Saturday, 8 January 2022

শ্রীকামাক্ষীস্তোত্রম্

 


কল্পানোকহপুষ্পজালবিলসন্নীলালকাং মাতৃকাং

কান্তাং কঞ্জদলেক্ষণাং কলিমলপ্রধ্বংসিনীং কালিকাম্ ।

কাঞ্চীনূপুরহারদামসুভগাং কাঞ্চীপুরীনায়িকাং

কামাক্ষীং করিকুম্ভসন্নিভকুচাং বন্দে মহেশপ্রিয়াম্ ||১||

ভাবার্থ - যিনি ইচ্ছাপূরণকারী বৃক্ষের (কল্পতরু), পুষ্পের মতো ঘন কালো কেশগুলো উজ্জ্বল করে এবং মহৎ মাতৃকা হিসাবে উপবিষ্ট, পদ্মদলের ন্যায় সুন্দর অক্ষি আবার কখনো কলির পাপ ধ্বংসিনী ভয়ঙ্করী মা কালী। যিনি কাঞ্চী, নূপুর, কোমরহার ও কণ্ঠপুষ্পমালা দ্বারা সজ্জিত, সৌভাগ্যদায়িনী, কাঞ্চীপুরীর নায়িকা, যার বক্ষ কুম্ভের ন্যায় সুন্দর, করুণাময়ী, সেই মহেশ্বরপ্রিয়া কামাক্ষীর বন্দনা করি ||১||

কাশাভাংশুকভাসুরাং প্রবিলসৎকোশাতকীসন্নিভাং

চন্দ্রার্কানললোচনাং সুরুচিরালঙ্কারভূষোজ্জ্বলাম্ ।

ব্রহ্মশ্রীপতিবাসবাদিমুনিভিঃ সংসেবিতাঙ্ঘ্রিদ্বয়াং

কামাক্ষীং গজরাজমন্দগমনাং বন্দে মহেশপ্রিয়াম্ ||২||

ভাবার্থ - যার হস্তপুষ্পোপরি কাশফুল ঘাসের ন্যায় সবুজ শুকপাখি বিরাজ করছে; যার চন্দ্র, সূর্য ও অগ্নির ন্যায় ত্রিনয়ন এবং দীপ্তিমান ও উজ্জ্বল সুরুচিপূর্ণ অলঙ্কার দ্বারা সুশোভিত। ব্রহ্মা, শ্রীপতি বিষ্ণু, অন্যান্য দেবগণ আর সমস্ত মহর্ষি ও মুনিগণ দ্বারা চরণকমল যুগল সেবিত, মর্ত্যে যার প্রতিটি পদক্ষেপ বা চলন ও গমন গজরাজের মতো, সেই মহেশ্বরপ্রিয়া কামাক্ষীর বন্দনা করি ||২||

ঐং ক্লীং সৌরিতি যাং বদন্তি মুনয়স্তত্ত্বার্থরূপাং পরাং

বাচাং আদিমকারণং হৃদি সদা ধ্যায়ন্তি যাং যোগিনঃ ।

বালাং ফালবিলোচনাং নবজপাবর্ণাং সুষুম্নাশ্রিতাং

কামাক্ষীং কলিতাবতংসসুভগাং বন্দে মহেশপ্রিয়াম্ ||৩||

ভাবার্থ - মুনিগণ দ্বারা প্রকাশিত তত্ত্বার্থরূপ বীজ মন্ত্র ‘ঐং ক্লীং সৌ’ যার অতীন্দ্রিয় বদনকমল, সমস্ত শব্দাদির কারণ ও সদা ধ্যানমগ্ন যোগীদের হৃদয়ে বাস করে। যাকে বালা ত্রিপুরাসুন্দরীর রূপে ( অষ্টম বর্ষীয় বালিকা রূপ ) পূজা করা হয়, যার ফালে অর্থাৎ কপালে ত্রিনেত্র রয়েছে, নবীন ও তাজা জবাপুষ্পের ন্যায় গাত্রবর্ণ, ষটচক্রের সুষুম্নাতে সদা আশ্রিতা, নানা পুষ্প দ্বারা সজ্জিতা ও সৌভাগ্যদায়িনী, সেই মহেশ্বরপ্রিয়া কামাক্ষীর বন্দনা করি ||৩||

