Monday, 14 June 2021

ব্রহ্ম সত্য, জ্ঞান ও অনন্তস্বরূপঃ-

 


কৃষ্ণযজুর্বেদের তৈত্তিরীয় শাখার অন্তর্গত তৈত্তিরীয়োপনিষদের ব্রহ্মানন্দবল্লীতে বর্ণিত আছে-

'সত্যং জ্ঞানমনন্তং ব্রহ্ম ৷' ২।১

শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- 'সত্যং জ্ঞানমনন্তং ব্রহ্ম' এই বাক্য ব্রহ্মের লক্ষণবিষয়ক।

সত্য প্রভৃতি তিনটি পদই বিশেষ্য ব্রহ্মের বিশেষণার্থক। জ্ঞেয়রূপে বলিতে ইচ্ছা হওয়াতে ব্রহ্ম হইতেছেন বিশেষ্য।সত্য অর্থাৎ যেরূপে যাহা নিশ্চিত হইয়াছে সেই স্বরূপকে যাহা লঙ্ঘন করে না তাহা সত্য। কিন্তু যেরূপে যাহা নিশ্চিত হইয়াছে সেই স্বরূপকে লঙ্ঘনকারী যে বস্তু তাহা মিথ্যা বলিয়া কথিত হয়।

 এইজন্য বিকার (পরিণামবিশিষ্ট বস্তু) অনিত্য, যেহেতু 'বিকার মাত্রই বাগবলম্বনে অবস্থিত নাম মাত্র, কেবল মৃত্তিকাই সত্য' এইরূপ 'সৎ' কেই (অবিকারীকেই) সত্য বলিয়া অবধারণ করা হইয়াছে।

অতএব 'সত্যং ব্রহ্ম' ইহা বলিয়া শ্রুতি ব্রহ্মকে বিকার হইতে নিবৃত্ত করিতেছেন।ইহার ফলে কিন্তু ব্রহ্মের (বিকার সমুদয়ের) কারণত্ব প্রাপ্তি হইতেছে।

আর কারণের ক্রিয়াসম্বন্ধ হয় এবং সত্য পদার্থ সত্ত্বাবিশিষ্ট হওয়াতে মৃত্তিকার ন্যায় অচেতনত্ব প্রাপ্তি হইয়া যাইতেছে; এই জন্য 'জ্ঞানং ব্রহ্ম' ইহা বলা হইতেছে।

এই জ্ঞানের অর্থ জ্ঞপ্তি বা অনুভূতি অর্থাৎ অনুভতিরূপ সিদ্ধিবাচক এই জ্ঞান (কিন্তু বৃত্তিজ্ঞানরূপ ক্রিয়া নহে); অর্থাৎ তিনি জ্ঞানকর্তা হন না, কারণ সত্য  অনন্তের সহিত জ্ঞানও ব্রহ্মের আরেক বিশেষণ হয়।আবার যেহেতু (বৃত্তি) জ্ঞানরূপ ক্রিয়ার কর্তা হইলে ব্রহ্মের সত্যতা  অনন্ততা হইতে পারে না।কেননা বৃত্তিজ্ঞানের কর্তারূপে বিক্রিয়মান হইয়া কিরূপে ব্রহ্ম সত্য  অনন্ত হইবেন? কারণ যাহাকে কোন কিছু হইতে পৃথক্ করা যায় না, তাহাই অনন্ত।

ব্রহ্ম জ্ঞানকর্তা হইলে জ্ঞেয়  জ্ঞান হইতে পৃথক্ হইয়া গেলেন বলিয়া আর অনন্ততা সম্ভব হইবে না, যেহেতু 'যাহাতেকেহ কিছু উপলব্ধি করিতে পারে না তাহা ভূমা, আর যাহাতে কেহ কিছু উপলব্ধি করে তাহা অল্প অর্থাৎ সসীম'- এইরূপ অন্য শ্রুতি আছে।

'জ্ঞানং ব্রহ্ম' এই জ্ঞানপদ ব্রহ্মের কর্তৃত্বাদি বিকার নিবৃত্তির জন্য এবং মৃত্তিকাদির ন্যায় অচেতনতা নিবৃত্তির জন্য প্রয়োগ করা হইয়াছে।

 তবে 'জ্ঞানং ব্রহ্ম' এইরূপ বলাতে ব্রহ্মের অন্তবিশিষ্ট হওয়া প্রাপ্ত হইতেছিল, কারণ লৌকিক জ্ঞানের অন্তবিশিষ্ট হওয়া দেখা যায়। এইহেতু তন্নিবৃত্তের জন্য শ্রুতি 'অনন্ত' এই বিশেষণের উল্লেখ করিতেছেন।..


No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...