Saturday, 29 May 2021

শ্রীশিবপাদাদিকেশান্তস্তুতিঃ

 


শ্রীশিবপাদাদিকেশান্তস্তুতিঃ ও ইহার ভাবার্থঃ-

কল্যাণং বো বিধত্তাং কটকতটলসৎকল্পবাটীনিকুঞ্জ-

ক্রীডাসংসক্তবিদ্যাধরনিবহবধূগীতরুদ্রাপদানঃ ।

তারৈর্হেরম্বনাদৈস্তরলিতনিনদত্তারকারাতিকেকী-

কৈলাসঃ শর্বনির্বৃত্যভিজনকপদঃ সর্বদা পর্বতেন্দ্রঃ ||১||

ভাবার্থ - যে পর্বত মধ্যভাগে শোভমান কল্পগৃহস্থিত নিকুঞ্জে ক্রীড়ায় আসক্ত বিদ্যাধর সমূহের স্ত্রীগণ কর্তৃক রুদ্রের মাহাত্ম্য গীত হচ্ছে, যে পর্বত গজাননের অত্যুচ্চ নাদে কম্পিত, যে পর্বত তারকাসুর বিজয়ীর ( কার্তিকেয়ের ) নিনাদকারী ময়ূরযুক্ত, যে পর্বত শর্বের ( শিবের ) সন্তোষের উৎপত্তি স্থান ( অর্থাৎ অত্যন্ত প্রিয় বাসস্থান ) এবম্বিধ পর্বতরাজ কৈলাস সর্বদা আমাদের কল্যাণ বিধান করুন ||১||

যস্য প্রাহুঃ স্বরূপং সকলদিবিষদাং সারসর্বস্বয়োগং

যত্যেষুঃ শার্ঙ্গধন্বা সমজনি জগতাং রক্ষণে জাগরূকঃ ।

মৌর্বী দর্বীকরাণামপি চ পরিবৃঢঃ পূস্ত্রয়ী সা চ লক্ষ্যং

সোঽব্যাদব্যাজমস্মানশিবভিদনিশং নাকিনাং শ্রীপিনাকঃ ||২||

ভাবার্থ - সকল দেবগণের সার সর্বস্বের সমষ্টিরূপ যার স্বরূপ বলা হয় ( অর্থাৎ যিনি সকল দেবতাগণের শক্তির সমষ্টিস্বরূপ ) জগতের রক্ষায় সদাজাগ্রত বিষ্ণু যার বাণ হয়েছিলেন, সর্পগণের প্রভু ( শ্রেষ্ঠ ) যার জ্যা প্রসিদ্ধ ত্রিপুর ( তিনটি নগর ) যার লক্ষ্য, দেবতাগণের নিরন্তর অমঙ্গলনাশকারী সেই শ্রীপিনাক ( শিবের ধনুক ) আমাদের অবিলম্বে রক্ষা করুন||২||

আতঙ্কাবেগহারী সকলদিবিষদামঙ্ঘ্রি পদ্মাশ্রয়াণাং

মাতঙ্গাদ্যুগ্রদৈত্যপ্রকরতনুগলৎরক্তধারাক্তধারঃ ।

ক্রূরঃ সূরায়ুতানামপি চ পরিভবং স্বীয়ভাসা বিতন্বন্

ঘোরাকারঃ কুঠারো দৃঢতরদুরিতাখ্যাটবীং পাটয়েন্নঃ ||৩||

ভাবার্থ - চরণ কমলে আশ্রিত সমস্ত দেবতাগণের আতঙ্ক ও আবেগ হরণকারী মাতঙ্গাদি উগ্র দৈত্য সমূহের শরীর হতে ক্ষরিত রক্তধারায় অভিষিক্ত তীক্ষ্ণ প্রান্তভাগ ( ধার ) বিশিষ্ট, অতি ভয়ঙ্কর ক্রূর কুঠার নিজ তেজে অযুত সূর্য্যকে পরাভব করে আমাদের অতি দৃঢ় পাপস্বরূপ অরণ্যকে ছেদন করুন ||৩||

কালারাতেঃ করাগ্রে কৃতবসতিরুরঃশাণশাতো রিপূণাং

কালে কালে কুলাদ্রি প্রবরতনয়যা কল্পিতস্নেহলেপঃ ।

পায়ান্নঃ পাবকার্চিঃপ্রসরসখমুখঃ পাপহন্তা নিতান্তং

শূলঃ শ্রীপাদসেবাভজনরসজুষাং পালনৈকান্তশীলঃ ||৪||

ভাবার্থ - মহাকাল শত্রুর ( মৃত্যুঞ্জয়ের ) করাগ্ৰে স্থিত, শত্রুগণের বক্ষঃস্বরূপ শাণযন্ত্রে তীক্ষ্ণতা প্রাপ্ত কুলপর্বত শ্রেষ্ঠ হিমালয়কন্যা ( পার্বতী ) কর্তৃক সময়ে সময়ে স্নেহলেপ দ্বারা ( স্নিগ্ধ বস্তু ঘৃতাদির দ্বারা ) লিপ্ত, অগ্নিশিখার বিস্তারযুক্ত মুখ ( অর্থাৎ যে শূলের মুখে নিরন্তর অগ্নিশিখা প্রজ্বলিত ) বিশিষ্ট, শ্রীচরণ সেবা ও ভজন রসিকগণের পালনই একমাত্র স্বভাব, অতিশয় পাপ নাশকারী, শূল আমাদের রক্ষা করুন ||৪||

দেবস্যাঙ্কাশ্রয়ায়াঃ কুলগিরিদুহিতুর্নেত্রকোণপ্রচার-

প্রস্তারানত্যুদারান্ পিপঠিষুরিব যো নিত্যমত্যাদরেণ ।

আধত্তে ভঙ্গিতুঙ্গৈরনিশমবয়বৈরন্তরঙ্গং সমোদং

সোমাপীড়স্য সোঽয়ং প্রদিশতুকুশলং পাণিরঙ্গঃ কুরঙ্গঃ ||৫||

ভাবার্থ - যিনি শিবের অঙ্কস্থিতা পার্বতীর অতি উদার নেত্রকোণের গতিসমূহকে সর্বদা যেন অত্যাদর সহকারে অধ্যায়ন করতে ইচ্ছুক ( দর্শন করে ভাব গ্রহণ করতে ইচ্ছুক ) নিরন্তর এইভাবে উন্নত ভঙ্গিমাযুক্ত অবয়বসমূহ দ্বারা অন্তঃকরণকে আনন্দিত করতেছেন, চন্দ্রশেখর শিবের করতল যার ক্রীড়াক্ষেত্র, সেই মৃগ আমাদের কুশল করুন ||৫||

