Saturday, 25 June 2022

উমামহেশ্বরস্তোত্রম্ ও শ্রীশৈলভ্রমরাম্বাস্তুতিঃ-

 


উমামহেশ্বরস্তোত্রম্ 

নমঃ শিবাভ্যাং নবয়ৌবনাভ্যাম্

পরস্পরাশ্লিষ্টবপুর্ধরাভ্যাম্ 

নাগেন্দ্রকন্যাবৃষকেতনাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||১||

ভাবার্থ - নবযৌবনবিশিষ্ট পরস্পর মিলিত শরীরধারী ( অর্ধনারীশ্বর মূর্তি ) শিব ও শিবাকে নমস্কার ।নাগেন্দ্রকন্যা, বৃষকেতনযুক্ত শঙ্কর ও পার্বতীকে পুনঃ পুনঃ নমস্কার ||১||

নমঃ শিবাভ্যাং সরসোৎসবাভ্যাম্

নমস্কৃতাভীষ্টবরপ্রদাভ্যাম্ 

নারায়ণেনার্চিতপাদুকাভ্যাং

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||২||

ভাবার্থ - নমস্কৃত হইলে অভীষ্ট বরপ্রদানকারী সরস অনন্দময় শিব ও শিবাকে নমস্কার, যাদের পাদুকা নারায়ণ অর্চ্চনা করেছেন ( এমন ) শঙ্কর ও পার্বতীকে পুনঃ পুনঃ নমস্কার ||২||

নমঃ শিবাভ্যাং বৃষবাহনাভ্যাম্

বিরিঞ্চিবিষ্ণ্বিন্দ্রসুপূজিতাভ্যাম্ 

বিভূতিপাটীরবিলেপনাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||৩||

ভাবার্থ - ব্ৰহ্মা, বিষ্ণু ও ইন্দ্র কর্তৃক সুপূজিত বৃষবাহন শিব ও শিবাকে নমস্কার: বিভূতি ও চন্দন বিলেপনযুক্ত শিব ও পার্বতীকে পুনঃ পুনঃ নমস্কার ||৩||

নমঃ শিবাভ্যাং জগদীশ্বরাভ্যাম্

জগৎপতিভ্যাং জয়বিগ্রহাভ্যাম্ 

জম্ভারিমুখ্যৈরভিবন্দিতাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||৪||

ভাবার্থ - জগতের অধিপতি জগতের ঈশ্বর জয়রূপী শরীরধারী শিব ও শিবা কে নমস্কার ( অর্থাৎ জগতের পালক, জগৎ সম্বন্ধে সর্বপ্রকার সামর্থ্য বিশিষ্ট এবং জয়রূপ অর্থাৎ সংসারজয়কারী বা মুক্তিদায়ক বিগ্রহ বা শরীরধারী– এ স্থলে এটাই তাৎপর্য যে, শিব ও ভবানীর শরীর ভক্তের সংসার-শৃঙ্খলা মোচন করে সুতরাং ওটাই জয় ) জম্ভারি ইন্দ্রপ্রমুখ দেবগণ কর্তৃক অভি বন্দিত শঙ্কর-পার্বতীকে পুনঃ পুনঃ নমস্কার ||৪||

নমঃ শিবাভ্যাং পরমৌষধাভ্যাম্

পঞ্চাক্ষরী পঞ্জররঞ্জিতাভ্যাম্ 

প্রপঞ্চসৃষ্টিস্থিতি সংহৃতাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||৫||

ভাবার্থ - শিব ও শিবাকে নমস্কার। পরম ঔষধস্বরূপ পঞ্চাক্ষর ও পঞ্জরাখ্য স্তব দ্বারা রচিত ( স্তুত ) প্রপঞ্চ ( জগৎ ) সৃষ্টিস্থিতিসংহারকারী শঙ্কর-পার্বতীকে পুনঃ পুনঃ নমস্কার ||৫||

নমঃ শিবাভ্যামতিসুন্দরাভ্যাম্

অত্যন্তমাসক্তহৃদম্বুজাভ্যাম্ 

অশেষলোকৈকহিতঙ্করাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||৬||

ভাবার্থ - শিব ও শিবাকে প্রণাম। অতি সুন্দর, যাদের হদয়কমল অত্যন্ত আসক্ত ( অর্থাৎ পরস্পর অত্যন্ত সংবদ্ধ ), নিখিল লােকের একমাত্র হিতকর শঙ্কর-পার্বতীকে পুনঃ পুনঃ নমস্কার ||৬||

