পূর্বপক্ষঃ- শুধুমাত্র সংহিতা ভাগই বেদ, উপনিষৎ বেদ নহে।
সিদ্ধান্তঃ-
বেদের গুহ্যভাগ উপনিষৎ।
শঙ্কা-
কি হেতু?
উত্তর-
'তদ্ বেদগুহ্যোপনিষৎসু গূঢ়ং', স্বয়ং এই শ্রুতিই বলিতেছেন বেদের গুহ্যভাগ উপনিষৎ। কৃষ্ণযজুর্বেদীয়
শ্বেতাশ্বতরোপনিষৎ এর পঞ্চম অধ্যায়ে বর্ণিত আছে-
তদ্
বেদগুহ্যোপনিষৎসু গূঢ়ং
তদ্
ব্রহ্মা বেদতে ব্রহ্মযোনিম্ ।-(শ্বেতাশ্বতরোপনিষৎ-৫।৬)
অর্থাৎ বেদগুহ্য অর্থ উপনিষৎ। যে আত্মতত্ত্বের প্রস্তাব চলিতেছে, তাহা বেদের গুহ্যভাগ উপনিষৎসমূহে গূঢ় অর্থাৎ প্রচ্ছন্নভাবে নিহিত আছে। বেদই এইসকল বিষয়ে একমাত্র প্রমাণ এইকারণে উহা ব্রহ্মযোনি। ব্রহ্মা-হিরণ্যগর্ভই সেই পূর্ব্বপ্রস্তাবিত আত্মার স্বরূপ জানেন, অথবা হিরণ্যগর্ভ নামক ব্রহ্মের যোনি, কিংবা ব্রহ্ম অর্থ বেদ, তাহার যোনি-ব্রহ্মযোনি।
No comments:
Post a Comment