কণ্ঠপ্রান্তাবসজ্জৎকনকময়মহাঘণ্টিকাঘোরঘোষৈঃ

কণ্ঠারাবৈরকুণ্ঠৈরপি ভরিতজগচ্চক্রবালান্তরালঃ ।

চণ্ডঃ প্রোদ্দণ্ডশৃঙ্গঃ ককুদকবলিতোত্তুঙ্গকৈলাসশৃঙ্গঃ

কণ্ঠেকালস্য বাহঃ শময়তু শমলং শাশ্বতঃ শাক্করেন্দ্রঃ ||৬||

ভাবার্থ - যার কন্ঠ প্রান্তে বদ্ধ স্বর্ণময় মহাঘন্টিকার ভয়ঙ্কর নাদের দ্বারা ও অকুণ্ঠিত কণ্ঠধ্বনি দ্বারা দিকচক্রবালমধ্যবর্তী সমস্ত জগৎ পূর্ণ, যিনি উদগত দণ্ডের ন্যায় শৃঙ্গযুক্ত, যার ককুদ কর্তৃক উত্তুঙ্গ কৈলাসশৃঙ্গ গ্রস্ত বা ব্যস্ত ( অর্থাৎ ককুদটি কৈলাসশৃঙ্গ অপেক্ষায় মহৎ ) অতি উগ্র স্বভাব, কন্ঠেকালের ( শিবের ) নিত্য বাহন বৃষভ ( আমাদের ) পাপ নাশ করুন ( বা পাপ উপশম করুন ) ||৬||

নির্য্যদ্দানাম্বুধারাপরিমলতরলীভূতলোলম্বপালী

ঝঙ্কারৈঃ শঙ্করাদ্রেঃ শিখরশতদরীঃ পূরয়ন্ ভূরিঘোষৈঃ ।

শার্বঃ সৌবর্ণশৈলপ্রতিমপৃথুবপুঃ সর্ববিঘ্নাপহর্তা

শর্বাণ্যাঃ পূর্বসূনুঃ স ভবতু ভবতাং স্বস্তিদো হস্তিবক্ত্রঃ ||৭||

ভাবার্থ - যিনি নির্গত দানাম্বুধারার গন্ধদ্বারা চঞ্চল ভ্রমর পংক্তির ঝংকার ও ( নিজ ) বহুল নাদ দ্বারা শঙ্করের পর্বতের ( অর্থাৎ কৈলাসের ) শিখর ও শত শত গুহাকে পূর্ণ করতেছেন ( এবম্ভূত ) সর্ববিঘ্নাপহারী সুবর্ণ পর্বত সদৃশ স্থূল শরীর সর্বাণীর ( অর্থাৎ পার্বতীর ) জ্যেষ্ঠপুত্র হস্তীমুখ বিশিষ্ট সেই শিবাত্মজ আপনাদের শান্তিদাতা হোক ||৭||

যঃ পুণ্যৈর্দেবতানাং সমজনি শিবয়োঃ শ্লাঘ্যবীর্যৈকমত্যা

যন্নাম্নি শ্রূয়মাণে দিতিজভটঘটা ভীতিভারং ভজন্তে ।

ভূয়াৎসোঽয়ংবিভূত্যৈনিশিতশরশিখাপাটিতক্রৌঞ্চশৈলঃ

সংসারাগাধকূপোদরপতিতসমুত্তারকন্তারকারিঃ ||৮||

ভাবার্থ - যিনি দেবতাগণের পুণ্যফলে শিব ও পার্বতী হতে জাত হয়েছিলেন, শ্লাঘনীয়বীর্য্য বলে একান্তভাবে জ্ঞাত ( শ্লাঘ্যবীর্যরূপে সকলের এক প্রকার বুদ্ধি হয় ) যার নামমাত্র শ্রবণেই দৈত্য সৈন্যসমূহ ভীতির ভার বহন করে ( ভীত হয় ) ঐশ্বর্য্যের ( খ্যাপন ) নিমিত্ত ( অর্থাৎ নিজ সামর্থ্য প্রদর্শন করবার জন্য ) তীক্ষ্ণ শরাগ্র দ্বারা যিনি ক্রৌঞ্চ পর্বতকে ভেদ করেন, সেই তারকাসুরশত্রু সংহাররূপ অগাধ কূপমধ্যে পতিতগণের উদ্ধারক হোক ||৮||

আরূঢপ্রৌঢ়বেগপ্রবিজিতপবনং তুঙ্গতুঙ্গং তুরঙ্গং

চেলং নীলং বসানঃ করতলবিলসৎকাণ্ডকোদণ্ডদণ্ডঃ ।

রাগদ্বেষাদিনানাবিধমৃগপটলীভীতিকৃদৃভূতভর্তা

কুর্বন্নাখেটলীলাং পরিলসতু মনঃ কাননে মামকীনে ||৯||

ভাবার্থ - প্রৌঢ় বেগদ্বারা পবনবিজয়ী অত্যুচ্চ অশ্বে আরূঢ়, নীলবস্ত্র পরিহিত, যার করতলে ধনুর্বাণ শোভমান, রাগদ্বেষাদি নানা প্রকার পশুসমূহের ভয়োৎপাদনকারী ভূতগণের ভরনকর্তা ( শাস্তা নামক শিবের তনয় ) আমার মনোরূপ অরণ্যে মৃগয়ালীলা করে আনন্দিত হোক ||৯||

অম্ভোজাভ্যাং চ রম্ভারথচরণলতাদ্বন্দ্বকুম্ভীন্দ্রকুম্ভৈ-

র্বিম্বেনেন্দোশ্চ কম্বোরুপরি বিলসতা

বিদ্রুমেণোৎপলাভ্যাম্ ।

অম্ভোদেনাপি সম্পাদিতমুপজনিতাডম্বরং শম্বরারেঃ

শম্ভোঃসম্ভোগয়োগ্যং কিমপিধনমিদংসম্ভবেৎসম্পদে নঃ ||১০||

ভাবার্থ - কমলদ্বয় কর্তৃক সম্মানিত ( চরণযুগল ) রম্ভা, রথচক্র, লতাযুগল ও গজরাজকুম্ভ কর্তৃক পূজিত ( যথাক্রমে উরু, নিতম্ব, বাহু, কুচযুগ ) শঙ্খোপরি শোভিত চন্দ্রবিম্ব কর্তৃক আদৃত ( শঙ্খ সদৃশ কন্ঠোপরি বিরাজমান মুখমণ্ডল ) প্রবাল কর্তৃক সম্মানার্হ ( ওষ্ঠাধর ) পদ্মদ্বয় কর্তৃক সম্মানিত ( নেত্রযুগল ) জলধর ( মেঘ ) কর্তৃক আদৃত ( কেশপাশ ) কামদেবের চেষ্টার উদ্রেককারী শিবের সম্ভোগযোগ্য অনির্বচনীয় ধন ( পার্বতী ) আমাদের সম্পদের কারণ হোক ||১০||

