Wednesday, 10 November 2021

দক্ষিণামূর্তিবর্ণমালাস্তোত্রম্

 


দক্ষিণামূর্তিচতুর্বিংশতিবর্ণমালাস্তোত্রম্ ।

“ ওঁ নমো ভগবতে দক্ষিণামূর্তয়ে মহ্যং মেধাং প্রজ্ঞাং প্রযচ্ছ স্বাহা ”

( এই মন্ত্রের আদ্যাক্ষরগুলি লইয়া এই স্তোত্র রচিত।)

'ওঁ'মিত্যেতদ্যস্য বুধৈর্নাম গৃহীতং

যদ্ভাসেদং ভাতি সমস্তং বিয়দাদি ।

যস্যাজ্ঞাতঃ স্বস্বপদস্থা বিধিমুখ্যা-

স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১||

ভাবার্থ - জ্ঞানীগণ তার ‘ওঁ’ ইত্যাকার নাম জ্ঞাত আছেন, যার দীপ্তিতে এই আকাশাদি সমস্ত জগৎ দীপ্ত হচ্ছে, যার আজ্ঞাবলে ব্রহ্মাদি দেবগণ স্বীয় পদে অধিষ্ঠিত আছেন, সেই সৰ্ব্ব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১||

'ন'ম্রাঙ্গাণাং ভক্তিমতাং যঃ পুরুষার্থান্

দত্বা ক্ষিপ্রং হন্তি চ তৎসর্ববিপত্তীঃ ।

পাদাম্ভোজাধস্তনিতাপস্মৃতিমীশং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২||

ভাবার্থ - যিনি নম্রাঙ্গ, ভক্তিমান, অর্থাৎ নম্র অঙ্গ যার এবম্বিধ পুরুষের অভীষ্ট প্রদানপূর্ব্বক ক্ষিপ্রভাবে তার সর্ববিধ বিপত্তি দূর করেন, সেই পাদপদ্ম দ্বারা দূরীকৃত হয়েছে অপস্মৃতি যৎকর্তৃক, এবম্বিধ ঈশ্বর সর্ব্ব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২||

'মো'হধ্বস্ত্যৈ বৈণিকবৈয়াসিকিমুখ্যাঃ

সংবিন্মুদ্রাপুস্তকবীণাক্ষগুণান্যম্ ।

হস্তাম্ভোজৈর্বিভ্রতমারাধিতবন্তঃ

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৩||

ভাবার্থ - বৈণিক অর্থাৎ শিবভক্তবেণের বংশজাত বৈয়াসকি শিবভক্ত ব্যাসবংশজ শ্রেষ্ঠব্যক্তিগণ মােহনাশের জন্য করকমল দ্বারা সংবিৎমুদ্রা, পুস্তক, বীণা এবং অক্ষগুণধারীণে আরাধনা করেছিলেন, সেই সর্ব্ব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||৩||

'ভ'দ্রারূঢ়ং ভদ্রদমারাধয়িতৃণাং

ভক্তিশ্রদ্ধাপূর্বকমীশং প্রণমন্তি ।

আদিত্যা যং বাঞ্ছিতসিদ্ধ্যৈ করুণাব্ধিং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৪||

ভাবার্থ - দেবগণ বাঞ্ছিতসিদ্ধির জন্য মঙ্গলময়, উপাসনাকারীর পক্ষে মঙ্গলপ্রদ, করুণাসাগর যে শিবকে (ঈশ্বরকে) ভক্তিশ্রদ্ধাপূর্ব্বক প্রণাম করেন, সেই সর্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||৪||

'গ'র্ভান্তঃস্থাঃ প্রাণিন এতে ভবপাশ-

চ্ছেদে দক্ষং নিশ্চিতবন্তঃ শরণং যম্ ।

আরাধ্যাঙ্ঘ্রিপ্রস্ফুরদম্ভোরুহয়ুগ্মং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৫||

ভাবার্থ - গর্ভমধ্যস্থিত অর্থাৎ জন্মগ্রহণােন্মুখ সুতরাং জন্মমরণ-প্রবাহপতিত এই প্রাণিগণ, ভবপাশচ্ছেদে কুশল, উপাস্য, চরণযুগলে প্রস্ফুটিত পদ্মযুগলবিশিষ্ট যাঁকে আশ্রয়রূপ স্থির করেছে, সেই সর্ব্ব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||৫||

'ব'ক্ত্রং ধন্যাঃ সংসৃতিবার্ধেরতিমাত্রাদ্

ভীতাঃ সন্তঃ পূর্ণশশাঙ্কদ্যুতি যস্য ।

সেবেন্তেঽধ্যাসীনমনন্তং বটমূলং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৬||