নমঃ শিবাভ্যাং কলিনাশনাভ্যাম্

কঙ্কালকল্যাণবপুর্ধরাভ্যাম্ 

কৈলাসশৈলস্থিতদেবতাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||৭||

ভাবার্থ - শিব ও শিবাকে প্রণাম। কলিনাশকারী অস্থিমালা ও কল্যাণদায়ক শরীরবিশিষ্ট কৈলাসপর্বতস্থিত দেবতা শঙ্কর ও পার্বতীকে পুনঃ পুনঃ প্রণাম ||৭||

নমঃ শিবাভ্যামশুভাপহাভ্যাম্

অশেষলোকৈকবিশেষিতাভ্যাম্ 

অকুণ্ঠিতাভ্যাম্  স্মৃতিসম্ভৃতাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||৮||

ভাবার্থ - শিব ও শিবা কে নমস্কার, অশুভাপহারী অশেষলোকবিলক্ষণ, অকুণ্ঠিত, স্মৃতিতে অবস্থিত ( চিন্তার বিষয় ) শঙ্কর পার্বতী কে পুনঃ পুনঃ নমস্কার ||৮||

নমঃ শিবাভ্যাং রথবাহনাভ্যাম্

রবীন্দুবৈশ্বানরলোচনাভ্যাম্ 

রাকাশশাঙ্কাভমুখাম্বুজাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||৯||

ভাবার্থ - শিব ও শিবাকে প্রণাম। রথ ও বাহনযুক্ত, সূর্য্য, চন্দ্র ও অগ্নিরূপ চক্ষুবিশিষ্ট, পূর্ণিমাচন্দ্রের ন্যায় মুখপদ্মের কান্তিবিশিষ্ট শঙ্কর ও পার্বতীকে পুনঃ পুঃ প্রণাম ||৯||

নমঃ শিবাভ্যাং জটিলন্ধরভ্যাম্

জরামৃতিভ্যাং চ বিবর্জিতাভ্যাম্ 

জনার্দনাব্জোদ্ভবপূজিতাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||১০||

ভাবার্থ - শিব ও শিবাকে নমস্কার। জটাধারী জরা ও মৃত্যু কর্তৃক বিবর্জিত ( অর্থাৎ অজর ও অমর ), বিষ্ণু ও ব্ৰহ্মা কর্ক্তৃক পূৃজিত শঙ্কর ও পার্বতীকে পুনঃ পুনঃ নমস্কার ||১০||

নমঃ শিবাভ্যাং বিষমেক্ষণাভ্যাম্

বিল্বচ্ছদামল্লিকদামভৃদ্ভ্যাম্ 

শোভাবতী শান্তবতীশ্বরাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||১১||

ভাবার্থ - শিব ও পার্বতীকে নমঙ্কার। বিষম সংখ্যক চক্ষুর্যুক্ত, বিল্বপত্র ও মল্লিকামালাধারী, শােভাবর্তী ও শান্তবতীশর শঙ্কর-পার্ব্বতীকে বারংবার প্রণাম ||১১||

নমঃ শিবাভ্যাং পশুপালকাভ্যাম্

জগত্রয়ীরক্ষণ বদ্ধহৃদ্ভ্যাম্ 

সমস্ত দেবাসুরপূজিতাভ্যাম্

নমো নমঃ শঙ্করপার্বতীভ্যাম্  ||১২||

ভাবার্থ - শিব ও শিবাকে নমস্কার. পশু (জীব) পালক, জগত্রয়ের রক্ষণে বদ্ধহৃদয়, সমস্ত দেবাসুরপূজিত শঙ্কর ও পার্বতীকে পুনঃ পুনঃ নমস্কার ||১২||

স্তোত্রং ত্রিসন্ধ্যং শিবপার্বতীভ্যাম্

ভক্ত্যা পঠেদ্দ্বাদশকং নরো যঃ ।

স সর্বসৌভাগ্য ফলানি ভুঙ্ক্তে

শতায়ুবন্তে শিবলোকমেতি ||১৩||

ভাবার্থ - যে ব্যাক্তি ত্রিসন্ধ্যায় ভক্তিপূর্বক শিবপার্বতীর দ্বাদশ (শিবপার্বতীভ্যাম্ উপলক্ষিতং দ্বাদশকং) সংখ্যক স্তব পাঠ করে, সে শতায়ু লাভ করে সর্বপ্রকার সৌভাগ্য ফলভোগ করে ও অন্তে শিবলােক প্রাপ্ত হয় ||১৩||

