Tuesday, 29 June 2021

"ভবানীভুজঙ্গপ্রয়াতস্তোত্রম্"

 


শ্রী গণেশায় নমঃ ।

ষড়াধারপঙ্কেরুহান্তর্বিরাজৎ

সুষুম্নান্তরালেঽতিতেজোল্লসন্তীম্ ।

সুধামণ্ডলং দ্রাবয়ন্তীং পিবন্তীং

সুধামূর্তিমীড়ে চিদানন্দরূপম্ ||১||

ভাবার্থ - যিনি মূলাধারাদি ষট্চক্রস্থিত পদ্মমধ্যে শোভমানা সুষুষ্মা নাম্নী নাড়ীর অন্তরালে বিপুল তেজে সমুদ্ভাসিত, যিনি সহস্রদল কমলগত সুধামণ্ডল দ্রাবিত করে সেই সুধাপানে নিরত আছেন, সেই সুধাময় মূর্তিধারিণী চিদানন্দরূপা ( ব্রহ্মময়ী ) ভবানীকে স্তব করি ||১||

জ্বলৎকোটিবালার্কভাসারুণাঙ্গীং

সুলাবণ্যশৃঙ্গারশোভাভিরামাম্ ।

মহাপদ্মকিঞ্জল্কমধ্যে বিরাজৎ

ত্রিকোণে নিষণ্ণাং ভজে শ্রীভবানীম্ ||২||

ভাবার্থ - নবোদিত কোটি সূর্য্যের ন্যায় উজ্জ্বল আভায় যার অঙ্গসমূহ অরুণ বর্ণ, অপূর্ব লাবণ্য ও বেশ-বিন্যাস-শোভায় যিনি পরম রমনীয়া, মূলাধার মহাপদ্মে ত্রিকোণমণ্ডলে যিনি বিরাজমানা, দেবী শ্রীভবানীকে আমি ভজনা করি ||২||

ক্বণৎকিঙ্কিণীনূপুরোদ্ভাসিরত্ন-

প্রভালীঢ়লাক্ষার্দ্রপাদাব্জয়ুগ্মম্।

অজেশাচ্যুতাদ্যৈঃ সুরৈঃ সেব্যমানং

মহাদেবি মন্মূর্ধ্নি তে ভাবয়ামি ||৩||

ভাবার্থ - হে মহাদেবী ! শব্দায়মান কিঙ্কিণী ও নুপুরে বিরাজিত রত্নপ্রভায় রঞ্জিত ও লাক্ষারস সিক্ত এবং ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বর প্রভৃতি সুরবৃন্দ সেবিত তোমার চরণকমলযুগল মদীয় মস্তকে ধ্যান করি ||৩||

সুশোণাম্বরাবদ্ধনীবীবিরাজন্

মহারত্নকাঞ্চীকলাপং নিতম্বম্ ।

স্ফুরদ্দক্ষিণাবর্তনাভিং চ তিস্রো

বলীরম্বতে রোমরাজিং ভজেঽহম্ ||৪||

ভাবার্থ - হে জননী ! তোমার সুরক্ত দুকূল-সংবৃত কটিদেশে বিরাজিত মহারত্নময় কাঞ্চীকলাপে ( চন্দ্রহার ) শোভিত নিতম্বদেশ, দক্ষিণাবর্ত বিরাজিত নাভি, ত্রিবলি এবং রোমাবলিকে ভজনা করি ||৪||

লসদ্বৃত্তমুত্তুঙ্গমাণিক্যকুম্ভো-

পমশ্রী স্তনদ্বন্দ্বমম্বাম্বুজাক্ষি ।

ভজে পূর্ণদুগ্ধাভিরামং তবেদং

মহাহারদীপ্তং সদা প্রস্নুতাস্যম্ ||৫||

ভাবার্থ - হে কমল নয়নে জননী , ( আমি তোমার তনয় ) তোমার সুবৃত্ত, উচ্চ ও রত্নময় ঘটসদৃশ শ্রীসম্পন্ন উৎকৃষ্ট হার বিরাজিত ( সন্তানবাৎসল্যে ) দুগ্ধস্রাবী অফুরন্ত দুগ্ধের আধার ঐ স্তনযুগল ভজনা করি ||৫||

শিরীষপ্রসূনোল্লসদ্বাহুদণ্ডৈ-

র্জ্বলদ্বাণকোদণ্ডপাশাঙ্কুশৈশ্চ ।

চলৎকঙ্কণোদারকেয়ূরভূষো-

জ্জ্বলদ্ভির্লসন্তীং ভজে শ্রীভবানীম্ ||৬||

ভাবার্থ - ভাস্বর ধনুর্বাণ, পাশ ও অঙ্কুশ যুক্ত, চঞ্চল কঙ্কণে ও দিব্য কেয়ূরভূষণে উজ্জ্বল, শিরীষ-কুসুম-কোমল বাহুলতা চতুষ্টয় দ্বারা শোভমানা শ্রীভবানীকে ভজনা করি ||৬||