ভাবার্থ - ধন্য ব্যক্তিগণ সংসারসমুদ্র হতে অতিমাত্র ভীত হয়ে অনন্ত বটমূলে আসীন যাঁর পূর্ণচন্দ্রসদৃশ মুখমণ্ডলের সেবা (উপাসনা) করেন, সেই প্রত্যঞ্চ দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||৬||

'তে'জঃস্তোমৈরঙ্গদসংঘট্টিতভাস্বৎ

মাণিক্যোত্থৈর্ভাসিতবিশ্বো রুচিরৈর্যঃ ।

তেজোমূর্তিং খানিলতেজঃপ্রমুখাব্ধিং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৭||

ভাবার্থ - যিনি কেয়ূরসংলগ্ন উজ্জ্বল মাণিক্য হতে নির্গত মনােজ্ঞ তেজঃসমূহ দ্বারা বিশ্বকে প্রকাশিত করেছেন, সেই আকাশ বায়ু তেজঃ প্রভৃতির সাগরস্বরূপ তেজোময় মূর্তিবিশিষ্ট সর্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||৭||

'দ'ধ্যাজ্যাদিদ্রব্যককর্মাণ্যখিলানি

ত্যক্ত্বাকাঙ্ক্ষাং কর্মফলেষ্বত্র করোতি ।

যজ্জিজ্ঞাসাং রূপফলার্থী ক্ষিতিদেব-

স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৮||

ভাবার্থ - রূপফল ( অর্থাৎ সাদৃশ্য-অভেদ স্বরূপ ফল )-কামী ব্রাহ্মণ নিখিল দধি ঘৃতাদি বস্তুসাধ্য ( যজ্ঞাদি ) কর্মসকল ( ও ) কর্মফলের আকাঙ্ক্ষা ত্যাগ করে এ জগতে যাকে জানতে ইচ্ছা করেন, সেই বিশ্বব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||৮||

'ক্ষি'প্রং লোকে যং ভজমানঃ পৃথুপুণ্যঃ

প্রধ্বস্তাধিঃ প্রোজ্ঝিতসংসৃত্যখিলার্তিঃ ।

প্রত্যগ্ভূতং ব্রহ্ম পরং সন্ রমতে যঃ

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৯||

ভাবার্থ - ইহলােকে যে বহুপুণ্যবান ব্যক্তি যাকে ভজনা করিতে করিতে মনােব্যথাদিরহিত ও সংসারের সকল দুঃখশূন্য হয়ে অতি শীঘ্রই বিশ্বব্যাপী পরব্রহ্মস্বরূপ হয়ে থাকেন, সেই প্রত্যগ্ রূপ দক্ষিণবক্ত্রকে স্তুতি করছি ||৯||

'ণা'নেত্যেবং যন্মনুমধ্যস্থিতবর্ণান

ভক্তাঃ কালে বর্ণগৃহীত্যৈ প্রজপন্তঃ ।

মোদন্তে সংপ্রাপ্তসমস্তশ্রুতিতন্ত্রা-

স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১০||

ভাবার্থ - ভক্তগণ বর্ণগ্রহণ কালে 'ণান' এইরূপ যাঁর মন্ত্রমধ্যস্থিত বর্ণগুলি ভাবনা করেন, সেই সর্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১০||

মূর্তিশ্ছায়ানির্জিতমন্দাকিনিকুন্দ-

প্রালেয়াম্ভোরাশিসুধাভূতিসুরেভা ।

যস্যাভ্রাভা হাসবিধৌ দক্ষশিরোধি-

স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১১||

ভাবার্থ - যার মূর্তি হাস্যকালে নিজপ্রভায় মন্দাকিনী, কুন্দপুষ্প, হিম, জলরাশি, চন্দ্রমা ও রঙ্গ (রাং) অভ্রের আভা ও দক্ষগ্রীবাকে পরাজিত করে, সেই সৰ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১১||

'ত'প্তস্বর্ণচ্ছায়জটাজূটকটাহ-

প্রোদ্যদ্বীচীবল্লিবিরাজৎসুরসিন্ধুম্ ।

নিত্যং সূক্ষ্মং নিত্যনিরস্তাখিলদোষং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১২||

ভাবার্থ - যাঁহার তপ্তস্বর্ণসদৃশ জটাজুটরূপ কটাহমধ্যে উদ্গত তরঙ্গসমূহ শােভিত গঙ্গা ( আছেন ) এবং যিনি স্বয়ং নিত্য, সূক্ষ্ম, সৰ্ব্বদা নিখিল দোষরহিত সেই বিশ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১২||

'যে'ন জ্ঞাতেনৈব সমস্তং বিদিতং স্যাদ্

যস্মাদন্যদ্বস্তু জগত্যাং শশশৃঙ্গম্ ।

যং প্রাপ্তানাং নাস্তি পরং প্রাপ্যমনাদিং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৩||

