Monday, 6 June 2022

"উপনিষৎ বেদ নহে", এই ভ্রান্তমতের খণ্ডনঃ—

 


পূর্বপক্ষঃ- শুধুমাত্র সংহিতা ভাগই বেদ, উপনিষৎ বেদ নহে।

সিদ্ধান্তঃ- বেদের গুহ্যভাগ উপনিষৎ।

শঙ্কা- কি হেতু?

উত্তর- 'তদ্ বেদগুহ্যোপনিষৎসু গূঢ়ং', স্বয়ং এই শ্রুতিই বলিতেছেন বেদের গুহ্যভাগ উপনিষৎ। কৃষ্ণযজুর্বেদীয় শ্বেতাশ্বতরোপনিষৎ এর পঞ্চম অধ্যায়ে বর্ণিত আছে-

তদ্ বেদগুহ্যোপনিষৎসু গূঢ়ং

তদ্ ব্রহ্মা বেদতে ব্রহ্মযোনিম্ ।-(শ্বেতাশ্বতরোপনিষৎ-৫।৬)

অর্থাৎ বেদগুহ্য অর্থ উপনিষৎ। যে আত্মতত্ত্বের প্রস্তাব চলিতেছে, তাহা বেদের গুহ্যভাগ উপনিষৎসমূহে গূঢ় অর্থাৎ প্রচ্ছন্নভাবে নিহিত আছে। বেদই এইসকল বিষয়ে একমাত্র প্রমাণ এইকারণে উহা ব্রহ্মযোনি। ব্রহ্মা-হিরণ্যগর্ভই সেই পূর্ব্বপ্রস্তাবিত আত্মার স্বরূপ জানেন, অথবা হিরণ্যগর্ভ নামক ব্রহ্মের যোনি, কিংবা ব্রহ্ম অর্থ বেদ, তাহার যোনি-ব্রহ্মযোনি।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...