Monday, 3 August 2020

ভগবৎপাদ্ শঙ্করাচার্য্য প্রতিষ্ঠিত দশনামী সন্ন্যাসী সম্প্রদায়ের নামসমূহের তাৎপর্য্যঃ-




১.'গিরি'-
বাসো গিরিবনে নিত্যং গীতাধ্যয়নতৎপরঃ ।
গংভীরাচলবুদ্ধিশ্চ গিরিনামা স উচ্যতে ॥-(জ্যোতির্মঠাম্নায়- ৬)
অর্থাৎ যিনি পার্ব্বত্য বনে বাস করেন, সর্ব্বদা গীতাপাঠে নিরত, গম্ভীর ও স্থিরবুদ্ধি, তাঁহার নাম 'গিরি'।

২.'পর্ব্বত'-
বসন্ পর্বতমূলেষু প্রৌঢং জ্ঞানং বিভর্তি যঃ ।
সারাসারং বিজানাতি পর্বতঃ পরিকীর্ত্যতে ॥-(জ্যোতির্মঠাম্নায়- ৭)
অর্থাৎ যিনি পর্ব্বতমূলে বাস করিয়া দৃঢ়জ্ঞান ধারণ করেন, যিনি সার (নিত্য) ও অসার (অনিত্য) বিষয় জানেন, তাহাকে 'পর্ব্বত' বলিয়া অভিহিত করা হয়।

৩.'সাগর'-
তৎবসাগরগম্ভীর জ্ঞানরত্নপরিগ্রহঃ ।
মর্যাদাং বৈ ন লঙ্ঘ্যেত সাগরঃ পরিকীর্ত্যতে ॥ -(জ্যোতির্মঠাম্নায়- ৮)
অর্থাৎ যিনি তত্ত্ববিষয়ে সাগরবৎ গম্ভীর, যিনি জ্ঞানরূপ রত্নের ধারণ করেন এবং শাস্ত্রমর্যাদা লঙ্ঘন করেন না, তিনি 'সাগর' বলিয়া কথিত হন।

৪.'সরস্বতী'-
স্বরজ্ঞানরতো নিত্যং স্বরবাদী কবীশ্বরঃ ।
সংসারসাগরাসারহন্তাঽসৌ হি সরস্বতী ॥-(শৃঙ্গেরীমঠাম্নায়- ৬)
অর্থাৎ যিনি সর্ব্বদা বেদের স্বরজ্ঞানে রত, স্বরোচ্চারণে নিপূণ ও কবিশ্রেষ্ঠ এবং অসার সংসার সাগরের হন্তা তাঁহার নাম 'সরস্বতী'।

৫.'ভারতী'-
বিদ্যাভরেণ সম্পূর্ণঃ সর্বভারং পরিত্যজন্ ।
দুঃখভারং ন জানাতি ভারতী পরিকীর্ত্যতে ॥-(শৃঙ্গেরীমঠাম্নায়- ৭)
অর্থাৎ যিনি সকল ভার পরিত্যাগ করিয়া বিদ্যাভারের দ্বারা পরিপূর্ণ, এজন্য দুঃখভারকে জানেন না, তাঁহাকে 'ভারতী' বলা হয়।

৬.'পুরী'-
জ্ঞানতত্ত্বেন সম্পূর্ণঃ পূর্ণতত্ত্বপদে স্থিতঃ ।
পরব্রহ্মরতো নিত্যং পুরীনামা স উচ্যতে ॥-(শৃঙ্গেরীমঠাম্নায়- ৮)
অর্থাৎ যিনি জ্ঞানতত্ত্বের দ্বারা পরিপূর্ণ, যিনি পরিপূর্ণতত্ত্বে অবস্থিত, সর্ব্বদা পরব্রহ্মে নিরত, তাঁহার নাম 'পুরী'।

৭.'তীর্থ'-
ত্রিবেণীসঙ্গমে তীর্থে তত্ত্বমস্যাদিলক্ষণে ।
স্নায়াত্তত্ত্বার্থভাবেন তীর্থনাম্না স উচ্যতে ॥ ৬॥-(শারদামঠাম্নায়- ৬)
অর্থাৎ যিনি তত্ত্বমস্যাদিরূপ ত্রিবেণীসঙ্গমতীর্থে তত্ত্বার্থভাবে স্নান অর্থাৎ তত্ত্বমস্যাদিপ্রতিপাদ্য বস্তু অবগত আছেন, তাঁহাকে 'তীর্থ' বলা হয়।

৮. 'আশ্রম'-
আশ্রমগ্রহণে প্রৌঢ় আশাপাশবিবর্জিতঃ ।
যাতায়াতবিনির্মুক্ত এতদাশ্রমলক্ষণম্ ॥ ৭॥-(শারদামঠাম্নায়- ৭)
অর্থাৎ যিনি সন্ন্যাসাশ্রম গ্রহণে নিপূণ, যিনি আশারূপ বন্ধনশূন্য, ও সংসারের গতাগতি বিরহিত, তাঁহাকে 'আশ্রম' বলা হয়।

৯. 'বন'-
সুরম্যে নির্জনে স্থানে বনে বাসং করোতি যঃ ।
আশাবন্ধবিনর্মুক্তো বননামা স উচ্যতে ॥ (গোবর্দ্ধনমঠাম্নায়- ৫-৬)
অর্থাৎ যিনি অতি রমণীয় নির্জ্জনস্থানরূপ বনে বাস করেন, যিনি সমস্ত আশাবন্ধন হইতে নির্ম্মুক্ত হন, তিনি 'বন' নামে কথিত হইয়া থাকেন।

১০. 'অরণ্য'-
অরণ্যে সংস্থিতো নিত্যমানন্দে নন্দনে বনে ।
ত্যক্ত্বা সর্বমিদং বিশ্বমারণ্যং পরিকীর্ত্যতে ॥- (গোবর্দ্ধনমঠাম্নায়- ৬-৭)
অর্থাৎ যাঁহারা এই সমুদায় বিশ্ব পরিত্যাগ করিয়া সর্ব্বদা আনন্দময় নন্দনবন সদৃশ অরণ্যে বাস করেন, তাঁহাদিগকে 'অরণ্য' বলা হইয়া থাকে।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...