শঙ্করাচার্য বিরচিত "গণেশভুজঙ্গ–প্রয়াত-স্তোত্র"
রণৎ ক্ষুদ্র ঘণ্টা
নিনাদাভিরামং
চলৎ তাণ্ডবোদ্দণ্ডবৎ পদ্মতালম্
।
লসৎ তুন্দিলাঙ্গোপরি ব্যাল
হারং
গণাধীশমীশানসূনুং তমীড়ে ||১||
ভাবার্থ - (শিরোমালারূপে অবস্থিত) মুখরিত ক্ষুদ্র ক্ষুদ্র ঘণ্টিকানিনাদ যাঁর রমণীয়তা সম্পাদন
করছে, যিনি তাণ্ডবনৃত্যে উদ্দণ্ডবৎ
শুণ্ড-সঞ্চালনে তাল প্রদান করছেন,
যাঁর তুন্দিল-অঙ্গোপরি সর্পহার বিরাজমান, সেই ঈশানতনয় গণপতিদেবকে
স্তব করি ||১||
ধ্বনিধ্বংসবীণালয়োল্লাসি বক্ত্রং
স্ফুরচ্ছুণ্ডদণ্ডোল্লসদ্বীজপূরম্
।
গলদ্দর্পসৌগন্ধ্যলোলালিমালং
গণাধীশমীশানসূনুং তমীড়ে||২||
ভাবার্থ - যাঁর বদনোচ্চারিত রবে
বীণাধ্বনি বিড়ম্বিত হচ্ছে, তাতে যাঁর বদনমণ্ডল
উল্লসিত, যিনি মনোহর শুণ্ডদণ্ডে
বীরপূর ধারণপূর্বক শোভা পাচ্ছেন, যাঁর
ক্ষরিত-মদ-সৌগন্ধে ভ্রমরকুল
চঞ্চলভাবে পরিভ্রমণ করছে, সেই ঈশানতনয় গণপতিদেবকে
স্তব করি ||২||
চকাসজ্জবারক্তরক্তপ্রসূন-
প্রবালপ্রভাতারুণজ্যোতিরেকম্।
প্রলম্বোদরং বক্রতুণ্ডৈকদন্তং
গণাধীশমীশানসূনুং তমীড়ে||৩||
ভাবার্থ - প্রফুল্ল জবাপুষ্পের ন্যায় যাঁর কান্তি লোহিতবর্ণ,
যিনি রক্তপুষ্প, প্রবাল ও প্রাতঃকালীন অরুণের
ন্যায় অদ্বিতীয় জ্যোতিঃস্বরূপ, যিনি লম্বোদর, বক্রতুণ্ড
এবং একদন্ত, সেই ঈশানতনয় গণপতিদেবকে
স্তব করি ||৩||
বিচিত্রস্ফুরদ্রত্নমালাকিরীটাং
কিরীটোল্লসচ্চন্দ্ররেখাবিভূষম্।
বিভূষৈকভূষং ভবধ্বংসহেতুং
গণাধীশমীশানসূনুং তমীড়ে||৪||
ভাবার্থ - যিনি মস্তকে বিচিত্র
জ্যোতির্ময়ী রত্নমালা ও কিরীট ধারণ
করছেন, যাঁর ভালতটে দেদীপ্যমান
শশিকলা বিভূষণরূপে সুশোভিত, যিনি ভূষণসমূহের একমাত্র
ভূষণ ও ভববন্ধনবিমোচনের মূলীভূত,
সেই ঈশানতনয় গণপতিদেবকে স্তব করি ||৪||
উদঞ্চদ্ভুজাবল্লরীদৃশ্যমূলো-
চ্চলদভ্রূলতাবিভ্রমভ্রাজিতাক্ষম্
।
মরুৎসুন্দরীচামরৈঃ সেব্যমানং
গণাধীশমীশানসূনুং তমীড়ে||৫||
ভাবার্থ - (চামরব্যজনকালে সুররমণীগণের) বাহুলতা ঊর্দ্ধভাগে সম-ত্তোলিত হওয়ার
তাঁর মূল দৃশ্য হয়,
তৎপ্রসঙ্গে সঞ্চালিত ভ্রূলতা-বিভ্রমে যাঁর নয়ন শোভা
