|| শিবোৎকর্ষদশশ্লোকীস্তুতিঃ ||
সাম্বো নঃ কুলদৈবতং পশুপতে সাম্ব ত্বদীয়া বয়ং
সাম্বং স্তৌমি সুরাসুরোরগগণাঃ সাম্বেন সংতারিতাঃ
।
সাম্বায়াস্তু নমো ময়া বিরচিতং সাম্বাৎপরং নো ভজে
সাম্বস্যানুচরোঽস্ম্যহং মম রতিঃ সাম্বে পরব্রহ্মণি
||১||
ভাবার্থ - সাম্ব অর্থাৎ অম্বিকা-সমম্বিত শিব আমাদের
কুলদেব ; হে সাম্ব-পশুপতে, আমরা তােমারই ; আমি সাম্ব-তােমার স্তুতিবাদ করছি। ( যখন
সাগরমন্থনকালে কালকুট উৎপন্ন হয়, তখন ) দেব, দানব ও সর্পগণ সাম্ব-তােমা কর্তৃক নিস্তারিত
( রক্ষিত ) হয়েছিলেন। সাম্ব-তােমার উদ্দেশ্যে আমার কৃত এই প্রণত সমর্পিত হোক। সাম্ব-তােমা
হতে ভিন্ন আমি অন্য কারও আরাধনা করি না; আমি সাম্ব-তােমারই কিঙ্কর ; পরব্রহ্মরূপী সাম্ব
তােমাতে আমার রতি ( অনুরাগ ) হোক। ( পদার্থবাচক প্রথমা সম্বোধনে প্রথম প্রভৃতি সাতটি
বিভক্তি যোগে এই শ্লোকে স্তব করা হয়েছে ) ||১||
বিষ্ণ্বাদ্যাশ্চ পুরত্রয়ং সুরগণা জেতুং ন শক্তাঃ
স্বয়ং
যং শম্ভুং ভগবন্বয়ং তু পশবোঽস্মাকং ত্বমেবেশ্বরঃ
।
স্বস্বস্থাননিয়োজিতাঃ সুমনসঃ স্বস্থা বভূবুস্তত-
স্তস্মিন্মে হৃদয়ং সুখেন রমতাং সাম্বে পরব্রহ্মণি
||২||
ভাবার্থ - বিষ্ণু প্রভৃতি সুররন্দ ত্রিপুরাসুরকে স্বয়ং পরাভূত করতে অক্ষম হয়ে যে মহেশ্বরের ( শরণাগত হয়ে বলেছিলেন ) "ভগবন, আমরা পশুসদৃশ ; একমাত্র তুমিই আমাদের ঈশ্বর, এর পরে ( তােমারই শক্তিতে ত্রিপুরবিজয় হলে ) সুরগণ স্বস্বস্থানে নিয়োজিত হয়ে স্বস্থতা লাভ করেন, সেই পরব্রহ্ম সাম্ব-শিবে আমার মন আনন্দ সহকারে রত হোক ||২||
ক্ষোণী যস্য রথো রথাঙ্গয়ুগলং চন্দ্রার্কবিম্বদ্বয়ং
কোদণ্ডঃ কনকাচলো হরিরভূদ্বাণো বিধিঃ সারথিঃ ।
তূণীরো জলধির্হয়াঃ শ্রুতিচয়ো মৌর্বী ভুজঙ্গাধিপ-
স্তস্মিন্মে হৃদয়ং সুখেন রমতাং সাম্বে পরব্রহ্মণি
||৩||
ভাবার্থ - ( যখন ) ত্রিপুরাসুরের সহিত যুদ্ধ ঘটে,
তখন বসুমতী যার রথ, চন্দ্ৰ-সূর্য্য রথের চক্রযুগল, কনকপৰ্বত সুমেরু শরাসন, শ্রীহরি
শর, ব্ৰহ্মা সারথি, সাগর তূণীর, বেদসকল অশ্ব ও অনন্তদেব মৌর্ব্বী হয়েছিলেন, মদীয়
চিত্ত সেই পরব্রহ্মরূপী সাম্ব-শঙ্করে সানন্দে রত হোক ||৩||
যেনাপাদিতমঙ্গজাঙ্গভসিতং দিব্যাঙ্গরাগৈঃ সমং
যেন স্বীকৃতমব্জসম্ভবশিরঃ সৌবর্ণপাত্রৈঃ সমম্ ।
যেনাঙ্গীকৃতমচ্যুতস্য নয়নং পূজারবিন্দৈঃ সমং