ভাবার্থ - যার জ্ঞানমাত্র সমস্ত ( জগৎ ) বিদিত হয় এবং জগতে যা ভিন্ন অন্য বস্তু মাত্রই শশশৃঙ্গবৎ ( অলীক ), আদিরহিত একে প্রাপ্তব্যক্তিগণের এই অপেক্ষায় শ্রেষ্ঠ প্রাপ্য নাই, সেই সৰ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৩||

'ম'ত্তো মারো যস্য ললাটাক্ষিভবাগ্নি-

স্ফূর্জৎকীলপ্রোষিতভস্মীকৃতদেহঃ ।

তদ্ভস্মাসীদ্যস্য সুজাতঃ পটবাস-

স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৪||

ভাবার্থ - মদন যাঁর ললাটাক্ষি হতে উদ্ভূত অগ্নি দ্বারা ভস্মীভূতদেহ হয়েছিলেন, সেই ভস্ম যার অতি প্রশস্ত পরিধেয় ( আবরণ ) হয়েছিল, সেই বিশ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৪||

'হ্য'ম্ভোরাশৌ সংসৃতিরূপে লুঠতাং তৎ

পারং গন্তুং যৎপদভক্তির্দৃঢ়নৌকা ।

সর্বারাধ্যং সর্বগমানন্দপয়োধিং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৫||

ভাবার্থ - সংসাররূপ জলধিতে লুণ্ঠিত ব্যক্তির যার পদে ভক্তি ওর ( সংসার জলধির ) পারে যাবার পক্ষে দৃঢ় নৌকারূপ, সেই সর্বারাধ্য, সর্বত্রব্যাপ্ত আনন্দসমুদ্র স্বরূপ, সর্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৫||

'মে'ধাবী স্যাদিন্দুবতংসং ধৃতবীণং

কর্পূরাভং পুস্তকহস্তং কমলাক্ষম্ ।

চিত্তে ধ্যায়ন্ যস্য বপুর্দ্রাঙ্নিমিষার্ধং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৬||

ভাবার্থ - যাঁর চন্দ্রালঙ্কৃত, বীণাধারী, কর্পূরের ন্যায় গৌরবর্ণ হস্তে পুস্তকযুক্ত, পদ্মনয়নযুক্ত, শরীরকে সহসা নিমিষার্ধকাল চিত্তে ধ্যান করলেই ( লোকে ) মেধাবী হতে পারে, সেই বিশ্বব্যাপক দক্ষিণবক্রকে স্তব করছি ||১৬||

'ধা'ম্নাং ধাম প্রৌঢরুচীনাং পরমং যৎ

সূর্যাদীনাং যস্য স হেতুর্জগদাদেঃ ।

এতাবান্যো যস্য ন সর্বেশ্বরমীড্যং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৭||

ভাবার্থ - যিনি সূর্য্যাদি অত্যুজ্জ্বল কিরণসমূহের পরম আশ্রয়, জগতের হেতুভূত, সর্বেশ্বরও যাঁর স্তবযােগ্য নয় ( যিনি তদপেক্ষায় উৎকৃষ্ট ) যিনি এইরূপ, সেই বিশ্বব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৭||

'প্র'ত্যাহারপ্রাণনিরোধাদিসমর্থৈঃ

ভক্তৈর্দান্তৈঃ সংযতচিত্তৈর্যতমানৈঃ ।

স্বাত্মত্বেন জ্ঞায়ত এব ত্বরয়া য-

স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৮||

ভাবার্থ - যিনি প্রত্যাহার প্রাণায়ামাদি সমর্থ, দান্ত ( দমযুক্ত ) সংযতচিত্ত, নিরন্তর চেষ্টাযুক্ত ভক্তগণ কর্তৃক শীঘ্রই নিজ নিজ আত্মস্বরূপেই জ্ঞাত হয়েন, সেই বিশ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৮||

'জ্ঞাং'শীভূতান্ প্রাণিন এতান্ ফলদাতা

চিত্তান্তঃস্থঃ প্রেরয়তি স্বে সকলেঽপি ।

কৃত্যে দেবঃ প্রাক্তনকর্মানুসরঃ সং-

স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৯||

ভাবার্থ - জ্ঞ'এর অংশীভূত এই সকল প্রাণীবর্গকে ( যেই ) ( কর্ম্ম- )ফলদাতাদেব মনোমধ্যে ( চিত্ত মধ্যে ) থেকে প্রাক্তন ( পূর্বজন্মের ) কর্মানুসারে ( কর্মানুসারী হয়ে ) স্বীয় সকল প্রকার কার্য্যে প্রেরণ করেন, সেই সর্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৯||

