, আনন্দময়, নিরাকার, পরম পার প্রণবস্বরূপ, বেদগর্ভ এবং পুরাতন পুরুষ বলে (মুনিগণ) স্পর্দ্ধা সহকারে কীর্তন করেন, সেই ঈশাননন্দন গণপতিদেবকে স্তব করি ||||

চিদানন্দসান্দ্রায় শান্তানয় তুভ্যং

নমো বিশ্বকর্ত্রে হর্ত্রে তুভ্যম

নমোহনন্তলীলায় কৈবল্যভাসে

নমো বিশ্ববীজ প্রসীদীশসূনো||||

ভাবার্থ - হে জগৎকারণ! তুমি চিদানন্দঘন শান্তমূর্তি; তোমাকে প্রণাম করি। তুমি বিশ্বচরাচরের কর্তা হর্তা; তোমাকে প্রণাম করি। তুমি অনন্ত লীলাময়, কৈবল্যপ্রকাশ, তোমাকে প্রণাম করি। হে ঈশানসূনো! আমার প্রতি প্রসন্ন হও ||||

ইমং সুস্তবং প্রাতরুত্থায় ভক্ত্যা

পঠেদষস্তু মর্ত্যো লভেৎ সর্ব্বকামান

গণেশপ্রসাদেন সিধ্যস্তি বাচো

গণেশ বিভৌ দুর্লভং কিং প্রসন্নে ||||

ভাবার্থ - প্রভাতে গাত্রোত্থান পুরঃসর ভক্তিমান্ হয়ে যে মানব এই উত্তম স্তব পাঠ করে, তাঁর সর্ব্বাভীষ্টলাভ এবং গজাননপ্রসাদে সে ব্যক্তি বাক্ সিদ্ধি লাভ করে। বিভু গণপতিদেব প্রসন্ন হলে কোন্ বস্তু দুর্লভ হয়? |||

ইতি ভগবৎপাদ্ শ্রীমচ্ছঙ্করাচার্যকৃতং

গণেশভুজঙ্গপ্রয়াতস্তোত্রং

সম্পূর্ণম্

ইতি ভগবান্ শঙ্করাচার্য বিরচিত গণেশভুজঙ্গ-প্রয়াত-স্তোত্র সমাপ্ত।

...............….....…......…..

শ্রীশুভ চৌধুরী।

গণেশ চতুর্থী, ১৪২৮ বঙ্গাব্দ।


No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...