শ্রীশৈলেশভ্রমরাম্বাস্তুতিঃ/ভ্রমরাম্বাষ্টকম্ অথবা শ্রীমাতৃস্তবঃ

চাঞ্চল্যারুণলোচনাঞ্চিতকৃপাচন্দ্রার্কচূড়ামণিং

চারুস্মেরমুখাং চরাচরজগৎসংরক্ষণীং তৎপদাম্ ।

চঞ্চচ্চম্পকনাসিকাগ্রবিলসন্মুক্তামণীরঞ্জিতাং

শ্রীশৈলস্থলবাসিনীং ভগবতীং শ্রীমাতরং ভাবয়ে ||১||

ভাবার্থ - যার আরক্ত নয়নে চঞ্চলতা দ্বারা কূপা অভিব্যক্ত, অর্দ্ধচন্দ্র যার চূড়ামণি, দোদুল্যমান চম্পকাকৃতি স্বর্ণভূষণভূষি ত নাসিকার অগ্রভাগ দিব্যমুক্তা-বিরাজিত হয়ে যার প্রীতিবর্দ্ধন করছে, সেই স্মেরচারু-বদনা, চরাচরজগৎ-পালিনী, তৎপদ প্রতিপাদ্য অর্থাৎ ঈশ্বরস্বরূপা শ্রীশৈলবাসিনী ভগবতী

শ্ৰীমাতাকে ভাবনা করি ||১||

কস্তূরীতিলকাঞ্চিতেন্দুবিলসৎপ্রোদ্ভাসিভালস্থলীং

কর্পূরদ্রবমিশ্রচূর্ণখদিরামোদোল্লসদ্বীটিকাম্ ।

লোলাপাঙ্গতরঙ্গিতৈরধিকৃপাসারৈর্নতানন্দিনীং

শ্রীশৈলস্থলবাসিনীং ভগবতীং শ্রীমাতরং ভাবয়ে ||২||

ভাবার্থ - যার কস্তূরীতিলক যােগে শােভমান শশিকলা-সমুদ্ভাসিত স্বভাবসুন্দর ললাট, মুখে কর্পূরদ্রব সংযুক্ত স-চূর্ণ খদির-সুরভি তাম্বুল, করুণা- পূরিত অচল অপাঙ্গভঙ্গী দ্বারা প্রণত জনগণের আনন্দবিধায়িনী সেই শ্রীশৈলবাসিনী ভগবতী মাতাকে ভাবনা করি ||২||

রাজন্মত্তমরালমন্দগমনাং রাজীবপত্রেক্ষণাং

রাজীবপ্রভবাদিদেবমকুটৈ রাজৎপদাম্ভোরুহাম্ ।

রাজীবায়তমন্দমণ্ডিতকুচাং রাজাধিরাজেশ্বরীং

শ্রীশৈলস্থলবাসিনীং ভগবতীং শ্রীমাতরং ভাবয়ে ||৩||

ভাবার্থ - যার সুঠাম ধীরগমন মত্তমরালগমনতুল্য, নয়ন পদ্মপলাশ সদৃশ, পাদপদ্ম পদ্মযোনিপ্রমুখ দেবতাগণের মুকুটনিচয়ে রঞ্জিত এবং স্তনযুগল প্রফুল্লকমলবৎ আয়ত ও ময়ূরপুচ্ছে ভূষিত, সেই শ্রীশৈলস্থলবাসিনী শ্রীমাতা ভগবতী রাজরাজেশ্বরীকে ভাবনা করি ||৩||

ষট্তারাং গণদীপিকাং শিবসতীং ষড়্বৈরিবর্গাপহাং

ষট্চক্রান্তরসংস্থিতাং বরসুধাং ষড়্যোগিনীবেষ্টিতাম্ ।

ষট্চক্রাঞ্চিতপাদুকাঞ্চিতপদাং ষড়্ষভাবগাং ষোড়শীং

শ্রীশৈলস্থলবাসিনীং ভগবতীং শ্রীমাতরং ভাবয়ে ||৪||

ভাবার্থ - যিনি ষট্তারা ও গণদীপিকা নামে কথিত, যিনি মহাদেবের সহধর্মিণী, যিনি কামাদি ষড়রিপুকে সংহার করেন, ( জীবশরীরস্থিত ) ষট্চক্রাভ্যন্তরে যার অধিষ্ঠান, যিনি পরমামৃতরূপিণী, ( ডাকিনী, রাকিণী, লাকিনী, সাকিনী, শাকিনী, ও হাকিনী ) এই ছয়টি যােগিনী যাকে পরিবেষ্টন করে রয়েছে, ( ষােড়শদল চক্র, অষ্টদল চক্র, চতুর্দশার চক্র, বহির্দশার চক্র, অন্তর্দশার চক্র এবং অষ্টার চক্র) এই ষটচক্রস্থিত পাদুকাতে যার পদম্বয় বিদ্যমান, যিনি ষড়ভাবের ( জন্ম, বিদ্যমানতা, বৃদ্ধি, হ্রাস, পরিবর্তন ও ধ্বংস এই ছয় অবস্থায় ) অধিষ্ঠাত্রী, এবং যিনি ষোড়শীরূপা, সেই শৈলবাসিনী ভগবতী মাতাকে আমি ভাবনা করি ||৪||

