সামবেদীয়া
ছান্দোগ্যোপনিষৎ এর তৃতীয় অধ্যায়ের দ্বাদশ খন্ডে “গায়ত্রী’ রূপেও ব্ৰহ্ম অভিহিত হইয়া
থাকেন ; কেন না, সর্বপ্ৰকার বিশেষ ধৰ্ম্মরহিত এবং ‘নেতি নেতি’ ( ইহা নহে-ইহা নহে )
ইত্যাকারে সৰ্ব্বপ্ৰকার বিশেষ ধৰ্ম্মের প্রতিষেধগম্য ব্ৰহ্মকে সহজে বুঝিতে পারা যায়
না। আরও বহুতরাচ্ছন্দো বিদ্যমান থাকিলেও প্রাধান্য নিবন্ধনস্থ একমাত্র গায়ত্রীকে ব্ৰহ্মজ্ঞানের
দ্বারভূত বলিয়া উল্লেখ করা হইয়াছে।
উষ্ণিক্,
অনুষ্টুপ্, বৃহতী, ত্রিষ্টুপ্, জগতী, গায়ত্রী প্রভৃতি বৈদিক ছন্দ রহিয়াছে। তন্মধ্যে
গায়ত্রীর প্রাধান্যের হেতু এই যে-গায়ত্রী দ্বারাই যজ্ঞিয় সোমের আনয়ন করিতে হয়, অপরাপর
ছন্দোমধ্যেও গায়ত্রীর অক্ষর সন্নিবিষ্ট থাকায় গায়ত্রীই অপর সমস্ত ছন্দের ব্যাপক
; বিশেষতঃ গায়ত্রীই সমস্ত সবনের ব্যাপক, অর্থাৎ প্ৰাতঃ স্নানাদি কাৰ্য্যেও গায়ত্রীর
নিয়ত সম্বন্ধ রহিয়াছে ; এই সমস্ত কারণে যজ্ঞেতে গায়ত্রীচ্ছন্দের প্রাধান্য। বিশেষতঃ
গায়ত্রীই ব্রাহ্মণের সারভূত। অতএব, যথোক্ত ব্রহ্মও মাতার নায় গুরুতরা গায়ত্রীকে পরিত্যাগ
করিয়া-তদপেক্ষা উৎকৃষ্ট অন্য কোনও আলম্বন লাভ করিতে পারেন না ; কারণ, লোকেও গায়ত্রীর
অতিশয় গুরুত্ব সুপ্ৰসিদ্ধ রহিয়াছে। এই সকল কারণেই এখানে গায়ত্রী স্বরূপে ব্ৰহ্মের
নির্দেশ করা হইতেছে-
গায়ত্রী
বা ইদং সর্বং ভূতং যদিদং কিঞ্চ বাগ্বৈ গায়ত্রী বাগ্বা ইদং সর্বং ভূতং গায়তিচ ত্রায়তে
চ ৷৷ ৩.১২.১ ৷৷
শাঙ্কর
ভাষ্যানুবাদঃ- ভগবৎপাদ্ শঙ্করাচার্য্যের ভাষ্য হইল-
“গায়ত্রী
বৈ” এইস্থানে ‘বৈ’ শব্দটি অবধারণার্থক ; এই যে সমস্ত ভূত, অর্থাৎ প্রাণিসমূহ, অথবা
স্থাবর-জঙ্গমাত্মক যাহা কিছু, তৎসমস্ত গায়ত্রী স্বরূপই বটে। কেবল ছন্দঃস্বরূপা গায়ত্রীর
সর্বভূতাত্মভাব উপপন্ন হইতে পারে না ; এইজন্য “বাক্ বৈ” গায়ত্রী এই বলিয়া গায়ত্রীশব্দে
গায়ত্রীর কারণীভূত শব্দরূপত্ব প্ৰতিপাদন করিতেছেন। বাক্ই এই সমস্ত ভূত, অর্থাৎ যে
হেতু বাক্ই শব্দরূপে সমস্ত ভূতকে গান করে, অর্থাৎ ইহা গো, ইহা অশ্ব, ইত্যাকার শব্দে
অভিহিত করে, এবং ত্ৰাণও করে-রক্ষাও করে, অর্থাৎ “অমুক হইতে ভীত হইও না, কি কারণে তোমার
ভয় হইতেঁছে ?’ ইত্যাদি বাক্যে ভয় হইতে সৰ্বতোভাবে নিৰ্ভয় হইয়া লোক সমূহ রক্ষিত
হইয়া থাকে। বাক্য যে, এইরূপে গান করে এবং ত্ৰাণ করে, প্ৰকৃত পক্ষে গায়ত্রীই তাহা
গান করে এবং ত্ৰাণ করে ; কারণ, বাক্য ত আর গায়ত্রী হইতে অন্য বা পৃথক পদার্থ নহে,
কেন না, গান ও ত্ৰাণ হেতুই গায়ত্রীর গায়ত্রীত্ব অর্থাৎ গান ও ত্ৰাণ গায়ত্রীর স্বাভাবিক
ধৰ্ম্ম ॥১৷৷
No comments:
Post a Comment