Sunday, 2 January 2022

নবরত্নমালিকা

 


হারনূপুরকিরীটকুণ্ডলবিভূষিতাবয়বশোভিনীং

কারণেশবরমৌলিকোটিপরিকল্প্যমানপদপীঠিকাম্ ।

কালকালফণিপাশবাণধনুরঙ্কুশামরুণমেখলাং

ফালভূতিলকলোচনাং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||১||

ভাবার্থ - ( আমি ) মনে ( চিত্তে ) হার নূপুর-কিরীট-কুণ্ডলালঙ্কৃত অবয়বশােভিতা, কারণরূপী শিবের শীর্ষদেশের মধ্যভাগে যাঁর পাদপীঠ পরিকল্পিত হয়, সেই কালের ( যমের ) পক্ষেও কাল ( অন্ত ) স্বরূপ সর্পাত্মক পাশ বাণ, ধনু, ও অঙ্কুশযুক্তা, অরুণবর্ণ-মেখলাধারিণী, ললাটদেশস্থ তিলকরূপ নয়নযুক্তা ( বা ভালদেশস্থ তিলক দ্বারা শােভমানা ) পরদেবতাকে চিন্তা করছি ||১||

গন্ধসারঘনসারচারুনবনাগবল্লিরসবাসিনীং

সান্ধ্যরাগমধুরাধরাভরণসুন্দরাননশুচিস্মিতাম্ ।

মন্ধরায়তবিলোচনামমলবালচন্দ্রকৃতশেখরীং

ইন্দিরারমণসোদরীং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||২||

ভাবার্থ - ( আমি ) মনে কর্পূর চন্দন ও মনােহর নতুন তাম্বুললতারসবাসিনী, শুভ্রস্মিত ( হাস্য ) যুক্তা, অচঞ্চল বিশালচক্ষুযুক্তা যিনি নির্ম্মল ( প্রতিপৎকালীন শিশু ) চন্দ্র দ্বারা চূড়া ( শিরােভূষণ ) রচনা করেছেন, বিষ্ণুর সােদরী ( সমানােদরী ) পরদেবতাকে চিন্তা করছি ||২||

স্মেরচারুমুখমণ্ডলাং বিমলগণ্ডলম্বিমণিমণ্ডলাং

হারদামপরিশোভমানকুচভারভীরুতনুমধ্যমাম্ ।

বীরগর্বহরনূপুরাং বিবিধকারণেশবরপীঠিকাং

মারবৈরিসহচারিণীং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৩||

ভাবার্থ - ( আমি ) মনে মনে স্মিত ( হাস্য ) দ্বারা মনােহর মুখমণ্ডলযুক্তা মনােহর গণ্ডদেশে লম্বিত ( কর্ণকুণ্ডলস্থিত ) মণিমণ্ডল ( বিম্ব ) যুক্তা, হার ও মাল্য দ্বারা পরিশােভমান কুচভার দ্বারা ভীতিবিশিষ্ট শরীর মধ্যদেশযুক্তা, ( অর্থাৎ কুচভারের ভয়ে যার শরীরের মধ্যদেশ ভীতশীর্ণ) বীরগণের গর্বহারী নূপুরবিশিষ্টা, নানা কারণভূত ঈশ্বরাদি ( সদাশিবাদি ) কর্তৃক কল্পিত হয়েছে-পীঠ যাঁর এবম্ভূতা, মদনান্তক শিবের সহচারিণী, পরদেবতাকে চিন্তা করছি ||৩||

