Monday, 18 May 2020

।।কৌপীনপঞ্চকম্।।


ভগবদপাদ শ্রীমদ আদ্যশংকর কৃত "কৌপীনপঞ্চকম্" বঙ্গানুবাদ সহিত পরিবেশিত হইল :-

।কৌপীনপঞ্চকম্।।

বেদান্তবাক্যেষু সদা রমন্তোঃ
ভিক্ষান্ন চ তুষ্টিমন্তঃ।
অশোকমন্তঃ করণে চরন্তঃ
কৌপীনবন্তঃ খলু ভাগ্যবন্তঃ।।১।।

বঙ্গানুবাদ:-প্রতিনিয়ত যাঁহারা বেদান্তবাক্যে রমন করেন ও ভিক্ষালব্ধ অন্নেই পরিতৃপ্ত হইয়া থাকেন । শোক বিকারহীন অন্তঃকরণে বিচরণকারী সেই কৌপীনধারী পুরুষেরাই প্রকৃত ভাগ্যবান।।১।।
মূলং তরোঃ কেবলমাশ্রয়ন্তঃ
পানিদ্বয়ং ভোক্তুমমত্রয়ন্তঃ।
কন্থামিব শ্রীমপি কুৎসয়ন্তঃ
কৌপীনবন্তঃ খলু ভাগ্যবন্তঃ।।২।।

বঙ্গানুবাদ:-বৃক্ষের মূলমাত্র যাঁহাদিগের আশ্রয়স্থল ও করদ্বয়ই যাঁহাদিগের ভোজনপাত্র।
ছিন্ন কন্থার ন্যায় শ্রী লক্ষ্মীকে বর্জনীয় জ্ঞানে নিন্দনকারী সেই কৌপীনধারী পুরুষেরাই প্রকৃত রূপে ভাগ্যবান।।২।।

স্বানন্দভাবে পরিতুষ্টমন্তঃ
সুশান্তসর্ব্বেন্দ্রিয়বৃত্তিমন্তঃ।
অহর্নিশং ব্রহ্মসুখে রমন্তঃ
কৌপীনবন্তঃ খলু ভাগ্যবন্তঃ।।৩।।

বঙ্গানুবাদ:-সদা স্বীয় আনন্দ স্বভাবে বিভোর যাঁহাদের ইন্দ্রিয়বৃত্তি সমূহ প্রশান্তভাবে স্থিত।
দিবানিশি ব্রহ্মানন্দরত ইদৃশ কৌপীনধারী পুরুষেরাই প্রকৃত ভাগ্যবান।।৩।।

দেহাদিভাবং পরিবর্জয়ন্তঃ
স্বাত্মানমাত্মান্যবলোকয়ন্তঃ।
নান্তং ন মধ্যং ন বহিঃ স্মরন্তঃ
কৌপীনবন্তঃ খলু ভাগ্যবন্তঃ।।৪।।

বঙ্গানুবাদ:-দেহাদিতে আত্মবোধ যাহারা সম্পূর্ণ রূপে ত্যাগ করিয়াছেন,অন্তঃকরণে সদা নিজের স্বরূপকে দর্শন করিয়া থাকেন।
যাঁহারা কি অন্তঃ ,কি মধ্য , কিইবা বহির্ভাগ - এ সকল কিছুই স্মরণ করেন না ,ইদৃশ কৌপীনধারী পুরুষেরাই প্রকৃত ভাগ্যবান।।৪।।

ব্রহ্মাক্ষরং পাবনমুচ্চরন্তো,
ব্রহ্মাহমস্মীতি বিভাবয়ন্তঃ।
ভিক্ষাশিনো দিক্ষু পরিভ্রমন্তঃ,
কৌপীনবন্তঃ খলু ভাগ্যবন্তঃ।।৫।।

বঙ্গানুবাদ:-পবিত্র অক্ষর ব্রহ্ম (ওঁ) যাঁহারা সতত উচ্চারণ করেন,'আমিই ব্রহ্ম'ইহাই যাঁহারা প্রতিনিয়ত চিন্তন করেন, যাঁহারা ভিক্ষাজীবি এবং সকল দিক্ পরিভ্রমণ করেন,ইদৃশ কৌপীনধারী পুরুষেরাই প্রকৃত ভাগ্যবান।।৫।।
ইতি ভগবদপাদ শ্রীমচ্ছংকরাচার্যঃ কৃতৌ শ্রী কৌপীনপঞ্চকম্ সম্পূর্ণম ।
ভগবান শংকরাচার্যকৃত কৌপীনপঞ্চক সম্পূর্ণ হইল।
বঙ্গানুবাদ কৃতজ্ঞতা -  শ্রীমৎ বিবোধানন্দ সরস্বতী।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...