( বিশেষ কথা – ষট্তারা–ছয়টি তার অর্থাৎ প্রণব বাহার মন্ত্রমূর্তিতে বিদ্যমান, তিনি ষট্তারা। তন্ত্রশান্ত্রে এ বিষয়ে প্রমাণ, যথা-

শ্রীপরা বাগভবাদ্যৈশ্চ ঈশ্বরী তারমন্মথৈঃ।

আদ্যভুতৈর্ভিদ্যমানা সুন্দরী ষড়্ বিধা ভবেৎ ॥

ত্রিপুরসুন্দরীর বীজমন্ত্রপূর্ণ এই তান্ত্রিক বচনের ব্যাখ্যা করব না, কেবল 'ষট্' আর 'তার' এই দুইটি পদের প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য প্রমাণ উদ্ধত হইল ।

গণদীপিকা – গণ এবং কূট একার্থক শব্দ ; ত্রিপুরসুন্দরীমন্ত্র ত্রিকুট, 'দীপনী' বিদ্যা প্রত্যেক কুটেরই আছে। মন্ত্রসমূহের দীপ্তি সম্পাদন কযরেন বলে এই বিদ্যার নাম 'দীপনী', মন্ত্রের বীর্য্যই দীপ্তি। তন্ত্রশান্ত্রে কথিত হয়েছে;-

‘এষা তু দীপনী বিদ্যা অজপা প্রাণরূপিণী

********************************

দীপনেনৈৰ যুক্তা সর্বে মন্ত্রা বীর্ঘ্যবস্তো ভবন্তি।’  ত্রিকুটমন্ত্রের পূর্বে উচ্চারণীয় পঞ্চাক্ষর প্রভৃতি মন্ত্র দীপনী বিদ্যা। মন্ত্রগণের দীপ্তিবিধায়িনী বলে দীপনীই গণদীপিকা নামে গৃহীত হয়েছে। )

শ্রীনাথাদৃতপালিতাত্রিভুবনাং শ্রীচক্রসঞ্চারিণীং

জ্ঞানাসক্তমনোজযৌবনলসদ্গন্ধর্বকন্যাদৃতাম্ ।

দীনানামাতিবেলভাগ্যজননীং দিব্যাম্বরালঙ্কৃতাং

শ্রীশৈলস্থলবাসিনীং ভগবতীং শ্রীমাতরং ভাবয়ে ||৫||

ভাবার্থ - শ্রীশব্দযোগে 'নাথ'সমূহস্বরূপ স্থানে যিনি আদৃতা, ( সংস্থার প্রাপ্ত ) ত্রিভুবনকে যিনি ( মূর্তি প্রদান করে ) পালন করেন, শ্রীচক্রে যার সঞ্চার, জ্ঞান-রত কামদেব এবং যুবতী গন্ধর্ব্বকন্যাগণ যার অর্চনা করেন, যিনি দরিদ্রগণেরও অত্যন্ত সৌভাগ্য-সম্পাদন করেন, দিব্য-বসনভূষণ সজ্জিতা সেই শ্রীশৈলস্থলবাসিনী ভগবতী শ্রীমাতাকে ভাবনা করি ||৫||

লাবণ্যাধিকভূষিতাঙ্গলতিকাং লাক্ষালসদ্রাগিণীং

সেবায়াতসমস্তদেববনিতাং সীমন্তভূষান্বিতাম্ ।

ভাবোল্লাসবশীকৃতপ্রিয়তমাং ভণ্ডাসুরচ্ছেদিনীং

শ্রীশৈলস্থলবাসিনীং ভগবতীং শ্রীমাতরং ভাবয়ে ||৬||

ভাবার্থ - যার অঙ্গলতিকা অসামান্য লাবণ্যে বিমণ্ডিত, সেবার্থ সমাগত সমস্ত দেববনিতাগণের সীমন্তভূষণে রঞ্জিত হওয়াতে যার চরণস্থ লাক্ষারাগ অধিকতর উজ্জ্বল, ভাবাবেশে প্রিয়তম মহাদেবকে যিনি একান্ত বশীভূত করেছেন, সেই ভণ্ডাসুরবিমর্দিনী শ্রীশৈলস্থলবাসিনী ভগবতী মাতাকে ভাবনা করি ||৬||

