দক্ষিণামূর্তিচতুর্বিংশতিবর্ণমালাস্তোত্রম্ ।
“ ওঁ নমো ভগবতে দক্ষিণামূর্তয়ে মহ্যং মেধাং প্রজ্ঞাং
প্রযচ্ছ স্বাহা ”
( এই মন্ত্রের আদ্যাক্ষরগুলি লইয়া এই স্তোত্র
রচিত।)
'ওঁ'মিত্যেতদ্যস্য বুধৈর্নাম গৃহীতং
যদ্ভাসেদং ভাতি সমস্তং বিয়দাদি ।
যস্যাজ্ঞাতঃ স্বস্বপদস্থা বিধিমুখ্যা-
স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১||
ভাবার্থ - জ্ঞানীগণ তার ‘ওঁ’ ইত্যাকার নাম জ্ঞাত
আছেন, যার দীপ্তিতে এই আকাশাদি সমস্ত জগৎ দীপ্ত হচ্ছে, যার আজ্ঞাবলে ব্রহ্মাদি দেবগণ
স্বীয় পদে অধিষ্ঠিত আছেন, সেই সৰ্ব্ব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১||
'ন'ম্রাঙ্গাণাং ভক্তিমতাং যঃ পুরুষার্থান্
দত্বা ক্ষিপ্রং হন্তি চ তৎসর্ববিপত্তীঃ ।
পাদাম্ভোজাধস্তনিতাপস্মৃতিমীশং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২||
ভাবার্থ - যিনি নম্রাঙ্গ, ভক্তিমান, অর্থাৎ নম্র
অঙ্গ যার এবম্বিধ পুরুষের অভীষ্ট প্রদানপূর্ব্বক ক্ষিপ্রভাবে তার সর্ববিধ বিপত্তি দূর
করেন, সেই পাদপদ্ম দ্বারা দূরীকৃত হয়েছে অপস্মৃতি যৎকর্তৃক, এবম্বিধ ঈশ্বর সর্ব্ব্যাপী
দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২||
'মো'হধ্বস্ত্যৈ বৈণিকবৈয়াসিকিমুখ্যাঃ
সংবিন্মুদ্রাপুস্তকবীণাক্ষগুণান্যম্ ।
হস্তাম্ভোজৈর্বিভ্রতমারাধিতবন্তঃ
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৩||
ভাবার্থ - বৈণিক অর্থাৎ শিবভক্তবেণের বংশজাত বৈয়াসকি
শিবভক্ত ব্যাসবংশজ শ্রেষ্ঠব্যক্তিগণ মােহনাশের জন্য করকমল দ্বারা সংবিৎমুদ্রা, পুস্তক,
বীণা এবং অক্ষগুণধারীণে আরাধনা করেছিলেন, সেই সর্ব্ব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি
||৩||
'ভ'দ্রারূঢ়ং ভদ্রদমারাধয়িতৃণাং
ভক্তিশ্রদ্ধাপূর্বকমীশং প্রণমন্তি ।
আদিত্যা যং বাঞ্ছিতসিদ্ধ্যৈ করুণাব্ধিং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৪||
ভাবার্থ - দেবগণ বাঞ্ছিতসিদ্ধির জন্য মঙ্গলময়,
উপাসনাকারীর পক্ষে মঙ্গলপ্রদ, করুণাসাগর যে শিবকে (ঈশ্বরকে) ভক্তিশ্রদ্ধাপূর্ব্বক প্রণাম
করেন, সেই সর্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||৪||
'গ'র্ভান্তঃস্থাঃ প্রাণিন এতে ভবপাশ-
চ্ছেদে দক্ষং নিশ্চিতবন্তঃ শরণং যম্ ।
আরাধ্যাঙ্ঘ্রিপ্রস্ফুরদম্ভোরুহয়ুগ্মং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৫||
ভাবার্থ - গর্ভমধ্যস্থিত অর্থাৎ জন্মগ্রহণােন্মুখ
সুতরাং জন্মমরণ-প্রবাহপতিত এই প্রাণিগণ, ভবপাশচ্ছেদে কুশল, উপাস্য, চরণযুগলে প্রস্ফুটিত
