Saturday, 31 July 2021

আকাশভাবাপন্ন ব্রহ্ম হইতে বায়ুর উৎপত্তিঃ-


আমরা অদ্বৈতবেদান্তের সৃষ্টিক্রম বিষয়ে ধারাবাহিক আলোচনা করছিলাম। পূর্বের আলোচনায় ইহা সিদ্ধ হয়েছে যে আকাশ উৎপত্তিশীল অনিত্য পদার্থ। যে যুক্তি বলে আকাশের উৎপত্তি সিদ্ধ হল, বায়ু সম্পর্কেও সেই যুক্তি প্রযোজ্য। বেদান্ত মীমাংসা শাস্ত্রের মাতরিশ্বাধিকরণের প্রতিপাদ্য বিষয় হলো আকাশভাবাপন্ন ব্রহ্ম হইতে বায়ুর উৎপত্তি হয়।

এতেন মাতরিশ্বা ব্যাখ্যাতঃ ।।-(ব্রহ্মসূত্র-২/৩/৮)

শঙ্করাচার্য ভাষ্যে বলছেন- ইহা অতিদেশ (-এই সূত্রের ব্যাখ্যাতেও আকাশের উৎপত্তিপ্রতিপাদক যুক্তিসকলের প্রয়োগ করিতে হইবে)। "ইহার দ্বারা", অর্থাৎ আকাশবিষয়ক ব্যাখ্যার দ্বারা মাতরিশ্বাও, অর্থাৎ আকাশাশ্রিত বায়ুও ব্যাখ্যাত হইল। এইস্থলেও পূর্বের পক্ষ সকল আলোকপাত করা হইতেছে।

একপক্ষ মনে করেন, ছন্দোগশাখাধ্যায়িগণের উৎপত্তিপ্রকরণে (ছান্দোগ্য উপনিষৎ- ৬/২/৩) পঠিত হয় নাই বলিয়া বায়ু উৎপন্ন হয় না। কিন্তু তৈত্তিরীয়শাখাধ্যায়িগণের উৎপত্তিপ্রকরণে "আকাশাৎ বায়ুঃ"- (তৈত্তিরীয় উপনিষৎ-২/১) অর্থাৎ 'আকাশ হইতে বায়ু উৎপন্ন হইল' এইপ্রকার পাঠ আছে, সুতরাং বিরোধবশত শ্রুতি প্রমাণ নহে, এইরূপ অন্য পক্ষ মনে করেন। আর সেইহেতু শ্রুতিদ্বয়ের বিরোধ হইলে বায়ুর উৎপত্তি প্রতিপাদনকারিণী শ্রুতি গৌণী হবে, যেহেতু বায়ুর উৎপত্তি সম্ভব নহে, ইহা অপর এক পক্ষের অভিপ্রায়। আর সেই বায়ুর উৎপত্তি কেন সম্ভব নহে কারণ-"সা এষা অনস্তমিতা দেবতা যদ্ বায়ুঃ"-(বৃহদারণ্যক উপনিষৎ-১/৫/২২) 'সেই এই অবিনাশী দেবতা যাহা বায়ু', এইপ্রকার নাশের প্রতিষেধ আছে এবং যেহেতু "বায়ুশ্চ অন্তরিক্ষং চ এতদ্ অমৃতম্"-(বৃহদারণ্যক উপনিষৎ- ২/৩/৩) এই প্রকারে অমৃতত্ব প্রভৃতি শ্রুত হয়।

এইসব পূর্বপক্ষ প্রাপ্ত হইলে সিদ্ধান্ত এই যে- একবিজ্ঞানে সর্ববিজ্ঞান প্রতিজ্ঞার বাধ হয় না বলিয়া এবং যাহা কিছু কার্য্য বস্তু তাহাদের পরস্পরের বিভাগ অঙ্গীকৃত হয় বলিয়া বায়ু উৎপন্ন হয়, ইহা সিদ্ধান্ত। বৃহদারণ্যকে বায়ুর বিনাশের যে প্রতিষেধ, তাহা অপরবিদ্যাবিষয়ক (উপাসনাতে উপাস্যের স্তুতি প্রতিপাদক, এইহেতু তাহা) আপেক্ষিক, যেহেতু অগ্নি প্রভৃতির ন্যায় বায়ুর স্বকর্ম হইতে বিরাম হয় না। আর বায়ুবিষয়ক যে অমৃতত্বাদির শ্রবণ তাহার প্রতিবিধান করা হইয়াছে অর্থাৎ উপাস্যের স্তুতির জন্য আপেক্ষিক, ইহা বলা হইয়াছে।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...