সদানন্দযোগীন্দ্র সরস্বতী 'বেদান্তসারে' প্রতিটি কর্ম্মের সুস্পষ্ট সংজ্ঞা উদাহরণ সমেত দিয়েছেন। যথা-
নৈমিত্তিকানি—পুত্রজন্মাদি-অনুবন্ধীনিজাতেষ্ট্যাদীনি।।১০
অর্থাৎ
"যে-সকল কর্ম কোন নিমিত্ত উপলক্ষে করা হয় তাকে নৈমিত্তিক কর্ম বলে। যেমন পুত্রলাভের
জন্য অবশ্য করণীয় যজ্ঞ, উপনয়ন ইত্যাদি।" শাস্ত্রে রয়েছে পুত্র জন্মালে দ্বাদশকপাল
বৈশ্বানর যজ্ঞ করবে। সূর্য বা চন্দ্রগ্রহণ উপলক্ষে স্নানও নৈমিত্তিক কর্ম।
কাম্যানি—স্বর্গাদি-ইষ্ট-সাধনানি,
জ্যোতিষ্টোমাদীনি।।৭
অর্থাৎ
"কাম্য কর্ম হল—স্বর্গ ও অন্যান্য সুখ লাভের জন্য বেদশাস্ত্রে যে-সকল যজ্ঞাদি
কর্মের উপদেশ করা হয়েছে সে-সকল কর্ম। উদাহরণ জ্যোতিষ্টোম, সোমযাগ প্রভৃতি।" অর্থাৎ
ফললাভের জন্য বিহিত কর্মই কাম্য কর্ম।
নিষিদ্ধানি—নরকাদি-অনিষ্টসাধনানি
ব্রহ্মহননাদীনি।।৮
অর্থাৎ
"নিষিদ্ধ কর্ম হলো— নরকাদি অনিষ্ট সাধক কর্ম। যেমন ব্রহ্মহত্যা, সুরাপান প্রভৃতি।"
প্রায়শ্চিত্তানি—পাপক্ষয়মাত্রসাধনানি
চান্দ্রায়ণাদীনি।।১১
অর্থাৎ, "যে-সকল কর্ম কেবল পাপক্ষয়ের জন্য করা হয় তাই প্রায়শ্চিত্ত কর্ম। যেমন চান্দ্রায়ণ, কৃচ্ছ্রাদি ব্রত প্রভৃতি।"......
No comments:
Post a Comment