Wednesday, 21 July 2021

"শ্রীশিবপঞ্চাক্ষরনক্ষত্রমালাস্তোত্রম্"




শ্রীমদাত্মনে গুণৈকসিন্ধবে নমঃ শিবায়

ধামলেশধূতকোকবন্ধবে নমঃ শিবায় ।

নামশেষিতানমদ্ভাবান্ধবে নমঃ শিবায়

পামরেতরপ্রধানবন্ধবে নমঃ শিবায় ||১||

ভাবার্থ - শ্রীমদাত্মা (১–বিভূতিসম্পন্ন, এবং আত্মা স্বয়ং ব্ৰহ্ম ; ২–নিবাস নারায়ণের আত্মস্বরূপ ; ৩-শ্রীমান্ প্রশন্তবুদ্ধিগণের আত্মা এই ত্রিবিধ অর্থ) গুণৈকসাগর শিবকে নমস্কার, যার তেজঃকণিকার নিকট সূর্য নির্জ্জিত, সেই শিবকে নমঙ্কার, প্রণামপরায়ণ ব্যক্তিগণের সংসারকুপ-বিনাশক শিবকে নমস্কার, পামরেতরপ্রধানবন্ধু অর্থাৎ পামর ও তদিতর–নীচ ও উচ্চ সকলেরই প্রধান বন্ধু অথবা সাধুজনের প্রধান বন্ধু শিবকে নমস্কার ||১||

কালভীতবিপ্রবালপাল তে নমঃ শিবায়

শূলভিন্নদুষ্টদক্ষভাল তে নমঃ শিবায় ।

মূলকারণায় কালকাল তে নমঃ শিবায়

পালয়াধুনা দয়ালবাল তে নমঃ শিবায় ||২||

ভাবার্থ - হে যম-ভীত-বিপ্রবালকের (শিলাদপুত্র নন্দীর বা মৃকণ্ডুপুত্র মার্কণ্ডেয়ের) রক্ষক, তােমার উদ্দেশে ‘নমঃ শিবায়'। তুমি দুষ্ট দক্ষ প্রজাপতির ললাটদেশ শূল দ্বারা বিদীর্ণ করেছিলে, তােমার উদ্দেশে ‘নমঃ শিবায়', হে কালান্তক, তুমি মূলকারণ, তােমার উদ্দেশে নমঃ শিবায়', হে করুণা-( তরুর ) আলবাল, এক্ষণে ( আমাকে ) রক্ষা কর, তােমার উদ্দেশে 'নমঃ শিবায়' ||২||

ইষ্টবস্তুমুখ্যদানহেতবে নমঃ শিবায়

দুষ্টদৈত্যবংশধূমকেতবে নমঃ শিবায় ।

সৃষ্টিরক্ষণায় ধর্মসেতবে নমঃ শিবায়

অষ্টমূর্তয়ে বৃষেন্দ্রকেতবে নমঃ শিবায় ||৩||

ভাবার্থ - যিনি ইষ্ট বস্তু দানের মুখ্য হেতু, সেই শিবকে নমস্কার, দুষ্ট দৈত্যকুলের যিনি ধুমকেতু (বিনাশকারণ ), সেই শিবকে নমঙ্কার, যিনি সৃষ্টিরক্ষণার্থ ধৰ্ম্ম-মর্যাদা-রক্ষক, সেই শিবকে নমস্কার, যিনি অষ্টমূর্তি এবং বৃষ- রাজধ্বজ, সেই শিবকে নমস্কার ||৩||

