শ্রীমন্মহর্ষি বাদরায়ণ ভগবৎ প্রণীতম্ উত্তর মীমাংসা বেদান্তদর্শনে বর্ণিত আছে
-'অতএব চোপমা সূর্য্যকাদিবৎ।।'-ব্রহ্মসূত্র ৩।২।১৮।।
শারীরকভাষ্যম্ঃ-ভগবৎপূজ্যপাদ্ শঙ্করাচার্য্যের ভাষ্য হইল-আর যেহেতু এই আত্মা চৈতন্যস্বরূপ, বিশেষবর্জ্জিত, বাক্য ও মনের অগোচর এবং অনাত্ম প্রতিষেধের দ্বারা উপদেশ্য, এইহেতু উপাধিরূপ নিমিত্তবশতঃ ইঁহার যে অপারমার্থিক সবিশেষস্বরূপতা, তাহাকে অভিপ্রায় করিয়া মোক্ষশাস্ত্রসকলে 'জলমধ্যগত সূর্য্যাদি প্রতিবিম্বের ন্যায়' এই উপমা পরিগৃহীত হইতেছে,যথা-
'যেমন জ্যোতিঃস্বরূপ এই সূর্য্য এক হইলেও বিভিন্ন জলকে অনুগমনকরতঃ বিভিন্ন পাত্রস্থ জলে প্রতিবিম্বিত হইয়া বহুপ্রকার হইয়া থাকেন, এইপ্রকারে এই স্বয়ংপ্রকাশ দেব জন্মরহিত আত্মা, মায়ারূপ উপাধির দ্বারা ক্ষেত্রসকলে অর্থাৎ মায়ার পরিণামভূত দেহেন্দ্রিয়াদি সংঘাত সকলে অনুগমন করতঃ প্রতিবিম্বিত হইয়া বিভিন্নরূপে কৃত বা প্রতিভাত হন।'-(ব্রহ্মবিন্দু উপনিষদ্-১২)
'যেহেতু প্রাণিগণের এই একই আত্মা বিভিন্ন প্রাণীতে বিশেষভাবে অবস্থিত আছেন, তিনি জলমধ্যস্থ চন্দ্রের ন্যায় একরূপে ও বহুরূপে পরিদৃষ্ট হন।'-(ঐ) ইত্যাদি এই সকল স্থলেও 'তাঁহার ঔপাধিক সবিশেষতা প্রদর্শিত হইয়াছে।'
অতএব নির্বিশেষতা আত্মার যথার্থ স্বরূপ, সবিশেষতা উপাধিকৃত, ইহাই সিদ্ধ হয়।
No comments:
Post a Comment