শরৎপূর্ণচন্দ্রপ্রভাপূর্ণবিম্বা-

ধরস্মেরবক্ত্রারবিন্দাং সুশান্তম্ ৷

সুরত্নাবলীহারতাটঙ্কশোভাং

মহাসুপ্রসন্নাং ভজে শ্রীভবানীম্ ||৭||

ভাবার্থ - যার সহাস্য বিম্বাধর যুক্ত মুখারবিন্দ শরৎকালীন পূর্ণচন্দ্র সদৃশ সৌন্দর্যে বিমণ্ডিত, যিনি পরমা শান্তি আস্পদ, দিব্যরত্নরাজি খচিত হার ও তাটঙ্ক বিভূষণে যিনি শোভমানা এবং অতীত সুপ্রসন্না, সেই শ্রীভবানী দেবীকে ভজনা করি ||৭||

সুনাসাপুটং সুন্দরভ্রূললাটং

তবৈষ্ঠশ্রিয়ং দানদক্ষং কটাক্ষম্ ।

ললাটে লসদ্গন্ধকস্তূরিভূষং

স্ফুরচ্ছ্রীমুখাম্ভোজমীড়েঽহমম্ব ||৮||

ভাবার্থ - হে মাতঃ ! তোমার অতীব রমণীয় নাসাপুট, সুন্দর ভ্রূ, ললাট, ওষ্টের শ্রী, অভীষ্টদানে সুদক্ষ কটাক্ষ এবং চন্দন ও কস্তূরিকা ভূষিত ললাটদেশ সমুদ্ভাসিত শ্রীমুখকমলের স্তব করি ||৮||

চলৎকুন্তলাতর্ভ্রমদ্ভৃঙ্গবৃন্দাং

ঘনস্নিগ্ধধম্মিল্লভূষোজ্জ্বলন্তীম্ ।

স্ফুরন্মৌলিমাণিক্যমধ্যেন্দুরেখা-

বিলাসোল্লসদ্দিব্যমূর্ধানমীড়ে ||৯||

ভাবার্থ - ( হে জননী ) সৌরভলোভ বিভ্রান্ত ভ্রমরকুলে অন্তঃশোভিত চঞ্চল কুন্তলে বিরাজিত, মসৃণ বেণী অলঙ্কারে সমুদ্ভাসিত, কিরীটস্থিত উজ্জ্বল মাণিক্যসংসৃষ্ট শশিকলা বিলাসোল্লসিত তোমার ঐ দিব্য মস্তক প্রদেশের স্তব করি ||৯||

ইতি শ্রীভবানিস্বরূপং তদেবং

প্রপঞ্চাৎপরং চাতিসূক্ষ্মং প্রসন্নম্ ।

স্ফুরত্বম্ব বিম্বস্য মে হৃৎসরোজে

সদা বাঙ্ময়ং সর্বতেজোময়ং চ ||১০||

ভাবার্থ - হে জননী ভবানী ! ত্বদীয় এই স্বরূপ বিশ্বপ্রপঞ্চের অতীত, অতীব দুর্জ্ঞেয়, প্রসন্ন, পঞ্চাশদ্বর্ণময় ও নিরন্তর অসীম তেজোরাশিতে সমুদ্ভাসিত ; আমি তোমার বালক, আমায় হৃদয়পদ্মে এ স্ফুরিত হোক ||১০||

গণেশাভিমুখ্যাখিলৈঃ শক্তিবৃন্দৈ-

র্বৃতাং বৈ স্ফুরচ্চক্ররাজোল্লসন্তীম্ ।

পরাং রাজরাজেশ্বরি ত্রৈপুরি ত্বাং

শিবাঙ্কোপরিস্থাং শিবাং ভাবয়ামি ||১১||

ভাবার্থ - হে রাজরাজেশ্বরী ত্রৈপুরী দেবী ! তুমি গণেশাভিমুখী নিখিল শক্তিসমূহে পরিবৃতা, সমুজ্জ্বল ‘শ্রীচক্র' নামে প্রসিদ্ধ চক্ররাজে বিরাজমানা, ও মহেশ্বরের অঙ্কদেশে অবস্থিতা পরমা শিবা, তোমাকে আমি ধ্যান করি ||১১||

