Tuesday, 30 July 2019

কামাদি দ্বারা প্রমাদের বন্ধহেতুত্বঃ-


মহর্ষি কৃষ্ণদ্বৈপায়ণ ব্যাস প্রণীত শ্রীমহাভারতের উদ্যোগপর্বের দ্বি-চত্বারিংশোহধ্যায়ের সনৎ-সুজাতীয় সম্বাদে ব্রহ্মার মানসপুত্র চিরকুমার পরমপ্রাচীন সনাতন ঋষি সনৎ-সুজাত কর্তৃক ধৃতরাষ্ট্রের বিবিধ প্রশ্নোত্তরে বলিতেছেন-
আস্যাদেষ নিঃসরতে নরাণাং ক্রোধঃ প্রমাদো মোহরূপশ্চ মৃত্যুঃ।
অহংগতনৈব চরন্ বিমার্গান্ ন চাত্মনো যোগমুপৈতি কিঞ্চিৎ।।৭।।
ভগবৎপাদ্ শঙ্করাচার্য্যের শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- প্রমাদাখ্য মৃত্যু প্রথমতঃ সামান্য অহঙ্কারূপে মনুষ্য-চিত্তে প্রকটিত হইয়া থাকে। তৎপর উহাই বিশেষ অহঙ্কার রূপ ধারণ করে। ঐ অহঙ্কার হইতে কাম উৎপন্ন হয়, কাম প্রতিহত হইলেই ক্রোধরূপ ধারণ করে এবং তদ্ বশে মনুষ্য হিতাহিত জ্ঞানশুন্য হইয়া মহামূঢ় অবস্থা প্রাপ্ত হয়। অতঃপর অহঙ্কার-মমকাররূপ বৃত্তিতে অর্থাৎ অজ্ঞানবশত 'আমি,আমার'-এতাদৃশ বৃত্তিতে চিদাভাসরূপে প্রতিফলিত হইয়া ঐ জীব কুমার্গে অর্থাৎ বিষয়াভিমুখী বিপরীতমার্গে গমনপূর্বক আত্মযোগ হইতে বঞ্চিত হয়, অর্থাৎ পরমাত্মলাভে অসমর্থ হইয়া পুনঃ পুনঃ সংসারগতি লাভ করে।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...