পদ্মযুগলবিশিষ্ট যাঁকে আশ্রয়রূপ স্থির করেছে, সেই সর্ব্ব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব
করছি ||৫||
'ব'ক্ত্রং ধন্যাঃ সংসৃতিবার্ধেরতিমাত্রাদ্
ভীতাঃ সন্তঃ পূর্ণশশাঙ্কদ্যুতি যস্য ।
সেবেন্তেঽধ্যাসীনমনন্তং বটমূলং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৬||
ভাবার্থ - ধন্য ব্যক্তিগণ সংসারসমুদ্র হতে অতিমাত্র
ভীত হয়ে অনন্ত বটমূলে আসীন যাঁর পূর্ণচন্দ্রসদৃশ মুখমণ্ডলের সেবা (উপাসনা) করেন, সেই
প্রত্যঞ্চ দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||৬||
'তে'জঃস্তোমৈরঙ্গদসংঘট্টিতভাস্বৎ
মাণিক্যোত্থৈর্ভাসিতবিশ্বো রুচিরৈর্যঃ ।
তেজোমূর্তিং খানিলতেজঃপ্রমুখাব্ধিং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৭||
ভাবার্থ - যিনি কেয়ূরসংলগ্ন উজ্জ্বল মাণিক্য হতে
নির্গত মনােজ্ঞ তেজঃসমূহ দ্বারা বিশ্বকে প্রকাশিত করেছেন, সেই আকাশ বায়ু তেজঃ প্রভৃতির
সাগরস্বরূপ তেজোময় মূর্তিবিশিষ্ট সর্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||৭||
'দ'ধ্যাজ্যাদিদ্রব্যককর্মাণ্যখিলানি
ত্যক্ত্বাকাঙ্ক্ষাং কর্মফলেষ্বত্র করোতি ।
যজ্জিজ্ঞাসাং রূপফলার্থী ক্ষিতিদেব-
স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৮||
ভাবার্থ - রূপফল ( অর্থাৎ সাদৃশ্য-অভেদ স্বরূপ
ফল )-কামী ব্রাহ্মণ নিখিল দধি ঘৃতাদি বস্তুসাধ্য ( যজ্ঞাদি ) কর্মসকল ( ও ) কর্মফলের
আকাঙ্ক্ষা ত্যাগ করে এ জগতে যাকে জানতে ইচ্ছা করেন, সেই বিশ্বব্যাপক দক্ষিণবক্ত্রকে
স্তব করছি ||৮||
'ক্ষি'প্রং লোকে যং ভজমানঃ পৃথুপুণ্যঃ
প্রধ্বস্তাধিঃ প্রোজ্ঝিতসংসৃত্যখিলার্তিঃ ।
প্রত্যগ্ভূতং ব্রহ্ম পরং সন্ রমতে যঃ
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||৯||
ভাবার্থ - ইহলােকে যে বহুপুণ্যবান ব্যক্তি যাকে ভজনা করিতে করিতে মনােব্যথাদিরহিত ও সংসারের সকল দুঃখশূন্য হয়ে অতি শীঘ্রই বিশ্বব্যাপী পরব্রহ্মস্বরূপ হয়ে থাকেন, সেই প্রত্যগ্ রূপ দক্ষিণবক্ত্রকে স্তুতি করছি ||৯||
'ণা'নেত্যেবং যন্মনুমধ্যস্থিতবর্ণান
ভক্তাঃ কালে বর্ণগৃহীত্যৈ প্রজপন্তঃ ।
মোদন্তে সংপ্রাপ্তসমস্তশ্রুতিতন্ত্রা-
স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১০||
ভাবার্থ - ভক্তগণ বর্ণগ্রহণ কালে 'ণান' এইরূপ যাঁর
মন্ত্রমধ্যস্থিত বর্ণগুলি ভাবনা করেন, সেই সর্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১০||
মূর্তিশ্ছায়ানির্জিতমন্দাকিনিকুন্দ-
প্রালেয়াম্ভোরাশিসুধাভূতিসুরেভা ।
