Friday, 16 April 2021

“লক্ষ্মীনৃসিংহ পঞ্চরত্নম্”

  



ত্বৎপ্রভুঞ্জীবপ্রিয়মিচ্ছসি চেন্নরহরিপূজাং কুরু সততং 

প্রতিবিম্বালঙ্কৃতিধৃতিকুশলো বিশ্বালঙ্কৃতিমাতনুতে । 

চেতোভৃঙ্গ ভ্রমসি বৃথা ভবমরুভূমৌ বিরসায়াং 

ভজ ভজ লক্ষ্মীনরসিংহানঘপদসরসিজমকরন্দম্ ||১||

ভাবার্থ- (হে চিত্ত) যদি তুমি নিজ প্রভু জীবের প্রিয়সাধন করতে ইচ্ছা কর তো সতত নরহরি পূজা কর, (দর্পণাদিস্থিত মুখাদি) প্রতিবিম্বে অলঙ্কার ধারণ কার্য্যে কুশল হতে হলে বিম্বকে অলঙ্কৃত করতে হয়। তাই বলি, হে চিত্তভ্রমর! নীরস সংসার মরুভূমিতে বৃথা ভ্রমণ করছ, লক্ষ্মীনৃসিংহদেবের নির্মল চরণকমল মকন্দর পুনঃ পুনঃ সেবন কর ||১||

শুক্তৌ রজতপ্রতিভা জাতা কটকদ্যার্থসমর্থা চেদ্

 দুঃখময়ী তে সংসৃতিরেষা নির্বৃতিদানে নিপুণা স্যাৎ । 

চেতোভৃঙ্গ ভ্রমসি বৃথা ভবমরুভূমৌ বিরসায়াং

ভজ ভজ নক্ষ্মীনরসিংহানঘপদসরসিজমকন্দরম্ ||২||

 ভাবার্থ- শুক্তিতে রজতবুদ্ধি হলে যদি বলয় প্রভৃতি অলঙ্কারের উপযুক্ত হয়, তবেই এই দুঃখময় সংসার সুখপ্রদানে সমর্থ হবে। অর্থাৎ ভ্রমকল্পিত রজতে যেমন অলঙ্কারাদি গঠন হয় না, মিথ্যা কল্পিত সংসারেও সেইরূপ সুখের কারণ হতে পারে না, হে চিত্তভ্রমর, নীরস সংসার মরুভূমিতে বৃথা ভ্রমণ করছ, শ্রী লক্ষ্মীনৃসিংহদেবের নির্মল চরণকমল মকরন্দ পুনঃ পুনঃ সেবন কর||২||

আকৃতিসাম্যাচ্ছাল্মলিকুসুমে স্থলনলিনত্বভ্রমমকরো- 

র্গন্ধরসাবিহ কিমু বিদ্যেত বিফলং ভ্রাম্যসি ভৃশবিরসহেস্মিন্ । 

চেতোভৃঙ্গ ভ্রমসি বৃদ্ধ ভবমরুভূমৌ বিরসায়াং 

ভজ ভজ লক্ষ্মীনরসিংহানঘপদসরসিজমকরন্দম্ ||৩||

 ভাবার্থ - হে চিত্তভ্রমর, আকার-সাদৃশ্যে তুমি শিমুলফুলে স্থলপদ্ম ভ্রম করেছ, এতে গন্ধরস আছে কি? এই গন্ধরসহীন শিমুলফুলে বৃথা ভ্রমণ করছ। তাই বলি হে চিত্তভ্রমর, নীরস সংসার মরুভূমিতে বৃথা ভ্রমণ করছ, শ্রীলক্ষ্মীনৃসিংহদেবের নির্মল চরণকমল মকরন্দ পুনঃ পুনঃ সেবন করি||৩||

স্রকচন্দন বনিতাদীন বিষয়ান সুখদান মত্বা তত্র বিহরসে 

গন্ধফলীসদৃশা ননু তেহমী ভোগানন্তরদুঃখ কৃতঃ স্যুঃ। 

চেতোভৃঙ্গ ভ্রমসি বৃথা ভবমরুভূমৌ বিরসায়াং 

ভজ ভজ লক্ষ্মীনরসিংহানঘপদসরসিজমকরন্দম্||৪||

 ভাবার্থ - (হে চিত্ত) স্রকচন্দন-বনিতাদি বিষয়-সমূহকে সুখজনক মনে করে তাতে বিহার করছ, ওহে তারা যে চম্পক কলিকার তুল্য ভোগানন্তর দুঃখকরই হয়ে থাকে। অর্থাৎ মধুলোভে স্বাদগ্রহণের পরেই মধু না পাওয়াতে বিশেষতর তিক্তাস্বাদ চম্পক কলিকা যেমন দুঃখ হেতু হয়, সুখলোভে ভোগ করবার পরেই সুখের পরিবর্তে সংসারও সেইরূপ দুঃখকর হয়ে থাকে। হে চিত্তভ্রমর, নীরস, সংসার মরুভূমিতে বৃথা ভ্রমণ করছ, শ্রীলক্ষ্মীনৃসিংহদেবের নির্মল চরণকমল মকরন্দ পুনঃ পুনঃ সেবন কর ||৪||

তব হিতমেকং বচনং বক্ষ্যে শৃণু সুখকামো যদি সততং

স্বপ্নে দৃষ্টং সকলং হি মৃষা জাগ্রতি চ স্মর তদ্বদিতি । 

চেতোভৃঙ্গ ভ্রমসি বৃথা ভবমরুভূমৌ বিরসায়াং 

ভজ ভজ নক্ষ্মীনরসিংহনঘপদসরসিজমকরন্দম্ ||৫||

 ভাবার্থ- হে চিত্তভ্রমর, যদি সদা সুখাভিলাষী হয়ে থাক তো, তোমাকে একটি হিতকথা বলব, শুন। যেমন স্বপ্ন দৃষ্ট সকল বস্তুই জাগ্রতাবস্থায় মিথ্যা বলে স্মরণ করে থাক, জাগ্রতাবস্থায় দৃষ্ট বস্তুও সেইরূপ মিথ্যা স্মরণ করবে। হে চিত্তভ্রমর, নীরস সংসার মরুভূমিতে বৃথা ভ্রমণ করছ, শ্রীলক্ষ্মীনৃসিংহদেবের নির্মল চরণকমল মকরন্দ পুনঃ পুনঃ সেবন কর ||৫|| 

||ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ লক্ষ্মীনৃসিংহ পঞ্চরত্নম সম্পূর্ণম || 

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমদ্ শঙ্করাচার্য বিরচিত লক্ষ্মীনৃসিংহ পঞ্চরত্ন সমাপ্ত।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...