পেয়ে থাকে, চামরবীজন দ্বারা সুররমণীগণ-সেবিত, সেই ঈশানতনয় গণপতিদেবকে
স্তব করি ||৫||
স্ফুরন্নিষ্ঠুরালোলপিঙ্গাক্ষিতারং
কৃপাকোমলোদারলীলাবতারম্ ।
কলাবিন্দুং গীয়তে যোগিবর্য্যৈ-
গনাধীশমীশানসূনুং তমীড়ে||৬||
ভাবার্থ- যাঁর নেত্রতারকা জ্যোতির্বিমণ্ডিত,
কঠোর, চপল ও পিঙ্গলবর্ণ,
যিনি দয়া, মার্দ্দব ও
ঔদার্য্যের লীলাবতারস্বরূপ এবং যোগিপ্রবরগণ যাঁকে
কলা ও বিন্দুস্থিত বলে
বর্ণনা করেন, সেই ঈশানতনয় গণপতিদেবকে
স্তব করি ||৬||
যমেকাক্ষরং নির্মলং নির্বিকল্পং
গুনাতীতমানন্দমাকারশূন্যম্ ।
পরং পারমোঙ্কারমাম্নায়গর্ভং
বদন্তি প্রগলভং পুরাণং তমীড়ে||৭||
ভাবার্থ - যাঁকে একাক্ষর, বিমল, বিকল্পরহিত, ত্রিগুণের অতীত, আনন্দময়, নিরাকার, পরম পার ও
প্রণবস্বরূপ, বেদগর্ভ এবং পুরাতন পুরুষ
বলে (মুনিগণ) স্পর্দ্ধা-সহকারে কীর্তন করেন, সেই ঈশাননন্দন গণপতিদেবকে
স্তব করি ||৭||
চিদানন্দসান্দ্রায় শান্তানয় তুভ্যং
নমো বিশ্বকর্ত্রে চ
হর্ত্রে চ তুভ্যম্ ।
নমোঽনন্তলীলায় কৈবল্যভাসে
নমো বিশ্ববীজ প্রসীদীশসূনো||৮||
ভাবার্থ - হে জগৎকারণ! তুমি
চিদানন্দঘন ও শান্তমূর্তি; তোমাকে
প্রণাম করি। তুমি বিশ্বচরাচরের
কর্তা ও হর্তা; তোমাকে
প্রণাম করি। তুমি অনন্ত
লীলাময়, কৈবল্যপ্রকাশ, তোমাকে প্রণাম করি। হে ঈশানসূনো!
আমার প্রতি প্রসন্ন হও ||৮||
ইমং সুস্তবং প্রাতরুত্থায়
ভক্ত্যা
পঠেদ্যস্তু মর্ত্যো লভেৎ সর্ব্বকামান্ ।
গণেশপ্রসাদেন সিধ্যন্তি বাচো
গণেশ বিভৌ দুর্লভং
কিং প্রসন্নে ||৯||
ভাবার্থ - প্রভাতে গাত্রোত্থান পুরঃসর ভক্তিমান্ হয়ে যে মানব
এই উত্তম স্তব পাঠ করে,
তাঁর সর্ব্বাভীষ্টলাভ এবং গজাননপ্রসাদে সে
ব্যক্তি বাক্ সিদ্ধি লাভ
করে। বিভু গণপতিদেব প্রসন্ন
হলে কোন্ বস্তু দুর্লভ
হয়? ||৯|
ইতি ভগবৎপাদ্ শ্রীমচ্ছঙ্করাচার্যকৃতং
গণেশভুজঙ্গপ্রয়াতস্তোত্রং
সম্পূর্ণম্ ॥
ইতি ভগবান্ শঙ্করাচার্য
বিরচিত গণেশভুজঙ্গ-প্রয়াত-স্তোত্র সমাপ্ত।....
তথ্যসূত্রঃ- "শিবাবতার শঙ্করাচার্যের গ্রন্থমালা", প্রথম খণ্ড, পণ্ডিতপ্রবর পঞ্চানন তর্করত্ন সম্পাদিত।
শ্রীশুভ চৌধুরী।
গণেশ চতুর্থী, ১৪৩২
বঙ্গাব্দ।
No comments:
Post a Comment