যস্যাভ্রাভা হাসবিধৌ দক্ষশিরোধি-
স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১১||
ভাবার্থ - যার মূর্তি হাস্যকালে নিজপ্রভায় মন্দাকিনী,
কুন্দপুষ্প, হিম, জলরাশি, চন্দ্রমা ও রঙ্গ (রাং) অভ্রের আভা ও দক্ষগ্রীবাকে পরাজিত
করে, সেই সৰ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১১||
'ত'প্তস্বর্ণচ্ছায়জটাজূটকটাহ-
প্রোদ্যদ্বীচীবল্লিবিরাজৎসুরসিন্ধুম্ ।
নিত্যং সূক্ষ্মং নিত্যনিরস্তাখিলদোষং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১২||
ভাবার্থ - যাঁহার তপ্তস্বর্ণসদৃশ জটাজুটরূপ কটাহমধ্যে
উদ্গত তরঙ্গসমূহ শােভিত গঙ্গা ( আছেন ) এবং যিনি স্বয়ং নিত্য, সূক্ষ্ম, সৰ্ব্বদা নিখিল
দোষরহিত সেই বিশ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১২||
'যে'ন জ্ঞাতেনৈব সমস্তং বিদিতং স্যাদ্
যস্মাদন্যদ্বস্তু জগত্যাং শশশৃঙ্গম্ ।
যং প্রাপ্তানাং নাস্তি পরং প্রাপ্যমনাদিং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৩||
ভাবার্থ - যার জ্ঞানমাত্র সমস্ত ( জগৎ ) বিদিত হয় এবং জগতে যা ভিন্ন অন্য বস্তু মাত্রই শশশৃঙ্গবৎ ( অলীক ), আদিরহিত একে প্রাপ্তব্যক্তিগণের এই অপেক্ষায় শ্রেষ্ঠ প্রাপ্য নাই, সেই সৰ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৩||
'ম'ত্তো মারো যস্য ললাটাক্ষিভবাগ্নি-
স্ফূর্জৎকীলপ্রোষিতভস্মীকৃতদেহঃ ।
তদ্ভস্মাসীদ্যস্য সুজাতঃ পটবাস-
স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৪||
ভাবার্থ - মদন যাঁর ললাটাক্ষি হতে উদ্ভূত অগ্নি
দ্বারা ভস্মীভূতদেহ হয়েছিলেন, সেই ভস্ম যার অতি প্রশস্ত পরিধেয় ( আবরণ ) হয়েছিল,
সেই বিশ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৪||
'হ্য'ম্ভোরাশৌ সংসৃতিরূপে লুঠতাং তৎ
পারং গন্তুং যৎপদভক্তির্দৃঢ়নৌকা ।
সর্বারাধ্যং সর্বগমানন্দপয়োধিং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৫||
ভাবার্থ - সংসাররূপ জলধিতে লুণ্ঠিত ব্যক্তির যার
পদে ভক্তি ওর ( সংসার জলধির ) পারে যাবার পক্ষে দৃঢ় নৌকারূপ, সেই সর্বারাধ্য, সর্বত্রব্যাপ্ত
আনন্দসমুদ্র স্বরূপ, সর্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৫||
'মে'ধাবী স্যাদিন্দুবতংসং ধৃতবীণং
কর্পূরাভং পুস্তকহস্তং কমলাক্ষম্ ।
চিত্তে ধ্যায়ন্ যস্য বপুর্দ্রাঙ্নিমিষার্ধং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৬||
ভাবার্থ - যাঁর চন্দ্রালঙ্কৃত, বীণাধারী, কর্পূরের
