শাস্ত্রযোনিত্বাৎ ৷৷ ব্রহ্মসূত্র- ১।১।৩৷৷
শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- প্রদীপের ন্যায় সর্বার্থপ্রকাশক মহৎ যে ঋগ্বেদ বেদান্তাদি শাস্ত্র, যাহা বেদাঙ্গ, পুরাণ, স্মৃতি ধর্ম্মশাস্ত্র প্রভৃতি অনেক বিদ্যাস্থান দ্বারা পুষ্ট এবং যাহা সর্বজ্ঞকল্প অর্থাৎ সর্ব্বপ্রকার জ্ঞানের আকর হইলেও অচেতন হওয়াই যাহাকে প্রায় সর্বজ্ঞ বলা যায়, তাহার যোনি অর্থাৎ উপাদান এবং নিমিত্ত কারণ ব্রহ্ম। 'অস্য মহতো ভূতস্য নিঃশ্বসিতং যদেতদৃগ্বেদো যজুর্বেদঃ সামবেদঃ অর্থবাঙ্গিরসঃ।' অর্থাৎ এই যে ঋগ্বেদাদি চতুর্বেদ ইহারা এই মহৎভূতের নিঃশ্বসিত তথা নিঃশ্বাসের ন্যায় ব্রহ্মের বিনাপ্রযত্নে অভিব্যক্ত।- (বৃহদারণ্যক উপনিষদ ২.৪.১০)এই প্রকার শ্রুতি আছে বলিয়া ঋগ্বেদাদি শাস্ত্র সর্ব্ববিধ জ্ঞানের আকর স্বরূপ, তাহা বিনাপ্রযত্নে লীলান্যায়ে পুরুষের নিঃশ্বাসের ন্যায় মহৎ ভূত ব্রহ্মরূপ যোনি কারণ হইতে উৎপন্ন। শাস্ত্ররূপ প্রমাণ হইতেই জগতের জন্মাদির কারণরূপে ব্রহ্ম অধিগত হন, ইহাই অভিপ্রায়।
No comments:
Post a Comment