Thursday, 14 May 2020

বিদ্বানের জ্ঞান দ্বারাই মোক্ষপ্রাপ্তিঃ-


ভগবান সনৎসুজাত বলিতেছেন-
'জ্ঞানেন চাত্মানমুপৈতি বিদ্বান্ ন চান্যথা বর্গফলানুকাঙ্ক্ষী।
অস্মিন্ কৃতং তৎ পরিগৃহ্য সর্বম্ অমুত্র ভুঙ্ক্তে পুনরেতি মার্গম্।।'৯
(শ্রীমহাভারত, উদ্যোগপর্ব, ৪৩তম অধ্যায়, সনৎ-সুজাতীয় সম্বাদ-৯)

শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- বিদ্বান তত্ত্বজ্ঞান দ্বারাই অজ্ঞানবিনাশপূর্বক পরমাত্মাকে প্রাপ্ত হইয়া থাকেন, অন্য কোন প্রকারেই নহে। আবার ঈশ্বরার্থে কর্ম্মানুষ্ঠান না করিলে ও সর্ব্বপাপ বিনষ্ট না হইলে কেহই তত্ত্বজ্ঞান লাভ করিতে পারে না। বর্গ অর্থাৎ ইন্দ্রিয়গণ, তাহার প্রিয়ফল বিষয়সুখ, তদাকাঙ্ক্ষী ব্যক্তিই বর্গফলানুকাঙ্ক্ষী অর্থাৎ সকামী স্বর্গাদি ফলাভিলাষী জীব ভোগপ্রদ কর্মানুষ্ঠানোদ্ভব অপূর্ব (অর্থাৎ শাস্ত্রবিহিত ও নিষিদ্ধক্রিয়া হইতে উৎপন্ন কালান্তরভাবি সুখদুঃখের হেতুভূত যে পূণ্য ও পাপ তাহাই পূর্বমীমাংসকগণ কর্তৃক স্বীকৃত অপূর্ব) সঙ্গে লইয়া পরলোকে যায় ও ঐসকল কর্ম্মের ফলভোগ সেখানে শেষ হইলে পূনরায় অবশিষ্ট কর্ম্মফলের দ্বারা প্রেরিত হইয়া জন্মমৃত্যু প্রবাহসঙ্কুল এই সংসারগতি প্রাপ্ত হইয়া থাকে। ছান্দোগ্য শ্রুতিও তাই বলিতেছে-
'কর্ম্মক্ষয় পর্যন্ত স্বর্গলোকে বাস করিয়া পূনরায় তাহারা এই সংসারগতি প্রাপ্ত হইয়া থাকে।'-(ছান্দোগ্য উপনিষদ্-৫।১০।৫)

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...