যৎপাদাম্বুজরেণুলেশং অনিশং লব্ধ্বা বিধত্তে বিধির্-

বিশ্বং তৎ পরিপাতি বিষ্ণুরখিলং যস্যাঃ প্রসাদাচ্চিরম্ ।

রুদ্রঃ সংহরতি ক্ষণাৎ তদ্ অখিলং যন্মায়যা মোহিতঃ

কামাক্ষীং অতিচিত্রচারুচরিতাং বন্দে মহেশপ্রিয়াম্ ||৪||

ভাবার্থ - যার পাদপদ্মের সর্বদা রেণু সমান ধুলো নিয়ে বিধির বিধানকারী প্রজাপতি ব্রহ্মা বিশ্ব সৃষ্টি করেন, যার চিরজীবী প্রসাদে শ্রীবিষ্ণু অখিল বিশ্বকে রক্ষা করেন। এবং রুদ্র ক্ষণমধ্যে অখিল সৃষ্টিকে ধ্বংস করেন যা মায়ার শক্তিতে মোহিত হয়ে যায়, যার প্রকৃতির চিত্র বৈচিত্র্যময় ও মনোরম, সেই মহেশ্বরপ্রিয়া কামাক্ষীর বন্দনা করি ||৪||

সূক্ষ্মাৎ সূক্ষ্মতরাং সুলক্ষিততনুং ক্ষান্তাক্ষরৈর্লক্ষিতাং

বীক্ষাশিক্ষিতরাক্ষসাং ত্রিভুবনক্ষেমঙ্করীং অক্ষয়াম্ ।

সাক্ষাল্লক্ষণলক্ষিতাক্ষরময়ীং দাক্ষায়ণীং সাক্ষিণীং

কামাক্ষীং শুভলক্ষণৈঃ সুললিতাং বন্দে মহেশপ্রিয়াম্ ||৫||

ভাবার্থ - যার সারমর্ম অর্থাৎ অক্ষরজ্ঞান সূক্ষ্মের চেয়ে সূক্ষ্মতর, যার অবিনশ্বর রূপ মঙ্গলময় ও ধৈর্য দ্বারা লক্ষিত, যার সারমর্মের শিক্ষা রাক্ষসকে পরিমার্জিত করে ( এখানে রাক্ষস বলতে অশুভ প্রবণতাকে বুঝানো হয়েছে ), যিনি ত্রিভুবনের অক্ষয় ক্ষেমঙ্করী। যার অবিনশ্বর সারাংশ সাক্ষাৎ ধ্যানে সরাসরি অনুভব করা যায়, যিনি দাক্ষায়ণী ( প্রজাপতি দক্ষকন্যা সতী ), সমস্ত কিছুর অন্তর্নিহিত সাক্ষী, যিনি শুভলক্ষণা ও সুললিতা অর্থাৎ সর্বদা ক্রীড়নশীল, সেই মহেশ্বরপ্রিয়া কামাক্ষীর বন্দনা করি ||৫||

ওঙ্কারাঙ্গণদীপিকাং উপনিষৎ প্রাসাদপারাবতীম্

আম্নায়াম্বুধিচন্দ্রিকাং অধতমঃ প্রধ্বংসহংসপ্রভাম্ ।

কাঞ্চীপট্টণপঞ্জরাঽঽন্তরশুকীং কারুণ্যকল্লোলিনীং

কামাক্ষীং শিবকামরাজমহিষীং বন্দে মহেশপ্রিয়াম্ ||৬||

ভাবার্থ - যিনি পর্বতে অবস্থিত উপনিষদের প্রাসাদের আঙ্গনে ওঁঙ্কারের দীপের ন্যায় ( মহারাজ হিমবানের প্রাসাদে মাতা পার্বতীকে বুঝানো হয়েছে ), যে চার বেদের মতো চন্দ্রের ন্যায় পিছনে আলোকসজ্জায় সজ্জিত, অধতমঃ গুণসম্পন্ন পাপকে ধ্বংস করে অন্তরে হংসের ন্যায় জ্যোতি প্রকাশ করেন। খাঁচায় বন্দী থাকা শুকপাখির মতো কাঞ্চীপুরের জন্য অন্তরে কারুণ্যের ঢেউ উঠছে, যিনি শিবের রাজমহিষী ও সকল ইচ্ছা পূরণ করেন, সেই মহেশ্বরপ্রিয়া কামাক্ষীর বন্দনা করি ||৬||

হ্রীঙ্কারাত্মকবর্ণমাত্রপঠনাদ্ ঐন্দ্রীং শ্রিয়ং তন্বতীং

চিন্মাত্রাং ভুবনেশ্বরীং অনুদিনং ভিক্ষাপ্রদানক্ষমাম্ ।

বিশ্বাঘৌঘনিবারিণীং বিমলিনীং বিশ্বম্ভরাং মাতৃকাং

কামাক্ষীং পরিপূর্ণচন্দ্রবদনাং বন্দে মহেশপ্রিয়াম্ ||৭||

ভাবার্থ - ‘হ্রীং’ কার বর্ণ পাঠ করা মাত্রেই ঐন্দ্রী ও শ্রী সম্পন্ন শক্তি ছড়িয়ে পড়ে, যিনি মাতা ভুবনেশ্বরী রূপে হয়ে বিশুদ্ধ চেতনার প্রতীক, কৃত পাপের প্রায়শ্চিত্তে ভিক্ষারূপে ক্ষমা প্রদান করেন। যিনি জগতের সর্বধারক মাতা, যিনি নির্বিকার ও শুদ্ধ, জগতের সমস্ত পাপ ভক্তদের হৃদয় থেকে দূর করে দেয়, যার মুখ পূর্ণিমার চন্দ্রের ন্যায় উজ্জ্বল, সেই মহেশ্বরপ্রিয়া কামাক্ষীর বন্দনা করি ||৭||

