ভগবান্ শ্রীসনৎসুজাত বলেছেন—
তস্যৈব
নামাদি বিশেষরূপৈঃ ইদং জগদ্ভাতি মহানুভাব।
নির্দিশ্য
সম্যক্ প্রবদন্তি বেদাঃ তদ্বিশ্ববৈরূপ্যমুদাহরন্তি।।
-(সনৎ-সুজাতীয়
সংবাদ-২/৭)
—হে মহানুভব!
সেই পরমাত্মারই মায়াকল্পিত বিভিন্ন নাম-রূপাদি বিশেষ ভেদে এই দৃশ্যমান জগৎ
প্রতিভাত হচ্ছে। বেদসমূহও মায়াকল্পিত বহুবিধ রূপ নির্দেশ করে তৎ পশ্চাৎ কার্যকারণাতীত
যাবতীয় ভেদ-রহিত সর্বানুভবস্বরূপ ব্রহ্মকেই প্রতিপাদন করেছেন। সেই ব্রহ্ম দৃশ্যমান বিশ্বের বিপরীত স্বরূপ একথা মুনিগণও বর্ণন করে থাকেন।
এখানে
প্রথমে অধ্যারোপ দেখানো হল, অর্থাৎ কোন অধিষ্ঠানে ভ্রান্তি দ্বারা আরোপিত মিথ্যাবস্তুবিষয়ক জ্ঞান 'অধ্যারোপ' শব্দে কথিত হয়ে থাকে। তৎপর অপবাদ বর্ণিত হল, যথা— শ্রীগুরু কৃপায় অপরোক্ষ ব্রহ্মাত্মৈক্য সাক্ষাৎকার প্রভাবে আরোপিত যাবতীয় অনাত্মবস্তুর মিথ্যাবোধে বাধ অর্থাৎ নিবৃত্তি হলে একমাত্র পরমার্থ ব্রহ্মরূপ অধিষ্ঠানই পর্যবসিত হন। শ্রুতি এই বিষয়ে প্রমাণ—
"দ্বে বাব
ব্রহ্মণঃ রূপে মূর্ত্তং চৈবামূর্ত্তং চ"-(বৃহদারণ্যক উপনিষদ্-২।৩।১), ব্রহ্মের দুইটী মাত্ররূপ মূর্ত্ত এবং অমূর্ত্ত', এপ্রকার আরম্ভ করে ক্ষিত্যাদি পাঁচটি মহাভূতকে দুইটী রাশিরূপে বিভক্ত করে বায়ু ও আকাশরূপ অমূর্ত্ত
ভূতের যা রস অর্থাৎ
সার পদার্থ এবং যা 'পুরুষ', এই শব্দের দ্বারা
কথিত, তার সমষ্টি করণাত্মা হিরণ্যগর্ভশরীরের এবং দক্ষিণ চক্ষুতে স্থিত ব্যষ্টি লিঙ্গশরীরের মাহারজনাদি রূপসকল (-হরিদ্রারঞ্জিত বস্ত্র প্রভৃতি বর্ণের ন্যায় বর্ণসকল) প্রদর্শন করে পূনরায় পঠিত হচ্ছে—
'অথাত আদেশ
নেতি নেতি'-(বৃহদারণ্যক উপনিষদ্-২।৫।৬) "অতএব অতঃপর এটা নয়, এটা নয়, এটাই নির্দেশ"। অর্থাৎ 'নেতি
নেতি' শ্রুতি ব্রহ্মে কল্পিত প্রপঞ্চকেই প্রতিষেধ করছেন এবং প্রতিষেধের অবধি ও অধিষ্ঠানরূপে ব্রহ্ম
অবশিষ্ট থাকছেন।.....
শ্রীশুভ
চৌধুরী
জানুয়ারি
৭, ২০২৪ খৃষ্টাব্দ।
No comments:
Post a Comment