আপদদ্রিভেদটঙ্কহস্ত তে নমঃ শিবায়

পাপহারিদিব্যসিন্ধুমস্ত তে নমঃ শিবায় ।

পাপদারিণে লসন্নমস্ততে নমঃ শিবায়

শাপদোষখণ্ডনপ্রশস্ত তে নমঃ শিবায় ||৪||

ভাবার্থ - হে বিপৎস্বরূপ-পৰ্বত-বিদারণ-টঙ্কপাণে, (টঙ্ক পাথর কাটবার অস্ত্র, শিবের হস্তে সেই অস্ত্র আছে,ভক্ত বলছেন, ভক্তগণের দুর্ভেদ্য পর্ব্বতােপম বিপৎ খণ্ডন করাই তার উদ্দেশ্য ), তােমার উদ্দেশে 'নমঃ শিবায়, তুমি মস্তকে কলুষনাশিনী গলাকে ধারণ করেছ, তােমার উদ্দেশে নমঃ শিবায়, হে নমস্কার-সমূহের শােভন পাত্র, তুমি পাপনাশক, তােমার উদ্দেশে নমঃ শিবায়, হে শাপ দোষ-খণ্ডনে প্রশস্ত, ( অভিশপ্ত ব্যক্তি তােমার আরাধনায় শাপদোষ হতে মুক্ত হয়ে থাকে ) তােমার উদ্দেশে 'নমঃ শিবায় ||৪||

ব্যোমকেশ দিব্যভব্যরূপ তে নমঃ শিবায়

হেমমেদিনীধরেন্দ্রচাপ তে নমঃ শিবায় ।

নামমাত্রদগ্ধসর্বপাপ তে নমঃ শিবায়

কামনৈকতানহৃদ্দুরাপ তে নমঃ শিবায় ||৫||

ভাবার্থ - হে দিব্য মঙ্গলমুর্তি ব্যোমকেশ, তােমার উদ্দেশে নমঃ শিবায়। হেমময় গিরিরাজ সুমেরু তােমার ধনুঃ ( মৎস্যপুরাণাদিতে ক্রিপুরবধ উপাখ্যান দ্রষ্টব্য ), তােমার উদ্দেশে নমঃ শিবায়। তুমি কেবল তােমার নামােচ্চারণমাত্র, (উচ্চারণকর্তার) সকল পাপ নষ্ট কর, তােমার উদ্দেশে নমঃ শিবায় ||৫||

ব্রহ্মমস্তকাবলীনিবদ্ধ তে নমঃ শিবায়

জিহ্মগেন্দ্রকুণ্ডলপ্রসিদ্ধ তে নমঃ শিবায় ।

ব্রহ্মণে প্রণীতবেদপদ্ধতে নমঃ শিবায়

জিহ্মকালদেহদত্তপদ্ধতে নমঃ শিবায় ||৬||

ভাবার্থ - হে ব্ৰহ্মযুক্ত (পঞ্চ-ঋকমন্ত্রযুক্ত) ঈশানাদি পঞ্চশীর্ষ সম্পন্ন, তােমার উদ্দেশে নমঃ শিবায়। হে নাগরাজকুণ্ডলধারী প্রসিদ্ধ পুরুষ, তােমার উদ্দেশে নমঃ শিবায়। তুমি ব্ৰহ্মার মুর্তি ধারণ করে বেদমার্গ প্রণয়ন করেছ, (তােমার উদ্দেশে) নমঃ শিবায়। হে কুটিল-কৃতান্তদেহে পদাঘাত- বারিন, তােমার উদ্দেশে 'নমঃ শিবায় ||৬||

কামনাশনায় শুদ্ধকর্মণে নমঃ শিবায়

সামগানজায়মানশর্মণে নমঃ শিবায় ।

হেমকান্তিচাকচক্যবর্মণে নমঃ শিবায়

সামজাসুরাঙ্গলব্ধচর্মণে নমঃ শিবায় ||৭||

ভাবার্থ - কামবিনাশন শুদ্ধকর্মা শিবকে নমঙ্কার, সামগানসুখী শিবকে নমস্কার, সুবর্ণকান্তি-চাকচক্যময় বর্ণধারী শিবকে নমস্কার, গজাসুরচর্মধারী শিবকে নমস্কার ||৭||