ভূরিভারধরকুণ্ডলীন্দ্রমণিবদ্ধভূবলয়পীঠিকাং

বারিরাশিমণিমেখলাবলয়বহ্নিমণ্ডলশরীরিণীম্ ।

বারিসারবহকুণ্ডলাং গগনশেখরীং চ পরমাত্মিকাং

চারুচন্দ্ররবিলোচনাং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৪||

ভাবার্থ - ( আমি ) প্রভূত ভারধারণকারী সর্পরাজের ( বাসুকির ) মণিতে আবদ্ধ ভূমণ্ডল যাঁর পীঠ, জলরাশি ও মণিমেখলা দ্বারা বলয়িত ( বেষ্টিত ) বহ্নিমণ্ডলরূপ যাঁর শরীর, বারিসার ( মুক্তা ) বহনকারী ( অর্থাৎ মুক্তাখচিত ) কুণ্ডলবিশিষ্টা, আকাশ যাঁর শিরােভূষণ, পরমাত্মস্বরূপা ( পরব্রহ্মরূপিণী ) মনােহর চন্দ্র ও সূর্য্য যাঁর নয়নদ্বয়, এবম্ভূতা পরদেবতাকে মনে চিন্তা করছি ||৪||

কুণ্ডলত্রিবিধকোণমণ্ডলবিহারষড়্দলসমুল্লসৎ

পুণ্ডরীকমুখভেদিনীং চ প্রচণ্ডভানুভাসমুজ্জ্বলাম্ ।

মণ্ডলেন্দুপরিবাহিতামৃততরঙ্গিণীমরুণরূপিণীং

মণ্ডলান্তমণিদীপিকাং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৫||

ভাবার্থ - কুণ্ডল ( মণ্ডল ) ত্রিকোণ ও মণ্ডলে বিহরণকারী ষড়্দলশােভিত পদ্মের মুখভেদ ( বিকাশ ) কারিণী, প্রচণ্ড সূর্য্যসদৃশ উজ্জ্বল ( তেজঃ সম্পন্না ) চন্দ্রমণ্ডল হতে পরিবাহিত ( ক্ষরিত ) অমৃতের নদীস্বরূপা, অরুণবর্ণা, মণ্ডলমধ্যে মণিদ্বীপস্বরূপা ( প্রকাশশীলা ) পরদেবতাকে মনে মনে চিন্তা করছি ||৫||

বারণাননময়ূরবাহমুখদাহবারণপয়োধরাং

চারণাদিসুরসুন্দরীচিকুরশেখরীকৃতপদাম্বুজাম্ ।

কারণাধিপতিপঞ্চকপ্রকৃতিকারণপ্রথমমাতৃকাং

বারণান্তমুখপারণাং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৬||

ভাবার্থ - গজানন ও ময়ূরবাহনের ( কার্তিকেয়ের ) মুখদাহ ( ক্ষুধা, যা মুখের তাপ জন্মায় ) বারণ সমর্থ স্তনযুগলবিশিষ্টা, চারণাদি ( স্তুতিপাঠ কার্য্যে রত ) দেবস্ত্রীগণের কেশপাশের উর্দ্ধভাগে অলঙ্কাররূপে অবস্থিত পাদপদ্মবিশিষ্টা, কারণের ( জগৎসৃষ্টি, স্থিতি প্রভৃতির ) অধিপতি পঞ্চকের ( ব্রহ্মা বিষ্ণু প্রভৃতির ) প্রকৃতিরূপ কারণ ( অর্থাৎ ব্রহ্মা প্রভৃতির প্রকৃতিরূপে যিনি কারণ ) স্বরূপ প্রথম মাতৃকা, ( বারণান্তমুখপারণা ) পরদেবতাকে মনে মনে চিন্তা করছি ||৬||

