বস্তুর স্বরূপই বস্তুর স্বরূপলক্ষণ, যা বস্তুর স্বরূপ হয়ে অন্য বস্তু হতে সেই বস্তুকে ভিন্নভাবে বোধ করায়, তাই স্বরূপলক্ষণ। যেমন— "সত্যং জ্ঞানমনন্তং ব্রহ্ম", ইহা ব্রহ্মের স্বরূপলক্ষণ; কারণ সত্যাদি পদার্থ ব্রহ্মের স্বরূপ হয়ে অন্য বস্তু হতে ব্রহ্মকে ভিন্নভাবে বোধ করায়।
আবার লক্ষ্যবস্তু যতকাল থাকে, ততকাল তার সাথে না থেকে যা লক্ষ্যবস্তুকে অন্য বস্তু হতে ভিন্নভাবে বোধ করায়, তাই তটস্থলক্ষণ। যেমন— পারমার্থিক দৃষ্টিতে জগৎ মিথ্যা হওয়ায় সেই কল্পিত জগতের কর্তৃত্ব ব্রহ্মে পরমার্থতঃ না থাকলেও, ব্যবহারিক দৃষ্টিতে জগতের জন্মাদির কারণ হওয়া-রূপ লক্ষণটি অন্য বস্তু হতে ভিন্নভাবে ব্রহ্মকে বোধ করায় বলে ইহা ব্রহ্মের তটস্থলক্ষণ।
No comments:
Post a Comment