ন্যায় গৌরবর্ণ হস্তে পুস্তকযুক্ত, পদ্মনয়নযুক্ত, শরীরকে সহসা নিমিষার্ধকাল চিত্তে ধ্যান
করলেই ( লোকে ) মেধাবী হতে পারে, সেই বিশ্বব্যাপক দক্ষিণবক্রকে স্তব করছি ||১৬||
'ধা'ম্নাং ধাম প্রৌঢরুচীনাং পরমং যৎ
সূর্যাদীনাং যস্য স হেতুর্জগদাদেঃ ।
এতাবান্যো যস্য ন সর্বেশ্বরমীড্যং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৭||
ভাবার্থ - যিনি সূর্য্যাদি অত্যুজ্জ্বল কিরণসমূহের
পরম আশ্রয়, জগতের হেতুভূত, সর্বেশ্বরও যাঁর স্তবযােগ্য নয় ( যিনি তদপেক্ষায় উৎকৃষ্ট
) যিনি এইরূপ, সেই বিশ্বব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৭||
'প্র'ত্যাহারপ্রাণনিরোধাদিসমর্থৈঃ
ভক্তৈর্দান্তৈঃ সংযতচিত্তৈর্যতমানৈঃ ।
স্বাত্মত্বেন জ্ঞায়ত এব ত্বরয়া য-
স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৮||
ভাবার্থ - যিনি প্রত্যাহার প্রাণায়ামাদি সমর্থ,
দান্ত ( দমযুক্ত ) সংযতচিত্ত, নিরন্তর চেষ্টাযুক্ত ভক্তগণ কর্তৃক শীঘ্রই নিজ নিজ আত্মস্বরূপেই
জ্ঞাত হয়েন, সেই বিশ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৮||
'জ্ঞাং'শীভূতান্ প্রাণিন এতান্ ফলদাতা
চিত্তান্তঃস্থঃ প্রেরয়তি স্বে সকলেঽপি ।
কৃত্যে দেবঃ প্রাক্তনকর্মানুসরঃ সং-
স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||১৯||
ভাবার্থ - জ্ঞ'এর অংশীভূত এই সকল প্রাণীবর্গকে
( যেই ) ( কর্ম্ম- )ফলদাতাদেব মনোমধ্যে ( চিত্ত মধ্যে ) থেকে প্রাক্তন ( পূর্বজন্মের
) কর্মানুসারে ( কর্মানুসারী হয়ে ) স্বীয় সকল প্রকার কার্য্যে প্রেরণ করেন, সেই সর্বব্যাপী
দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||১৯||
'প্রজ্ঞা'মাত্রং প্রাপিতসংবিন্নিজভক্তং
প্রাণাক্ষাদেঃ প্রেরয়িতারং প্রণবার্থম্ ।
প্রাহুঃ প্রাজ্ঞা বিদিতানুশ্রবতত্ত্বা-
স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২০||
ভাবার্থ - যিনি জ্ঞানমাত্রেই নিজ ভক্তকে সংবিৎ
প্রাপ্ত করিয়ে থাকেন, প্রাণ ও ইন্দ্রিয়ের ( বিষয়াদিতে ) প্রেরক, বেদতত্ত্বজ্ঞ প্রাজ্ঞ
ব্যক্তিগণ যাঁকে প্রণবের অর্থ বলে নির্দেশ করেন-সেই বিশ্বব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব
করছি ||২০||
'য'স্যাংজ্ঞানাদেব নৃণাং সংসৃতিবোধো
যস্য জ্ঞানাদেব বিমোক্ষো ভবতীতি ।
স্পষ্টং ব্রূতে বেদশিরো দেশিকমাদ্যং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২১||
ভাবার্থ - যার অজ্ঞানই ( যাঁকে না জানা হেতু )
মনুষ্যগণের সংসারজ্ঞান হয় ( অর্থাৎ বদ্ধ হয়েছি এরূপ বােধ হয় ) যাঁর জ্ঞান ( যাঁকে