পদ্মকান্তিপদপাণিপল্লবপয়োধরাননসরোরুহাং

পদ্মরাগমণিমেখলাবলয়নীবিশোভিতনিতম্বিনীম্ ।

পদ্মসম্ভবসদাশিবান্তময়পঞ্চরত্নপদপীঠিকাং

পদ্মিনীং প্রণবরূপিণীং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৭||

ভাবার্থ - পদ্মসদৃশ কান্তিযুক্ত পদ, পাণিপল্লব ( হস্ত ), পয়ােধর ও মুখকমলযুক্তা, পদ্মরাগমণি নির্মিত মেখলা বলয় ( কটিদেশের অলঙ্কার ) ( নীবি ) রূপ বস্ত্রবন্ধনার্থ বস্তু-বিশেষ শােভিত নিতম্বদেশযুক্তা, ব্রহ্মাদি সদাশিবান্ত ( ব্রহ্মা, বিষ্ণু, রুদ্র, ঈশ্বর, সদাশিব ) এতৎ স্বরূপ পঞ্চরত্ন হয়েছে পাদপীঠ যার এবম্ভূতা, প্রণবস্বরূপিণী, পদ্মিনী, পরদেবতাকে মনে মনে চিন্তা করছি ||৭||

আগমপ্রণবপীঠিকামমলবর্ণমঙ্গলশরীরিণীং

আগমাবয়বশোভিনীমখিলবেদসারকৃতশেখরীম্ ।

মূলমন্ত্রমুখমণ্ডলাং মুদিতনাদবিন্দুনবয়ৌবনাং

মাতৃকাং ত্রিপুরসুন্দরীং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৮||

ভাবার্থ - আগম ( তন্ত্র ) ও প্রণব যাঁর পীঠ (আসন), নির্মলবর্ণগুলি ( শব্দরূপ ) যাঁর মঙ্গলময় শরীর, –আগমের অবয়ব ( অংশগুলির ) দ্বারা যিনি শােভিত, নিখিল (সমগ্র) বেদের সারভূত বস্তুর দ্বারা ( উপনিষদ দ্বারা ) রচিত যাঁর শিরােভূষণ, মূলমন্ত্র যাঁর মুখমণ্ডলস্বরূপ, বিকাশপ্রাপ্ত নাদ ও বিন্দু যাঁর নবযৌবন, এবম্ভূতা পরদেবতা, মাতা ত্রিপুরসুন্দরীকে মনে মনে চিন্তা করছি ||৮||

কালিকাতিমিরকুন্তলান্তঘনভৃঙ্গমঙ্গলবিরাজিনীং

চূলিকাশিখরমালিকাবলয়মল্লিকাসুরভিসৌরভাম্ ।

বালিকামধুরগণ্ডমণ্ডলমনোহরাননসরোরুহাং

বালিকামখিলনায়িকাং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৯||

ভাবার্থ - নবজলধর সদৃশ ও অন্ধকারবৎ কৃষ্ণবর্ণ কুন্তলের প্রান্তভাগস্থিত নিবিড় ভৃঙ্গসমূহরূপ মঙ্গল শােভিত, চূলিকারূপ ( চূলিকা-শিরােভূষণ ) শিখরদেশস্থিত মাল্যমধ্যস্থ মল্লিকাপুষ্পের সুগন্ধযুক্তা, বালিকার মনােহর গণ্ডদেশের ন্যায় মনােহর মুখপদ্মবিশিষ্টা, কালিকা স্বরূপিণী নিখিল বিশ্বের নায়িকা ( নেতৃস্বরূপিণী ) পরদেবতাকে মনে মনে চিন্তা করছি ||৯||

নিত্যমেব নিয়মেন জল্পতাং

ভুক্তিমুক্তিফলদামভীষ্টদাম্ ।

শংকরেণ রচিতাং সদা জপেৎ

নামরত্ননবরত্নমালিকাম্ ||১০||

ভাবার্থ - নিয়মপূর্ব্বক নিত্য পাঠকারীর ভােগ ও মােক্ষরূপ ফলদায়ক, অভীষ্ট ফলদানকারিণী, শঙ্কররচিতা এই নামরত্বরূপ নবরত্নমালিকা সৰ্ব্বদা পাঠ করা উচিত ||১০||

|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রজকাচার্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ নবরত্নমালিকা সম্পূর্ণং ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমদ্ শঙ্করাচার্য ভগবতঃ বিরচিত নবরত্নমালিকা সমাপ্ত।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...