ত্বমর্কস্ত্বমিন্দুস্ত্বমগ্নিস্ত্বমাপ

স্ত্বমাকাশভূবায়স্ত্বং মহত্ত্বম্

ত্বদন্যো ন কশ্চিৎপ্রপঞ্চোঽস্তি সর্বং

ত্বমানন্দসংবিৎস্বরূপং ভজেঽহম্ ||১২||

ভাবার্থ - তুমিই সূর্য্য, তুমিই চন্দ্র, তুমিই বহ্নি, তুমিই জল, তুমিই আকাশ, তুমিই ভূ, তুমিই অনিল এবং তুমিই মহত্তত্ব, তুমি অখিলরূপিণী, তুমি ভিন্ন কোনরূপ প্রপঞ্চ নাই, তুমি আনন্দরূপিণী ও চিৎস্বরূপা, তোমাকে আমি ভজনা করি ||১২||

শ্রুতীনামগম্যং সুবেদাগমাজ্ঞ্যা

মহিম্নো ন জানাতি পারং তবেদম্ ।

স্তুতিং কর্তুমিচ্ছামি তে ত্বং ভবানি

ক্ষমস্বেদমত্র প্রমুগ্ধঃ কিলাহম্ ||১৩||

ভাবার্থ - হে মাতঃ ! তুমি শ্রুতিসমূহের অজ্ঞেয়, বেদ ও আগমে অভিজ্ঞ-( মুনি )গণ তোমার মহিমার সীমা অবগত নয়, হে ভবানী, আমি মূঢ়মতি, আমি যে তোমায় স্তুতিবাদে অভিলাষী হয়েছি, তজ্জন্য আমাকে ক্ষমা করো ||১৩||

গুরুস্ত্বং শিবস্ত্বং চ শক্তিস্ত্বমেব

ত্বমেবাসি মাতা পিতাঽসি ত্বমেব ।

ত্বমেবাসি বিদ্যা ত্বমেবাসি বন্ধু-

র্গতির্মে মতির্দেবি সর্বং ত্বমেব ||১৪||

ভাবার্থ - হে দেবী ! তুমি গুরু, তুমি শিব, তুমিই শক্তি, তুমিই জননী, তুমিই জনক, তুমিই বিদ্যা, তুমিই বন্ধু, আমার গতি ও মতিও তুমি, তুমিই ( আমার ) সব ||১৪||

শরণ্যে বরেণ্যে সুকারুণ্যমূর্তে

হিরণ্যোদরাদ্যৈরগম্যে সুপুণ্যে ।

ভবারণ্যভীতেশ্চ মাং পাহি ভদ্রে

নমস্তে নমস্তে নমস্তে ভবানি ||১৫||

ভাবার্থ - হে শরণ্যে ! হে বরেণ্যে ! হে পরম করুণাময়মূর্তে ! হিরণ্যগর্ভাদি কেউই তোমাকে বুঝতে সমর্থ নয়। হে সুপবিত্ররূপে, হে মঙ্গলময়ী ! সংসারারণ্য সন্ত্রাস হতে আমাকে রক্ষা করো, হে ভবানী ! তোমাকে পুনঃ পুনঃ ( তিনবার ) নমস্কার করি ||১৫||

ইতীমাং মহচ্ছ্রীভবানীভুজঙ্গ-

স্তুতিং যঃ পঠেদ্ভক্তিয়ুক্তশ্চ তস্মৈ

স্বকীয়ং পদং শাশ্বতং বেদাসারং

শ্রিয়ং চাষ্টসিদ্ধিং ভবানী দদাতি ||১৬||

ভাবার্থ - যে ব্যক্তি ভক্তি সমন্বিত হয়ে এই মহা শ্রীযুক্ত ভবানী ভুজঙ্গ স্তোত্র পাঠ করে, দেবী ভবানী তাকে বেদসারভূত নিত্যপদ, অষ্টসিদ্ধি যুক্ত শ্রী প্রদান করে থাকেন ||১৬||

ভবানী ভবানী ভবানী ত্রিবার-

মুদারং মুদা সর্বদা যে জপন্তি ।

ন শোকম্ ন মোহম্ ন পাপং ন ভীতিঃ

কদাচিৎ কথঞ্চিৎ কুতশ্চিজ্জনানাম্ ||১৭||

ভাবার্থ - যারা নিরন্তর আনন্দ সহকারে ‘ভবানী, ভবানী, ভবানী' এই নাম বারত্রয় উদারভাবে জপ করে, কখনো কোনও স্থানে তাদেরকে কিছুমাত্র শোক হতে হয় না, তাদের মোহ বিদ্যমান থাকে না, পাপ থাকতে পারে না এবং তাদের ভীতিও বিদ্যমান থাকে না ||১৭||

|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ

ভবানীভুজঙ্গপ্রয়াতস্তোত্রং সম্পূর্ণম্ ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য ভগবান শ্রীমৎ শঙ্করাচার্য বিরচিত ভবানীভুজঙ্গপ্রয়াত স্তোত্র সমাপ্ত।  

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...