Saturday, 1 May 2021

"দশাবতারস্তোত্রম্ "

 

চলল্লোলকল্লোলকল্লোলিনীশ

স্ফুরন্নক্রচক্রাতিবক্ত্রাম্বুলিনঃ ।

হতো যেন মীনাবতারেণ শঙ্খঃ

সপায়াদপায়াজ্জগদ্বাসুদেবঃ||১||

ভাবার্থ - যিনি মৎস্যরূপে অবতীর্ণ হয়ে উত্তুঙ্গ তরঙ্গমালাসঙ্কুল মকর কুম্ভীরাদি জলচর সমূহের মুখ্যব্যাদানযুক্ত সমুদ্রজল মধ্যে প্রবেশ পূর্বক শঙ্খাসুর কে সংহার করেছিলেন, সেই বসুদেবনন্দন এই জগতকে বিপদ হতে রক্ষা করুন ||১||

ধরানির্জরারাতি ভারাদপারা–

দকূপারনীরাতুরাধঃ পতন্তী ।

ধৃতা কূর্মরূপেণ পৃষ্ঠোপরিষ্টাৎ

স দেবো মুদে বোঽস্তু শেষাঙ্গশায়ী||২||

ভাবার্থ - বসুমতী অসুরগণের ভারে আক্রান্ত হয়ে সাগরজল প্লাবনে অধোগামিনী হলে, যিনি কূর্মরূপ পরিগ্রহ করে সেই বসুমতীকে স্বীয় পৃষ্ঠোপরি ধারণ করেছিলেন, সেই অনন্ত শয্যাশায়ী বসুদেবনন্দন নারায়ন সকলের আনন্দবর্দ্ধন করুন ||২||

উদ্রগ্রে রদাগ্রে সগোত্রাপি গোত্রা

স্থিতা তস্থুষঃ কেতকাগ্রে ষডঙ্ঘ্রেঃ ।

তনোতি শ্রিয়ং স শ্রিয়ং নস্তনোতু

প্রভুঃ শ্রীবরাহাবতারো মুরারিঃ||৩||

ভাবার্থ - ( যার ) উৎস দশনাগ্রে অবস্থিতা সপর্বতা পৃথিবী, কেতকীকুসুমাগ্রে অবস্থিত ষটপদের শোভা বিস্তার করেছিলেন, অর্থাৎ কেতক কুসুমস্থ ষটপদের ন্যায় শোভা পেয়েছিলেন, সেই শ্রীবরাহবতার প্রভু মুরারি আমাদের শ্রী সম্পাদন করুন ||৩||

উরোদার আরম্ভসংরম্ভিণোসৌ

রমাসম্ভ্রমাভঙ্গুরাগ্রৈর্নখাগ্রৈঃ ।

স্বভক্তাতিভক্ত্যাভিব্যক্তেন সদারু–

ণ্যঘৌঘং সদা বঃ স হিংস্যান্নৃসিংহঃ||৪||

ভাবার্থ - আদিবৈরী ( হিরণ্যকশিপু ) আঘাতে বিভক্ত দারুস্তম্ভে স্বভক্ত প্রহ্লাদের অতিভক্তিবলে প্রকাশিত হয়ে যিনি লক্ষ্মীদেবীর ভীতিপ্রদ অভঙ্গুরাগ্র প্রখর নখরাঘাতে ( সেই আদিবৈরীর ) বক্ষঃস্থল বিদীর্ণ করেছিলেন, সেই নরসিংহ তোমাদের পাপরাশি বিনাশ করুন ||৪||

ছলাদাকলয়্য ত্রিলোকীং বলীয়ান্

বলিং যো সম্ববন্ধ ত্রিলোকী বলীয়ঃ ।

তনুত্বং দধানাং তনুং সন্দধানো

বিমোহং মনো বামনো বঃ স মৃজ্যাৎ||৫||

ভাবার্থ - যিনি ত্রিলোকবিলয়স্থান নিজ দেহ খর্ব রূপে পরিণত করে ( ত্রিপাদ ভূমি ) উপহারচ্ছলে ত্রৈলোক্য গ্রহণ করত বলিরাজাকে বন্ধন করেছিলেন, সেই বামন তোমাদের মনকে মোহমুক্ত করুন ||৫||

হতক্ষত্রিয়াসৃক্ প্রপান প্রমত্ত

প্রনৃত্যৎ পিশাচ প্রগীত প্রতাপঃ ।

ধরাকারি যেনাগ্রজন্মাগ্রহারং

বিহারং ক্রিয়ান্মানসে বঃ স রামঃ||৬||

ভাবার্থ - যিনি সমগ্র পৃথিবীতে ব্রহ্মত্রা করেছিলেন, নিহত ক্ষত্রিয় গণের রুধিরপানমত্ত নৃত্যপরায়ন পিশাচগণ যার প্রতাপ কীর্তন করেছিলেন, সেই পরশুরাম তোমাদের শীতে বিহার করুন ||৬||