জন্মমৃত্যুঘোরদুঃখহারিণে নমঃ শিবায়

চিন্ময়ৈকরূপদেহধারিণে নমঃ শিবায় ।

মন্মনোরথাবপূর্তিকারিণে নমঃ শিবায়

সন্মনোগতায় কামবৈরিণে নমঃ শিবায় ||৮||

ভাবার্থ - জন্ম-মৃত্যু-ঘাের-দুঃখহারী শিবকে নমঙ্কার, চিন্ময় অদ্বিতীয় রূপদেহধারী শিবকে নমস্কার, মদীয় মনােরথপুরক শিবকে নমস্কার, সাধুগণের মনােমধ্যে বিরাজমান মদনবৈরী শিবকে নমস্কার ||৮||

যক্ষরাজবন্ধবে দয়ালবে নমঃ শিবায়

দক্ষপাণিশোভিকাঞ্চনালবে নমঃ শিবায় ।

পক্ষিরাজবাহহৃচ্ছয়ালবে নমঃ শিবায়

অক্ষিফাল বেদপূততালবে নমঃ শিবায় ||৯||

ভাবার্থ - কুবেরবন্ধু দয়ালু শিবকে নমস্কার, দক্ষিণহন্তে স্বর্ণ-ভূঙ্গারধারী শিবকে নমস্কার, গরুড়বাহন নারায়ণের মনােমন্দিরে শয়ান শিবকে নমস্কার, (যার অন্যান্য উচ্চারণস্থানের ন্যায়) তালব্য বর্ণের উচ্চারণস্থান বেদধ্বনি পূত, সেই ভাললােচন শিবকে নমস্কার ||৯||

দক্ষহস্তনিষ্ঠজাতবেদসে নমঃ শিবায়

অক্ষরাত্মনে নমদ্বিড়ৌজসে নমঃ শিবায় ।

দীক্ষিতপ্রকাশিতাত্মতেজসে নমঃ শিবায়

উক্ষরাজবাহ তে সতাং গতে নমঃ শিবায় ||১০||

ভাবার্থ - যার দক্ষিণ হস্তে অগ্নি অবস্থিত, সেই শিবকে নমস্কার, ইন্দ্র-নমস্কৃত অক্ষরাত্মা শিবকে নমস্কার, দীক্ষিত ব্যক্তির হৃদয়ে আত্মতেজঃ প্রকাশক শিবকে নমস্কার, হে সজ্জনের গতি বৃষরাজবাহন, তােমার উদ্দেশে নমঃ শিবায় ||১০||

রাজতাচলেন্দ্রসানুবাসিনে নমঃ শিবায়

রাজমাননিত্যমন্দহাসিনে নমঃ শিবায় ।

রাজকোরকাবতংসভাসিনে নমঃ শিবায়

রাজরাজমিত্রতাপ্রকাশিনে নমঃ শিবায় ||১১||

ভাবার্থ - রজতপর্বতরাজ কৈলাসের সানুবাসী শিবকে নমস্কার, সদা মনদ-হাস্য-সুশােভিত শিবকে নমস্কার, শশি-কলাবতংস-সমুস্তাসিত শিবকে নমস্কার, রাজরাজ কুবেরের প্রতি মৈত্রীপ্রকাশক শিবকে নমস্কার ||১১||

দীনমানবালিকামধেনবে নমঃ শিবায়

সূনবাণদাহকৃৎকৃশানবে নমঃ শিবায় ।

স্বানুরাগভক্তরত্নসানবে নমঃ শিবায়

দানবান্ধকারচণ্ডভানবে নমঃ শিবায় ||১২||

ভাবার্থ - দীন মানবগণের কামধেনু শিবকে নমঙ্কার, যার নয়নাগ্নি কুমুমশরকে দগ্ধ করেছিলেন, সেই শিবকে নমস্কার, যিনি নিজ অনুরাগে ভক্তগণের পক্ষে রত্ন-সানু, সেই শিবকে নমস্কার, যিনি দানবরূপী অন্ধকারের পক্ষে সূর্য্য, সেই শিবকে নমস্কার ||১২||