ধন্যাং সোমবিভাবনীয়চরিতাং ধারাধরশ্যামলাং

মুন্যারাধনমেধিনীং সুযুবতীং মুক্তিপ্রদানব্রতাম্ ।

কন্যাপূজনসুপ্রসন্নহৃদয়াং কাঞ্চীলসন্মধ্যমাং

শ্রীশৈলস্থলবাসিনীং ভগবতীং শ্রীমাতরং ভাবয়ে ||৭||

ভাবার্থ - যিনি ধন্যা, যার চরিত্র সােম-বিভাবনীয়, যিনি মেঘসদৃশ শ্যামকান্তি, মুনিগণের আরাধনা-সামর্থ্যের বৃদ্ধিদায়িনী, পূর্ণযুবতী ও মুক্তিদানপরায়ণা ; কুমারী পূজা করলে যার হৃদয় প্রসন্ন হয়, যার মধ্যভাগ কাঞ্চীভূষণশােভিত, সেই শ্রীশৈলস্থলবাসিনী ভগবতী শ্ৰীমাতাকে ভাবনা করি ||৭||

কর্পূরাগরুকুঙ্কুমাঙ্কিতকুচাং কর্পূরবর্ণস্থিতাং

কৃষ্টোৎকৃষ্টসুকৃষ্টকর্মদহনাং কামেশ্বরীং কামিনীম্ ।

কামাক্ষীং করুণারসার্দ্রহৃদয়াং কল্পান্তরস্থায়িনীং

শ্রীশৈলস্থলবাসিনীং ভগবতীং শ্রীমাতরং ভাবয়ে ||৮||

ভাবার্থ - যার স্তনদ্বয় কর্পূর, অগুরু ও কুঙ্কুমে লিপ্ত, যিনি কর্পূরবর্ণস্থিতা, কৃষ্ট ( বিপ্রকৃষ্ট সঞ্চিত ), উৎকৃষ্ট ( প্রারদ্ধ ) এবং সুকৃষ্ট ( সন্নিহিত ক্রিয়মাণ ) ত্রিবিধকর্ম্ম যার কৃপায় দগ্ধ হয়ে যায়, যিনি কামেশ্বরী এবং কামিনীশক্তি, যিনি কামাক্ষী, যার হৃদয় করুণারসে আর্দ্র, কল্পান্তরেও যার স্থিতি অব্যাহত, সেই শ্রীশৈলস্থলবাসিনী ভগবতী শ্রীমাতাকে ভাবনা করি ||৮||

গায়ত্রীং গরুড়ধ্বজাং গগনগাং গান্ধর্বগানপ্রিয়াং

গম্ভীরাং গজগামিনীং গিরিসুতাং গন্ধাক্ষতালঙ্কৃতাম্ ।

গঙ্গাগৌত্মগর্গসন্নুতপদাং গাং গৌতমীং গোমতীং

শ্রীশৈলস্থলবাসিনীং ভগবতীং শ্রীমাতরং ভাবয়ে ||৯||

ভাবার্থ - যিনি গায়ত্রীস্বরূপা ( ব্রাহ্মীশক্তি ), গরুড়ধ্বজা ( বৈষ্ণবীশক্তি ), যিনি শূন্যচারিণী ও গন্ধর্বকৃত গানে প্রীতিমতী, যার মূর্তি গম্ভীর, গতি গজেন্দ্রের ন্যায়, যিনি পর্ব্বতরাজের কন্যা ( শৈবীশক্তি ) ও চন্দনাক্ষতে বিমণ্ডিতা, গঙ্গা, গৌতম ও গর্গ যার চরণ বন্দনা করেন এবং যিনি বসুমতী, গােদাবরী ও গােমতীরূপিণী, আমি সেই শ্রীশৈলস্থলবাসিনী ভগবতী শ্রীমাতাকে ভাবনা করি ||৯||

|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ উমামহেশ্বর ও শ্রীশৈলভ্রমরাম্বাস্তুতি সম্পূর্ণম্ ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমৎ শঙ্করাচার্য বিরচিত উমামহেশ্বর ও শ্রীশৈলভ্রমরাম্বাস্তুতি সমাপ্ত।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...