'প্রজ্ঞা'মাত্রং প্রাপিতসংবিন্নিজভক্তং

প্রাণাক্ষাদেঃ প্রেরয়িতারং প্রণবার্থম্ ।

প্রাহুঃ প্রাজ্ঞা বিদিতানুশ্রবতত্ত্বা-

স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২০||

ভাবার্থ - যিনি জ্ঞানমাত্রেই নিজ ভক্তকে সংবিৎ প্রাপ্ত করিয়ে থাকেন, প্রাণ ও ইন্দ্রিয়ের ( বিষয়াদিতে ) প্রেরক, বেদতত্ত্বজ্ঞ প্রাজ্ঞ ব্যক্তিগণ যাঁকে প্রণবের অর্থ বলে নির্দেশ করেন-সেই বিশ্বব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২০||

'য'স্যাংজ্ঞানাদেব নৃণাং সংসৃতিবোধো

যস্য জ্ঞানাদেব বিমোক্ষো ভবতীতি ।

স্পষ্টং ব্রূতে বেদশিরো দেশিকমাদ্যং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২১||

ভাবার্থ - যার অজ্ঞানই ( যাঁকে না জানা হেতু ) মনুষ্যগণের সংসারজ্ঞান হয় ( অর্থাৎ বদ্ধ হয়েছি এরূপ বােধ হয় ) যাঁর জ্ঞান ( যাঁকে জানলে ) মুক্তি হয়- এটা স্পষ্ট ( ভাবে ) বেদশিরঃ ( উপনিষৎ ) বলেন, আদিগুরু সেই বিশ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২১||

'ছ'ন্নেঽবিদ্যারূপপটেনৈব চ বিশ্বং

যত্রাধ্যস্তং জীবপরেশত্বমপীদম্ ।

ভানোর্ভানুষ্বম্বুবদস্তাখিলভেদং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২২||

ভাবার্থ - অবিদ্যারূপ পট দ্বারা বিশ্ব আচ্ছাদিত হলে, যাতে জীবত্ব পরেশত্ব ( প্রভৃতি ) অধ্যস্ত হয়ে থাকে ( অন্যথা হয় না ) সূর্য্যকিরণে জলের ন্যায় যাতে কোনও প্রকার ভেদ নাই, সেই সর্বব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২২||

'স্বা'পস্বপ্নৌ জাগ্রদবস্থাপি ন যত্র

প্রাণশ্চেতঃ সর্বগতো যঃ সকলাত্মা ।

কূটস্থো যঃ কেবলসচ্চিৎসুখরূপ-

স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২৩||

ভাবার্থ - যে স্থলে ( যাতে ) প্রাণ চেতঃ সুষুপ্তি, স্বপ্ন ও জাগ্রদবস্থাদি নাই, চিনি সর্ব স্বরূপ ও সর্বগত, যিনি কেবল সচ্চিদানন্দ স্বরূপ সেই বিশ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২৩||

'হা'-হেত্যেবং বিস্ময়মীয়ুর্মুনিমুখ্যা

জ্ঞাতে যস্মিন্ স্বাত্মতয়ানাত্মবিমোহঃ ।

প্রত্যগ্ ভূতে ব্রহ্মণি যাতঃ কথমিত্থং

তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২৪||

ভাবার্থ - মুনিশ্রেষ্ঠগণ যে ব্যাপক পরব্রহ্মকে নিজ আত্মরূপে ( অহং ব্রহ্মাস্মি ) জ্ঞানলাভ করার পর ( অহাে দুস্ত্যাজ্য ) এই প্রকার অনাত্মবিষয়ক ভ্রম ( সমূহ ) কিরূপে চলিয়া গেল – এই প্রকার বিস্মিত হয়ে থাকেন, সেই সর্বব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২৪||

যৈষা রম্যৈর্মত্তময়ূরাভিধবৃত্তৈ-

রাদৌ ক্লৃপ্তা যন্মনুবর্ণৈর্মুনিভঙ্গী ।

তামেবৈতাং দক্ষিণবক্ত্রঃ কৃপয়াসা-

বূরীকুর্যাদ্দেশিকসম্রাট্ পরমাত্মা ||২৫||

ভাবার্থ - রমণীয় মত্তময়ূরনামকচ্ছন্দে রচিত আদিভাগে যা মন্ত্রস্থিত বর্ণগুলি দ্বারা কল্পিত ( রচিত ) এই যে মন্ত্রবিন্যাস-( রূপ কবিতা ) একে পরমাত্মা গুরু সম্রাট দক্ষিণবক্ত্র কৃপাপূর্বক স্বীকার করুন ||২৫||

|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ শ্রীদক্ষিণামূর্তিবর্ণমালাস্তোত্রং সম্পূর্ণম্ ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমদ্ শঙ্করাচার্য ভগবান বিরচিত শ্রীদক্ষিণামূর্তিবর্ণমালা স্তোত্র সমাপ্ত।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...