হারনূপুরকিরীটকুণ্ডলবিভূষিতাবয়বশোভিনীং
কারণেশবরমৌলিকোটিপরিকল্প্যমানপদপীঠিকাম্ ।
কালকালফণিপাশবাণধনুরঙ্কুশামরুণমেখলাং
ফালভূতিলকলোচনাং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||১||
ভাবার্থ - ( আমি ) মনে ( চিত্তে ) হার নূপুর-কিরীট-কুণ্ডলালঙ্কৃত অবয়বশােভিতা, কারণরূপী শিবের শীর্ষদেশের মধ্যভাগে যাঁর পাদপীঠ পরিকল্পিত হয়, সেই কালের ( যমের ) পক্ষেও কাল ( অন্ত ) স্বরূপ সর্পাত্মক পাশ বাণ, ধনু, ও অঙ্কুশযুক্তা, অরুণবর্ণ-মেখলাধারিণী, ললাটদেশস্থ তিলকরূপ নয়নযুক্তা ( বা ভালদেশস্থ তিলক দ্বারা শােভমানা ) পরদেবতাকে চিন্তা করছি ||১||
গন্ধসারঘনসারচারুনবনাগবল্লিরসবাসিনীং
সান্ধ্যরাগমধুরাধরাভরণসুন্দরাননশুচিস্মিতাম্ ।
মন্ধরায়তবিলোচনামমলবালচন্দ্রকৃতশেখরীং
ইন্দিরারমণসোদরীং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||২||
ভাবার্থ - ( আমি ) মনে কর্পূর চন্দন ও মনােহর নতুন
তাম্বুললতারসবাসিনী, শুভ্রস্মিত ( হাস্য ) যুক্তা, অচঞ্চল বিশালচক্ষুযুক্তা যিনি নির্ম্মল
( প্রতিপৎকালীন শিশু ) চন্দ্র দ্বারা চূড়া ( শিরােভূষণ ) রচনা করেছেন, বিষ্ণুর সােদরী
( সমানােদরী ) পরদেবতাকে চিন্তা করছি ||২||
স্মেরচারুমুখমণ্ডলাং বিমলগণ্ডলম্বিমণিমণ্ডলাং
হারদামপরিশোভমানকুচভারভীরুতনুমধ্যমাম্ ।
বীরগর্বহরনূপুরাং বিবিধকারণেশবরপীঠিকাং
মারবৈরিসহচারিণীং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৩||
ভাবার্থ - ( আমি ) মনে মনে স্মিত ( হাস্য ) দ্বারা মনােহর মুখমণ্ডলযুক্তা মনােহর গণ্ডদেশে লম্বিত ( কর্ণকুণ্ডলস্থিত ) মণিমণ্ডল ( বিম্ব ) যুক্তা, হার ও মাল্য দ্বারা পরিশােভমান কুচভার দ্বারা ভীতিবিশিষ্ট শরীর মধ্যদেশযুক্তা, ( অর্থাৎ কুচভারের ভয়ে যার শরীরের মধ্যদেশ ভীতশীর্ণ) বীরগণের গর্বহারী নূপুরবিশিষ্টা, নানা কারণভূত ঈশ্বরাদি ( সদাশিবাদি ) কর্তৃক কল্পিত হয়েছে-পীঠ যাঁর এবম্ভূতা, মদনান্তক শিবের সহচারিণী, পরদেবতাকে চিন্তা করছি ||৩||
ভূরিভারধরকুণ্ডলীন্দ্রমণিবদ্ধভূবলয়পীঠিকাং
বারিরাশিমণিমেখলাবলয়বহ্নিমণ্ডলশরীরিণীম্ ।
বারিসারবহকুণ্ডলাং গগনশেখরীং চ পরমাত্মিকাং
চারুচন্দ্ররবিলোচনাং মনসি ভাবয়ামি পরদেবতাম্
||৪||