সর্বমঙ্গলাকুচাগ্রশায়িনে নমঃ শিবায়

সর্বদেবতাগণাতিশায়িনে নমঃ শিবায় ।

পূর্বদেবনাশসংবিধায়িনে নমঃ শিবায়

সর্বমন্মনোজভঙ্গদায়িনে নমঃ শিবায় ||১৩||

ভাবার্থ - সর্বমঙ্গলার স্তনাগ্রশায়ী (উরােদেশে শয়ান, অথবা শায়ীশায়যুক্ত ; শয়কর, তদীয় ব্যাপার শায়, তদযুক্ত) শিবকে নমস্কার, যিনি সর্বদেবতাগণকে অতিক্রম করেছেন, অর্থাৎ সর্বদেবশ্রেষ্ঠ, সেই শিবকে নমস্কার, অসুরগণের বিনাশকারী শিবকে সমস্কার, সকল সাধুর মদনভঞ্জন শিবকে নমস্কার ||১৩||

স্তোকভক্তিতোঽপি ভক্তপোষিণে নমঃ শিবায়

মাকরন্দসারবর্ষিভাষিণে নমঃ শিবায় ।

একবিল্বদানতোঽপি তোষিণে নমঃ শিবায়

নৈকজন্মপাপজালশোষিণে নমঃ শিবায় ||১৪||

ভাবার্থ - যিনি স্বল্পমাত্র ভক্তি হলেও তাকে ভক্ত বলে রক্ষা করেন, সেই শিবকে নমস্কার, যার বাক্য মকরন্দসারবর্ষী, সেই শিবকে নমস্কার, একটিমাত্র বিল্বপত্র প্রদান করলেও (দাতার প্রতি) যিনি সম্তোষযুক্ত, সেই শিবকে নমস্কার, অনেকজন্মকৃত পাপরাশিকে যিনি শােষণ করে লয়েন, সেই শিবকে নমস্কার ||১৪||

সর্বজীবরক্ষণৈকশীলিনে নমঃ শিবায়

পার্বতীপ্রিয়ায় ভক্তপালিনে নমঃ শিবায় ।

দুর্বিদগ্ধদৈত্যসৈন্যদারিণে নমঃ শিবায়

শর্বরীশধারিণে কপালিনে নমঃ শিবায় ||১৫||

ভাবার্থ - সর্বজীবের রক্ষণ যার প্রধান স্বভাব, সেই শিবকে নমস্কার ভক্তপালক পার্বতীবল্লভ শিবকে নমঙ্কার ; দুর্দ্দান্ত-দৈত্য সৈন্যবিদারণপটু শিবকে নমস্কার ; রজনীকরধারী কপালী শিবকে নমস্কার ||১৫||

পাহি মামুমামনোজ্ঞদেহ তে নমঃ শিবায়

দেহি মে বরং সিতাদ্রিগেহ তে নমঃ শিবায় ।

মোহিতর্ষিকামিনীসমূহ তে নমঃ শিবায়

স্বেহিতপ্রসন্ন কামদোহ তে নমঃ শিবায় ||১৬||

ভাবার্থ - হে উমামনােহর দেহধারিন, আমাকে রক্ষা কর, তােমার উদ্দেশে নমঃ শিবায়, হে শুভ্রাচলবাসিন, আমাকে বর প্রদান কর, তােমার উদ্দেশে নমঃ শিবায় তুমি দারুবনে ঋষিকামিনীদিগকে মােহিতা করেছিলে, তােমার উদ্দেশে 'নমঃ শিবার, স্বাভীষ্টগণের প্রতি প্রসন্ন হয়ে (তাদের) কামনাপুরণকারিন, তােমার উদ্দেশে নমঃ শিবায়' ||১৬||