নতগ্রীব সুগ্রীব-সাম্রাজ্য

হেতুর্দশগ্রীব-সন্তান-সংহারকেতুঃ ।

ধনুর্যেন ভগ্নং মহৎ কামহন্তুঃ

স মে জানকীজানিরেনাংসি হন্তু||৭||

ভাবার্থ - যিনি নতশিরাঃ সুগ্রীবকে সাম্রাজ্য সমর্পণ করেছিলেন, যিনি রাবণকুল সংহারে ধুমকেতু স্বরূপ ও মদনমথনের মহাধনুর্ভঞ্জন করেছিলেন, সেই জানকীপতি শ্রীরাম আমার পাপরাশি বিনষ্ট করুন ||৭||

ঘনাদ্গোধনং যেন গোবর্ধনেন

ব্যরক্ষি প্রতাপেন গোবর্ধনেন ।

হতারাতিচক্রী রণধ্বস্তচক্রী

পদধ্বস্তচক্রী স নঃ পাতু চক্রী||৮||

ভাবার্থ - যিনি গোপালরূপে স্বীয় প্রতাপে গোবর্ধন গিরি দ্বারা মেঘজালবর্ষণে গোধন রক্ষা করেছিলেন, চক্রধর পৌণ্ড্রকবাসুদেবকে যিনি সমরে নিহত করেছিলেন, সর্পাকৃতি অঘাসুরকে যিনি বিনষ্ট করেছিলেন, পদাঘাতে যিনি শকট ভঙ্গ করেছিলেন, সেই চক্রী আমাদের রক্ষা করুন। ( এখানে শ্রীকৃষ্ণ অবতার রূপে কীর্তিত। ) অথবা যিনি গোপনন্দন বলরাম রূপে অবতীর্ণ হয়ে স্বীয় প্রধান তেজঃস্থান অর্থাৎ অবতারী শ্রীকৃষ্ণের সহায়তায় গিরি গোবর্ধন দ্বারা মেঘজাল হতে গোধন রক্ষা প্রভৃতি লীলা করেছেন, সেই চক্রী ( বলরাম রূপী ) নারায়ণ আমাদের রক্ষা করুন ||৮||

ধরাবদ্ধপদ্মাসনস্থাঙ্ঘ্রি

যষ্টির্নিয়ম্যানিলং ন্যস্তনাসাগ্রদৃষ্টিঃ ।

য আস্তে কলৌ যোগিনাং চক্রবর্তী

স বুদ্ধঃ প্রবুদ্ধোঽস্তু নিশ্চিন্তবর্তী||৯||

ভাবার্থ - যিনি ভূতলে পদ্মাসনে উপবেশন পূর্বক প্রাণসংযম ও নাসাগ্রে দৃষ্টিস্থাপন করতঃ উপবিষ্ট ছিলেন এবং যোগীবৃন্দের অগ্রগণ্য হয়ে কলিযুগে প্রাদুর্ভাব হয়েছিলেন, সেই তত্ত্ববোধ প্রাপ্ত বুদ্ধদেব আমাদের চিত্তে অধিষ্ঠান করুন ||৯||

দুরাচার সংসারসংহারকারী

ভবত্যশ্ববারঃ কৃপাণপ্রহারী ।

মুরারির্দশাকারধারীহ্য কল্কী

করোতু দ্বিষাং ধ্বংসনং বঃ স কল্কী||১০||

ভাবার্থ - যিনি অশ্বোপরি সমারূঢ় হয়ে স্বীয় করে খড়গ ( তলোয়ার ) ধারণ পূর্বক দুর্বৃত্তগণ পূর্ণ সংসার সংহার করে থাকেন, দশরূপধারী মুরারি সেই বিশুদ্ধ চরিত্র কল্কিরূপে তোমাদের ষড়রিপু ক্ষয় করুন ||১০||

||ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্যস্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্যস্য শ্রীমচ্ছঙ্কর ভগবতঃ কৃতৌ দশাবতারস্তোত্রং সম্পূর্ণম্ ॥

ইতি শ্রীমৎপরমহংস পরিব্রাজকাচার্য্য শ্রীগোবিন্দ ভগবৎ পূজ্যপাদ শিষ্য শ্রীমদ্ শঙ্করাচার্য বিরচিত দশাবতার স্তোত্র সমাপ্ত।।

 

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...