বাগ্দেবীতি চ যাং বদন্তি মুনয়ঃ ক্ষীরাব্ধিকন্যেতি চ

ক্ষোণীভৃত্তনয়েতি চ শ্রুতিগিরো যাং আমনন্তি স্ফুটম্ ।

একানেকফলপ্রদাং বহুবিধাঽঽকারাস্তনূস্তন্বতীং

কামাক্ষীং সকলার্তিভঞ্জনপরাং বন্দে মহেশপ্রিয়াম্ ||৮||

ভাবার্থ - যিনি সমস্ত অক্ষর ও বাক্যের অধীশ্বরী ( দেবী সরস্বতী ), যিনি ক্ষীর ও সুধাসাগর এবং মহর্ষি ভৃগুর কন্যা ( দেবী লক্ষ্মী ) ধরিত্রীতে জন্ম নেওয়া কন্যা ( দেবী সীতা ) এবং যিনি শ্রুতিদের ( উপনিষদ ) সমস্ত বাণী নিজের ইচ্ছায় প্রকাশ করেন। যিনি ভক্তদের এক থেকে অনেক ফল প্রদান করে, বিভিন্ন সময়ে বহুরূপে ধরণীতে প্রকাশ করেন, যিনি সকল আর্তের দুঃখবিনাশকারী ও অতীন্দ্রিয়, সেই মহেশ্বরপ্রিয়া কামাক্ষীর বন্দনা করি ||৮||

মায়ামাদিম্ কারণং ত্রিজগতাং আরাধিতাঙ্ঘ্রিদ্বয়াম্

আনন্দামৃতবারিরাশিনিলয়াং বিদ্যাং বিপশ্চিদ্ধিয়াম্ ।

মায়ামানুষরূপিণীং মণিলসন্মধ্যাং মহামাতৃকাং

কামাক্ষীং করিরাজমন্দগমনাং বন্দে মহেশপ্রিয়াম্ ||৯||

ভাবার্থ - যিনি মায়াদির কারণ, ত্রিজগতে যার চরণযুগল সদা আরাধিত, যিনি আনন্দ সুধামৃতের বারিধারা নিবাসী, যার শুদ্ধজ্ঞানে বিদ্বানেরা ধ্যানমগ্ন করেন। যিনি মাতৃকা হিসেবে মায়াশক্তি দ্বারা মানব রূপে অবতীর্ণ হন, সদা একটি মণির মতো অন্তরে দীপ্তিমান অবস্থায় থাকে, যার চলন ও গমন করিরাজের মতো, সেই মহেশ্বরপ্রিয়া কামাক্ষীর বন্দনা করি ||৯||

কান্তা কামদুহা করীন্দ্রগমনা কামারিবামাঙ্কগা

কল্যাণী কলিতাবতারসুভগা কস্তূরিকাচর্চিতা

কম্পাতীররসালমূলনিলয়া কারুণ্যকল্লোলিনী

কল্যাণানি করোতু মে ভগবতী কাঞ্চীপুরীদেবতা ||১০||

ভাবার্থ - যিনি ভক্তদের প্রিয় ও কামধেনুর দুগ্ধের মতো সকল ইচ্ছা পূরণ করে, যার গমন করীন্দ্ররাজের মতো, সর্বদা কামারির ( মহাদেবের আরেক নাম; অর্থ - যিনি কামদেবের শত্রু ) বামভাগে বাস করে, যিনি কল্যাণী ও সৌভাগ্যদায়িনী, কস্তূরিকা দ্বারা চর্চিতা। যিনি কম্পানদীর তীরে আম্রবৃক্ষের মূ্লে অবস্থিত ( কাঞ্চীপুরমে কম্পা নদীর ধারে দেবী পার্বতী মহাদেবের ধ্যান করেছিলেন ) কারুণ্যময়ী, হে কাঞ্চীপুরী নায়িকা, আমার জীবনকে সুখ ও সমৃদ্ধি দ্বারা কল্যাণ করুন ||১০||

|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ শ্রীকামাক্ষীস্তোত্রং সম্পূর্ণম্ ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমদ্ শঙ্করাচার্য বিরচিত শ্রীকামাক্ষী স্তোত্র সমাপ্ত।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...