তস্মিন্মে হৃদয়ং সুখেন রমতাং সাম্বে পরব্রহ্মণি
||৪||
ভাবার্থ - যিনি অনঙ্গের অঙ্গভস্ম দিবা অঙ্গরাগের
সমান করেছেন, অর্থাৎ কন্দর্পদেবকে ভষ্মীভূত করে সেই বিভূতি দ্বারা স্বকীয় অঙ্গ বিলিপ্ত
করেছেন ; যিনি ( রােষবশে ) কমলযােনি ব্ৰহ্মার একটি মস্তকচ্ছেদন করে কাঞ্চনপাত্রের সমান
তা গ্রহণ করেছিলেন এবং ( একদা শ্রীহরি সহস্রসংখ্য পদ্ম দ্বারা অর্চনায় প্রবৃত্ত হয়ে
একটি পদ্ম ন্যূন দর্শন করলে ) যিনি পূজোপহার পদ্মপুষ্পগুলির সঙ্গে হরির একটি নয়নকমল
গ্রহণ করেছিলেন, সেই গৌরীসমবেত সাম্ব শঙ্করে মদীয় চিত্ত সানন্দে রত হোক ||৪||
গোবিন্দাদধিকং ন দৈবতমিতি প্রোচ্চার্য্য হস্তাবুভা-
বুদ্ধৃত্যাথ শিবস্য সন্নিধিগতো ব্যাসো মুনীনাং
বরঃ ।
যস্য স্তম্ভিতপাণিরানতিকৃতা নন্দীশ্বরেণাভবৎ
তস্মিন্মে হৃদয়ং সুখেন রমতাং সাম্বে পরব্রহ্মণি
||৫||
ভাবার্থ - একদা মুনিগণপ্রবর দ্বৈপায়ন "গােবিন্দ
অপেক্ষা শ্রেষ্ঠ দেবতা অন্য কেউ নাই" এই বাক্য উচ্চারণ পূর্ব্বক বাহুদ্বয় উত্তোলন
করে শিব সকাশে সমাগত হলে যদীয় সেবক নন্দিকেশ্বর তার বাহুদ্বয় স্তম্ভিত করেছিলেন,
সেই সাম্ব পরমব্রহ্মরূপী শঙ্করে মদীয় চিত্ত সানন্দে রত হোক ||৫||
আকাশশ্চিকুরায়তে দশদিশাভোগো দুকূলায়তে
শীতাংশুঃ প্রসবায়তে স্থিরতরানন্দঃ স্বরূপায়তে ।
বেদান্তো নিলয়ায়তে সুবিনয়ো যস্য স্বভাবায়তে
তস্মিন্মে হৃদয়ং সুখেন রমতাং সাম্বে পরব্রহ্মণি
||৬||
ভাবার্থ - নভােমণ্ডল যার কেশপাশরূপে বিদ্যমান,
দশদিক যার পট্টবসনস্বরূপ, চন্দ্ৰ যার পুষ্প-ভূষণস্বরূপ ; নিত্য আনন্দ যার স্বরূপ, বেদান্ত
অর্থাৎ উপনিষৎ মধ্যে যিনি অধিষ্টিত, সুবিনয় যার স্বভাব, সেই সাম্ব পরব্রহ্মরূপী শঙ্করে
মদীয় চিত্ত সানন্দে রত হোক ||৬||
বিষ্ণুর্যস্য সহস্রনামনিয়মাদম্ভোরুহৈরুদ্ধর-
ন্নেকোনোপচিতেষু নেত্রকমলং নৈজং পদাব্জদ্বয়ে ।
সম্পূজ্যাসুরসংহতিং বিদলয়ংস্ত্রৈলোক্যপালোঽভবৎ
তস্মিন্মে হৃদয়ং সুখেন রমতাং সাম্বে পরব্রহ্মণি
||৭||
ভাবার্থ - যার সহস্র নামের একৈক নামে এক এক পদ্ম
প্রদানে কৃতসঙ্কল্প শ্রীহরি, তা হতে একটি পদ্ম ন্যূন দেখে নিজ নয়নকমল উৎপাটন করত চরণকমলযুগল
পূজা করায় অনুরনিকরকে দলিত করে ত্রিলােকপালকতা লাভ করেন,সেই গৌরীসমেত পরব্রহ্মরূপী
শঙ্কর মদীয় চিত্তে সানন্দে রত হোন ||৭||