বেণীসৌভাগ্যবিস্মাপিততপনসুতাচারুবেণীবিলাসান্

বাণীনির্ধূতবাণীকরতলবিধৃতোদারবীণাবিরাবান্ ।

এণীনেত্রান্তভঙ্গীনিরসননিপুণাপাঙ্গকোণানুপাসে

শোণান্ প্রাণানুদূঢ়প্রতিনবসুষমাকন্দলানিন্দুমৌলৈঃ ||১১||

ভাবার্থ - যে বেণী সৌভাগ্য দ্বারা যমুনারও মনোহর বেণীবিলাসকে বিস্মিত করে, যে কণ্ঠস্বর স্বরস্বতীর করতল ধৃত উদার বীণাশব্দও দূর করে ( পরাজিত করে ) যে রক্তবর্ণ অপাঙ্গ মৃগীর নেত্রপ্রান্তের বিশিষ্ট ভঙ্গীর নিরসনে নিপুণ ( অর্থাৎ যে নেত্রপ্রান্ত ভঙ্গী মৃগীর অপাঙ্গভঙ্গী হতে মনোহর ) এবং যারা অর্থাৎ ভগবতীর বেণী, বাণী ও নেত্রভঙ্গী প্রতিনিয়ত নতুন সভাসমূহ ধারণ করে, চন্দ্রশেখর শিবের প্রাণস্বরূপ এই বেণী, বাণী ও নেত্রভঙ্গীকে উপাসনা করি ||১১||

নৃত্তারম্ভেষু হস্তাহতমুরজধিমিদ্ধিঙ্কৃতৈরত্যুদারৈ-

শ্চিত্তানন্দং বিধত্তে সদসি ভগবতঃ সন্ততং যঃ স নন্দী ।

চণ্ডীশাদ্যাস্তথান্যে চতুরগুণগণপ্রাণিতস্বামিসৎকা-

রোৎকর্ষোদ্যৎপ্রসাদাঃ প্রমথপরিবৃঢাঃ পান্তু সন্তোষিণো নঃ ||১২||

ভাবার্থ - যে নন্দী সভাস্থলে নৃত্যকালে গম্ভীর হন্তাহত মুরজের ( বাদ্য ) ধিমিদ্ধিঙ্কার দ্বারা সর্বদা ভগবান শিবের চিত্তের আনন্দ বিধান করেন, তিনি ও অন্য যারা দক্ষগুণ সমূহের দ্বারা সন্তোষিত প্রভুর সেবার উৎকর্ষ দ্বারা প্রসন্নতা প্রাপ্ত হন, সন্তোষ গুণযুক্ত সেই চণ্ডীশাদি প্রমথ শ্রেষ্ঠগণ আমাদের রক্ষা করুন ||১২||

মুক্তামাণিক্যজালৈঃ পরিকলিতমহাসালমালোকনীয়ং

প্রত্যুপ্তানর্ঘরত্নৈর্দিশি দিশি ভবনৈঃ কল্পিতৈর্দিক্পতীনাম্।

উদ্যানৈরদ্রিকন্যাপরিজনবনিতামাননীয়ৈঃ পরীতং

হৃদ্যং হৃদ্যস্তু নিত্যং মম ভুবনপতের্ধাম সোমার্ধমৌলেঃ ||১৩||

ভাবার্থ - ভুবনপতি যে চন্দ্রশেখরের ( শিবের ) মহামূল্য রত্নখচিত, দিকে দিকে সজ্জিত ( স্থিত ) দিকপতিগণের ভবনযুক্ত পার্বতীর পরিজন সমূহের স্ত্রীগণের মান্য উদ্যানাদি যুক্ত মুক্তা ও মানিক্যসমূহ খচিত বিশাল প্রাচীরযুক্ত, দর্শনযোগ্য বাঞ্ছিত ধাম ( বাসস্থান ) আমার হৃদয়ে সর্বদা বিরাজমান আছে ||১৩||

স্তম্ভৈর্জম্ভারিরত্নপ্রবরবিরচিতৈঃ সম্ভৃতোপান্তভাগং

শুম্ভৎসোপানমার্গং শুচিমণিনিচয়ৈর্গুম্ভিতানল্পশিল্পম্ ।

কুম্ভৈঃ সম্পূর্ণশোভং শিরসি সুঘটিতৈঃ শাতকুম্ভৈরপঙ্কৈঃ শম্ভোঃসম্ভাবনীয়ংসকলমুনিজনৈঃ স্বস্তিদং স্যাৎসদোনঃ ||১৪||

ভাবার্থ - উৎকৃষ্ট মরকত মণিবিরচিত স্তম্ভ দ্বারা নির্মিত প্রান্তভাগ বিশিষ্ট, উৎকৃষ্ট মণিসমূহ দ্বারা নির্মিত বহু কারুকার্য যুক্ত শোভন সোপানমার্গ বিশিষ্ট, শীর্ষদেশে উজ্জ্বল ( অমলিন ) সুন্দরভাবে নির্মিত স্বর্ণকুম্ভের দ্বারা সম্পূর্ণ শোভা বিশিষ্ট, সকল মুনিগণের পূজার্হ, শিবের বাসস্থান আমাদের শান্তিদায়ক হোক ||১৪||

ন্যস্তো মধ্যে সভায়াঃ পরিসরবিলসৎপাদপীঠাভিরামো

হৃদ্যঃ পাদৈশ্চতুর্ভিঃ কনকমণিময়ৈরুচ্চকৈরুজ্জ্বলাত্মা ।

বাসোরত্নেন কেনাপ্যধিকমৃদুতরেণাস্তৃতো বিস্মৃতশ্রীঃ

পীঠঃ পীডাভরং নঃ শময়তু শিবয়োঃ স্বৈরসংবাসয়োগ্যঃ ||১৫||

ভাবার্থ - সভামধ্যে স্থাপিত প্রান্তভাগে শোভমান পাদপীঠ দ্বারা মনোহর চারটি উচ্চ স্বর্ণ ও মণিময় পাদ ( স্তম্ভ বা পায়া ) যুক্ত উজ্জ্বল মনোজ্ঞ, অখণ্ড কোমল কোনও ( একখানি আচ্ছাদন ) বস্ত্রাস্তৃত, যার শোভা ( চতুর্দিকে ) বিস্তৃত, শিব পার্বতীর স্বচ্ছন্দে উপবেশনযোগ্য পীঠ ( আসন ) আমাদের দুঃখভাব উপশম করুন ||১৫||

