Tuesday, 12 May 2020

শ্রীকৃষ্ণাষ্টকম্ঃ-


শঙ্করাচার্য্য বিরচিত 'কৃষ্ণাষ্টকম্' ও ইহার ভাবার্থ-
শ্রিয়াঽঽশ্লিষ্টো বিষ্ণুঃ স্থিরচরগুরুর্বেদবিষয়ো
ধিয়াং সাক্ষী শুদ্ধো হরিরসুরহন্তাব্জনয়নঃ ।
গদী শঙ্খী চক্রী বিমলবনমালী স্থিররুচিঃ
শরণ্যো লোকেশো মম ভবতু কৃষ্ণোঽক্ষিবিষয়ঃ ॥ ১॥

যিনি চরাচর সকলের গুরু, যিনি বেদপ্রতিপাদ্য, যে বিষ্ণু সর্ব্বদা লক্ষ্মী কর্তৃক আলিঙ্গিত আছেন, যিনি বুদ্ধির সাক্ষী অর্থাৎ সকলের অন্তর্যামী, যিনি অসুরগণের হন্তা, যাঁহার নয়ন পদ্মদলের ন্যায় শোভমান, যিনি শঙ্খ,চক্র ও গদাধারী, যিনি বিমল বনমালা ধারণ করেন, যাঁহার উজ্জল দীপ্তি কখনও তিরোহিত হয় না, যিনি সকলের শরণ্য ও ত্রিভুবনের ঈশ্বর, সেই কৃষ্ণ আমার নয়নগোচর হউন।১
য়তঃ সর্বং জাতং বিয়দনিলমুখ্যং জগদিদম্
স্থিতৌ নিঃশেষং য়োঽবতি নিজসুখাংশেন মধুহা ।
লয়ে সর্বং স্বস্মিন্হরতি কলয়া য়স্তু স বিভুঃ
শরণ্যো লোকেশো মম ভবতু কৃষ্ণোঽক্ষিবিষয়ঃ ॥ ২॥

সৃষ্টিকালে যাঁহা হইতে আকাশ ও বায়ুপ্রমুখ সমগ্র জগৎ উৎপন্ন হইয়াছে, স্থিতিকালে যিনি নিজ সুখাংশ দ্বারা অনন্তব্রহ্মাণ্ড পালন করিতেছেন, যিনি মধুদৈত্যকে বিনাশ করিয়াছেন, যিনি প্রলয়কালে বিশ্বান্তর্নিহিত আত্মশক্তির সহিত আপনাতে সকল বিলীন করেন, যে বিষ্ণু সকলের শরণ্য ও ত্রিভুবনের ঈশ্বর, সেই কৃষ্ণ আমার নয়নগোচর হউন।২
অসূনায়ম্যাদৌ য়মনিয়মমুখ্যৈঃ সুকরণৈ-
র্নিরুদ্ধ্যেদং চিত্তং হৃদি বিলয়মানীয় সকলম্ ।
য়মীড্যং পশ্যন্তি প্রবরমতয়ো মায়িনমসৌ
শরণ্যো লোকেশো মম ভবতু কৃষ্ণোঽক্ষিবিষয়ঃ ॥ ৩॥

শ্রেষ্ঠমতি মুনিগণ প্রথমতঃ প্রাণসংযম করিয়া যমনিয়মাদি সাধনপূর্ব্বক ইন্দ্রিয়গ্রাম নিরোধকরত চিত্ত বিলয় করিয়া যে ত্রিলোকপূজ্য মায়াময় বিষ্ণুকে দর্শন করিতেন এবং যিনি সকলের শরণ্য ও ত্রিভুবনের ঈশ্বর, সেই কৃষ্ণ আমার নয়নগোচর হউন।৩
পৃথিব্যাং তিষ্ঠন্যো য়ময়তি মহীং বেদ ন ধরা
য়মিত্যাদৌ বেদো বদতি জগতামীশমমলম্ ।
নিয়ন্তারং ধ্যেয়ং মুনিসুরনৃণাং মোক্ষদমসৌ
শরণ্যো লোকেশো মম ভবতু কৃষ্ণোঽক্ষিবিষয়ঃ ॥ ৪॥

পৃথিবীতে অবস্থান করিয়া যিনি মহীমণ্ডল নিয়মিত করিয়া থাকেন, কিন্তু পৃথিবী যাঁহাকে জানেন না, ইত্যাদি মর্মের 'যঃ পৃথিব্যাং তিষ্ঠন্' ইত্যাদি সন্দর্ভে শ্রুতি(বৃহদারণ্যক) যাঁহার মাহাত্ম্যকীর্ত্তন করেন, যিনি জগতে অদ্বিতীয় অধীশ্বর বলিয়া কথিত আছেন, যিনি অমল এবং সর্ব্বপ্রকার দোষশূন্য, যিনি সকলের নিয়ন্তা, মুনিগণ, দেবগণ ও রাজগণ যাহাকে নিয়ত ধ্যান করেন, যিনি সকলের মোক্ষদাতা ও সকলের আশ্রয়, সেই ত্রিলোকপতি ভগবান কৃষ্ণ আমার নয়নগোচর হউন।৪
মহেন্দ্রাদির্দেবো জয়তি দিতিজান্যস্য বলতো
ন কস্য স্বাতন্ত্র্যং ক্বচিদপি কৃতৌ য়ত্কৃতিমৃতে ।
বলারাতের্গর্বং পরিহরতি য়োঽসৌ বিজয়িনঃ
শরণ্যো লোকেশো মম ভবতু কৃষ্ণোঽক্ষিবিষয়ঃ ॥ ৫॥