জানলে ) মুক্তি হয়- এটা স্পষ্ট ( ভাবে ) বেদশিরঃ ( উপনিষৎ ) বলেন, আদিগুরু সেই বিশ্বব্যাপী
দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২১||
'ছ'ন্নেঽবিদ্যারূপপটেনৈব চ বিশ্বং
যত্রাধ্যস্তং জীবপরেশত্বমপীদম্ ।
ভানোর্ভানুষ্বম্বুবদস্তাখিলভেদং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২২||
ভাবার্থ - অবিদ্যারূপ পট দ্বারা বিশ্ব আচ্ছাদিত
হলে, যাতে জীবত্ব পরেশত্ব ( প্রভৃতি ) অধ্যস্ত হয়ে থাকে ( অন্যথা হয় না ) সূর্য্যকিরণে
জলের ন্যায় যাতে কোনও প্রকার ভেদ নাই, সেই সর্বব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি
||২২||
'স্বা'পস্বপ্নৌ জাগ্রদবস্থাপি ন যত্র
প্রাণশ্চেতঃ সর্বগতো যঃ সকলাত্মা ।
কূটস্থো যঃ কেবলসচ্চিৎসুখরূপ-
স্তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২৩||
ভাবার্থ - যে স্থলে ( যাতে ) প্রাণ চেতঃ সুষুপ্তি,
স্বপ্ন ও জাগ্রদবস্থাদি নাই, চিনি সর্ব স্বরূপ ও সর্বগত, যিনি কেবল সচ্চিদানন্দ স্বরূপ
সেই বিশ্বব্যাপী দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২৩||
'হা'-হেত্যেবং বিস্ময়মীয়ুর্মুনিমুখ্যা
জ্ঞাতে যস্মিন্ স্বাত্মতয়ানাত্মবিমোহঃ ।
প্রত্যগ্ ভূতে ব্রহ্মণি যাতঃ কথমিত্থং
তং প্রত্যঞ্চং দক্ষিণবক্ত্রং কলয়ামি ||২৪||
ভাবার্থ - মুনিশ্রেষ্ঠগণ যে ব্যাপক পরব্রহ্মকে
নিজ আত্মরূপে ( অহং ব্রহ্মাস্মি ) জ্ঞানলাভ করার পর ( অহাে দুস্ত্যাজ্য ) এই প্রকার
অনাত্মবিষয়ক ভ্রম ( সমূহ ) কিরূপে চলিয়া গেল – এই প্রকার বিস্মিত হয়ে থাকেন, সেই
সর্বব্যাপক দক্ষিণবক্ত্রকে স্তব করছি ||২৪||
যৈষা রম্যৈর্মত্তময়ূরাভিধবৃত্তৈ-
রাদৌ ক্লৃপ্তা যন্মনুবর্ণৈর্মুনিভঙ্গী ।
তামেবৈতাং দক্ষিণবক্ত্রঃ কৃপয়াসা-
বূরীকুর্যাদ্দেশিকসম্রাট্ পরমাত্মা ||২৫||
ভাবার্থ - রমণীয় মত্তময়ূরনামকচ্ছন্দে রচিত আদিভাগে
যা মন্ত্রস্থিত বর্ণগুলি দ্বারা কল্পিত ( রচিত ) এই যে মন্ত্রবিন্যাস-( রূপ কবিতা
) একে পরমাত্মা গুরু সম্রাট দক্ষিণবক্ত্র কৃপাপূর্বক স্বীকার করুন ||২৫||
|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ
ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ শ্রীদক্ষিণামূর্তিবর্ণমালাস্তোত্রং
সম্পূর্ণম্ ||
ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ
ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমদ্ শঙ্করাচার্য ভগবান বিরচিত শ্রীদক্ষিণামূর্তিবর্ণমালা স্তোত্র
সমাপ্ত।
No comments:
Post a Comment