আসীনস্যাধিপীঠং ত্রিজগদধিপতেরঙ্ঘ্রিপীঠানুষক্তৌ পাথোজাভোগভাজৌ পরিমৃদুলতলোল্লাসিপদ্মাদিরেখৌ

পাতাং পাদাবুভৌ তৌ নমদমরকিরীটোল্লসচ্চারুহীর্-

শ্রেণীশোণায়মানোন্নতনখদশকোদ্ভাসমানৌ সমানৌ ||১৬||

ভাবার্থ - পীঠোপরি আসীন ত্রিজগৎপতির ( শিবের ) পাদপীঠে স্থাপিত, কমলের পূর্ণতাযুক্ত, অত্যন্ত মৃদু তলদেশে বর্তমান পদ্মাদি রেখাযুক্ত, প্রণত দেবগণের কিরীটে শোভমান সুন্দর হীরকশ্রেণীর দ্বারা ঈষৎ রক্তিম উন্নত দশটি নখের দ্বারা শোভিত, সদৃশ ( পরস্পর তুল্য ) সেই পাদদ্বয় ( আমাদের ) পালন করুন ||১৬||

যন্নাদো বেদবাচাং নিগদতি নিখিলং লক্ষণং পক্ষিকেতু-

র্লক্ষ্মীসম্ভোগসৌখ্যং বিরচয়তি যয়োশ্চাপদে রূপভেদে ।

শম্ভোঃ সম্ভাবনীয়ে পদকমলসমাসঙ্গতস্তুঙ্গশোভে

মাঙ্গল্যং নঃ সমগ্রং সকলসুখকরে নূপুরে পূরয়েতাম্ ||১৭||

ভাবার্থ - যাদের ধ্বনি বেদবাক্য সমূহের নিখিল লক্ষণ প্রকাশ করতে থাকলে বিষ্ণুর লক্ষ্মীসম্ভোগ সুখ উৎপন্ন হয়, যাদের রূপ যৎপরোনাস্তি উৎকৃষ্ট শিবের চরণকমল সংস্পর্শ বশে অত্যন্ত শোভাযুক্ত, সকলের সুখকর পূজ্য নুপূরদ্বয় আমাদের সমস্ত মঙ্গল পূর্ণ করুক ||১৭||

অঙ্গে শৃঙ্গারয়োনেঃ সপদি শলভতাং নেত্রবহ্নৌ প্রয়াতে

শত্রোরুদ্ধৃত্য তস্মাদিষুধিয়ুগমধো ন্যস্তমগ্রে কিমেতৎ ।

শঙ্কামিত্থং নতানামমরপরিষদামন্তরং কূরয়ত্তৎ

সঙ্ঘাতং চারুজঙ্ঘায়ুগমখিলপতেরংহসাং সংহরেন্নঃ ||১৮||

ভাবার্থ - নেত্রাগ্নিতে সহসা কামদেবের অঙ্গ পতঙ্গতা প্রাপ্ত হলে ( ভস্মীভূত হলে ) সেই শত্রুর ( কামদেবের ) নিকট হতে এই তূণীরদ্বয় লয় সম্মুখে স্থাপন করেছেন কি ? প্রনত দেবগণের অন্তরে এই শঙ্কা অঙ্কুরিত করতেছে এবম্বিধ বিশ্বপতি শিবের মনোজ্ঞ জঙ্ঘাদ্বয় ( শিবের জঙ্ঘাদ্বয় যেন কামদেবের‌ তূণীর সদৃশ ) আমাদের পাপরাশি নাশ করুন ||১৮||

জানুদ্বন্দ্বেন মীনধ্বজনৃপরসমুদ্রোপমানেন সাকং

রাজন্তৌ রাজরম্ভাকরিকরকনকস্তম্ভসম্ভাবনীয়ৌ ।

ঊরূ গৌরী করাম্ভোরুহসরসসমামর্দনানন্দভাজৌ-

চারূ দূরীক্রিয়াস্তাং দুরিতমুপচিতং জন্মজন্মান্তরে নঃ ||১৯||

ভাবার্থ - কামচিহ্নের সম্পূটো ( আবরণ ) পম, জানুদ্বয়ের সহিত বিরাজমান রাজরম্ভা ( উৎকৃষ্ট কদলী ) হন্তীশুণ্ড, কনকস্তম্ভের ও মাননীয় গৌরীর করপদ্ম দ্বারা প্রীতির সাহিত্য সম্যক্ মর্দনে আনন্দযুক্ত মনোহর উরুদেশ আমাদের জন্ম-জন্মান্তরে সঞ্চিত পাপ দূর করুক ||১৯||

আমুক্তানর্ঘরত্নপ্রকরকরপরিষ্বক্তকল্যাণকাঞ্চী-

দাম্না বদ্ধেন দুগ্ধদ্যুতিনিচয়মুষা চীনপট্টাম্বরেণ ।

সংবীতে শৈলকন্যাসুচরিতপরিপাকায়মাণে নিতম্বে

নিত্যং নন র্তুচিত্তংমম নিখিলজগৎস্বামিনঃ সোমমৌলেঃ ||২০||

ভাবার্থ - যা তৎসংলগ্ন বহুমূল্য রত্নসমূহের কিরণোদ্ভাসিত স্বর্ণময় কাঞ্চীদাম ( বস্ত্রবন্ধন রজ্জু ) দ্বারা বদ্ধ, দুগ্ধের দ্যুতি ( বর্ণশোভা ) সমূহকে অপহরণ করে ( দুগ্ধধবল) এরূপ চীনদেশীয় পট্টবস্ত্র দ্বারা আবৃত পার্বতীর লীলার পরিপাকস্বরূপ ( পরিণতিরূপ ) নিখিল জগৎপতি চন্দ্রশেখর শিবের নিতম্বদেশে চিত্ত সর্বদা নৃত্য করুক ||২০||

