Friday, 18 September 2020

জাগ্রদবস্থাঃ-



ইতোমধ্যে আলোচনা করিয়াছি জাগ্রদবস্থা যাহার স্থান বা ভোগক্ষেত্র সেই বৈশ্বানরই আত্মার প্রথমপাদ। শুক্ল-যজুর্ব্বেদীয় বৃহদারণ্যক শ্রুতিতে জাগ্রৎ অবস্থাকে 'বুদ্ধান্ত' অবস্থা বলা হইয়াছে-

‘স বা এষ এতস্মিন্ স্বপ্নে রত্বা চরিত্বা দৃষ্টৈবব পুণ্যঞ্চ পাপঞ্চ পুনঃ প্রতিন্যায়ং প্রতিযোন্যাদ্রবতি বুদ্ধান্তায়ৈব। স যত্তত্র কিঞ্চিৎ পশ্যতি অনন্বাগতস্তেন ভবত্যসঙ্গো হি অয়ং পুরুষ ইতি…’।। (বৃহদারণ্যক উপনিষৎ-৪/৩/১৬)।।
ভগবৎপাদ্ শঙ্করাচার্য্যের 'শাঙ্করভাষ্য' অনুসারে ভাবার্থঃ- সেই এই পুরুষ, যিনি সুষুপ্তি অবস্থা হইতে প্রত্যাগত হইয়াছে, স্বপ্নাবস্থায় স্বেচ্ছায় রমণ ও পরিভ্রমণ করিয়া এবং পূণ্য ও পাপ দর্শন করিয়া বুদ্ধান্ত বা জাগ্রৎ অবস্থার উদ্দেশ্যে (প্রতিগমন করে)। (স্বপ্নে তিনি যা কিছুই দেখুন না কেন, তাহাতে তাঁহার কোন আসক্তি থাকে না) কেননা পুরুষ যদি স্বপ্নাবস্থায় সঙ্গবান্ কামনাবিশিষ্টই হইত, তাহা হইলে জাগরিত অবস্থায় প্রত্যাগমনের পরেও নিশ্চয়ই স্বপ্নদৃষ্ট বিষয়ের সঙ্গজনিত পাপ পূণ্য দ্বারা অবশ্যই লিপ্ত হইত, তাহা যখন হয় না তখন পুরুষ নিশ্চয়ই 'অসঙ্গ'।.....
আবার পরবর্তী শ্রুতিতে বলা হইতেছে- "বুদ্ধান্তে অর্থাৎ জাগ্রৎ অবস্থায় এই দৃশ্যমান জগতে রমণ ও পরিভ্রমণ করিয়া এবং পাপ-পুণ্য দর্শন করিয়া পুনর্ব্বার সেই পুরুষ স্বপ্নান্তের (স্বপ্নাবস্থার) উদ্দেশ্যে ধাবিত হয়। স্বপ্নান্তে উপস্থিত হইয়া সেই পুরুষ জাগ্রদবস্থার দোষে বা গুণে লিপ্ত হয় না, এতে সেই পুরুষের অসঙ্গত্ব সিদ্ধির কোন বাধা ঘটিতেছে না।"-(বৃহদারণ্যক উপনিষৎ-৪/৩/১৭)।।
তদ্বিষয়ে পরবর্তী শ্রুতি অপূর্ব দৃষ্টান্ত উপস্থাপন করিতেছে-"নদীর জলে এক মহামৎস্য অর্থাৎ যে মৎস্য নদীর স্রোতাবেগে চালিত হয় না, বরং নিজে স্রোতোবেগকে স্থগিত করিতে সমর্থ, এমন স্বচ্ছন্দগতিশীল মৎস্য যেরূপ এপাড় থেকে ওপাড়ে আবার এপাড়ে বিচরণ করিলেও নদীগর্ভস্থ স্রোতোবেগের বশীভূত হয় না, এই পুরুষও ঠিক সেইভাবেই এই উভয় অন্তে (স্বপ্ন ও জাগ্রত অবস্থায়) যথাক্রমে সঞ্চরণ করিয়া থাকেন।-(বৃহদারণ্যক উপনিষৎ-৪/৩/১৮)।..............
ভগবান ভাষ্যকার আচার্য্য শঙ্কর উক্ত শ্রুতির ভাষ্যান্তে বলিতেছেন-"উক্ত দৃষ্টান্ত প্রদর্শনের ফল এই যে, পূর্বোক্ত দেহেন্দ্রিয় সংঘাতরূপ মৃত্যু এবং দেহেন্দ্রিয়াদির প্রবর্তক কাম ও কর্ম্ম, এই সমস্তই অনাত্ম-ধর্ম্ম, অর্থাৎ আত্মার ধর্ম্ম নহে; এই আত্মা দেহেন্দ্রিয়াদি হইতে সম্পূর্ণ ভিন্ন প্রকার।".......

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...