মঙ্গলপ্রদায় গোতুরঙ্গ তে নমঃ শিবায়

গঙ্গয়া তরঙ্গিতোত্তমাঙ্গ তে নমঃ শিবায় ।

সঙ্গরপ্রবৃত্তবৈরিভঙ্গ তে নমঃ শিবায়

অঙ্গজারয়ে করেকুরঙ্গ তে নমঃ শিবায় ||১৭||

ভাবার্থ - হে গােতুরঙ্গ (বৃষবাহন)! তুমি মঙ্গলপ্রদ, তােমার উদ্দেশে 'নমঃ শিবায়, হে গঙ্গা-তরঙ্গিত-শীর্ষ, তােমার উদ্দেশে 'নমঃ শিবায় হে সমরপ্রবৃত্ত বৈরি পরাজয়দক্ষ, তােমার উদ্দেশে 'নমঃ শিবায় হে কুরঙ্গহস্ত, ( যিনি এক হস্তে মৃগ ধারণ করে আছেন) তুমি মনােজ-শক্ৰ, তােমার উদ্দেশে নমঃ শিবায় ||১৭||

ঈহিতক্ষণপ্রদানহেতবে নমঃ শিবায়

আহিতাগ্নিপালকোক্ষকেতবে নমঃ শিবায় ।

দেহকান্তিধূতরৌপ্যধাতবে নমঃ শিবায়

গেহদুঃখপুঞ্জধূমকেতবে নমঃ শিবায় ||১৮||

ভাবার্থ - যিনি ক্ষণমাত্রে অভিলষিত প্রদানের কারণ, সেই শিবকে নমস্কার। যিনি সাগ্নিক দ্বিজগণের পালক ও বৃষধ্বজ, সেই শিবকে নমস্কার। যার শরীরকান্তি রজতধাতুকে নি্জিত করেছে, সেই শিবকে নমস্কার। যিনি গৃহবাসজনিত দুঃখপুঞ্জবিনাশে ধূমকেতুস্বরূপ, সেই শিবকে নমস্কার ||১৮||

ত্র্যক্ষ দীনসৎকৃপাকটাক্ষ তে নমঃ শিবায়

দক্ষসপ্ততন্তুনাশদক্ষ তে নমঃ শিবায় ।

ঋক্ষরাজভানুপাবকাক্ষ তে নমঃ শিবায়

রক্ষ মাং প্রপন্নমাত্ররক্ষ তে নমঃ শিবায় ||১৯||

ভাবার্থ - হে ত্রিলােচন, দীনের প্রতি তােমার কূপা-কটাক্ষ বর্তমান, তােমার উদ্দেশে নমঃ শিবার। হে দক্ষযজ্ঞনাশন-দক্ষ, তােমার উদ্দেশে নমঃ শিবায়,। হে চন্দ্র-সূর্য্য-বহ্নি-লােচন, তােমার উদ্দেশে নমঃ শিবায়। হে প্রপন্ন মাত্রের রক্ষক, আমাকে রক্ষা কর, তােমার উদ্দেশে নমঃ শিবার ||১৯||

ন্যঙ্কুপাণয়ে শিবঙ্করায় তে নমঃ শিবায়

সঙ্কটাব্ধিতীর্ণকিঙ্করায় তে নমঃ শিবায় ।

কঙ্কভীষিতাভয়ঙ্করায় তে নমঃ শিবায়

পঙ্কজাননায় শঙ্করায় তে নমঃ শিবায় ||২০||

ভাবার্থ - তুমি হস্তে মৃগ ধারণ করেছ, তুমি শুভকর, তােমার উদ্দেশে নমঃ শিবায়। তােমার; কিঙ্কর হলেই সঙ্কট-সমুদ্র হতে উত্তীর্ণ হয়, তােমার উদ্দেশে নমঃ শিবায়, কলুষরাশি যাকে ভয়চকিত করেছে, তুমি তাকেও অভয় প্রদান কর, তােমার উদ্দেশে 'নমঃ শিবায়। তুমি কমলবদন শঙ্কর, তােমার উদ্দেশে নমঃ শিবায় ||২০||