সন্ধ্যাকালানুরজ্যদ্দিনকরসরুচা কালধৌতেন গাঢ়ং

ব্যানদ্ধঃ স্নিগ্ধমুগ্ধঃ সরসমুদরবন্ধেন বীতোপমেন ।

উদ্দীপ্রৈঃ স্বপ্রকাশৈরুপচিতমহিমা মন্মথারেরুদারো

মধ্যো মিথ্যার্থসধ্র্যঙ্মম দিশতু সদা সঙ্গতিং মঙ্গলানাম্ ||২১||

ভাবার্থ - সন্ধ্যাকালীন অস্তগামী সূর্য্যসদৃশকান্তি, স্বর্ণনির্মিত, উপমারহিত উদরবন্ধ ( কোমরবন্ধ ) দ্বারা কোমল অথচ গাঢ়ভাবে আবদ্ধ স্নিগ্ধ ও সুন্দর সুপ্রকাশ গুগ্গুল দ্বারা বর্দ্ধিতমাহাত্ম্য শিবের বিশাল মধ্যস্থল সর্বদা আমার মিথ্যার্থসহ মঙ্গলজ্ঞান দান করুক ( মিথ্যার্থ ও মঙ্গলকর অর্থ উভয়ের যথার্থ জ্ঞান দান করুন ) ||২১||

নাভীচক্রালবালান্নবনবসুযমাদোহদশ্রীপরীতা-

দুদ্গচ্ছন্তী পুরস্তাদুদরপথমতিক্রম্য বক্ষঃ প্রয়ান্তী ।

শ্যামা কামাগমার্থপ্রকথনলিপিবদ্ভাসতে যা নিকামং

সা মাং সোমার্ধমৌলেঃ সুখয়তু সততং রোমবল্লীমতল্লী ||২২||

ভাবার্থ - নতুন শোভাবর্দ্ধক বিভূতিযুক্ত, নাভিচক্ররূপ আলবাল ( বৃক্ষের জলসেচনার্থ বৃত্তাকার গর্ত ) হতে উদ্গত, উদরপথাতিক্রম করে বক্ষদেশ প্রাপ্ত কামের আগমনরূপ অর্থ ( বিষয় ) কথনে লিপিবৎ ( অক্ষরবৎ অর্থ প্রকাশনসমর্থ ) অত্যন্ত শোভমান, সেই চন্দ্রার্দ্ধচূড় শিবের প্রশস্ত রোমবল্লী ( লতা ) আমাকে সুখী করুক ||২২||

আশ্লেষেষ্বদ্রিজায়াঃ কঠিনকুচতটীলিপ্তকাশ্মীরপঙ্ক-

ব্যাসঙ্গাদুদ্যদর্কদ্যুতিভিরুপচিতস্পর্দ্ধমুদ্দামহৃদ্যম্ ।

দক্ষারাতেরুদূঢ়প্রতিনবমণিমালাবলীভাসমানং

বক্ষো বিক্ষোভিতাঘং সততনতিজুষাং রক্ষতাদক্ষতন্নঃ ||২৩||

ভাবার্থ - পার্বতীর আলিঙ্গন কালে কঠিন কুচতটে লিপ্ত কুসুম-পঙ্কের সংসর্গবশে উদ্যৎ ভাস্করবৎ তেজাবিশিষ্ট, অতএব স্পর্দ্ধাবিশিষ্ট, অত্যন্ত মনোজ্ঞ, ধৃত নূতন মণিমালা সমূহের দ্বারা প্রকাশযুক্ত, নিরন্তর সেবাপরায়ণ ব্যক্তিগণের পাপনাশক, দক্ষশত্রু শিবের বক্ষঃস্থল আমাদের অক্ষত ভাবে রক্ষা করুন ||২৩||

বামাঙ্কে বিস্ফুরন্ত্যাঃ করতলবিলসৎচারুরক্তোৎপলায়াঃ

কান্তায়া বামবক্ষোরুহভরশিখরোন্মর্দনব্যগ্রমেকম্ ।

অন্যাংস্ত্রীনপ্যুদারান্বরপরশুমৃগালঙ্কৃতানিন্দুমৌলে-

র্বাহূনাবদ্ধহেমাঙ্গদমণিকটকানন্তরালোকয়ামঃ ||২৪||

ভাবার্থ - বামক্রোড়ে বিরাজমানা, করতলস্থিত সুন্দর রক্তোৎপলযুক্তা প্রিয়ার বামবক্ষোরুহভাররূপ শিখরের মর্দ্দনে ব্যগ্ৰ একটি এবং বিশাল বরপরশু মৃগালঙ্কৃত স্বর্ণনির্মিত অঙ্গন ( বাহুভূষণ ) ও মণিময় কটকযুক্ত চন্দ্রশেখর শিবের অন্য তিনটি বাহুকে অন্তরে দর্শন করতেছি ||২৪||

সম্ভ্রন্তায়াঃ শিবায়াঃ পতিবিলয়ভিয়া সর্বলোকোপতাপাৎ

সংবিগ্নস্যাপি বিষ্ণোঃ সরভসমুভয়োর্বারণপ্রেরণাভ্যাম্ ।

মধ্যে ত্রৈশঙ্কবীয়ামনুভবতি দশাং যত্র হালাহলোষ্মা

সোঽয়ং সর্বাপদাং নঃ শময়তু নিচয়ং নীলকণ্ঠস্য কণ্ঠঃ ||২৫||

ভাবার্থ - পতিনাশ ভয়ে বিভ্রান্ত পার্বতীর ও সমস্ত লোকের দারুণ কষ্টের আশঙ্কায় উদ্বিগ্ন বিষ্ণু, এদের উভয়ের সাগ্রহ বারণ ও নিয়োগ দ্বারা যে কণ্ঠমধ্যে হালাহলের বিষের উত্তাপ ত্রিশঙ্কুর দশা প্রাপ্ত হয় সেই নীলকণ্ঠ শিবের কন্ঠ আমাদের আপদ সমূহ উপশম করুন। ( অর্থাৎ পার্বতী বিষপানে পতির মরণাশঙ্কায় বিভ্রান্ত হয়ে বিষ যাতে কণ্ঠ হতে নিম্নে অবতরণ না করে তজ্জন্য চেষ্টিতা, এবং বিষ্ণু সমস্ত লোকের রক্ষার জন্য শিবকেই বিষ পান করাতে বা শিবের উদর দেশে এ করে লোকরক্ষা করতে ব্যস্ত; এমনতাবস্থায় পার্বতী ও বিষ্ণুর বিরোধী চেষ্টার ফলে বিষ উদরদেশে প্রবিষ্টও হলো না বা গলদেশ হতে নিষ্ক্রান্তও হলো না, পরন্তু ত্রিশঙ্কুর ন্যায় মধ্যপথে ( গল দেশে ) অবস্থান করতে লাগলো ||২৫||