শৌরিং সত্যগিরং বরাহবপুষং পাদাম্বুজাদর্শনে
চক্রে যো দয়যা সমস্তজগতাং নাথং শিরোদর্শনে ।
মিথ্যাবাচমপূজ্যমেব সততং হংসস্বরূপং বিধিং
তস্মিন্মে হৃদয়ং সুখেন রমতাং সাম্বে পরব্রহ্মণি
||৮||
ভাবার্থ - বিষ্ণু বরাহরূপ ধারণ করে পাতালপ্রদেশে যার বিরাট মূর্তির চরণকমলের সন্ধান পান নাই, আর সেই সত্য কথা প্রকাশ করাতে যিনি বিষ্ণুকে কৃপা পূর্ব্বক সমস্ত জগতের আধিপত্য প্রদান করেছিলেন, ব্রহ্মা হংসরূপ ধারণ করে ( উর্দ্ধে উত্থিত হয়ে ) যার ( বিরাটমূর্তি ) মস্তক দর্শন না হলেও দর্শন করেছি, এইরূপ মিথ্যা বলাতে যিনি তাকে সতত অপূজ্য করে দেন,–সাম্ব পরব্রহ্মরূপী সেই শঙ্করে মদীয় চিত্ত সানন্দে রত হোক ||৮||
যস্যাসন্ ধরণীজলাগ্নিপবনব্যোমার্কচন্দ্রাদয়ো
বিখ্যাতাস্তনবোঽষ্টধা পরিণতা নান্যত্ততো বর্ততে
।
ওঙ্কারার্থবিবেচনী শ্রুতিরিয়ং চাচষ্ট তুর্যং শিবং
তস্মিন্মে হৃদয়ং সুখেন রমতাং সাম্বে পরব্রহ্মণি
||৯||
ভাবার্থ - যার মূর্তি ক্ষিতি, অপ্, তেজ, মরুৎ, বােম, চন্দ্র, সুর্য, যজমান এই অষ্টধা পরিণত বলে কীর্তিত হয় ; ব্ৰহ্মাণ্ডে যা হতে অতিরিক্ত আর কোন বস্তুই নাই ; প্রণবের অর্থবিচারিণী শ্রুতি যাকে তুরীয় পুরুষ শিব বলে বর্ণন করেন, সেই উমাসহচর পরব্রহ্মরূপী শঙ্করে মদীয় চিত্ত সানন্দে রত হোক ||৯||
বিষ্ণুব্রহ্মসুরাধিপপ্রভৃতয়ঃ সর্বেঽপি দেবা যদা
সম্ভূতাজ্জলধের্বিষাৎপরিভবং প্রাপ্তাস্তদা সত্বরম্
।
তানার্তান্ শরণাগতানিতি সুরান্যোঽরক্ষদর্ধক্ষণাৎ
তস্মিন্মে হৃদয়ং সুখেন রমতাং সাম্বে পরব্রহ্মণি
||১০||
ভাবার্থ - সমুদ্রমন্থনকালে সমুদ্র হতে কালকুট সমুৎপন্ন
হলে শ্রীহরি, ব্ৰহ্মা ও ইন্দ্র প্রমুখ সুরবৃন্দ যখন সেই মহাবিষ হতে পরাভব প্রাপ্ত হলেন,
তখন তাদেরকে কাতর ও শরণাপন্ন দর্শনে যিনি অর্দ্ধক্ষণমধ্যে ( সেই কালকুট পান করে ) সকলের
রক্ষাবিধান করেছিলেন, সেই সাম্ব পরব্রহ্মরূপী শঙ্করে মদীয় চিত্ত সানন্দে রত হোক
||১০||
|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ
ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবৎপাদ কৃতৌ দশশ্লোকীস্তুতিঃ সম্পূর্ণং ||
ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ
ভগবৎ পূজ্যপাদ্ শিষ্য শ্রীমদ্ শঙ্করাচার্য ভগবান্ বিরচিত দশশ্লোকীস্তুতিঃ সমাপ্ত।
No comments:
Post a Comment