Sunday, 28 July 2019

প্রমাদই মৃত্যু, অপ্রমাদই অমরত্বঃ-



মহর্ষি কৃষ্ণদ্বৈপায়ণ ব্যাস প্রণীত শ্রীমহাভারতের উদ্যোগপর্বের দ্বি-চত্বারিংশোহধ্যায়ের সনৎ-সুজাতীয় সম্বাদে ব্রহ্মার মানসপুত্র চিরকুমার পরমপ্রাচীন সনাতন ঋষি সনৎ-সুজাত কর্তৃক ধৃতরাষ্ট্রের বিবিধ প্রশ্নোত্তরে বলিতেছেন-
....মোহো মৃত্যুঃ সম্মতো যো কবীণাম্। প্রমাদং বৈ মৃত্যুমহং ব্রবীমি সদাহপ্রমাদমমৃতত্বং ব্রবীমি।।৪।।
শাঙ্করভাষ্য ও নীলকন্ঠের টীকানুসারে ভাবার্থঃ- কোন কোন বিদ্বানের মতে অনাত্মবস্তুতে আত্মাভিমানরূপ মিথ্যাজ্ঞানই মোহ, আর মোহই মৃত্যু। আমি কিন্তু প্রমাদকেই মৃত্যু বলিয়া অভিহিত করি। স্বাভাবিক ব্রহ্মভাব হইতে বিচ্যুতিই প্রমাদ। এই প্রমাদ, পূর্বোক্ত মিথ্যা-জ্ঞানেরও কারণ, আত্মবিষয়ক অজ্ঞান। অজ্ঞানরূপী প্রমাদই মৃত্যু অর্থাৎ জন্মমরণাদি সর্ব অনর্থের বীজ মূল অজ্ঞান। আবার অপ্রমাদকেই অমরত্ব বলিয়া থাকি। অপ্রমাদ অর্থাৎ সম্যক অবেক্ষণ বা জ্ঞান অমৃতত্বের হেতু।

No comments:

আচার্য শ্রীহর্ষ ও খণ্ডনখণ্ডখাদ্যম্

  খৃষ্টীয় দশম ও একাদশ শতকে অদ্বৈতবেদান্তের ক্ষেত্র অনুর্বর হলেও অপরাপর দর্শনের ক্ষেত্র যে বিবিধ চিন্তা - শস্যসম্ভারে সমৃদ্ধ ...