হৃদ্যৈরদ্রীন্দ্রকন্যামৃদুদশনপদৈর্মুদ্রিতো বিদ্রুমশ্রী-

রুদ্দ্যোতন্ত্যা নিতান্তং ধবলধবলয়া মিশ্রিতো দন্তকান্ত্যা ।

মুক্তামাণিক্যজালব্যতিকরসদৃশা তেজসা ভাসমানঃ

সদ্যোজাতস্য দদ্যাদধরমণিরসৌ সম্পদাং সঞ্চয়ং নঃ ||২৬||

ভাবার্থ - হে মনোজ্ঞ, পার্বতীর অতীক্ষ্ণ দন্তচিহ্ন দ্বারা চিহ্নিত ( মুদ্রিত ), প্রবালবৎ রক্তবর্ণ, অত্যন্ত প্রকাশশীল, অতিশয় ধবল দন্তকান্তির সহিত মিশ্রিত, মুক্তা ও মাণিক্যসমূহের মিলন সদৃশ কান্তি দ্বারা উদ্ভাসিত, সদ্যোজাত শিবের শ্রেষ্ঠ অধর আমাদের সম্পৎসমূহ দান করুন ||২৬||

কর্ণালঙ্কারনানামণিনিকররুচাং সঞ্চয়ৈরঞ্চিতায়াং

বর্ণ্যায়াং স্বর্ণপদ্মোদরপরিবিলসৎকর্ণিকাসন্নিভায়াম্ ।

পদ্ধত্যাং প্রাণবায়োঃ প্রণতজনহৃদম্ভোজবাসস্য শম্ভো-

র্নিত্যং নশ্চিত্তমেতদ্বিরচয়তু সুখেনাসিকাং নাসিকায়াম্ ||২৭||

ভাবার্থ - কর্ণের অলঙ্কারস্থিত নানারূপ মণিগণের কিরণসমূহ দ্বারা পূজিত ( তদপেক্ষায় সুন্দর ) অতএব বর্ণনযোগ্য স্বর্ণকমলোদরোপরি শোভমান কর্ণিকাসদৃশ, প্রাণবায়ুর গমনাগমনপথ স্বরূপ প্রনত ভক্তজনের হৃদয়বাসী শিবের নাসিকায় আমাদের এই চিত্ত সর্বদা সুখস্থিতি রচনা করুক ( স্থিত হোক ) ||২৭||

অত্যন্তং ভাসমানে রুচিরতররুচাং সঙ্গমাৎ সন্মণীনা-

মুদ্যচ্চণ্ডাংশুধামপ্রসরনিরসনস্পষ্টদৃষ্টাপদানে ।

ভূয়াস্তাং ভূতয়ে নঃ করিবরজয়িনঃ কর্ণপাশাবলম্বে

ভক্তালীভালসজ্জজ্জনিমরণলিপেঃ কুণ্ডলে কুণ্ডলে তে ||২৮||

ভাবার্থ - অতিশয় শোভাযুক্ত মণিগণের যোগে অত্যন্ত দীপ্তিসম্পন্ন, উদীয়মান সূর্য্যের কিরণসমূহের বিস্তার রোধহেতু যার বৃত্তি বা কার্য্য দৃষ্ট হচ্ছে ভক্তসমূহের ললাটদেশস্থিত জন্ম-মৃত্যু প্রভৃতি সম্বন্ধে লিপির পাশ স্পষ্টভাবে বা বন্ধনরজ্জুরূপ ( যিনি ভক্ত ললাটলিপিকে পাশবদ্ধ করে অন্যথা সাধনসমর্থ ) হস্তিশ্রেষ্ঠ বিজয়ী শিবের সুন্দর কর্ণাবলম্বী কুণ্ডলদ্বয় আমাদের বিভবদাতা হোক ||২৮||

যাভ্যাং কালব্যবস্থা ভবতি তনুমতাং যো মুখং দেবতানাং

যেষামাহুঃস্বরূপং জগতিমুনিবরাদেবতানাং ত্রয়ীং তাম।

রুদ্রাণীবক্ত্রপঙ্কেরুহসততবিহারোৎসুকেন্দিন্দিরেভ্য-

স্তেভ্যস্ত্রিভ্যঃ প্রণামাঞ্জলিমুপরচয়ে ত্রীক্ষণস্যেক্ষণেভ্যঃ ||২৯||

ভাবার্থ - শরীরধারিগণের যে দুই ব্যক্তি হতে কাল ( দিন, দণ্ডাদি প্রভৃতি ) ব্যবস্থা হয় ( এবং ) যিনি দেবতাগণের মুখস্বরূপ এই দেবতাত্রয় যাদের স্বরূপ মুনিশ্রেষ্ঠগণ জগতে প্রচার করেছেন, সেই রুদ্রাণী মুখপদ্মে সতত বিহারোৎসুক ভ্রমরস্বরূপ ত্রিনয়ন শিবের নয়নত্রয়ের উদ্দেশ্যে প্রণামার্থ অঞ্জলি রচনা করতেছি। শিবের তিনটি নয়ন যথাক্রমে সূর্য্য, চন্দ্র ও অগ্নিস্বরূপ। তন্মধ্যে কালব্যবস্থা সূর্য্য, চন্দ্র হতে হয় ও অগ্নি দেবগণের মুখস্বরূপ ||২৯||

বামং বামাঙ্কগায়া বদনসরসিজে ব্যাবলদ্বল্লভায়া

ব্যানম্নেষ্বন্যদন্যৎপুনরলিকভবং বীতনিঃশেষরৌক্ষ্যম্ ।

ভূয়ো ভূয়োঽপি মোদান্নিপতদতিদয়াশীতলং চূতবাণে

দক্ষারেরীক্ষণানাং ত্রয়মপহরতাদাশু তাপত্রয়ং নঃ||৩০||

ভাবার্থ - বামটি বামক্রোড়স্থিতা কান্তার ( পার্বতীর ) মুখপদ্মে আবদ্ধ, অন্যটি প্রণত ভক্ত সমূহে নিবদ্ধ, ললাটস্থিতটি রুক্ষতাশূন্য, অখণ্ডদয়াহেতুশীতল, হর্ষবশে পুনঃ পুনঃ কামদেবে নিক্ষিপ্ত দক্ষারি শিবের এই তিনটি চক্ষু আমাদের তাপত্রয় অপহরণ করুন ||৩০||