কর্মপাশনাশ নীলকণ্ঠ তে নমঃ শিবায়

শর্মদায় নর্মভস্মকণ্ঠ তে নমঃ শিবায় ।

নির্মমর্ষিসেবিতোপকণ্ঠ তে নমঃ শিবায়

কুর্মহে নতীর্নমদ্বিকুণ্ঠ তে নমঃ শিবায় ||২১||

ভাবার্থ - হে কর্মপাশনাশন নীলকণ্ঠ, তোমার উদ্দেশে 'নমঃ শিবায়। তুমি সুখদাতা, লীলা সময়ে তােমার আকণ্ঠ চিতাভম্ম অনুলেপন, তােমার উদ্দেশে নমঃ শিবায়। মমত্বদোষবর্জিত ঋষিগণ হােমার সমীপস্থান আশ্রয় করেছেন, তােমার উদ্দেশে নমঃ শিবায়। তে বিষ্ণুনমস্কৃত, আমরা বহু প্রণাম করিতেছি, তােমার উদ্দেশে নমঃ শিবায় ||২১||

বিষ্টপাধিপায় নম্রবিষ্ণবে নমঃ শিবায়

শিষ্টবিপ্রহৃদ্গুহাচরিষ্ণবে নমঃ শিবায় ।

ইষ্টবস্তুনিত্যতুষ্টজিষ্ণবে নমঃ শিবায়

কষ্টনাশনায় লোকজিষ্ণবে নমঃ শিবায় ||২২||

ভাবার্থ - যিনি জগতের অধিপতি, বিষ্ণু যার নিকট নম্র, সেই শিবকে নমস্কার, যিনি শিষ্ট ব্রাহ্মণগণের হৃদয় গুহায় সঞ্চরণশীল, সেই শিবকে নমস্কার। জিষ্ণু অর্জুন যার নিকট ইষ্ট বব় প্রাপ্ত হয়ে নিত্য তুষ্টিলাভ করেছিলেন, সেই শিবের উদ্দেশে নমস্কার। যিনি কর্মবিনাশক এবং ত্রৈলােক মধ্যে সর্ববোৎকৃষ্ট, সেই শিবকে নমস্কার ||২২||

অপ্রমেয়দিব্যসুপ্রভাব তে নমঃ শিবায়

সৎপ্রপন্নরক্ষণস্বভাব তে নমঃ শিবায় ।

স্বপ্রকাশ নিস্তুলানুভাব তে নমঃ শিবায়

বিপ্রডিম্ভদর্শিতার্দ্রভাব তে নমঃ শিবায় ||২৩||

ভাবার্থ - হে অপ্রমেয় দিব্যপ্রভাব, তােমার উদ্দেশে নমঃ শিবায়। হে প্রপন্ন-সাধুজন-রক্ষণশীল, তােমার উদ্দেশে 'নম: শিবায়। হে স্বপ্রকাশ, হে অতুল জ্ঞানসম্পন্ন, তােমার উদ্দেশে নমঃ শিবায়'। বিপ্র-বালকের প্রতি তুমি করুণার্দ্রভাব প্রদর্শন করেছিলে, তোমার উদ্দেশে নমঃ শিবায়' ||২৩||

সেবকায় মে মৃড় প্রসীদ তে নমঃ শিবায়

ভাবলভ্য তাবকপ্রসাদ তে নমঃ শিবায় ।

পাবকাক্ষ দেবপূজ্যপাদ তে নমঃ শিবায়

তবকাঙ্ঘ্রিভক্তদত্তমোদ তে নমঃ শিবায় ||২৪||

ভাবার্থ - হে মৃড়, আমি সেবক, আমার প্রতি প্রসন্ন হও, তােমার উদ্দেশে নমঃ শিবায়। তােমার প্রসন্নতাই কেবল ভক্তিভাবলভ্যতাকে রক্ষা করে থাকে, তােমার উদ্দেশে 'নমঃ শিবায়'। হে অগ্নিলােচন, তােমার চরণ দেবগণের পূজ্য, তােমার উদ্দেশে নমঃ শিবায়। তােমার চরণকমল ভক্তকে তুমি আনন্দ প্রদান করে থাক, তােমার উদ্দেশে 'নমঃ শিবায়' ||২৪||

