Saturday, 2 December 2023

এক পরমাত্মাই সর্বাত্মক হলে সংসার-দুঃখও তাঁর হতে পারে?

 


এই শঙ্কার সমাধান স্বয়ং শ্রুতিই দিয়েছেন"সূর্যো যথা সর্বলোকস্য চক্ষুঃ লিপ্যতে চাক্ষুষৈর্বাহ্যদোষৈঃ। একস্তথা সর্বভূতান্তরাত্মা লিপ্যতে লোকদুঃখেন বাহ্যঃ "-(কঠ উপনিষৎ-..১১)

অর্থাৎ আলোক দ্বারা চক্ষুর উপকার-কারক সূর্য যেরূপ মল-মূত্রাদি অপবিত্র বস্তুর প্রকাশন দ্বারা সে সকল অপবিত্রদর্শী লোকের চক্ষুঃস্বরূপ হয়েও চাক্ষুষ পাপদোষে এবং বাহ্যদোষে লিপ্ত হন না। সেরূপ সর্বভূতের অন্তরাত্মা এক হয়েও লোক-দুঃখে লিপ্ত হন না; কারণ তিনি বাহ্য (ভ্রমের অতীত)

ভগবান শঙ্করাচার্য এই শ্রুতির ভাষ্যে বলছেনসমস্ত লোকই আপনাতে অধ্যস্ত বা আরোপিত অবিদ্যা বশতই কামনা তদনুযায়ী ক্রিয়া-সমুৎপন্ন দুঃখ অনুভব করে থাকে; কিন্তু বাস্তবিক পক্ষে আত্মাতে সেই অবিদ্যা নেই; অজ্ঞান-কল্পিত সর্প, রজত, জল মালিন্য (নীল আভা) যেরূপ রজ্জু, শুক্তিকা (ঝিনুক), ঊষরভূমি আকাশে দৃশ্যমান হলেও বস্তুতঃ থাকে না; কেবল বিপরীত বুদ্ধির অধ্যাস বা আরোপবশতই সেগুলো ঐসকল বস্তুর ন্যায় প্রকাশ পায় মাত্র, সেরূপ সমস্ত লোকে আত্মাতেও সর্পাদির ন্যায় ক্রিয়া, কারক ক্রিয়াফলাত্মক বিপরীত বিজ্ঞানের অধ্যাস করে সেই অধ্যাস-জনিত জন্ম-মরণাদি দুঃখ অনুভব করে থাকে।

কিন্তু আত্মা সর্ব লোকের আত্মস্বরূপ হয়েও বিপরীত বুদ্ধির অর্থাৎ আমি স্থূল, কৃশ, সুখী, দুঃখী ইত্যাদি জ্ঞানের অধ্যাস বশতঃ লোক-দুঃখে লিপ্ত হয় না; কারণ সেই আত্মা বাহ্য, অর্থাৎ বিপরীত বুদ্ধ্যাত্মক অধ্যাসের অতীত।.…..

তথ্যসূত্রঃ- ভগবৎপাদ্ শঙ্করাচার্যের কঠ উপনিষৎ ভাষ্য।

শ্রীশুভ চৌধুরী

নভেম্বর ২৯, ২০২৩ খ্রিষ্টাব্দ।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...