যস্মিন্নর্দ্ধেন্দুমুগ্ধদ্যুতিতিমিরতিরস্কারনিস্তন্দ্রকান্তৌ

কাশ্মীরক্ষোদসঙ্কল্পিতমিব রুচিরং চিত্রকং ভাতি নেত্রম্।

তস্মিন্নুল্লীলচিল্লীনটবরতরুণীলাস্যরঙ্গায়মাণে

কালারের্ভালদেশে বিহরতু হৃদয়ং বীতচিন্তান্তরন্নঃ ||৩১||

ভাবার্থ - অর্ধেন্দুর সুন্দর কিরণসমূহের তিরস্কারকারী অমলিন কান্তিবিশিষ্ট, যে স্থলে কুঙ্কুমচূর্ণ দ্বারা অঙ্কিত মনোহর চিত্রের ন্যায় নেত্র শোভমান, লীলাচঞ্চল ভ্রুস্বরূপ নটবরের তরুণীর ( স্ত্রীর ) লাস্যনৃত্যের রঙ্গক্ষেত্র রূপ সেই মৃত্যুঞ্জয় শিবের ভালদেশে আমাদের অন্য চিন্তাশূন্য হৃদয়ে বিহার করুক ||৩১||

স্বামিন্ গঙ্গামিবাঙ্গীকুরু তব শিরসা মামপীত্যর্থয়ন্তীং

ধন্যাংকন্যাংখরাংশোঃশিরসিবহতিকিন্বেষকারুণ্যশালী।

ইত্থং শঙ্কাং জনানাং জনয়দতিঘনং কৈশিকং কালমেঘ-

চ্ছায়ং ভূয়াদুদারং ত্রিপুরবিজয়িনঃ শ্রেয়সে ভূয়সেনঃ ||৩২||

ভাবার্থ - হে প্রভু, গঙ্গার ন্যায় তোমার শিরোদেশে আমাকেও স্বীকার করো, ইত্যাকার প্রার্থনাকারিণী সূর্য্যের ধন্যকন্যা যমুনাকে করুণাময় শিব শিরে বহন করতেছেন কি ? জনগণের এই রূপ শঙ্কাজনক অতি ঘন কৃষ্ণবর্ণ মেঘসদৃশ ত্রিপুরবিজয়ী শিবের মহান কেশরাশি আমাদের প্রভূত মঙ্গলজনক হোক ||৩২||

শৃঙ্গারাকল্পয়োগ্যৈঃ শিখরিবরসুতাসৎসখীহস্তলূনৈঃ

সূনৈরাবদ্ধমালাবলিপরিবিলসৎ সৌরভাকৃষ্টভৃঙ্গম্ ।

তুঙ্গং মাণিক্যকান্ত্যা পরিহসিতসুরাবাসশৈলেন্দ্রশৃঙ্গং

সঙ্ঘন্নঃ সঙ্কটানাং বিঘটয়তু সদা কাঙ্কটীকং কিরীটম্ ||৩৩||

ভাবার্থ - সুরতকালীন বেশযোগ্য, পর্বতরাজকন্যার সুন্দরী সখীগণের হস্ত সংগৃহীত কুসুম দ্বারা গ্রথিত মালাসমূহে অবস্থিত সৌরভাকৃষ্ট ভৃঙ্গযুক্ত উচ্চ মানিক্যগুলির কান্তিদ্বারা দেবতাগণের আবাসভূমি হিমালয়শৃঙ্গকে উপহাসকারী শিবের কিরীট সর্বদা আমাদের সঙ্কট সমূহকে নাশ করুন ||৩৩||

বক্রাকারঃ কলঙ্কী জডতনুরহমপ্যঙ্ঘ্রি সেবানুভাবা-

দুত্তংসত্বং প্রয়াতঃ সুলভতরঘৃণাস্যন্দিনশ্চন্দ্রমৌলেঃ ।

তৎসেবন্তাং জনৌঘাঃ শিবমিতি নিজয়াবস্থয়ৈব ব্রুবাণং

বন্দে দেবস্য শম্ভোর্মকুটসুঘটিতং মুগ্ধপীয়ূষভানুম্ ||৩৪||

ভাবার্থ - আমি বক্রাকারঃ, ( বর্তুল ) কলঙ্কযুক্ত, জড়শরীর হওয়া সত্ত্বেও সুলভ করুণাশীল চন্দ্রশেখর শিবের পাদপদ্ম সেবার প্রভাবে শিরোভূষণতা প্রাপ্ত হয়েছি, অতএব ‘জনগণ শিবকে সেবা ( ভজন ) করো’ এ নিজ অবস্থা দ্বারা প্রকাশকারী ( যিনি বলতেছেন ) শিবের মুকুটসংলগ্ন সুন্দর অমৃত কিরণ চন্দ্রকে বন্দনা করি ||৩৪||

কান্ত্যা সংফুল্লমল্লীকুসুমধবলয়া ব্যাপ্য বিশ্বং বিরাজন্

বৃত্তাকারো বিতন্বন্মুহুরপি চ পরাং নির্বৃতিং পাদভাজাম্ ।

সানন্দং নন্দিদোষ্ণা মণিকটকবতা বাহ্যমানঃ পুরারেঃ

শ্বেতচ্ছত্রাখ্যশীতদ্যুতিরপহরতাদাপদস্তাপদা নঃ ||৩৫||

ভাবার্থ - প্রস্ফুটিত মল্লিকা কুসুমবৎ শ্বেতবর্ণ কান্তি দ্বারা বিশ্বকে অভিভূত করে বিরাজিত, গোলাকার এবং নিরন্তর পাদসেবাকারিগণের পরামুক্তিদায়ী মণিময় কটক ( বাহুভূষণ ) যুক্ত নন্দীর বাহু দ্বারা বাহিত ( ধৃত ) ত্রিপুরারি শিবের শীতল কিরণ বিশিষ্ট শ্বেতচ্ছত্র আমাদের তাপদায়ক বিপদ সমূহ হরণ করুক ||৩৫||

দিব্যাকল্পোজ্জ্বলানাং শিবগিরিসুতয়োঃ

পার্শ্বয়োরাশ্রিতানাং

রুদ্রাণীসৎসখীনাং মদতরলকটাক্ষাঞ্চলৈরঞ্চিতানাম্ ।

উদ্বেল্লদ্বাহুবল্লীবিলসনসময়ে চামরান্দোলনীনাং

উদ্ভূতঃ কঙ্কণালীবলয়কলকলো বারয়েদাপদো নঃ ||৩৬||

ভাবার্থ - শিব ও পার্বতীর পার্শ্বদেশে অবস্থিত, দিব্য বেশ দ্বারা উজ্জ্বল, হর্ষ চঞ্চল-কটাক্ষযুক্ত চক্ষুঃপ্রান্তভাগ দ্বারা সুন্দর, চামরান্দোলনকারিণী রুদ্রাণীর সুন্দর সখীগণের তরঙ্গায়িত বাহুলতার লীলাকালে উদ্ভুত কঙ্কণ ও বলয় সমূহের ধ্বনি আমাদের আপদ বারণ করুক ||৩৬||