ভুক্তিমুক্তিদিব্যভোগদায়িনে নমঃ শিবায়

শক্তিকল্পিতপ্রপঞ্চভাগিনে নমঃ শিবায় ।

ভক্তসঙ্কটাপহারয়োগিনে নমঃ শিবায়

যুক্তসন্মনঃসরোজয়োগিনে নমঃ শিবায় ||২৫||

ভাবার্থ - যিনি (ঐহিক) ভােগ, মুক্তি এবং দিবা ভােগ দান করেন, সেই শিবকে নমস্কার। যিনি নিজশক্তি কল্পিত জগৎ প্রপঞ্চের অধিষ্ঠান, সেই শিবকে নমস্কার। ভক্তগণের দুঃখাপহারী যােগরত শিবকে নমস্কার। যােগযুক্ত সাধুর হৃদয়কমলে যার সঙ্গ সতত বর্তমান, সেই শিবকে নমস্কার ||২৫||

অন্তকান্তকায় পাপহারিণে নমঃ শিবায়

শান্তমায়দন্তিচর্মধারিণে নমঃ শিবায় ।

সন্ততাশ্রিতব্যথাবিদারিণে নমঃ শিবায়

জন্তুজাতনিত্যসৌখ্যকারিণে নমঃ শিবায় ||২৬||

ভাবার্থ - যিনি অন্তকের অন্তক ও পাপবিনাশী, সেই শিবকে নমঙ্কার। যার মায়া উপশান্ত হয়েছে, পরিধানে যার করিচর্ম, সেই শিবকে নমস্কার। যিনি আপ্রিতগণের সতত ব্যথা বিনাশ করেন, সেই শিবকে নমঙ্কার। যিনি সফল প্রাণিগণকে নিত্য মুখ প্রদান করেন, সেই শিবকে নমস্কার ||২৬||

শূলিনে নমো নমঃ কপালিনে নমঃ শিবায়

পালিনে বিরিঞ্চিতুণ্ডমালিনে নমঃ শিবায় ।

লীলিনে বিশেষরুণ্ডমালিনে নমঃ শিবায়

শীলিনে নমঃ প্রপুণ্যশালিনে নমঃ শিবায় ||২৭||

ভাবার্থ - শূলধারীকে নমস্কার, কপালমালীকে নমস্কার, শিবকে নমস্কার। যিনি পালক, যিনি ব্ৰহ্মার মুণ্ডমালা ধারণ করেছেন, সেই শিবকে নমস্কার। যিনি লীলাময় হয়ে বিশেষ নরমুণ্ডমালা ধারণ করেন, সেই শিবকে নমস্কার। যিনি প্রশস্তশীল এবং প্রকৃষ্ট পুণ্যশালী, তাকে নমস্কার, সেই শিবকে নমস্কার ||২৭||

শিবপঞ্চাক্ষরমুদ্রাং চতুষ্পদোল্লাসপদ্যমণিঘটিতাম্ ।

নক্ষত্রমালিকামিহ দধদুপকণ্ঠং নরো ভবেৎসোমঃ ||২৮||

ভাবার্থ - এই শিবপঞ্চাক্ষরমুদ্রা চতুষ্পদ-শােভিত পদ্ম-রত্নে নির্মিত। এই নক্ষত্রমালা। মানব ইহ-জীবনে উপকণ্ঠ অর্থাৎ কণ্ঠসমীপে ধারণ করলে পক্ষান্তরে নিকটে রাখলে সােম হয়ে থাকে। (সােম শিবত্বপ্রাপ্ত, পক্ষান্তরে চন্দ্র। চন্দ্ৰ নক্ষত্রমালার নিকটে থাকেন, তাই এ স্থানে সােম শব্দ দুই অর্থে প্রযুক্ত হয়েছে। এই স্তবের বিশেষত্বসমস্ত স্তৰ পাঠে ১০৮ বার নমঃ শিবায় উচ্চারণ হয় ) ||২৮||

|| ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ শিবপঞ্চাক্ষরনক্ষত্রমালাস্তোত্রং সম্পূর্ণম্ ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমৎ শঙ্কর ভগবতঃ বিরচিত শ্রীশিবপঞ্চাক্ষর নক্ষত্রমালা স্তোত্র সমাপ্ত।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...