Saturday, 2 December 2023

সর্বপ্রতিষেধের অধিষ্ঠানভূত ব্রহ্ম ইন্দ্রিয়গ্রাহ্য ননঃ-

 


প্রতিষিদ্ধ প্রপঞ্চসমূহ হতে ভিন্ন পরব্রহ্ম যদি থাকেন, তাহলে গৃহীত হচ্ছেন না কেন? অর্থাৎ আমরা কেন জানতে পারছি না? তদুত্তরে ভগবান্ সূত্রকার বাদরায়ণ বলছেন

তদব্যক্তমাহ হি৷৷-(ব্রহ্মসূত্র-..২৩)

তিনি অব্যক্ত, অর্থাৎ ইন্দ্রিয়গ্রাহ্য নন, যেহেতু সকল দৃশ্যের তিনি সাক্ষী। যেহেতু

' চক্ষুষা গৃহ্যতে নাপি বাচা নান্যৈর্দেবৈস্তপসা কর্মণা বা'-(মুণ্ডক উপনিষৎ -..)

 "তিনি চক্ষুর দ্বারা গৃহীত হন না, বাক্যের দ্বারাও গৃহীত হন না, অন্য দেবগণের (—ইন্দ্রিয়গণের) দ্বারা, (ব্রতোপবাসাদি) তপস্যার দ্বারা, অথবা (অগ্নিহোত্রাদি) কর্মের দ্বারা গৃহীত হন না";

' এষ নেতি নেত্যাত্মাগৃহ্যো হি গৃহ্যতে'-(বৃহদারণ্যক উপনিষৎ-..২৬)

"নেতি নেতি, এরূপে বর্ণিত এই আত্মা গ্রহণীয় নন, কারণ ইনি (ইন্দ্রিয়ের) দ্বারা গৃহীত হন না;

'যত্তদদ্রেশ্যমগ্রাহ্যম্'-(মুণ্ডক উপনিষৎ -..)

"সেই যা অদৃশ্য (—জ্ঞানেন্দ্রিয়ের অবিষয়), অগ্রাহ্য (—কর্মেন্দ্রিয়ের অবিষয়);

যদা হ্যেবৈষ এতস্মিন্নদৃশ্যেনাত্ম্যেনিরুক্তেনিলয়নে'

-(তৈত্তিরীয় উপনিষৎ -..)

যখন সাধক এই অদৃশ্য, অনাত্ম্য (—অশরীর), অনিরুক্ত (—অনির্বাচ্য) এবং অনিলয়ন (—নিরাধার) ব্রহ্মে", ইত্যাদি শ্রুতি প্রকার বলছেন।

তাছাড়া শ্রীগীতায় ভগবান্ এই বিষয়ে স্পষ্ট বলেছেন

"অব্যক্তোহয়মচিন্ত্যোহয়মবিকার্যোহয়মুচ্যতে"

-(শ্রীমদ্ভগবদ্গীতা -.২৫)

এই আত্মা অব্যক্ত অর্থাৎ সর্বকরণ ইন্দ্রিয়সকলের বিষয় নয় বলে অপ্রকাশিত, ইন্দ্রিয়গোচর নয় বলে অচিন্ত্য অবিকারী অর্থাৎ দধি, দম্বল প্রভৃতি দ্বারা দুধ যেমন বিকারী; আত্মা এমন নয় বলে শাস্ত্রে উক্ত হয়েছে। কারণ অবয়ব রহিত হওয়ার কারণে আত্মা অবিক্রিয়।..…

তথ্যসূত্রঃ- ভগবৎপাদ্ শঙ্করাচার্যের শারীরক-মীমাংসা ভাষ্য।

শ্রীশুভ চৌধুরী

ডিসেম্বর , ২০২৩ খ্রিষ্টাব্দ।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...