স্বর্গৌকঃ সুন্দরীণাং সুললিতবপুষাং স্বামিসেবাপরাণাং

বল্গদ্ভূষাণি বক্ত্রাম্বুজপরিবিগলন্ মুগ্ধগীতামৃতানি ।

নিত্যং নৃত্তান্যুপাসে ভুজবিধুতিপদন্যাসভাবাবলোক-

প্রত্যুদ্যৎপ্রীতিমাদ্যৎপ্রথমনটনটীদত্তসম্ভাবনানি ॥ ৩৭॥

ভাবার্থ - অত্যন্ত মনোহর শরীর, প্রভুর সেবাপরায়ণা স্বর্গবাসিনী সুন্দরীগণের চঞ্চল ভূষণ মুক্ত, মুখপদ্ম নিঃসৃত সুন্দর গীতামৃত বিশিষ্ট, করকম্পন ও পদন্যাস জনিত লীলাবলোকনে প্রীতি ও মদযুক্ত প্রমথনট ও নটীগণ কর্তৃক সম্মানিত নৃত্যকে সদা উপাসনা করি ||৩৭||

স্থানপ্রাপ্ত্যা স্বরাণাং কিমপি বিশদতাং ব্যঞ্জয়ন্মঞ্জুবীণা-

স্বানাবচ্ছিন্নতালক্রমমমৃতমিবাস্বাদ্যমানং শিবাভ্যাম্ ।

নানারাগাদিহৃদ্যং নবরসমধুরস্তোত্রজাতানুবিদ্ধং

গানং বীণামহর্ষেঃ কলমতিললিতং কর্ণপূরায়তান্নঃ ||৩৮||

ভাবার্থ - স্থানপ্রাপ্ত বিশদ স্বরসমূহ দ্বারা অলৌকিক কোনও বস্তু প্রকাশকারী, সুন্দর বীণাধ্বনি যুক্ত তালবিশিষ্ট, নয়টি রসযুক্ত মধুর স্তোত্রসমূহ যুক্ত, নানা প্রকার দ্বারা মনোহর, শিব পার্বতী কর্তৃক অমৃতবৎ উপভোগ্য, নারদ মহর্ষির অতি ললিত কলগান আমাদের কর্ণের ভূষণ স্বরূপ হোক ||৩৮||

চেতো জাতপ্রমোদং সপদিবিদধতি প্রাণিনাং বাণিনীনাং

পাণিদ্বন্দ্বাগ্রজাগ্রৎসুললিতরণিতস্বর্ণতালানুকূলা ।

স্বীয়ারাবেণ পাথোধররবপটুনা নাদয়ন্তী ময়ূরীং

মায়ূরী মন্দভাবং মণিমুরজভবা মার্জনা মার্জয়েন্নঃ ||৩৯||

ভাবার্থ - অতি শীঘ্র প্রাণীগণের চিত্তের আনন্দদায়িনী, নর্তকীগণের হস্ত যুগলের অগ্রভাগস্থিত ললিত শব্দযুক্ত স্বর্ণাভরণের অনুরূপ তালযুক্ত, নিজ মেঘধ্বনিবৎ গম্ভীর শব্দদ্বারা ময়ূরীকে কেকাধ্বনিতে প্রবর্তনকারী, মণিময় মূরজোৎপন্ন মায়ুরী মুরজধ্বনি আমাদের মন্দভাবকে মার্জনা করুক ||৩৯||

দেবেভ্যো দানবেভ্যঃ পিতৃমুনিপরিষৎসিদ্ধবিদ্যাধরেভ্যঃ

সাধ্যেভ্যশ্চারণেভ্যোমনুজপশুপতজ্জাতিকীটাদিকেভ্যঃ

শ্রীকৈলাসপ্ররূঢ়াস্তৃণবিটপিমুখাশ্চাপি যে সন্তি তেভ্যঃ

সর্বেভ্যো নির্বিচারং নতিমুপরচয়ে শর্বপাদাশ্রয়েভ্যঃ ||৪০||

ভাবার্থ - শিব পদাশ্রিত দেব, দানব, পিতৃ-মুনিগণ, সিদ্ধ বিদ্যাধরগণ, সাধ্য ( গণদেবতা বিশেষ ) চারণ ( গন্ধর্ব বিশেষ ) মনুষ্য, পশু, পক্ষী, পতঙ্গ-কীটাদি, শ্রীকৈলাশ পর্বত জাত তৃণ, বৃক্ষাদি যারা আছেন, তাদের সকলকে নির্বিচারে প্রণাম করতেছি ||৪০||

ধ্যায়ন্নিত্থং প্রভাতে প্রতিদিবসমিদং স্তোত্ররত্নং পঠেদ্যঃ

কিং বা ব্রূমস্তদীয়ং সুচরিতমথবা কীর্তয়ামস্সমাসাৎ ।

সম্পজ্জাতং সমগ্রং সদসি বহুমতিং সর্বলোকপ্রিয়ত্বং

সম্প্রাপ্যায়ুঃ শতান্তে পদময়তি পরব্রহ্মণো মন্মথারেঃ ॥ ৪১॥

ভাবার্থ - এইরূপ ধ্যান করে যিনি প্রতিদিন প্রভাতকালে এই স্তবরত্নটি পাঠ করেন, তার সদাচরণ সম্বন্ধে কি বলতে পারি ( যা বলব তা অল্প হবে ) অথবা সংক্ষেপে বলতেছি; সমস্ত ঐশ্বর্য্য, সভায় বহুমান্যতা, সর্বলোকপ্রিয়তা ও আয়ু প্রাপ্ত হয়ে শতবর্ষান্তে পরব্রহ্ম শিবের পদ ( লোক ‌) প্রাপ্ত হবেন ||৪১||

||ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্যস্য

শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদশিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ শ্রীশিবপাদাদিকেশান্তবর্ণনস্তোত্রং সম্পূর্ণম্ ||

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমৎ শঙ্করাচার্য বিরচিত শ্রীশিবপাদাদিকেশান্তবর্ণনস্তোত্রম্ সমাপ্ত।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...