যাঁহার বলে মহেন্দ্রাদি দেবগণ দানবদিগকে জয় করিয়া থাকেন, যাঁহার চেষ্টা ব্যতিরেকে কোন কালেও কোন কার্য্যে কাহারও স্বাতন্ত্র্য নাই, যাহার শক্তিসাহায্য ভিন্ন জগতে কেহ কোন কার্য্যই স্বাধীনভাবে সম্পন্ন করিতে সমর্থ হয় না, যিনি দিগ্বিজয়ী পণ্ডিতবর্গের কবিত্বাদি-জনিত গর্ব হরণ করেন, যিনি জগতের আশ্রয় ও ত্রিভুবনের ঈশ্বর, সেই কৃষ্ণ আমার নয়নগোচর হউন। ৫
বিনা য়স্য ধ্যানং ব্রজতি পশুতাং সূকরমুখাং
বিনা য়স্য জ্ঞানং জনিমৃতিভয়ং য়াতি জনতা ।
বিনা য়স্য স্মৃত্যা কৃমিশতজনিং য়াতি স বিভুঃ
শরণ্যো লোকেশো মম ভবতু কৃষ্ণোঽক্ষিবিষয়ঃ ॥ ৬॥

যাঁহাকে ধ্যান না করিলে সকল লোক শূকরাদি পশুত্বপ্রাপ্ত হয়, যাঁহার জ্ঞান ব্যতিরেকে লোক সকল কেবল জন্ম-মৃত্যুর বশীভূত হইয়া থাকে, যাঁহাকে স্মরণ না করিলে প্রাণিগণ শত শত কৃমিযোনি প্রাপ্ত হয়, যিনি সকলের আশ্রয় ও ত্রিলোকের অদ্বিতীয় অধীশ্বর, সেই কৃষ্ণ আমার নয়নগোচর হউন। ৬
নরাতঙ্কোত্তঙ্কঃ শরণশরণো ভ্রান্তিহরণো
ঘনশ্যামো বামো ব্রজশিশুবয়স্যোঽর্জুনসখঃ ।
স্বয়ম্ভূর্ভূতানাং জনক উচিতাচারসুখদঃ
শরণ্যো লোকেশো মম ভবতু কৃষ্ণোঽক্ষিবিষয়ঃ ॥ ৭॥

যিনি নরগণের ভীতিহরণ করেন, যিনি রক্ষকের রক্ষকত্ব সম্পাদন করেন, যিনি জগতের ভ্রান্তিহরণ করেন, যিনি নবঘনের ন্যায় শ্যামল কলেবর, যিনি রামরূপে অবতীর্ণ হইয়াছিলেন, যিনি ব্রজবালকদিগের বয়স্য, যিনি অর্জ্জুনের সখা, যিনি নিজে ইচ্ছাবশে জন্মগ্রহণ করিয়াছেন অথচ যিনি সকলের জনক , যিনি সদাচারীদিগকে যথোচিত সুখপ্রদান করিয়া থাকেন, যিনি সকলের আশ্রয় ও ত্রিলোকের অধীশ্বর, সেই কৃষ্ণ আমার নয়নগোচর হউন। ৭
য়দা ধর্মগ্লানির্ভবতি জগতাং ক্ষোভকরণী
তদা লোকস্বামী প্রকটিতবপুঃ সেতুধৃদজঃ ।
সতাং ধাতা স্বচ্ছো নিগমগণগীতো ব্রজপতিঃ
শরণ্যো লোকেশো মম ভবতু কৃষ্ণোঽক্ষিবিষয়ঃ ॥ ৮॥

যখন যখন ধর্ম্মবিপ্লব উপস্থিত হইয়া জগৎকে বিত্রস্ত করিয়াছে, তখনই জন্মরহিত হইয়াও যিনি লোকনায়করূপে আবির্ভূত হইয়া ধর্ম্মমর্য্যাদা রক্ষা করিয়াছেন, যিনি এইজগতের সৎপদার্থমাত্রের বিধানকর্তা, যিনি সর্ব্ব-বিকারশূন্য, নিগমাদি শাস্ত্রে যাহার গুণগান বর্ণিত আছে, সকলের আশ্রয় ও ত্রিলোকের অধীশ্বর, সেই কৃষ্ণ আমার নয়নগোচর হউন। ৮
ইতি হরিরখিলাত্মাঽঽরাধিতঃ শঙ্করেণ
শ্রুতিবিশদগুণোঽসৌ মাতৃমোক্ষার্থমাদ্যঃ ।
য়তিবরনিকটে শ্রীয়ুক্ত আবির্বভূব
স্বগুণবৃত উদারঃ শঙ্খচক্রাঞ্জহস্তঃ ॥ ৯॥

ইতি পরিব্রাজকবর শঙ্করাচার্য্য মাতার মোক্ষের নিমিত্ত উক্তপ্রকারে নিখিলজগতের আত্মা শ্রুতিবর্ণিত গুণসম্পন্ন আদিপুরুষ হরির স্তবদ্বারা আরাধনা করিলে , তিনি নিজগুণকৃত দেহধারণপূর্বক শঙ্খ, চক্র, গদা, পদ্ম হস্তে শ্রীযুক্ত উদাররূপে সেই যতিরাজের সমক্ষে আবির্ভূত হইলেন।৯
ইতি শ্রীমত্পরমহংসপরিব্রাজকাচার্যস্য
শ্রীগোবিন্দভগবত্পূজ্যপাদশিষ্যস্য
শ্রীমচ্ছঙ্করভগবতঃ কৃতৌ কৃষ্ণাষ্টকং সম্পূর্ণম্ ॥

ইতি শ্রীমৎ পরমহংসপরিব্রাজকাচার্য্য গোবিন্দভগবৎপাদ শিষ্য শ্রীমৎ শঙ্কর ভগবৎ কৃত কৃষ্ণাষ্টকং সম্পূর্ণ ॥

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...