ভাবার্থ - ( আমি ) প্রভূত ভারধারণকারী সর্পরাজের
( বাসুকির ) মণিতে আবদ্ধ ভূমণ্ডল যাঁর পীঠ, জলরাশি ও মণিমেখলা দ্বারা বলয়িত ( বেষ্টিত
) বহ্নিমণ্ডলরূপ যাঁর শরীর, বারিসার ( মুক্তা ) বহনকারী ( অর্থাৎ মুক্তাখচিত ) কুণ্ডলবিশিষ্টা,
আকাশ যাঁর শিরােভূষণ, পরমাত্মস্বরূপা ( পরব্রহ্মরূপিণী ) মনােহর চন্দ্র ও সূর্য্য যাঁর
নয়নদ্বয়, এবম্ভূতা পরদেবতাকে মনে চিন্তা করছি ||৪||
কুণ্ডলত্রিবিধকোণমণ্ডলবিহারষড়্দলসমুল্লসৎ
পুণ্ডরীকমুখভেদিনীং চ প্রচণ্ডভানুভাসমুজ্জ্বলাম্
।
মণ্ডলেন্দুপরিবাহিতামৃততরঙ্গিণীমরুণরূপিণীং
মণ্ডলান্তমণিদীপিকাং মনসি ভাবয়ামি পরদেবতাম্
||৫||
ভাবার্থ - কুণ্ডল ( মণ্ডল ) ত্রিকোণ ও মণ্ডলে বিহরণকারী
ষড়্দলশােভিত পদ্মের মুখভেদ ( বিকাশ ) কারিণী, প্রচণ্ড সূর্য্যসদৃশ উজ্জ্বল ( তেজঃ
সম্পন্না ) চন্দ্রমণ্ডল হতে পরিবাহিত ( ক্ষরিত ) অমৃতের নদীস্বরূপা, অরুণবর্ণা, মণ্ডলমধ্যে
মণিদ্বীপস্বরূপা ( প্রকাশশীলা ) পরদেবতাকে মনে মনে চিন্তা করছি ||৫||
বারণাননময়ূরবাহমুখদাহবারণপয়োধরাং
চারণাদিসুরসুন্দরীচিকুরশেখরীকৃতপদাম্বুজাম্ ।
কারণাধিপতিপঞ্চকপ্রকৃতিকারণপ্রথমমাতৃকাং
বারণান্তমুখপারণাং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৬||
ভাবার্থ - গজানন ও ময়ূরবাহনের ( কার্তিকেয়ের
) মুখদাহ ( ক্ষুধা, যা মুখের তাপ জন্মায় ) বারণ সমর্থ স্তনযুগলবিশিষ্টা, চারণাদি
( স্তুতিপাঠ কার্য্যে রত ) দেবস্ত্রীগণের কেশপাশের উর্দ্ধভাগে অলঙ্কাররূপে অবস্থিত
পাদপদ্মবিশিষ্টা, কারণের ( জগৎসৃষ্টি, স্থিতি প্রভৃতির ) অধিপতি পঞ্চকের ( ব্রহ্মা
বিষ্ণু প্রভৃতির ) প্রকৃতিরূপ কারণ ( অর্থাৎ ব্রহ্মা প্রভৃতির প্রকৃতিরূপে যিনি কারণ
) স্বরূপ প্রথম মাতৃকা, ( বারণান্তমুখপারণা ) পরদেবতাকে মনে মনে চিন্তা করছি ||৬||
পদ্মকান্তিপদপাণিপল্লবপয়োধরাননসরোরুহাং
পদ্মরাগমণিমেখলাবলয়নীবিশোভিতনিতম্বিনীম্ ।
পদ্মসম্ভবসদাশিবান্তময়পঞ্চরত্নপদপীঠিকাং
পদ্মিনীং প্রণবরূপিণীং মনসি ভাবয়ামি পরদেবতাম্
||৭||
ভাবার্থ - পদ্মসদৃশ কান্তিযুক্ত পদ, পাণিপল্লব
( হস্ত ), পয়ােধর ও মুখকমলযুক্তা, পদ্মরাগমণি নির্মিত মেখলা বলয় ( কটিদেশের অলঙ্কার
) ( নীবি ) রূপ বস্ত্রবন্ধনার্থ বস্তু-বিশেষ শােভিত নিতম্বদেশযুক্তা, ব্রহ্মাদি সদাশিবান্ত
