শুক্লযজুর্বেদীয় বৃহদারণ্যক উপনিষদ্, পঞ্চম অধ্যায়, প্রথম ব্রাহ্মণ-
ॐ পূর্ণমদঃ পূর্ণমিদম্ পূর্ণাত্পূর্ণমুদচ্যতে .
পূর্ণস্য পূর্ণমাদায় পূর্ণমেবাবশিষ্যতে ..
ॐ শান্তিঃ শান্তিঃ শান্তিঃ ..(ঈশোপনিষদ্ শান্তিপাঠ)
শাঙ্করভাষ্য অনুযায়ী ভাবার্থঃ- বাক্য ও মনের অগোচর তথা ইন্দ্রিয়ের অগোচর পরব্রহ্ম পূর্ণ অর্থাৎ সর্ব্বব্যাপী, আকাশের ন্যায় পরিব্যাপক ও উপাদিবর্জ্জিত। সেই পরোক্ষ ব্রহ্মই আবার সোপাধিক নামরূপাবস্থাপন্ন তথাপি উহা পূর্ণই কারণ নিজের প্রকৃতরূপ পরমাত্মভাবে ব্যাপকই বটে কিন্তু উপাধিপরিচ্ছিন্ন কার্যাকারে ব্যাপক নহে। পূর্ণ থেকে পূর্ণ উদ্গত হন অর্থাৎ এই বিশেষাবস্থাপ্রাপ্ত কাৰ্য্যাত্মক ব্ৰহ্ম, ইহা সেই পূর্ণ—কারণরূপী পরব্রহ্ম হইতেই উৎপন্ন হয়। পুনশ্চ, কাৰ্য্যাবস্থারও স্বরূপতঃ পূর্ণ যে, কাৰ্য্য-ব্রহ্ম (সোপাধিক আত্মা) বিদ্যা বা তত্ত্বজ্ঞান প্রভাবে তাহার পূর্ণত্ব গ্রহণ করিয়া—আত্মার শুদ্ধ স্বরূপমাত্র অধিগত হইয়া অর্থাৎ পূৰ্ব্বে যে, ভৌতিক দেহেন্দ্রিয়াদি উপাধির সহিত সম্বন্ধ নিবন্ধন ব্ৰহ্ম ও আত্মার মধ্যে যে ভেদ প্রতীতি ছিল, তাহা অপনীত করিয়া, ঔপাধিক অসত্য ভেদবুদ্ধি দূরীকৃত হইলে, কেবলই পূর্ণ অন্তর-বাহির শূ্ন্য, একমাত্র প্রজ্ঞানঘন স্বভাবশুদ্ধ পরব্রহ্ম মাত্র অবশিষ্ট থাকে।
পরব্রহ্মবাচ্য প্রণব। আধ্যাত্মিক, আধিদৈবিক ও আধিভৌতিক - এই ত্রিবিধ বিঘ্নের বিনাশ হোক।
(উল্লেখ্য মহর্ষি কপিলের সাংখ্য দর্শনমূলক গ্রন্থ ঈশ্বরকৃষ্ণের ‘সাংখ্যকারিকা-১’ “দুঃখত্রয়াভিঘাতাজ্জিজ্ঞাসা…” অনুসারে দুঃখ ত্রিবিধ। সাংখ্যকারিকার গৌড়পাদ ভাষ্যানুসারে দুঃখত্রয় হইল,—আধ্যাত্মিক, আধিভৌতিক ও আধিদৈবিক। আধ্যাত্মিক দুঃখ দ্বিবিধ—শারীরিক অর্থাৎ বাতপিত্তশ্লেষ্মাজ্বরাদি ইত্যাদি রোগজনিত ও মানসিক অর্থাৎ প্রিয়বিয়োগাদি ইত্যাদি জাত দুঃখ। আধিভৌতিক দুঃখ মনুষ্য, পশু, পক্ষী ও স্থাবরাদি ভূত পদার্থ হইতে উৎপন্ন হয়। আধিদৈবিক দুঃখ দৈব প্রকোপে অথবা অতি শীতোষ্ণবর্ষাদি বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ে উৎপন্ন হয়।)
No comments:
Post a Comment