Sunday, 28 July 2019

ছান্দোগ্য উপনিষদ্ শাঙ্করভাষ্যে ॐ তথা প্রণব মাহাত্ম্যঃ-

সামবেদীয় ছান্দোগ্য উপনিষদ্ এর প্রারম্ভেই-


‘ওম ইত্যেদক্ষরম্ উদ্গীথম্ উপাসীতোমিতি হি উদ্গায়তি তস্যোপব্যাখ্যানম।। (ছান্দোগ্যোপনিষদ্-১।১।১)।।

শাঙ্করভাষ্য অনুসারে ভাবার্থঃ- 

'ওম্' এই অক্ষরকে উদ্গীথরূপে উপাসনা করিবে।'ওম' এই অক্ষরটি পরমাত্মার সন্নিহিত অভিধান অর্থাৎ বাচক নাম;প্রিয় নাম গ্ৰহণ করিলে অর্থাৎ উচ্চারণ করিলে, যেমন সাধারণ লোক সন্তুষ্ট হয়, তেমনি সেই ওঙ্কার-নাম উপাসনায় প্ৰযুক্ত হইলে, তিনিও (পরমাত্মাও) প্ৰসন্ন হইয়া থাকেন। যদিও ওঙ্কার পরমাত্মার বাচক হউক, তথাপি এখানে “ইতি’ শব্দ সহযোগে প্ৰযুক্ত হওয়ায়, সেই ওঙ্কারই বাচকভাব হইতে ব্যাবৃত্ত হইয়া কেবল ‘ওম্' এই শব্দস্বরূপমাত্র প্রতিপাদন করিতেছে। তাহার ফলে, প্রতিমাদির ন্যায় ইহাও পরমাত্মার ‘প্রতীক'-ভাব প্রাপ্ত হইতেছে।

ওঙ্কারই যে, এই প্রকারে নাম ও প্রতীকরূপে উপাসনার উৎকৃষ্ট সাধন, ইহা সমস্ত বেদান্তশাস্ত্রে জানা গিয়াছে; এবং জপ, কৰ্ম্ম ও বেদপাঠের আদি ও অন্তে প্রয়োগবাহুল্য বশতও ইহার (ওঙ্কারের ) শ্রেষ্ঠত্ব প্ৰসিদ্ধ রহিয়াছে৷ অতএব বর্ণাত্মক এই অক্ষরই (ওঙ্কারই) “উদ্গীথ’ ভক্তির অবয়ব বা অংশভূত; এই জন্য 'উদ্গীথ’ শব্দবাচ্য;অর্থাৎ উদ্গীথরূপে ইহার উপাসনা করিবে।অর্থাৎ কৰ্ম্মাঙ্গ, উদগীথের অবয়বস্বরূপ পরমাত্ম-প্রতীক ওঙ্কারে একাগ্রতারূপ দৃঢ়বুদ্ধি বৃদ্ধি করবে। স্বয়ং শ্রুতিই ওঙ্কারের উদগীথত্ব কথনের হেতু বলিতেছেন “ওমিতি” ইত্যাদি। যেহেতু ওঙ্কারকে আরম্ভ করিয়াই উদ্গীথ গান করিয়া থাকেন, এই কারণে ওঙ্কার উদ্‌গীথ স্বরূপ। সেই অক্ষরের উপব্যাখ্যান-ব্যাখ্যা,অৰ্থাৎ এই প্রকার উপাসনা, এইপ্ৰকার বিভূতি (মহিমা), এইপ্ৰকার ফল ইত্যাদি বিষয়ের বর্ণন প্ৰবৃত্ত ক্রিয়াপদ হইতেছে।


No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...