শ্রীমন্মহর্ষি বাদরায়ণ ভগবৎ প্রণীতম্ উত্তর মীমাংসা বেদান্তদর্শনে বর্ণিত আছে
-'দর্শনাচ্চ।।'-ব্রহ্মসূত্র ৩।২।২১।।
শারীরকভাষ্যম্ঃ-ভগবৎপূজ্যপাদ্ শঙ্করাচার্য্যের ভাষ্য হইল- আর দেহাদি উপাধিসকলের মধ্যে পরব্রহ্মেরই অনুপ্রবেশ প্রদর্শন করিতেছেন, যথা-'দ্বিপদ পুরসক অর্থাৎ শরীর সকল নির্ম্মাণ করিলেন, চতুষ্পদ পুরসকলের নির্ম্মাণ করিলেন। সেই পরমপুরুষ পূর্ব্বে পক্ষী হইয়া শরীরসকলে প্রবেশ করিলেন।'-(বৃহদারণ্যক উপনিষদ্-২।৫।১৮) ইত্যাদি এবং 'এই জীবাত্মারূপে অনুপ্রবেশ করিয়া' (ছান্দোগ্য উপনিষদ্-৬।৩।২) ইত্যাদি।
সেইহেতু রূপহীন সর্ব্বগত অমূর্ত্ত ব্রহ্মের প্রতিবিম্বরূপে পুরসকলে প্রবেশ শ্রতিসম্মত হওয়ায় 'অতএব চোপমা সূর্য্যকাদিবৎ।।'-ব্রহ্মসূত্র ৩।২।১৮।। সূত্রাদি যুক্তিসঙ্গত। সেইহেতু প্রতিবিম্বে প্রতিভাত ধর্ম্মসকল পরমার্থতঃ বিম্বে থাকে না বলিয়া ব্রহ্ম অবশ্যই নির্বিকল্পরূপ একলিঙ্গযুক্ত অর্থাৎ সর্ব্বপ্রকারবিকল্প-বর্জ্জিতত্বই তাঁহার একমাত্র স্বরূপ, তিনি সবিশেষ ও নির্বিশেষ উভয়স্বরূপ নহেন এবং নির্বিশেষতার বিপরীতস্বরূপ সবিশেষ নহেন, ইহা সিদ্ধ হইল।
No comments:
Post a Comment