( ব্রহ্মা, বিষ্ণু, রুদ্র, ঈশ্বর, সদাশিব ) এতৎ স্বরূপ পঞ্চরত্ন হয়েছে পাদপীঠ যার
এবম্ভূতা, প্রণবস্বরূপিণী, পদ্মিনী, পরদেবতাকে মনে মনে চিন্তা করছি ||৭||
আগমপ্রণবপীঠিকামমলবর্ণমঙ্গলশরীরিণীং
আগমাবয়বশোভিনীমখিলবেদসারকৃতশেখরীম্ ।
মূলমন্ত্রমুখমণ্ডলাং মুদিতনাদবিন্দুনবয়ৌবনাং
মাতৃকাং ত্রিপুরসুন্দরীং মনসি ভাবয়ামি পরদেবতাম্
||৮||
ভাবার্থ - আগম ( তন্ত্র ) ও প্রণব যাঁর পীঠ (আসন),
নির্মলবর্ণগুলি ( শব্দরূপ ) যাঁর মঙ্গলময় শরীর, –আগমের অবয়ব ( অংশগুলির ) দ্বারা
যিনি শােভিত, নিখিল (সমগ্র) বেদের সারভূত বস্তুর দ্বারা ( উপনিষদ দ্বারা ) রচিত যাঁর
শিরােভূষণ, মূলমন্ত্র যাঁর মুখমণ্ডলস্বরূপ, বিকাশপ্রাপ্ত নাদ ও বিন্দু যাঁর নবযৌবন,
এবম্ভূতা পরদেবতা, মাতা ত্রিপুরসুন্দরীকে মনে মনে চিন্তা করছি ||৮||
কালিকাতিমিরকুন্তলান্তঘনভৃঙ্গমঙ্গলবিরাজিনীং
চূলিকাশিখরমালিকাবলয়মল্লিকাসুরভিসৌরভাম্ ।
বালিকামধুরগণ্ডমণ্ডলমনোহরাননসরোরুহাং
বালিকামখিলনায়িকাং মনসি ভাবয়ামি পরদেবতাম্ ||৯||
ভাবার্থ - নবজলধর সদৃশ ও অন্ধকারবৎ কৃষ্ণবর্ণ কুন্তলের
প্রান্তভাগস্থিত নিবিড় ভৃঙ্গসমূহরূপ মঙ্গল শােভিত, চূলিকারূপ ( চূলিকা-শিরােভূষণ
) শিখরদেশস্থিত মাল্যমধ্যস্থ মল্লিকাপুষ্পের সুগন্ধযুক্তা, বালিকার মনােহর গণ্ডদেশের
ন্যায় মনােহর মুখপদ্মবিশিষ্টা, কালিকা স্বরূপিণী নিখিল বিশ্বের নায়িকা ( নেতৃস্বরূপিণী
) পরদেবতাকে মনে মনে চিন্তা করছি ||৯||
নিত্যমেব নিয়মেন জল্পতাং
ভুক্তিমুক্তিফলদামভীষ্টদাম্ ।
শংকরেণ রচিতাং সদা জপেৎ
নামরত্ননবরত্নমালিকাম্ ||১০||
ভাবার্থ - নিয়মপূর্ব্বক নিত্য পাঠকারীর ভােগ ও
মােক্ষরূপ ফলদায়ক, অভীষ্ট ফলদানকারিণী, শঙ্কররচিতা এই নামরত্বরূপ নবরত্নমালিকা সৰ্ব্বদা
পাঠ করা উচিত ||১০||
|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রজকাচার্যস্য শ্রীগোবিন্দ
ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ নবরত্নমালিকা সম্পূর্ণং ||
ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ
ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমদ্ শঙ্করাচার্য ভগবতঃ বিরচিত নবরত্নমালিকা সমাপ্ত।
No comments:
Post a Comment